আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

মন্দা এড়ালেও জার্মানির মূল্যস্ফীতি আকাশচুম্বী

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মন্দা এড়াতে পেরেছে জার্মানি। নানামুখী সংকটের মধ্যে আশঙ্কা উড়িয়ে এ সময়ে দ্বিতীয় প্রান্তিকের তুলনায় দশমিক ৩ শতাংশ বেড়েছে ইউরোপের বৃহত্তম অর্থনীতি। তবে ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে জ্বালানি সংকটের কারণে দেশটির মূল্যস্ফীতি আকাশচুম্বী হয়েছে। ফলে জার্মান অর্থনীতি এখনো বিপর্যস্ত অবস্থায় রয়ে গিয়েছে। ফেডারেল পরিসংখ্যান অফিস জানিয়েছে, চলতি মাসে জার্মানির ভোক্তা মূল্য সূচক গত বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৬ শতাংশ বেড়েছে। রয়টার্সের জরিপে অর্থনীতিবিদরা ১০ দশমিক ৯ শতাংশের পূর্বাভাস দিয়েছিলেন।

মিউনিখভিত্তিক অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান ইফো ইনস্টিটিউট সম্প্রতি সতর্ক করেছে মূল্যস্ফতির সম্পূর্ণ প্রভাব এখনো ভোক্তাদের কাছে পৌঁছায়নি। যদিও সংস্থাটির সমীক্ষায় দেখা গিয়েছে যে, জার্মানিতে অক্টোবরে পণ্যের দাম বাড়ানোর পরিকল্পনা করা প্রতিষ্ঠানের সংখ্যা কিছুটা কম। অর্থনীতিবিদরা বলছেন, ইউরোপীয় অঞ্চলে কিছু সময়ের জন্য মূল্যস্ফীতি দুই অংকের ঘরে অবস্থান করবে। এ পরিস্থিতি সুদের হার আরো বাড়াতে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের ওপর চাপ সৃষ্টি করেছে। গত বৃহস্পতিবার ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকটি সুদের হার ২০০৯ সালের পরে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করেছে। সামষ্টিক অর্থনীতি নিয়ে কাজ করা আইএমকে ইনস্টিটিউটের থমাস থিওবোল্ড বলেন, এখনো স্পষ্ট নয় যে মূল্যস্ফীতির চাপ শীর্ষে পৌঁছেছে। যদিও সাম্প্রতিক সময়ে প্রাকৃতিক গ্যাসের মূল্যপতনের কারণে মূল্যস্ফীতি ধীর হওয়ার আশা দেখাচ্ছে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পরে জ্বালানি সরবরাহ নিয়ে অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা দেখা দেয়। এর মধ্যে মস্কো গ্যাস রফতানিতে লাগাম টানায় জার্মানিতে জ্বালানি সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। ফলে দেশটিতে জ্বালানির দাম ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। এটি মূল্যস্ফীতিকে ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ঠেলে দিয়েছে। পাশাপাশি আসন্ন শীতে জ্বালানি সংকট নিয়ে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। এ ধরনের বিভিন্ন সংকট সত্ত্বেও সর্বশেষ প্রান্তিকে জার্মানির মোট দেশজ উৎপাদন (জিডিপি) আগের প্রান্তিকের তুলনায় বেড়েছে। এ পরিসংখ্যান অর্থনীতিবিদদের হতবাক করেছে। রয়টার্সের জরিপে বিশ্লেষকরা ইউরোপের বৃহত্তম অর্থনীতি দশমিক ২ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিলেন।

ফেডারেল স্ট্যাটিসটিক্যাল অফিস অব জার্মানি এক বিবৃতিতে বলেছে, কঠিন বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার মধ্যেও অর্থনীতি স্থিতিস্থাপক রয়ে গিয়েছে। সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত, ক্রমবর্ধমান দাম ও ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকেই মন্দার দিকে ঠেলে দিয়েছে। তৃতীয় প্রান্তিকের জিডিপি প্রবৃদ্ধি প্রাথমিকভাবে ব্যক্তিগত ভোক্তা ব্যয়ে চালিত হয়েছে। এ সময়ে জিডিপি গত বছরের একই সময়ের তুলনায় ঋতুগত সামঞ্জস্যের ভিত্তিতে ১ দশমিক ২ শতাংশ বেড়েছে। এ হার বিশ্লেষকদের পূর্বাভাস দশমিক ৮ শতাংশকে ছাড়িয়ে গিয়েছে। দ্বিতীয় প্রান্তিকে অর্থনীতি প্রথম প্রান্তিকের তুলনায় দশমিক ১ শতাংশ বেড়েছে। গত সপ্তাহে ইফো ইনস্টিটিউট চতুর্থ প্রান্তিকে জার্মান অর্থনীতি দশমিক ৬ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছে। সর্বশেষ পূর্বাভাসে সরকার চলতি বছর ১ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি এবং আগামী বছর দশমিক ৪ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছে।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর



কুবিতে শিক্ষক সমিতির দাবি বাস্তবায়নে কমিটি গঠন

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক সমিতির উপস্থাপিত দাবি বাস্তবায়নের লক্ষ্যে কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (২২ এপ্রিল) উপাচার্যের নির্দেশক্রমে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মাধ্যমে উপস্থাপিত দাবিগুলো যৌক্তিকতার ভিত্তিতে বাস্তবায়নে উপাচার্য ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। দাবিগুলো বাস্তবায়নে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত পদক্ষেপ স্পষ্টীকরণ, অগ্রগতি এবং অতিদ্রুত করণীয় সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনাপূর্বক সুপারিশের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

তাতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবিরকে আহ্বায়ক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকীকে সদস্য সচিব করে ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন কোশাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্ল্যাহ, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. বনানী বিশ্বাস ও আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, শিক্ষক সমিতির যে-সব যৌক্তিক দাবি আছে সেগুলা বাস্তবায়নে আমরা পদক্ষেপ নিচ্ছি। শিক্ষকদের সঙ্গে আলোচনা করে সুপারিশ করতে একটি কমিটি গঠন করা হয়েছে। আলোচনা করে উদ্ভূত পরিস্থিতি নিরসন করা হবে। তাই শিক্ষক সমিতির নেতাদের আলোচনায় বসতে আহ্বান জানাচ্ছি।


আরও খবর



নাশকতার তিন মামলায় জামিন পেলেন মামুনুল হক

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

নাশকতার তিন মামলায় হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হককে জামিন দিয়েছেন আদালত। বুধবার (২৪ এপ্রিল) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক এই আদেশ দেন।

মামুনুল হকের আইনজীবী আব্দুস সালাম হিমেল জানিয়েছেন, বুধবার মতিঝিল থানার মামলা ১৪(৫)১৩, পল্টন থানার মামলা ৮(৪)২১, পল্টন থানার মামলা ২৮(৪)২১ সহ তিনটি মামলায় মাওলানা মোহাম্মদ মামুনুল হককে জামিন দিয়েছেন আদালত।

নথি থেকে জানা গেছে, মাওলানা মামুনুল হক গত ২০২১ সালের ২১ এপ্রিল গ্রেপ্তার হয়ে তিন বছরের বেশি সময় জেল হাজতে আটক আছেন।


আরও খবর



কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর গত বৃহস্পতিবার উদযাপিত হয়েছে। এখন অপেক্ষা ঈদুল আজহার। তবে আরব আমিরাতের জ্যোতির্বিদদের হিসেব অনুযায়ী আগামী ১৬ জুন (রোববার) আরাফার দিন শুরু হবে। সে অনুযায়ী ১৭ জুন পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

ইসলামের বর্ণনা অনুযায়ী, মহান আল্লাহ তায়ালা মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম আলাইহিস সালামকে স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তুটি কুরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী হজরত ইবরাহিম আলাইহিস সালাম তার সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইলকে কুরবানি করার ইচ্ছা পোষণ করেন।

এরপর আল্লাহ তায়ালা তাকে পুত্র ইসমাইলের পরিবর্তে পশু কুরবানির নির্দেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর এই দিবসটি পালন করে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহার উপলক্ষে মুসলিম দেশগুলোতে ছুটি ঘোষণা করা হয়। আগামী ১৬ জুন বিকাল থেকে কুরবানির কার্যক্রম শুরু হয়ে ২০ জুন বৃহস্পতিবার বিকালে শেষ হবে। 

পবিত্র ঈদুল আজহার দিন মুসল্লিরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু করুবানি দিয়ে থাকেন। এদিন আত্মীয়স্বজন ও গরীব দুঃখিদের মাঝে কুরবানির মাংস বিতরণ করা হয়। পবিত্র ঈদুল আজহায় আর্থিক সামর্থবান মুসল্লিরা মক্কায় হজ পালন করেন। এদিন তারা পবিত্র হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। 


আরও খবর
শুক্রবারের বিশেষ ৪ আমল

শুক্রবার ১২ এপ্রিল ২০২৪




আবারও ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার হলেন সাইদা মুনা তাসনিম

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ডিপ্লোম্যাট ম্যাগাজিন থেকে ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২৪ পেয়েছেন। লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল হাইকমিশনারের হাতে এই পুরস্কারটি তুলে দেন। শনিবার যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

যুক্তরাজ্যের কূটনীতিকদের প্রতি বছর এই পুরস্কার দেয় ডিপ্লোম্যাট ম্যাগাজিন। কূটনীতিতে অসাধারণ অবদান রাখার জন্য এই পুরস্কার দেওয়া হয়। এই প্রতিযোগিতায় লন্ডনে ১৮০টিরও বেশি দেশের কূটনীতিকরা মনোনয়ন ও ভোট দিয়ে থাকেন। হাইকমিশনার তাসনিম কূটনীতিতে অসাধারণ অবদান রাখার জন্য ২০২২ সালে ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার পুরস্কার পেয়েছিলেন।

২০২৩ সালে হাইকমিশনার তাসনিম লন্ডনে উইমেন ডিপ্লোম্যাসি নেটওয়ার্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তিনি আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের ১৩৩তম অ্যাসেম্বলির নির্বাচিত প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।


আরও খবর



সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধের কারণে সারাদেশে ইন্টারনেট সেবায় ধীরগতি দেখা দিয়েছি। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকে এ সমস্যা শুরু হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ বলেন, সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন ক্যাবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। আজ শনিবার বিকালের মধ্যে জানা যাবে, এটা কবে নাগাদ স্বাভাবিক হবে।

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার হয় এখন ৫ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়। ২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।


আরও খবর