আজঃ বুধবার ২২ মে ২০২৪
শিরোনাম

স্ট্রবেরি চাষে তোফায়েলের ভাগ্য বদল

প্রকাশিত:রবিবার ৩০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ৩০ জানুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
Image

শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধিঃ

স্ট্রবেরি সারা বিশ্বের জনপ্রিয় একটি ফল। দেখতে  কিছুটা লিচুর মতো, দৃষ্টিনন্দন, সুদর্শন, সুঘ্রান ও সুস্বাদু এ ফলটি জীবনরক্ষাকারী নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। এটি বীরুৎ জাতীয় বহু বর্ষজীবি উদ্ভিদ। শীত প্রধান দেশের ফসল হলেও বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় স্ট্রবেরী চাষ করা হচ্ছে। সারা দুনিয়ায় নানা জাতের স্ট্রবেরী চাষ হলেও দীর্ঘ দিবাজাত, স্বল্প দিবা জাত ও দিন নিরপে জাতের চাষ বেশী হয়। স্ট্রবেরি চাষ করে ভাগ্য বদলে ফেলেছেন গাজীপুরের শ্রীপুর উপজেলার তোফায়েল আহমেদ নামের এক যুবক। ৫০ শতক জমিতে চাষ করেছেন স্ট্রবেরি। ইতিমধ্যে ফল পাকতে শুরু করেছে। দৈনিক ১৫-২০ কেজি স্টবেরি তোলেন জমি থেকে। প্রতিকেজি স্ট্রবেরি ৭ শত থেকে ৮ শত টাকা কেজি বিক্রি করেছেন। এ পর্যন্ত তিনি সাড়ে তিন লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন। তিনি প্রায় ৭ হাজার স্ট্রবেরির চারা রোপণ করেছেন। স্টবেরি চাষি তোফায়েল আহমেদের ঘরে এখন বইছে স্বাচ্ছন্দ্যের ফোয়ারা।

গাজীপুরের শ্রীপুর উপজেলার  নিভৃত পল্লী গোদারচালা গ্রামের স্বল্প শিক্ষিত যুবক তোফায়েল আহমেদ। এক সময় বেকারত্বে দিন কাটত তার। মাথায় চিন্তা ছিল চাকুরী নয় একসঙ্গে নিজ উদ্যোগে সৃষ্টিশীল কিছু করার। তিনি কৃষক ঘরের সন্তান। তাই এসএসসি  পাশ করার পর কৃষিক্ষেত্রকেই তিনি কর্মসংস্থানের উপযুক্ত পথ হিসেবে বেছে নেয়। কৃষি প্রধান এলাকা হিসেবে উপজেলার তেলিহাটিতে ধানের পাশাপাশি সবজি চাষের সফলতা অনেক আগের। কিন্তু পরীক্ষামূলকভাবে এ এলাকায় দ্বিতীয় বারের মতো শুরু হওয়া স্থানীয় এ যুবকের স্ট্রবেরি চাষ করা দেখে এলাকার অনেক কৃষক উদ্বুদ্ধ হয়েছে। ব্যয়বহুল হলেও তোফায়েলের পর ১ বিঘা জমিতে ষ্ট্রবেরী চাষ করে সোহাগ  নামের স্থানীয় এক কৃষকের সফলতায় এ এলাকায় সাধারণ কৃষকের মাঝে উৎসাহ বহুগুণে বেড়ে যায়। তাই তারা সিদ্ধান্ত নেয় ষ্ট্রবেরী চাষের।

ওই কৃষক  জানান, অনেক টাকা পয়সা খরচ করে একটি পেঁপের বাগান করেছিলাম। গত মৌসুমে শীলাবৃষ্টিতে নষ্ট হয়ে যায়। এতে আমার অনেক লোকসান হয়েছিল। তাই এবার আমি সিদ্ধান্ত নিয়েছি স্ট্রবেরি চাষ করবো। এখন আমার স্ট্রবেরি চাষ দেখে এলাকার অনেক কৃষক আগামী মৌসুমে স্ট্রবেরি চাষে আগ্রহী হচ্ছেন।

চলতি বছরের জানুয়ারী থেকে এ পর্যন্ত তিনি প্রায় ৫ লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করে করেছেন। এই সফলতা দেখে প্রতিদিন তাদের  স্ট্রবেরি দেখার পাশাপাশি চারা নিতে আসছেন অনেক যুবক। জানতে চাচ্ছেন তাদের সফলতার কথা।

সরেজমিনে উপজেলার তেলিহাটি ইউনিয়নের গোদারচালা এলাকায় গিয়ে দেখা গেছে, এক যুবক গড়ে তুলেছেন স্ট্রবেরির বাগান। ক্ষেতের পাশেই টানানো সাইনবোর্ড। তাতে বড় করে লিখা আছে রেডগ্রীন স্ট্রবেরি ভিলেজ। শীতের ফসল এই স্ট্রবেরির বর্তমান মৌসুম প্রায় শেষ। তারপরও শ্রমিকদের ব্যস্ততা কমেনি। ক্ষেত পরিচর্যার পাশাপাশি অবশিষ্ঠ স্ট্রবেরি সংগ্রহের কাজ এখনও চলছে। এ সময় ক্ষেতেই দেখা মেলে উদ্যোমী এ যুবকের। কথা হয় তার সফলতা নিয়ে। তিনি জানান, অল্প কিছুদিনের মধ্যেই স্ট্রবেরি সংগ্রহের কাজ শেষ করে তারা মনোযোগ দেবেন চারা তৈরির কাজে। আগামী শীতের আগেই পাঁচ লাখ চারা বিক্রির লক্ষ্যমাত্রা নিয়ে এখন তারা কাজ করছেন। শুরু নিয়ে তিনি জানান, এসএসসি  পাশ করার পর থেকেই তাদের মনে সুপ্ত বাসনা ছিল উল্লেখযোগ্য একটা কিছু করার।

গত জানুয়ারির মাঝামাঝি সময় থেকে প্রতিদিন ৪০-৬০ কেজি স্টবেরি ৭০০ থেকে ৮০০ টাকা দরে বিক্রি হয়েছে। এভাবে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত তারা ৫ লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেন। এতে তাদের খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। বড় অঙ্কের টাকা খাটিয়ে গড়ে তোলা এই প্রকল্প নিয়ে অনেকেই তামাশ করেছেন, সফলতা আসবে না বলে অনেকেই ভয়ও দেখিয়েছেন। কিন্তু সব কিছু উপেক্ষা করে মাত্র ৬ মাসে তাদের আয় হয়েছে ৫ থেকে ৭ লাখ টাকা। এ ছাড়া তাদের সফলতা দেখে প্রতিদিন পরামর্শের পাশাপাশি চারা কিনতে আসছেন অসংখ্য মানুষ। তাই তাদের আশা আগামী মৌসুমের আগেই ৫ লাখ চারা সরবরাহ করে তাদের আয় হবে ১৫ থেকে ২০ লাখ টাকা। তার সাফল্য দেখতে আসেন শ্রীপুরের মাওনা উত্তরপাড়া এলাকার কৃষক সামাদ, কবির। কথা হয় তাদের সঙ্গেও। তারা বলেন, লাভজনক জেনে আগামীতে তারাও ষ্ট্রবেরী চাষ করবেন। তাই তারা পরামর্শের পাশাপাশি চারা কেনার বন্দোবস্ত করতে এখানে এসেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মূয়ীদুল হাসান বলেন, অনেকে শখে বাসা-বাড়িতে স্ট্রবেরির চাষ করলেও এখন উপজেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে স্ট্রবেরির চাষ হচ্ছে। এ চাষ লাভজনক বিধায় গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখবে।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুব আলম জানান, স্ট্রবেরি ফলের মধ্যে উচ্চমাত্রায় পুষ্টি রয়েছে। এ ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রোগমুক্তিতেও সহায়তা করে। গাজীপুরে স্ট্রবেরির চাষ হলেও আমরা এর পরিমাণ নির্ধারণ করতে পারিনি।


আরও খবর



গরুবোঝাই নছিমনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দিনাজপুর প্রতিনিধি

Image

দিনাজপুরের হিলিতে গরুবোঝাই নছিমনে মোটরসাইকেলের ধাক্কায় দুজন নিহত হয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বিরামপুর-হাকিমপুর আঞ্চলিক সড়কের ডাঙ্গাপাড়া বাজার সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, দুপুরে একটি মোটরসাইকেলে দুজন বিরামপুরের দিকে যাচ্ছিলেন। বিপরীত দিক থেকে আসা গরুবোঝাই নছিমনে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেলে থাকা দুজন ঘটনাস্থলে নিহত হন।

হাকিমপুর থানার উপ-পরিদর্শক (তদন্ত) জাহাঙ্গীর আলম জানান, দুপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেলের আরোহীর মৃত্যু হয়েছে। মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।


আরও খবর



জাতীয় সংসদে বাজেট অধিবেশন শুরু ৫ জুন

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন শুরু হবে আগামী ৫ জুন। ওইদিন বিকেল ৫টায় এ অধিবেশন বসবে বলে জানিয়েছে সংসদ সচিবালয়। সোমবার (২০ মে) জাতীয় সংসদ সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৫ জুন বুধবার বিকেল ৫টায় জাতীয় সংসদে বাজেট অধিবেশন শুরু হবে। পরদিন ৬ জুন বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে। অর্থমন্ত্রী হিসেবে আবুল হাসান মাহমুদ আলী এবার প্রথম বাজেট পেশ করবেন।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দেবেন অধিবেশনে। পরে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক হবে। বৈঠকে আসন্ন অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে। অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।


আরও খবর



জয়পুরহাটে হত্যার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার ২১ বছর পর রায় দিয়েছেন আদালত। রায়ে মামলার ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের অতিরিক্ত দায়রা জজ নুরুল ইসলাম এ রায় দেন।

একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জজকোর্টের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) উদয় সিংহ রায়।

তিনি বলেন, পাঁচবিবি উপজেলার আব্দুর রহমান হত্যা মামলার রায়ে ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়াও তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।


আরও খবর



দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্কসংকেত

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুপুর ১টার মধ্যে সিলেট এবং ময়মনসিংহ অঞ্চলসমূহের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১৮ মে) ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য দেওয়া এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত সতর্কবার্তায় বলা হয়েছে, সিলেট এবং ময়মনসিংহ অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া, টাঙ্গাইল, ঢাকা, বরিশাল এবং কুমিল্লা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে আজ সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য দেওয়া অপর এক সতর্কবার্তায় বলা হয়েছিল সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছিল।


আরও খবর



মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: ওবায়দুল কাদের

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এর সফর ও মার্কিন স্যাংশন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমরা মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করি না। এসব ভিসানীতিতে আওয়ামী লীগ পাত্তা দেয় না।’

আজ মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা দাওয়াত করে কাউকে আনি নাই, তাদের এজেন্ডা আছে; তারা সেসব নিয়ে ঢাকায় এসেছে।’

ওবায়দুল কাদের বলেন, তিনি (ডোনাল্ড লু) একটি দেশের পররাষ্ট্রমন্ত্রীও না। একজন সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে বাংলাদেশে এত মাতামাতি কেন!

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির সঙ্গে তাদের কি আছে, তারাই ভালো জানে। ওপরে ওপরে বিএনপি তাদের পাত্তা দেয় না বললেও, তলে তলে বিএনপি কি করে তারাই ভালো জানে।’

ওবায়দুল কাদের বলেন, গরম কমে গেলে আন্দোলন, কিছুদিন পরে বলবে কোরবানির ঈদের পরে আন্দোলন শুরু করবে। বিএনপির কর্মীরা নেতাদের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে। ফলে তাদের আন্দোলনে কর্মী সমাবেশ হয় না।’

ওবায়দুল কাদের বলেন, ভারতীয় পণ্য বর্জনের ডাক বিএনপির আন্দোলনের ব্যর্থ চেষ্টা। আন্দোলনে ব্যর্থ হয়ে খড়কুটো ধরে বাঁচতে চায় তারা। আসলে তাদের কোনো ইস্যু নাই। তারা ভারতীয় পণ্য বর্জনকে ইস্যু বানাতে চায়। আমার প্রশ্ন হলো-ভারতীয় মসলা ছাড়া কি আমাদের চলে?

তিনি বলেন, ভারতের মসলা ছাড়া আমাদের চলে না। শুধু মসলা কেন, ভারত থেকে শাড়ি-কাপড় আসবে, এ ছাড়া আরও কিছু নিত্য প্রয়োজনীয় পণ্য আসবেই।’


আরও খবর