আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

ওরা একজন শ ম রেজাউল করিমের জনপ্রিয়তাকে ভয় পায়

প্রকাশিত:শনিবার ০৫ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ০৬ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিরোজপুর থেকে মশিউর রহমান রাহাত

পিরোজপুরে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভাকে কেন্দ্র করে জেলা ছাত্রলীগের নেতার অফিস ও আওয়ামী লীগ নেতার বাড়িতে হামলা, ভাঙচুর ও ইটপাটকেল নিক্ষেপের করেছে প্রতিপক্ষরা। হামলায় ছাত্রলীগের কমপক্ষে ৫-৭ নেতাকর্মী আহত হয়। এ সময় হামলাকারীরা ৮-১০টি মোটসাইকেল ভাঙচুরসহ বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এমপির ছবি সংবলিত ব্যানার ছিঁড়ে ফেলে।

গতকাল শুক্রবার রাতে শহরের পুরাতন কাপুড়িয়া পট্টি (সাধনা পোল সংলগ্ন) জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইফতেখার মাহামুদ সজলের ব্যক্তিগত অফিসে হামলা এ ঘটনা ঘটে। হামলায় আহত নেতাকর্মী পিরোজপুর সদর হাসপাতালের জরুরি বিভাগ থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এছাড়াও প্রতিপক্ষরা রাতভর তা-ব চালিয়ে শহরে বিভিন্ন স্থানে লাগানো প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এমপির ছবি সংবলিত ব্যানারগুলো ছিঁড়ে ফেলেছে।

এ বিষয়ে ইফতেখার মাহামুদ সজল জানান, ঘটনার সময় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এবং পিরোজপুর-১ আসনের এমপি শ ম রেজাউল করিমের পক্ষ থেকে দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হচ্ছিল। বিতরণ কাজের শেষ পর্যায়ে যুবলীগ, ছাত্রলীগ ব্যানারে একটি মিছিল এসে অফিসে হামলা চালায় এবং ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় তারা অফিসের সামনে টানানো বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এমপির ছবি সংবলিত ব্যানার ছিঁড়ে ফেলে। এ ছাড়াও আওয়ামী লীগের বর্ধিত সভা উপলক্ষে পিরোজপুরে কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানিয়ে দেয়া ব্যানার, ফেস্টুন ছিঁড়ে ফেলেছে তারা। হামলায় অংশ নেয় পিরোজপুর জেলা আ.লীগের সভাপতি ও সাবেক এমপি একেএমএ আউয়াল এবং পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের অনুসারী পৌর আ.লীগের সভাপতি সাইদুল্লাহ লিটন, পৌর যুবলীগের সভাপতি, আবু সাঈদ, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হাসান আম্মান,  পৌর ছাত্রলীগের সভাপতি আসিফ ইকবাল-সভাপতি, সহ-সভাপতি মামুন, সাংগঠনিক সম্পাদক জেহাদ, সাবেক সাধারণ সম্পাদক সাজিদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাকারিয়াসহ ছাত্রলীগ নেতা ছাব্বির, মাহিন, জুম্মান, জামিল, সালেহ, সাকিব।

এ বিষয়ে পিরোজপুর সদর থানার ওসি আ.জ.ম. মাসুদুজ্জামান সজলের অফিসে ইটপাটকেল নিক্ষেপের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ঘটনার বিষয়ে থানায় কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পিরোজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম বায়েজিদ হোসেন বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন শ ম রেজাউল করিম। নিজের নির্বাচনী এলাকায় অভূতপূর্ব উন্নয়ন কর্মযজ্ঞের মাধ্যমে ইতোমধ্যে জনসাধারণের মণিকোঠায় ঠাঁই করে নিয়েছেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও অনেক সংকট সামাল দিয়েছেন। বিতর্কের ঊর্ধ্বে নিয়ে যেতে চেয়েছিলেন মন্ত্রণালয়টিকে। পরবর্তীতে তাকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়। অনেকেই তখন ভেবেছিলেন হারিয়ে যাবেন শ ম রেজাউল করিম। কিন্তু দায়িত্ব নিয়ে কাজ করলে সফল হওয়া যায় এমন দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। একটি অনুজ্জ্বল মন্ত্রণালয়কে ঘুরে দাঁড় করিয়েছেন। তার এ জনপ্রিয়তা ও সফলতাকে ভয় পাচ্ছেন নিজদলের প্রতিপক্ষরা। এ কারণেই তারা তাকে নিয়ে একের পর এক ষড়যন্ত্র করে আসছে। এমনকি তার অনুসারীদের হামলা-মামলা দিয়ে নানাভাবে হয়রানি করছে তারা।

অন্যদিকে পিরোজপুরে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা চলাকালে জেলা আওয়ামী লীগের সাবেক নেতা ও জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খানের বাসভবনে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসময় তার বাসভবনের সামনের রাস্তায় থাকা কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে পিরোজপুর পৌর শহরের পুরাতন পৌরসভা রোডে পর পর দুদফা এ হামলার ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলের ৩০০ গজ দূরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা চলছিল। সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিমসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এছাড়া জেলা ছাত্রলীগের সাবেক নেতা ইফতেখার মাহামুদ সজলের অফিসে হামলা ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, জসিম উদ্দিন খান এবং ইফতেখার মাহামুদ সজল উভয়ই পিরোজপুর-১ আসনের এমপি এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমের অনুসারী।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সাড়ে ১১টার দিকে ছাত্রলীগের ব্যানারে একটি গ্রুপ মিছিল নিয়ে পুরাতন পৌরসভা রোড দিয়ে যাওয়ার সময় জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খানের বাসা লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় তারা রাস্তায় থাকা কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করে। এর ঘটনার কিছুক্ষণ পরে জেলা যুবলীগের ব্যানারে আরেকটি মিছিল ওই সড়ক দিয়ে যাওয়ার সময় আবারো তার (জসিম খান) বাসায় ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। মিছিলকারীরা বাসার মধ্যে ঢুকে হামলা চালানোরও চেষ্টা করে। এ সময় জসিম খানের বাসার সামনে থাকা তার (জসিম খান) কর্মী-সমর্থকদের সাথে মিছিলকারীদের বাগবিত-া এবং হাতাহাতির ঘটনা ঘটে। এতে জসিম খানের সমর্থক স্বেচ্ছাসেবক লীগের ৮নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক বাদশা হাওলাদার, বাস শ্রমিক জব্বার খানসহ ৩-৪ জন আহত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাসেল সিকদার জানান, বেলা সাড়ে ১১টার পরে পর পর দুদফা হামলা করা হয় জসিম উদ্দিন খানের বাসায়। মিছিল সহকারে এসে বাসায় ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এ সময় বাসার সামনে থাকা ৮টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। হামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা বাদশা হাওলাদারসহ ৩-৪ জন আহত হয়।

তবে জসিম উদ্দিন খানের বাসায় হামলা বা ইটপাটকেল নিক্ষেপের ঘটনা অস্বীকার করে জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান মানিক জানান, তার (জসিম খান) বাসায় কে বা কারা হামলা বা ইটপাটকেল নিক্ষেপ করেছে তা আমাদের জানা নেই। ওই ঘটনার সাথে যুবলীগ-ছাত্রলীগের কোনো নেতাকর্মী জড়িত নয়। তিনি আরো জানান, জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার জেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে একটি মিছিল বের করা হয়। মিছিলটি পুরাতন পৌরসভা রোড দিয়ে যাওয়ার সময় জসিম খানের বাসার সামনে রাস্তায় কিছু মোটরসাইকেল দেখে সেগুলো সরিয়ে নিতে বললে জসিম খানের সমর্থকদের সাথে কিছুটা বাগবিত-া হয়।

জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খান বলেন, পিরোজপুর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা উপলক্ষে তিনদিন আগে ঢাকা থেকে পিরোজপুরে আসি। বর্ধিত সভায় আসা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিম ভাইয়ের সাথে সকালে সার্কিট হাউসে দেখা করে পরে পুরাতন পৌরসভা রোডের বাসায় এসে অবস্থান করি। বেলা সাড়ে ১১টার দিকে যুবলীগ ও ছাত্রলীগের ব্যানারে জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়ালের অনুসারীরা পর পর দুটি মিছিল থেকে আমার বাসায় হামলা চালিয়ে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এ সময় আমার লোকজনের বেশ কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। মিছিলকারীদের হামলায় বাস শ্রমিকসহ ৩-৪ জন কর্মী আহত হয়েছে। হামলার ঘটনাটি কেন্দ্রীয় নেতা আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিম ভাইকে জানানো হয়েছে। তার নির্দেশনা মতো পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন জানান, বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খানের বাসায় ইটপাটকেল নিক্ষেপ এবং কয়েকটি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটেছে। খবর পেয়ে তিনিসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ এখনো কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



এসএসসির ফলাফল প্রকাশের তারিখ নিয়ে যা জানালো বোর্ড

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আগামী মে মাসের ৯ থেকে ১১ তারিখের মধ্যে প্রকাশিত হতে পারে। এরই মধ্যে ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে এ-সংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই ফল প্রকাশের তারিখ চূড়ান্ত করা হবে। 

শনিবার বিকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তপন কুমার বলেন, ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে এ-সংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ৯, ১০ ও ১১ মেএই তিনটি তারিখের মধ্যে যেকোনো এক দিন ফল প্রকাশের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। তবে সবকিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর সম্মতির ওপর।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। সে হিসাবে, মে মাসের ১১ তারিখের মধ্যে ফলাফল প্রকাশিত হওয়ার কথা।

এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য তিন দিনের সম্ভাব্য তারিখ ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে পরামর্শ করে ফলাফল প্রকাশের তারিখ চূড়ান্ত করে। কারণ এসব পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। ফলে তিনি যেদিন সময় দিতে পারেন, সেদিনই ফলাফল প্রকাশ করা হয়।

গত ১৫ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার জন্য নিবন্ধন করে।


আরও খবর



বিয়ে করছেন শাকিব, পাত্রী ডাক্তার

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

সিনেমায় অনিয়মিত হলেও অপু বিশ্বাস বুবলীর সঙ্গে নিয়মিত ঝগড়া করেন। তাদের ঝগড়ার মূল কারণ শাকিব খান। তবে এবার নতুন সম্পর্কের পথে হাঁটতে চলেছেন এই অভিনেতা।

নায়কের পরিবারের মতে, অতীত ভুলে সংসারী হয়ে উঠুক শাকিব খান। আর এ কারণেই শাকিবের পরিবারে চলছে বিয়ের তোড়জোড়। খুব শিগগিরই বিয়ে করবেন অভিনেতা। এর জন্য শাকিবের সম্মতিতে পাত্রী দেখাও শুরু হয়েছে।

গুঞ্জন শোনা যাচ্ছে, যুক্তরাজ্য থেকে চিকিৎসা বিষয়ে লেখাপড়া করে দেশে ফেরা এক ডাক্তার মেয়ের সঙ্গে বিয়ের আলোচনা এগোচ্ছে শাকিবের।

শাকিবের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছেন, সেই পার্শ্ববর্তী জেলাটি হলো মুন্সিগঞ্জ। এখন অবধি ২-৩ পাত্রীকে দেখেছে শাকিবের পরিবার। এরমধ্যে মুন্সিগঞ্জের ডাক্তার মেয়েই এগিয়ে আছেন। ইতোমধ্যেই শাকিবের মত নিয়ে তার মা, বাবা, বোন, বোনজামাই মিলে পাত্রী দেখছেন।

নাম প্রকাশ না করার শর্তে শাকিবের পরিবারের এক সদস্য জানিয়েছেন, যখনই সিনেমা মুক্তির সময় আসে তখনই আলোচনায় থাকতে সাক্ষাৎকারে শাকিব প্রসঙ্গে কথা বলতে শুরু করেন অপু ও বুবলী। এতে শাকিব খান যেমন বিব্রত হন, তেমনি তার পরিবারকে অস্বস্তিতে পড়তে হয়। আর এ কারণেই শাকিবের পরিবার তাকে বিয়ে দিচ্ছে।

শাকিবের পরিবারের ওই সদস্য আরও বলেন, দুজনই এখন শাকিবের অতীত। অথচ তারা এখনও শাকিবের সঙ্গে সম্পর্ক আছে বলে দাবি করছেন। আমরা তাই বেশ বিরক্ত।

এদিকে শাকিবের বাড়িতে যাওয়ায় নিষেধ রয়েছে অপু ও বুবলীর। এ ছাড়া তারা দুজন যদি কোনো সাক্ষাৎকারে শাকিবকে নিয়ে কোনো মিথ্যাচার করেন তবে সে বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ার পরিকল্পনাও রয়েছে শাকিবের পরিবারের।

শোনা যাচ্ছে, দুবার নিজের পছন্দে বিয়ে করে জটিলতায় পড়েছেন শাকিব। আর তাই এবার পরিবারের পছন্দেই সম্মতি দিয়েছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে জমকালো আয়োজনে চলতি বছরের শেষের দিকেই বিয়ের পিঁড়িতে বসবেন তিনি।


আরও খবর



চোখ রাঙাচ্ছে ফ্লু ভাইরাস, রূপ নিতে পারে মহামারীতে

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

অদূর ভবিষ্যতে মহামারীতে রূপ নিতে পারে ফ্লু ভাইরাস, এমন হুঁশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা। আগামী সপ্তাহে প্রকাশিত হতে যাওয়া একটি আন্তর্জাতিক গবেষণা অনুযায়ী, অভিজ্ঞ রোগ বিশেষজ্ঞদের প্রায় ৫৭ শতাংশই মনে করছেন ফ্লু ভাইরাসের একটি স্ট্রেইন আগামীতে বিশ্বজুড়ে মহামারীর কারণ হতে পারে।

কলোগনি ইউনিভার্সিটির সালম্যানটন গার্সিয়া দীর্ঘ সময় ধরে তার করা সমীক্ষায় দেখান যে ইনফ্লুয়েঞ্জা প্রতিনিয়ত বিবর্তিত হচ্ছে এবং সময়ের সঙ্গে সঙ্গে এ ভাইরাসের ধরনে নানা পরিবর্তন আসছে।

তিনি বলেন, প্রতি শীতেই ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দেয়। এটাকে ছোটখাটো মহামারীই বলা চলে। ইনফ্লুয়েঞ্জা কম-বেশি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়, কারণ বেশিরভাগ ধরন তুলনামূলক কম ক্ষতিকারক। তবে আগামীতেও যে এটি এমনই থাকবে তা তো নিশ্চিত নয়।

বিশেষজ্ঞরা মনে করেন ফ্লুর পরে বড় মহামারীটি ডিজিজ এক্স নামক ভাইরাস থেকে আসতে পারে। তবে ভাইরাসটি বিজ্ঞানীদের কাছে এখনও অজানা। গবেষণা অনুযায়ী, প্রায় ২১ শতাংশ বিশেষজ্ঞ বিশ্বাস করেন পরবর্তী মহামারী একটি নতুন অণুজীবের কারণে ঘটবে, যা এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি। এটা সেভাবেই পৃথিবীকে আক্রমণ করবে, যেভাবে হুট করেই ঠিক সার্স-কোভ-২ ভাইরাস ২০১৯ সালে আক্রমণ করেছিল।

অন্যদিকে, প্রায় ১৫ শতাংশ বিজ্ঞানী মনে করেন কোভিড-১৯ ভাইরাসই এখন পর্যন্ত আগামী মহামারীর হুমকি হিসেবে রয়ে গেছে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইনফ্লুয়েঞ্জার এইচফাইভএনওয়ান (H5N1) স্ট্রেইনের উদ্বেগজনক বিস্তার সম্পর্কে আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ এভিয়ান ফ্লুতে আক্রান্ত হচ্ছে। ২০২০ সালে শুরু হওয়া এ প্রাদুর্ভাবে এরই মধ্যে লাখ লাখ হাঁস-মুরগির মৃত্যু হয়েছে এবং লাখ লাখ বন্যপাখি নিশ্চিহ্ন হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে ভাইরাসটি স্তন্যপায়ী প্রজাতির মধ্যে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে গৃহপালিত গবাদিপশুও রয়েছে। এটি মানুষকেও আক্রান্ত করার ঝুঁকি বাড়াচ্ছে।

হ্যাটফিল্ডের রয়্যাল ভেটেরিনারি কলেজের ড্যানিয়েল গোল্ডহিল গত সপ্তাহে নেচার জার্নালে বলেন, ভাইরাসটি যত বেশি স্তন্যপায়ী প্রাণীর প্রজাতিকে সংক্রমিত করে, ততই এটি মানুষের জন্য বিপজ্জনক স্ট্রেইনে পরিণত হওয়ার আশঙ্কা প্রবল হয়।’

গ্লাসগো ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট এড হাচিনসন বলেন, এইচফাইভএনওয়ান ভাইরাসের উপস্থিতি বিস্ময়কর ছিল। এর আগে প্রাণীদের মধ্যে শূকর এতে আক্রান্ত হলেও গবাদিপশুর ওপর এভিয়ান ফ্লুর আক্রমণ একেবারেই নতুন ছিল। তারা এ রোগের নিজস্ব স্ট্রেইনে আক্রান্ত হয়েছিল। তাই গরুতে এইচফাইভএনওয়ানের উপস্থিতি একটি বিরাট ধাক্কা হিসেবে এসেছে।’

এর মানে হলো- ভাইরাসটি আরও বেশিসংখ্যক খামারের প্রাণীতে এবং তারপর খামারের প্রাণী থেকে মানুষের মধ্যে প্রবেশের ঝুঁকি বেড়েছে। ভাইরাসটি যত বেশি ছড়াবে, ততই এটির পরিবর্তন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ফলে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

তবে এইচফাইভএনওয়ান মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার এমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। কিন্তু যদি ছড়িয়ে পড়ে তাহলে এর প্রভাব মারাত্মক হবে তাতে কোনও সন্দেহ নেই। কারণ দুই দশকে শত শত ক্ষেত্রে মানুষ প্রাণীদের সংস্পর্শে এসে এ ভাইরাসে সংক্রমিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জেরেমি ফারার বলেছেন, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার অস্বাভাবিক বেশি, কারণ মানুষের এই ভাইরাস প্রতিরোধ করার প্রাকৃতিক ক্ষমতা নেই।


আরও খবর



মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের লাগবে অনুমতি

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের জননিরাপত্তা বিষয়ক অধিদপ্তর ঘোষণা দিয়েছে আজ শনিবার (৪ মে) থেকে পবিত্র নগরী মক্কায় প্রবেশের ক্ষেত্রে সৌদির বাসিন্দাদেরও অনুমতি লাগবে। হজ সংক্রান্ত আইন বাস্তবায়নের অংশ হিসেবে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এই অনুমতি নিতে হবে। হজ যাত্রীদের নিরাপত্তা ও হজের প্রক্রিয়া ত্বরান্বিত করার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

যাদের কাছে যথাযথ অনুমতি থাকবে না যারমধ্যে রয়েছে পবিত্র স্থানগুলোতে কাজের অনুমতি, মক্কার স্থায়ী বাসিন্দা, ওমরাহ ও হজের বৈধ অনুমতি তাদের মক্কার প্রবেশদ্বার থেকে ফিরিয়ে দেওয়া হবে।

গত সপ্তাহে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় নুসুক অ্যাপ কার্ড দেওয়ার ঘোষণা দেয়। যা ২০২৪ সালের হজ পক্রিয়াকে আরও গতিশীল করার জন্য তৈরি করা হয়েছে।

এটি ডিজিটাল এবং সাধারণ উভয় ফরমেটে পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে হজের প্রক্রিয়া খুবই সহজে করা যাবে। এতে করে অনুমতি ছাড়া হজ করার প্রবণতা কমে আসবে এবং পবিত্র স্থানগুলোর নিরাপত্তা নিশ্চিত হবে।

হজ যাত্রীরা তাদের হজ মিশন অথবা যাদের মাধ্যমে হজ করতে আসবেন তাদের কাছে কার্ডটি পাবেন। অপরদিকে ডিজিটাল ফরমেটটি পাওয়া যাবে নুসুক এবং তাওয়াকলানা অ্যাপে।

এটির মাধ্যমে সহজে সব ধরনের সেবা পাবেন হজ যাত্রীরা। এমনকি যাদের মাধ্যমে তারা হজ করতে আসবেন তাদের সেবা নিয়ে সন্তুষ্ট না হলে এটির মাধ্যমে অভিযোগও জানানো যাবে।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর



সকালে ৩৩ ডিগ্রি তাপমাত্রায় ‘ফিলস লাইক’ ৪২

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলমান তীব্র তাপপ্রবাহের মধ্যে সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছিল, আজ মঙ্গলবার গরমের তীব্রতা বেশি থাকবে। বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে অস্বস্তিও বেশি বিরাজ করবে বলে জানিয়েছিল সংস্থাটি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল থেকে রাজধানীতে তীব্র গরম অনুভূত হতে দেখা গেছে। সকাল ১০টায় গুগল সার্চ ইঞ্জিনে রাজধানী ঢাকার তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস দেখালেও ফিলস লাইক’-এ দেখাচ্ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ তাপমাত্রা ৩৩ ডিগ্রি হলেও গরম অনুভূত হচ্ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসের মতো। এসময় বাতাসে আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ এবং বাতাসের গতিবেগ ছিল ১৩ কিলোমিটার।

বেশিরভাগ মানুষ গুগল সার্চ ইঞ্জিনের সহায়তায় তাপমাত্রা দেখেন। তবে গুগলে তাপমাত্রা দেখার সময় দুই রকম তথ্য সামনে আসে। নির্দিষ্ট এলাকার তাপমাত্রা জানতে সার্চ করলেই বিরাজমান তাপমাত্রা বড় করে দেখানো হচ্ছে। বড় অক্ষরে লেখা ওই তাপমাত্রার নিচে ছোট করে লেখা থাকে ফিলস লাইক’...। যেটি মূলত অনুভূত হওয়া তাপমাত্রা নির্দেশ করে। কোনো এলাকায় তাপমাত্রা যদি ৩৬ ডিগ্রি সেলসিয়াস হয়, তবে ফিলস লাইক’-এ তার চেয়ে তিন থেকে চার ডিগ্রি বেশি দেখানো হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, আমরা যেভাবে তাপমাত্রা রেকর্ড করি তাতে ফিলস লাইক’ বেশি হবে এটাই স্বাভাবিক। কারণ, আমরা সরাসরি রোদের মধ্যে তাপ মাপি না। আমরা বিশ্বব্যাপী স্বীকৃত পদ্ধতিতে তাপমাত্রা রেকর্ড করি। স্বীকৃত পদ্ধতি হলো স্টিভেনসন স্ক্রিনের মাধ্যমে তাপমাত্রা রেকর্ড করা। সে পদ্ধতিতে থার্মোমিটার থেকে বাতাসের তাপমাত্রা নেওয়া হয়।

তিনি বলেন, যদি আমরা সরাসরি রোদের তাপমাত্রা রেকর্ড করতাম, তাহলে প্রকৃত তাপমাত্রা আরও বেশি হতো। রোদে গেলে যেটা ফিল’ হচ্ছে সেটাকেই গুগল ফিলস লাইক’ বলছে। এছাড়া বর্তমানে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। এজন্য গরমে বেশি অস্বস্তি অনুভূত হচ্ছে।


আরও খবর