আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ঢাকায় করোনার নতুন ঢেউ

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তিন মাস পর দেশে আবারও ঊর্ধ্বমুখী হচ্ছে করোনা আক্রান্তের পরিসংখ্যান। গত কয়েকদিন ধরে করোনা শনাক্তের সংখ্যা বেড়ে চলেছে। স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, আক্রান্তদের বেশিরভাগই ঢাকা শহরে অবস্থান করছেন। এছাড়া সারা দেশের চিত্র সম্পূর্ণ ভিন্ন। তবে আক্রান্তের তুলনায় হাসপাতালে রোগী ভর্তির হার কম। বিশেষজ্ঞরা মনে করেন, আরেকটি নতুন ঢেউ চলে এসেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত জানুয়ারিতে করোনা আক্রান্তের হার ছিল একদিনে সর্বোচ্চ ৩৩ শতাংশ। সেদিন শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৪৪০ জন। এরপর ফেব্রুয়ারিতে শনাক্তের হার ধীরে ধীরে কমতে শুরু করে। তারই ধারাবাহিকতা  ছিল জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। এরপর আবারও ধীরে ধীরে বাড়তে থাকে শনাক্তের হার। জানুয়ারিতে শনাক্ত ছিল ২ লাখ ১৩ হাজার ২৯৪ জন, ফেব্রুয়ারিতে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন, মার্চে ৮ হাজার, এপ্রিলে ১ হাজার ১১৪ জন এবং মেতে ৮১৬ জন। আর জুন মাসের এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ১ হাজার ৫৪ জন।

হাসপাতাল পরিস্থিতি বলছে, ঢাকার সরকারি হাসপাতালগুলোতে ৩ হাজার ৯৪টি সাধারণ শয্যার মধ্যে বর্তমানে ৩ হাজার ৮০টি খালি আছে। আর ৩৫১টি আইসিউর মধ্যে ৩৪৩টি খালি। ৪১৩টি হাই ডিপেন্ডেন্সি ইউনিটের (এইচডিইউ) মধ্যে ৪১০টি খালি আছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে আবারও ধীর ধীরে করোনা বৃদ্ধি পাচ্ছে। আমাদের করোনা শনাক্তের হার হাফ পার্সেন্ট ছিল। এখন সেটা প্রায় ২ শতাংশে উঠে গেছে। সংক্রমণের হার যেটা ছিল, তাতে প্রতিদিন ৩০-৩৫ জন করে সংক্রমিত হতো। এখন সেটি শতাধিক। আমি মনে করি, টেস্ট বেশি করালে সংক্রমণের হার আরও বেশি পাওয়া যাবে। আমরা ভালো আছি, আমাদের হাসপাতালে তেমন রোগী নেই। সারা দেশের হাসপাতালে এখন ২০ জন রোগীও নেই। আশার বিষয়, কোনও মৃত্যু নেই। কিন্তু সংক্রমণের হার যদি বেড়ে যায় হাসপাতালে রোগীর সংখ্যাও বাড়বে, মৃত্যুর সংখ্যাও বাড়বে। সেজন্য আমি সবাইকে বলবো স্বাস্থ্যবিধি মেনে সব কাজ করতে। মাস্ক পরতে হবে, হ্যান্ড সেনিটাইজ করতে হবে, সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব, বজায় রাখা। আমরা এখন মাস্ক পরি না। এখন তো আর সামাজিক দূরত্ব নাই। সবকিছু খুলে দেওয়া হয়েছে। স্কুল, কলেজ, বাজারে কাজকর্ম সব আগের নিয়মে চলে এসেছে। সেজন্য করোনা কিছুটা বাড়তি। পাশপাশি বিভিন্ন দেশে করোনা বাড়ছে। এটাও আমরা লক্ষ্য করেছি যে, বিভিন্ন দেশ থেকে লোক আসে, তারা করোনা নিয়ে আসে। তারা টিকাপ্রাপ্ত, ফলে আরটি পিসি আর টেস্ট করা লাগে না। সেজন্য আমরা ডিটেক্ট করতে পারি না। ওটার কারণে করোনা কিছুটা বাড়তে পারে। আমাদের সতর্ক থাকতে হবে। যদি দেখি, অন্যান্য দেশে আরওে বাড়ছে, তাহলে আগের সেই টেস্ট করে আসার নিয়ম আবার জারি করা হবে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, বাংলাদেশে করোনা ভাইরাসের এক ঢেউ থেকে আরেক ঢেউয়ের লক্ষণ তিন মাস পর দেখা দেয়। অন্যান্য দেশে যারা খুবই কড়াকড়ি আরোপ করে থাকে, তাদের হয়তো ছয় মাস পর দেখা দেয়। আমরা তো আর স্বাস্থ্যবিধি পালন করতে পারছি না, অনেক কারণেই। যারা একবার সংক্রমিত হয়, তারা সাধারণত পুনরায় সংক্রমিত হতে পারে তিন মাস পর, যদি নতুন ভ্যারিয়েন্ট না আসে। এখন ওমিক্রন ভ্যারিয়েন্ট কিন্তু টিকা নিলেও সংক্রমিত করছে। সাধারণত টিকা নেওয়ার তিন থেকে ছয় মাস পর্যন্ত একটা সুরক্ষা পাওয়া যায়। সিভিয়ারিটি থেকে রক্ষা পেলেও সংক্রমিত হওয়া থেকে বাদ যায় না। এক ঢেউ থেকে আরেক ঢেউয়ের মাঝখানে ৩ মাস বিরতি থাকে। স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে, সেই লক্ষণ দেখা দেয়। এখন আমরা তাই দেখছি, খুবই শিথিল অবস্থা। সংক্রমণ এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কাজেই একটা নতুন ঢেউয়ে আমরা প্রবেশ করেছি। এখন যেহেতু টিকার আওতায় অনেকেই এসেছেন, তাতে ক্ষয়ক্ষতির পরিমাণ হয়তো কম হবে। যার ক্ষয়ক্ষতি হবার তার তো হবেই, তারপর আবার কোভিড পরবর্তী একটা জটিলতা থাকবে। সুতরাং, যারা টিকা নেয়নি এখনো, তাদের অবশ্যই টিকা নিতে হবে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৩

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৫৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

সোমবার (৬ জুন) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (৭ জুন) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ১৭৯৮ পিস ইয়াবা ট্যাবলেট, ২১৮ গ্রাম ১০০পুরিয়া হেরোইন, ২০ কেজি ৭৬৫ গ্রাম গাঁজা, ১৪০ বোতল ফেন্সিডিল ও ১০ লিটার দেশি মদ উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪২টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



৪০ হাজার ২০০ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি পৌঁছেছেন

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজ পালন করতে ইতোমধ্যে  ৪০ হাজার ২০০ জন বাংলাদেশি পৌঁছে গেছেন সৌদি আরবে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী তিন হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৩৬ হাজার ৮১৫ জন।

রবিবার (২৬ জুন) দিবাগত রাত ২টায় হজ ব্যবস্থাপনা পোর্টালে দেওয়া বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে। বুলেটিন থেকে প্রাপ্ত তথ্য মতে, মোট ১১২টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৬৪টি, সৌদি এয়ারলাইন্সের ৪৩টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের পাঁচটি।

এদিকে, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়। শেষ ফ্লাইট আগামী ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।


আরও খবর



দেশে করোনায় নতুন শনাক্ত ৩১

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ জন। তাদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৬২৩ জন। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজ শনিবার সকাল পর্যন্ত এক দিনে ৪ হাজার ১২৪ জনের নমুনা পরীক্ষা করে এই ৩১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে শূন্য দশমিক ৭৫ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৬০ শতাংশ ছিল।

তবে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর আসেনি। ফলে মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১৩১ জন রয়েছে। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭১ জন করোনা রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ৩ হাজার ৭৫১ জন এই ভাইরাস থেকে সেরে উঠেছেন।


আরও খবর



নেত্রকোনায় পাহাড়ি ছড়ায় ঢলের পানিতে যুবক নিখোঁজ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নেত্রকোনার দুর্গাপুরের দশাল গ্রামে পাহাড়ি ছড়ায় ঢলের পানিতে পড়ে আক্কাস আলী (২৬) নামে এক যুবক নিখোঁজ হয়েছে। আক্কাস ওই গ্রামের মৃত ঠান্ডা আলীর ছেলে।

দুর্গাপুর উপজেলা ফায়ার স্টেশনের ইনচার্জ অফিসার সাইফুল ইসলাম সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে শুক্রবার (১৭ জুন) বিকাল থেকে খোঁজাখুঁজি করেও পাওয়া যায়নি। আগামীকাল সকালে ডুবুরী দল আসবে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, দূগার্পুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নে চন্ডিগড় ইন্নছ ডাক্তারের বাড়ির পাশের ব্রিজ সংলগ্ন বিকালে আক্কাস আলী (২৬) তার খালাত ভাই শাহীন গরুসহ পানিতে ভেসে যাওয়ার খবর পায়। দেখার জন্য তেলাচি গ্রামে চন্ডিগড় উচ্চ বিদ্যালয়ের বিপরীত দিকে কাচা রাস্তা দিয়া যাওয়ার পথে পানিতে পড়ে নিখোঁজ হয়। স্থানীয়ভাবে উদ্ধারের চেষ্টার সাথে ফায়ার সার্ভিসের একটি টিমও চেষ্টা চালায়। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

 

 

 


আরও খবর



তুরস্কের নাম বদলে হচ্ছে ‘তুর্কিয়ে’

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বদলে গেল তুরস্কের নাম। আন্তর্জাতিক পরিসরে তুরস্ক এখন থেকে পরিচিত হবে 'তুর্কিয়ে' নামে। বর্তমানে বিশ্বে 'টার্কি' নামে পরিচিত দেশটি বাংলাদেশে তুরস্ক হিসেবে পরিচিত।

তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন এই নাম গ্রহণ করেছে জাতিসংঘ।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, জাতিসংঘের পর এবার অন্যান্য আন্তর্জাতিক সংস্থাতেও একই ধরনের পরিবর্তন আনতে বলবে তুরস্ক।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান গত বছর থেকে তুরস্কের নাম বদলে 'তুর্কিয়ে' রাখার প্রচারণা শুরু করেন।

"তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তুর্কিয়ে সর্বোত্তম," গত ডিসেম্বরে বলেন তিনি।

তুরস্কের বেশিরভাগ মানুষ তাদের দেশকে তুর্কিয়ে হিসেবেই জানে। তবে ইংরেজিতে উচ্চারিত 'টার্কি' নামটিও ব্যবহার করে তারা।

এরদোয়ান যখন গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেন তখন থেকেই দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি তুর্কিয়ে শব্দটি ব্যবহার শুরু করে।

'টার্কি' শব্দটি মূলত বড়দিন, ইংরেজি নতুন বর্ষ এবং থ্যাঙ্কসগিভিং ডে -এর সাথে সম্পৃক্ত একটি পাখির নাম।

এছাড়া ক্যামব্রিজ অভিধানে 'টার্কি' শব্দটির অন্যতম অর্থ হচ্ছে 'যে জিনিস চরমভাবে ব্যর্থ' অথবা 'বোকা ব্যক্তি'।

নাম বদলানোয় এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে 'মেইড ইন তুর্কিয়ে' লেখা থাকবে।

তবে, কোনো দেশের নাম পরিবর্তনের বিষয়টি এবারই প্রথম নয়।

বিবিসির প্রতিবেদন থেকে দেখা যায়, ২০২০ সালে 'হল্যান্ড' এর নাম পরিবর্তন করে হয় নেদারল্যান্ডস। এর আগে গ্রিসের সাথে বৈরিতার কারণে 'মেসিডোনিয়া' তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে।

এছাড়া ইতিহাসে দেখা যায়, ইরান একসময় 'পার্সিয়া বা পারস্য' হিসেবে পরিচিত ছিল। এক সময়কার 'সিয়াম' এখন থাইল্যান্ড এবং 'রোডেশিয়া' এখন জিম্বাবুয়ে।

নিউজ ট্যাগ: তুর্কিয়ে

আরও খবর