আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

টাঙ্গাইলে স্বাস্থ্যবিধি অমান্য করায় ৯ জনকে অর্থদণ্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের ভূঞাপুরে স্বাস্থ্যবিধি অমান্য এবং চালে পলিথিনের ব্যাগ ব্যবহার করায় তিন ব্যবসায়ীসহ ৯ জনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান ভূঞাপুর বাসস্ট্যান্ড এবং বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের এই সাজা দেন। 

এ সময় চাল ব্যবসায়ী কামরুল ইসলামকে ১০ হাজার, বেলাল হোসেনকে ১০ হাজার, খোদা বক্সকে ৫ হাজার টাকা এবং ছয়জনকে স্বাস্থ্যবিধি অমান্য করায় ২ হাজার ৪০০ টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

জানা যায়, দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দিয়েছে সরকার। এতে উপজেলায় সরকার ঘোষিত হাট-বাজারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ ছাড়া পাট দিয়ে তৈরি বস্তা ব্যবহার না করে চালে পলিথিনের বস্তা ব্যবহার করায় অর্থদণ্ড দেওয়া হয়েছে। আর স্বাস্থ্যবিধি না মানায় ছয়জনকে দুই হাজার ৪০০ টাকা এবং তিন চাল ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান জানান, সরকার ঘোষিত করোনা ভাইরাসে স্বাস্থ্যবিধি মানতে কঠোর অবস্থানে প্রশাসন। সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আরও খবর
নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে বাস, আহত ২৫

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




শাবির ঘটনায় তদন্ত হচ্ছে, পুলিশের দায় থাকলে ব্যবস্থা

প্রকাশিত:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগের মধ্যে অন্যতম হচ্ছে পুলিশের হামলা ও হয়রানি। পুলিশ সদর দফতর বলছে, এটি তদন্তসাপেক্ষ। পুলিশ সদর দফতর তদন্ত করছে। যদি তদন্তে শিক্ষার্থীদের ওপর পুলিশি হয়রানি বা হামলার ব্যাপারে সত্যতা পাওয়া যায় তাহলে দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পুলিশ সপ্তাহ ২০২২ উপলক্ষে চতুর্থ দিনের অধিবেশন সম্পর্কে মিডিয়া ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে একথা বলেন পুলিশ সদর দফতরের ডিআইজি (অপারেশন্স মিডিয়া অ্যান্ড প্লানিং) মো. হায়দার আলী খান।

বুধবার (২৬ জানুয়ারি) সন্ধ্যা পৌনে ৬টায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে স্থাপিত মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শাবিপ্রবির আন্দোলনকারী শিক্ষার্থীদের অর্থ দিয়ে সহায়তার অভিযোগে সাবেক কয়েকজন শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। আজ সেখানে আন্দোলনরত শিক্ষার্থীদের সাত দিন পর অনশন ভাঙিয়েছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেছেন, আমিও ১০ হাজার টাকা দিলাম। পারলে পুলিশ আমাকে গ্রেফতার করুক। এমন পরিস্থিতিতে তাকেও গ্রেফতার পুলিশ করবে কিনা জানতে চাইলে পুলিশ সদর দফতরের ডিআইজি (অপারেশন্স মিডিয়া অ্যান্ড প্লানিং) মো. হায়দার আলী খান বলেন, এটি অবশ্যই তদন্তের বিষয়। তদন্ত যারা করছেন, তদন্তে যদি অভিযোগ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তাহলে কি শাবিপ্রবির বর্তমান বিব্রতকর পরিস্থিতি সম্পর্কে পুলিশ সদর দফতর অবগত নয়? সাংবাদিকের করা সম্পূরক আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে বিব্রতকর পরিস্থিতি কিনা তা পুলিশের বলার কিছু নেই। বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র কিছু নিয়ম-কানুন আছে। তাদের নিজস্ব ব্যবস্থাপনা বিভাগ রয়েছে। পুলিশ শুধু মাত্র ল অ্যান্ড অর্ডার ম্যানেজমেন্ট, আইনশৃঙ্খলার বিষয়টি দেখে। তাও বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের আমন্ত্রণেই পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত হয়।

শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশ তাদের ওপর হামলা ও হয়রানি করেছে। সেটি পুলিশ সদর দফতর তদন্ত করছে কিনা বা কারো দায় দেখছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই পুলিশ সদর দফতর দেখছে, বিভাগীয় তদন্ত করছে। তদন্ত সাপেক্ষে যদি কোনো অভিযোগ প্রমাণিত হয় তাহলে দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



কুয়েট ছাত্রলীগ নেতাসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুয়েটের শিক্ষক প্রফেসর ড. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় আচরণবিধি লঙ্ঘনের প্রমাণে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ চার শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া আরও সাত শিক্ষার্থীর দুই শিক্ষাবর্ষ বহিষ্কারসহ মোট ৪৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। কুয়েট রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো. আনিসুর রহমান এ তথ্য জানিয়েছেন।

আজীবন বহিষ্কার হওয়া চার শিক্ষার্থী হলেন, সাদমান নাহিয়ান সেজান, হাসান আব্দুল কাইয়ুম, মো. কামরুজ্জামান রাজ্জাক ও রিয়াজ খান নিলয়। এ ছাড়া সাত শিক্ষার্থীকে দুই শিক্ষাবর্ষ বহিষ্কার ও আজীবন হল থেকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া এক শিক্ষার্থীকে এক শিক্ষাবর্ষ বহিষ্কার, ২২ শিক্ষার্থীকে ১ শিক্ষাবর্ষ স্থগিত এবং বহিষ্কার ও ১০ শিক্ষার্থীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত ৩০ নভেম্বর খুলনা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও লালন শাহ হলের প্রভোস্ট ড. মো. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যু হয়। অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা মানসিক চাপ দেওয়ায় তাঁর মৃত্যু হয়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ওই শিক্ষককে ক্যাম্পাসের ভেতরে পথরোধ করে শিক্ষার্থীরা তাঁর রুমে নিয়ে যান।

এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও শিক্ষার্থীরা এই মৃত্যুকে হত্যাকাণ্ড দাবি করে আন্দোলন করে আসছিল। পরে গত ৩ ডিসেম্বর জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৯ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার এবং পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। সিন্ডিকেটের ওই সভায় ১৩ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়, যা ২৩ ডিসেম্বরের আরেকটি জরুরি সভার মাধ্যমে ৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

জানা গেছে, আগামী ৭ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া হবে এবং ৭ ডিসেম্বর থেকে ক্লাস শুরু হবে।


আরও খবর
সুন্দরবনের খাল থেকে বাঘের মরদেহ উদ্ধার

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

সুন্দরবনের খাল থেকে বাঘের মরদেহ উদ্ধার

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




এফডিসিতে যুগ্ম-কমিশনার হারুনের কড়া হুঁশিয়ারি

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৬২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আসন্ন নির্বাচনকে ঘিরে সরগরম এফডিসি। তারকা ও চলচ্চিত্র শিল্পীদের বিচরণ, আড্ডা-আলাপে মুখর হয়ে উঠেছে সিনেমার আঁতুড়ঘর। কিন্তু এই সুযোগে বহিরাগত বহু মানুষও এফডিসিতে প্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।

এরই প্রেক্ষিতে কড়া হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (উত্তর) বিভাগের যুগ্ম-কমিশনার, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হারুন-অর-রশীদ। তিনি বলেছেন, এফডিসিতে কোনো বাইরের মাস্তান ঢুকতে পারবে না।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) এফডিসিতে এসে সার্বিক দিক পর্যবেক্ষণ করেন তিনি। এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, নির্বাচনে দুপক্ষের অভিযোগ ছিল এখানে এসে বহিরাগতরা মহড়া দিচ্ছে,মাস্তানি করছে। নির্বাচনী পরিবেশ বানচালের চেষ্টা করছে। আমি নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করেছি। বহিরাগত অস্ত্রধারীদের ঠেকাতে প্রশাসন সহায়তা করবে বলে তাদেরকে আশ্বস্ত করেছি।

শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে যে ধরণের সহযোগিতা প্রয়োজন, সবই প্রশাসন থেকে করা হবে বলে জানিয়েছেন হারুন-অর-রশীদ। বুধবার থেকে কোনো বহিরাগত এফডিসিতে প্রবেশ করতে পারবে না। প্রবেশ করতে হলে বৈধ প্রবেশপত্র লাগবে। এমনকি নির্বাচনে গণমাধ্যমকর্মীদের প্রবেশের জন্যও কমিশন থেকে আলাদা পরিচয়পত্র প্রদান করা হবে বলে জানান তিনি।

 


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




রোববার থেকে ময়মনসিংহ বিভাগে ঢাকামুখী বাস চলাচল বন্ধ

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৯২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জয়দেবপুর-টঙ্গীর ভাঙাচোরা রাস্তায় ঘন্টার পর ঘন্টা তীব্র যানজটে আটকে থাকায় পরিবহণ ব্যবসা ক্ষতিগ্রস্থ হওয়ায় আগামীকাল রোববার (১৬ জানুয়ারী) ময়মনসিংহে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতি। এতে রোববার ভোর ৬ টা থেকে ময়মনসিংহ থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ থাকবে।

জানা যায়, ঢাকা-ময়মনসিংহ জয়দেবপুর-টঙ্গীর ১২ কিলোমিটার সড়ক জরুরি ভিত্তিতে মেরামত করে গাড়ি চলাচল উপযোগী না করায় আগামীকাল (১৬ জানুয়ারি) থেকে বৃহত্তর ময়মনসিংহের (ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা) যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকবে।

এ বিষয়ে ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিনের বলেন, পরিবহন মালিক শ্রমিকগণের নিজস্ব জরিপে দেখা যায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের প্রতি মিনিটে ৭টি যাত্রীবাহী গাড়ি বিভিন্ন রোড থেকে গাজীপুর হয়ে ঢাকা অভিমুখে চলাচল করে। হিসেব অনুযায়ী ঘণ্টায় যাতায়াত করছে ৪২০টি গাড়ি। ২৪ ঘন্টায় চলাচল করছে দশ হাজার ৮০টি গাড়ি। রাস্তা খারাপের কারণে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত জ্বালানি খরচ হয় ২০ লিটার বেশি। হিসেব অনুযায়ী ২৪ ঘন্টায় ১০ হাজার ৮০ গাড়িতে ২ লাখ এক হাজার ৬০০ লিটার তেল লাগে। যার অর্থমূল্য এক কোটি ৬১ লাখ ২৮ হাজার টাকা। প্রতিদিন মালিকদের তেল বাবদ নষ্ট হচ্ছে ওই টাকা। দিন দিন পরিবহন শিল্পের এই অতিরিক্ত খরচে মালিকরা তাদের গাড়ির কিস্তিসহ মেরামত যন্ত্রাংশ, টায়ার কোনটাই পরিচালনা করতে পারবে না। গাজীপুর-ঢাকার রাস্তার বেহাল অবস্থার কারণে আমদানী-রপ্তানি সহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কাঁচামাল বহনে ব্যাপক বাধা সৃষ্টি হচ্ছে। শিল্প প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি ও দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতিও রোধ করা যাচ্ছে না। তাই পরিবহন শিল্পসহ সকল ব্যবসায়ীমহলের স্বার্থ রক্ষার লক্ষ্যে ১৬ জানুয়ারি থেকে ধর্মঘট শুরুর ঘোষণা দেন।

এর আগে সরকারের সংশ্লিষ্ট মহলকে জয়দেবপুর-টঙ্গীর যানজট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে হুশিয়ার করে গত ২ জানুয়ারি ময়মনসিংহ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছিল ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতি। সেদিন অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট ঘোষণার সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতির সভাপতি মো. মমতাজ উদ্দিনসহ অন্যান্য নেতাকর্মীরা।

নিউজ ট্যাগ: পরিবহণ ধর্মঘট

আরও খবর



২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু ৫৭৩

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৫৭৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ লাখ ৯১ হাজার ৭০০ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি)  এতথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার মানুষ। শনাক্তের হার ১৯.৫৯ শতাংশে। এ পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা ৪ কোটি ৩ লাখ ৭১ হাজার। করোনা থেকে সুস্থ্য হয়েছেন ৩ কোটি ৭৬ লাখ মানুষ। আক্রান্ত হওয়ার পর বর্তমানে চিকিৎসাধীন আছেন ২২ লাখ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গত কয়েকদিনের তুলনায় ভারতে সংক্রমণের হার কিছুটা কমছে। করোনায় মারা যাওয়াদের মধ্যে অন্তত ৬০ শতাংশ রোগী আংশিক বা সম্পূর্ণ টিকাবিহীন ছিলেন। 

করোনার তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ভারতে নমুনা পরীক্ষার সংখ্যা আরো বাড়ানো হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৪ লাখ ৬২ হাজার ২৬১ জনের শরীরের নমুনা পরীক্ষা করা হয়। এছাড়া এখন পর্যন্ত দেশটিতে ১৬৩ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। দেশটির প্রাপ্ত বয়স্ক মানুষের ৭২ শতাংশকে টিকার আওতায় আনা হয়েছে। এছাড়া ১৫ থেকে ১৮ বছর বয়সী ৫২ শতাংশ শিশুকে করোনার প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে।

করোনায় মহারাষ্ট্র রাজ্যটিতে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৫৬ জন। মারা গেছেন ৭৯ জন।

এদিকে হারিয়ানা রাজ্যে করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৫৫৩ জনের শরীরে। সেখানে করোনা নিয়ে রাজ্য সরকারের জারি করা বিধি নিষেধ আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 



আরও খবর