আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

পদ্মা সেতুতে চাঙা হবে সাতক্ষীরার অর্থনীতি

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা সাতক্ষীরার সঙ্গে সারাদেশের যোগাযোগ ব্যবস্থার একমাত্র মাধ্যম সড়ক পথ। তবে সাতক্ষীরা থেকে ঢাকায় যেতে সবচেয়ে বড় ভোগান্তি ছিল দৌলদিয়া-আরিচা ও মাওয়া ফেরিঘাটে। দীর্ঘসময় ধরে ঘাটে ফেরির অপেক্ষায় ভোগান্তির শিকার হতে হয়েছে সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে। তবে সেই কষ্টের অবসান হতে চলেছে। আর কদিন পরেই সাতক্ষীরা থেকে বাসে করে সকালে রওনা দিয়ে দুপুরে ঢাকায় পৌঁছানো যাবে। থাকবে না ফেরিঘাটের দীর্ঘ অপেক্ষার ভোগান্তি। আর এটা সম্ভব করছে পদ্মা সেতু।

আগামীতে উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে জেলার উৎপাদিত মাছসহ কৃষি পণ্য দ্রুত ঢাকাসহ দেশের অন্য অঞ্চলে পৌঁছে যাবে। কলকাতা থেকে দূরত্ব কম হওয়ায় ভোমরা স্থলবন্দরে বাড়বে আমদানি রপ্তানি। গড়ে উঠবে শিল্প কারখানা। সুন্দরবনে বাড়বে পর্যটকদের আনাগোনা। এক কথায় গোটা জেলার অর্থনীতি চাঙা হবে এই এক সেতুর মাধ্যমে। পদ্মা সেতুর উদ্বোধনী তারিখ ঘোষণার পরপরই সাতক্ষীরার পরিবহণ ব্যবসায়ীরা নতুন রুটে গাড়ি নামানোর প্রস্তুতি নিচ্ছেন। ইতোমধ্যে নতুন নতুন বাস চলাচলের জন্য প্রস্তুত করছেন। সাতক্ষীরা-খুলনা- গোপালগঞ্জ রুটে তৈরি হচ্ছে নতুন বাস কাউন্টার।

সাতক্ষীরা শহরের বাসিন্দা মো. রনি হোসেন বলেন, অতীতে এক সময় সাতক্ষীরা থেকে নদী পথে দেশের অনেক এলাকায় যাতায়াত করা যেত। তবে এখন নদ-নদীগুলো পলি জমে ভরাট হয়ে যাওয়ায় সড়ক পথই আমাদের একমাত্র যোগাযোগের মাধ্যম। আমাদের জেলায় রেললাইন নেই। রেলে বা বিমানে চড়তে হলে যেতে হয় ৫০ কিলোমিটার দূরের যশোরে। পদ্মা সেতু চালু হলে ঢাকাসহ সারা দেশের সঙ্গে সাতক্ষীরার যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে।

সাতক্ষীরার উপকূলীয় শ্যামনগর উপজেলার বাসিন্দা মো. ইয়াছিন বলেন, আমরা দেশের সবচেয়ে দুর্যোগ প্রবণ উপজেলার বাসিন্দা। এখানে খাবার পানিও কিনে খেতে হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত অনেক পরিবারের সদস্যরা দেশের বিভিন্ন স্থানে কাজ করেন। কিন্তু এখান থেকে ঢাকায় পৌঁছাতে একদিন (১০/১৬ ঘণ্টা) সময় লেগে যায়। ফেরিঘাটে দীর্ঘ সময় অপেক্ষা। তাছাড়া উন্নত চিকিৎসার জন্য রোগীদের ঢাকায় নিতে চরম ভোগান্তি পোহাতে হয়। পদ্মা সেতু চালু হলে ৭-৮ ঘণ্টার মধ্যে আমরা ঢাকায় পৌঁছাতে পারব।

সুন্দরবন সংলগ্ন মুন্সিগঞ্জ এলাকার বাসিন্দা মাসুম বিল্লাহ বলেন, সড়ক পথে কেউ সুন্দরবন ভ্রমণ করতে চাইলে তাকে সাতক্ষীরা হয়েই সুন্দরবনে আসতে হবে। এতদিন ঢাকা থেকে সাতক্ষীরায় আসার ভোগান্তির কারণে পর্যটকরা এই রুট দিয়ে সুন্দরবনে ঘুরতে আগ্রহী ছিলেন না। তবে পদ্মা সেতু চালুর পর ঢাকা সাতক্ষীরা রুটে অত্যাধুনিক যানবাহন চলাচল শুরু হবে। দ্রুত সময়ে ঢাকা থেকে সাতক্ষীরায় পৌঁছানো যাবে, তখন এখানে পর্যটকদের আনাগোনা বাড়বে।

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী আকতার হোসেন বলেন, দক্ষিণবঙ্গের মানুষের পদ্মা সেতুর স্বপ্ন বাস্তবে রূপ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সেতু চালু হওয়ার পর ফেরিঘাটের বিড়ম্বনা কমবে। সাতক্ষীরার সঙ্গে সারা দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। আমাদের সুন্দরবনে পর্যটকের আগমন বাড়বে। ভোমরা বন্দরে আমদানি রপ্তানি বাড়বে। নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান তৈরি হবে। জেলার হাজার হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। মোট কথা সাতক্ষীরার অর্থনৈতিক চিত্র পাল্টে যাবে।

সাতক্ষীরা বড় বাজার কাঁচামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু  বলেন, সাতক্ষীরায় সারা বছরই বিভিন্ন জাতের শাক সবজি চাষ হয়। এছাড়া বর্তমানে বাণিজ্যিকভাবে আম, কুল, পেয়ারাসহ বিভিন্ন ফল উৎপাদন হচ্ছে। ফেরি ঘাটের জ্যামের কারণে অনেক সময় অতিরিক্ত অর্থ দিয়ে ফেরি পার হতে হতো। সময়মতো পার হতে না পারলে ট্রাকেই নষ্ট হয়ে যেত। ফলে ব্যবসায়ীরা লোকসানে পড়তেন। ক্রেতাদেরও বেশি দামে কিনতে হতো। এখন আর সেই সমস্যা থাকবে না।

সাতক্ষীরা বড় বাজারের মাছ ব্যবসায়ী সমিতির নেতা বাবু খান  বলেন, সাতক্ষীরা জেলায় সবচেয়ে বেশি মাছচাষ হয়। প্রতিদিন সাতক্ষীরা জেলা থেকে শত শত টন মাছ ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি হয়। কিন্তু ফেরিঘাটে জ্যামের কারণে অনেক সময় সময়মতো বাজার ধরতে না পারায় অনেক ব্যবসায়ী লোকসানে পড়তেন। বরফ নষ্ট হয়ে অনেক সময় মাছের গুণগত মান নষ্ট হয়ে যায়। পদ্মা সেতু চালু হলে আমাদের মাছচাষি ও ব্যবসায়ীরা যেমন লাভবান হবে পাশাপাশি ক্রেতারা ভালো মানের মাছ পাবেন।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি শেখ এজাজ আহমেদ স্বপন বলেন, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর ভোমরা স্থলবন্দর। কলকাতা থেকে সাতক্ষীরার এই বন্দরের দূরত্ব সবচেয়ে কম। অথচ শুধুমাত্র পদ্মা নদীতে ফেরি পারাপারে সমস্যার কারণে এতদিন অনেক ব্যবসায়ী এই বন্দর ব্যবহারে আগ্রহী ছিলেন না। পদ্মা সেতু চালু হলে ভোমরা বন্দরে আমদানি রপ্তানি বাড়বে। জেলার হাজার হাজার মানুষের কর্মসংস্থান বাড়বে।

স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান  বলেন, ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজসহ বিভিন্ন ফল আমদানি বেশি হয়। ফেরি পারাপারে সমস্যার কারণে এসব পণ্য এখন ঢাকায় পাঠাতে অনেক সময় লেগে যায়। খরচও বাড়ে। পদ্মা সেতু চালুর পর ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে পণ্য ঢাকায় পৌঁছাবে। সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. কুদরত-ই-খুদা  বলেন, সড়ক পথে ভোগান্তির জন্য সীমান্তবর্তী এই জেলার অনেক মানুষ এতদিন চিকিৎসার জন্য ভারতমুখী ছিলেন। তবে সেতু চালুর পর সাতক্ষীরার রোগীরা উন্নত চিকিৎসার জন্য দ্রুত ঢাকায় পৌঁছাতে পারবেন।

নিউজ ট্যাগ: পদ্মা সেতু

আরও খবর



এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে সিমেন্ট সরবরাহ করবে বসুন্ধরা গ্রুপ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের অবশিষ্ট অংশ নির্মাণে ২ লাখ মেট্রিক টন সিমেন্ট সরবরাহ করবে দেশের সর্ববৃহৎ ও সর্বাধুনিক ভিআরএম প্রযুক্তিতে তৈরি বসুন্ধরা সিমেন্ট।

শনিবার (১১ মে) সন্ধ্যায় বসুন্ধরা সিমেন্ট এবং চাইনিজ নির্মাণ প্রতিষ্ঠান শানডং হাইস্পিড গ্রুপ এবং শিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেড এর জয়েন্ট ভেঞ্চার এসডিআরবি- শিনোহাইড্রো জেভি এর মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান এবং জয়েন্ট ভেঞ্চারের ডিপার্টমেন্ট ম্যানেজার বাই পেই লং চুক্তি স্বাক্ষর করেন। চুক্তির মাধ্যমে বসুন্ধরা সিমেন্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বাকি অংশ নির্মাণে শতভাগ সিমেন্ট সরবরাহ করবে৷

বসুন্ধরা সিমেন্টের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর কে.এম জাহিদ উদ্দিন জানান, বসুন্ধরা সিমেন্ট ফ্যাক্টরির উৎপাদন ক্ষমতা, সরবরাহ ব্যবস্থা ও সর্বোপরি গুণগত মানের নিশ্চয়তা যাচাই সাপেক্ষেই চুক্তিটি সম্পাদিত হয়েছে।

পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ অন্যান্য মেগাপ্রকল্পের মতো এলিভেটেড এক্সপ্রেসওয়েতেও শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে বসুন্ধরা সিমেন্ট৷

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের পরিচালক ইয়াশা সোবহান, সিনিয়র ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ বসুন্ধরা গ্রুপ এবং সিমেন্ট সেক্টরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



ত্রিশালে প্রাইভেটকার দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোমিন তালুকদার, ত্রিশাল (ময়মনসিংহ)

Image

ময়মনসিংহের ত্রিশালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে যুবলীগ নেতা শামীম পারভেজ (৩৫) নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ভোরে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দেয় সাথে প্রাইভেটকারটি। পরে স্থানীয়রা গাড়ি থেকে দুইজনকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। তবে গাড়ির চালক যুবলীগ নেতা শামীম পারভেজ ঘটনাস্থলেই নিহত হন। তার সঙ্গে থাকা নজরুল ইসলাম দীপক গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। দুর্ঘটনার পরে তাদের গাড়ি থেকে বের করার পর গাড়ীতে আগুন ধরে যায়।

পরিবার সূত্রে জানা যায়, ময়মনসিংহের বাইপাস এলাকায় যুবলীগ নেতা শামীম পারভেজ নিজের ফিসারীর পাঙ্গাশ মাছ বিক্রি করে ত্রিশাল আসার পথে এ দুর্ঘটনার শিকার হন। তিনি নিজের গাড়ী নিজেই চালিয়ে আসছিলেন।

নিহত শামীম পারভেজ ত্রিশাল পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আজহারুল ইসলামের বড় ছেলে। সে উপজেলা কৃষকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ঘটনা সত্যতা নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার ভোর সকালে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই একজন নিহত ও অপর একজন আহত হয়। নিহতের পরিবার থেকে কোন আপত্তি না থাকায় ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

নিউজ ট্যাগ: ময়মনসিংহ

আরও খবর



পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) ৭০ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের মামলায় এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে (প্রশান্ত কুমার) হালদারসহ ২৩ জনের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করা হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ১০ জুন দিন ধার্য করেছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেনএ আদেশ দেন। মামলার অন্য আসামিরা হলেন আনান কেমিকেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অমিতাভ অধিকারী এবং পরিচালক প্রীতিশ কুমার হালদার, উজ্জল কুমার নন্দী, পূর্ণিমা রানী হালদার, রতন কুমার বিশ্বাস, ওমর শরীফ ও রাজীব সোম, আইএলএফএসএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক, সাবেক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. পরিচালক সৈয়দ আবেদ হাসান, সহ-সভাপতি নাহিদা রুনাই, সহ-সভাপতি আল মামুন সোহাগ, সিনিয়র ম্যানেজার রাফসান রিয়াদ চৌধুরী ও কোম্পানির সেক্রেটারি রফিকুল ইসলাম খান, আইএলএফএসএলের পরিচালক নুরুল আলম, নাসিম আনোয়ার, মো. নুরুজ্জামান, এম এ হাসেম, মো. আবুল হাশেম, জহিরুল আলম, আনোয়ারুল কবির, নওশেরুল ইসলাম ও বাসুদেব ব্যানার্জী।

২০২১ সালের ২৪ জানুয়ারি দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ পি কে হালদারসহ ২২ জনের বিরুদ্ধে মামলাটি করে দুদক। গত ২৯ এপ্রিল মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এ মামলার প্রধান আসামি পি কে হালদারকে ২০২২ সালের ১৪ মে ভারতের অশোকনগর থেকে মানি লন্ডারিংয়ের অভিযোগে গ্রেপ্তার করা হয়। অন্য আসামি উজ্জল, রাশেদুল ও রাফসান গ্রেপ্তারের পর কারাগারে আছেন। উজ্জল ও রাশেদুল অর্থ আত্মসাতের কথা স্বীকার করেছেন। চার্জশিটে বাকি ১৯ আসামিকে পলাতক দেখানো হয়েছে।

এতে বলা হয়, আসামিরা আইএলএফএসএল থেকে ৭০ কোটি ৮২ লাখ টাকা নেন এবং ২০২২ সালের ১৬ অক্টোবর পর্যন্ত সুদসহ ১০৩ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করেন। পি কে হালদার এবং তার পরিবারের মালিকানাধীন কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৪০০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ২০২০ সাল থেকে ২০২২ সালের মধ্যে ৫২টি মামলা হয়েছে।


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

সোমবার (৬ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী।

তিনি বলেন, শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতি পত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রোববার (৫ মে) সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শাহিনুর রেজা শাহিন বলেন, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। দু-এক দিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে। তবে পেঁয়াজ আমদানিতে বন্দরের আমদানিকারকদের বেশি টাকা গুনতে হচ্ছে। যদি দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ভারত থেকে টন প্রতি ৫৫০ ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতিকেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।


আরও খবর



বোলারদের তোপে চরম ব্যাটিং বিপর্যয়ে জিম্বাবুয়ে

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

পাওয়ার প্লে একদমই ভালো কাটলো না জিম্বাবুয়ের। বাংলাদেশের বোলারদের তোপে তিন বলের মধ্যে তিন উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়লো সফরকারীরা।

পঞ্চম ওভারের শেষ বল আর ষষ্ঠ ওভারের প্রথম দুই বলে উইকেট হারিয়েছে দলটি। পাওয়ার প্লের ৬ ওভার শেষ করে ৪ উইকেটে ৩৮ রান নিয়ে।

সপ্তম ওভারে এসে আবার তাসকিন টানা দুই বলে করেছেন দুই শিকার। অষ্টম ওভারে সাইফউদ্দিন এসে একটি উইকেট শিকার করে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ৪২ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম ওভারে দুটি বাউন্ডারি হজম করেন শরিফুল ইসলাম।

দ্বিতীয় ওভারেই স্পিন আক্রমণে নিয়ে আসেন শান্ত। শেখ মেহেদী অধিনায়কের আস্থার প্রতিদান দিতে দেরি করেননি। নিজের দ্বিতীয় বলে দুর্দান্ত এক টার্নিং ডেলিভারিতে অভিজ্ঞ ক্রেইগ আরভিনকে (০) বোল্ড করেন এই অফস্পিনার। আরভিন ডিফেন্ড করেও উইকেট বাঁচাতে পারেননি।

পঞ্চম ওভারে দ্বিতীয় উইকেটের দেখা পায় বাংলাদেশ। প্রায় ১৯ মাস পর দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন নিজের প্রথম ওভারেই উইকেটের দেখা পান। লেগসাইডের বল ফ্লিক করতে গিয়ে শর্ট ফাইন লেগে তাসকিন আহমেদের ক্যাচ হন অভিষিক্ত জয়লর্ড গাম্বি (১৪ বলে ১৭)।

শেখ মেহেদীর করা পরের ওভারে জোড়া উইকেট হারায় জিম্বাবুয়ে। প্রথম বলে রানআউট হন ব্রায়ান বেনেট (১৫ বলে ১৬)। ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে মাহমুদউল্লাহর থ্রোতে উইকেট ভেঙে দেন উইকেটরক্ষক জাকের আলি।

পরের বলে অধিনায়ক সিকান্দার রাজা (০) প্যাডেল সুইপ খেলতে গিয়ে হন টার্নে পরাস্ত। বল তার ব্যাটের কানায় লেগে চলে যায় স্লিপে লিটন দাসের হাতে।


আরও খবর