আজঃ সোমবার ০৬ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম

ইরানি মুদ্রার বিনিময় মূল্যে রেকর্ড পতন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ২৮০জন দেখেছেন
আন্তর্জাতিক ডেস্ক


Image

ডলারের বিপরীতে ইরানি রিয়ালের রেকর্ড পতন ঘটেছে। তেহরানের রেভল্যুশনারি গার্ডের ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার সম্ভাবনা ও দেশটির ক্রমবর্ধমান বিচ্ছিন্নতার মধ্যে এমন ঘটনা ঘটল। গত ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর দেশব্যাপী আন্দোলন শুরু হয়। তার পরই ইরানি রিয়ালের ২৯ শতাংশ দরপতনের ঘটনা ঘটে।

বৈদেশিক মুদ্রা বিনিময় সাইট বোনবাস্ট থেকে জানা গেছে, সোমবার বাজারে ডলারের বিপরীতে ইরানি রিয়ালের মান ছিল ৪ লাখ ৪৭ হাজার। এর আগের দিন তা ছিল ৪ লাখ ৩০ হাজার ৫০০ রিয়াল। ইকোইরানের দাবি অনুযায়ী, রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠনের অন্তর্ভুক্তকরণ ও ইরানের সঙ্গে সম্পর্কিত জাহাজ ও তেলবাহী জলযানের ওপর বিধিনিষেধের মতো ক্রমবর্ধমান রাজনৈতিক চাপ দেশটিতে মুদ্রার নজিরবিহীন পতন ঘটেছে। গত বুধবার রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠনের অন্তর্ভুক্ত করার আলোচনা হয় ইউরোপিয়ান পার্লামেন্টে।

এদিকে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মোহাম্মদ রেজা ফারজিন রিয়ালের রেকর্ড পতনে শত্রুপক্ষকে দায়ী করেছেন। রাষ্ট্রনিয়ন্ত্রিত সম্প্রচারমাধ্যম আইআরআইবির সঙ্গে কথা বলতে গিয়ে রেজা ফারজিন একে ইসলামী প্রজাতন্ত্রকে অকার্যকর বানাতে মনস্তাত্ত্বিক আক্রমণ বলে অভিহিত করেন। এদিকে ৫০ শতাংশ মূল্যস্ফীতির কারণে অনেকে স্বর্ণ, ডলার বা অন্যান্য শক্তিশালী মুদ্রা ক্রয় করার চেষ্টা করছে অনেক ইরানি।


আরও খবর