আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

বয়কটের ডাকে ক্ষতিগ্রস্ত বলিউড

প্রকাশিত:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

লম্বা দাড়ি, চোখে সুরমা, মুখে খলনায়কের হাসিওম রাউত পরিচালিত আদিপুরুষ সিনেমার টিজারে এমনই দেখা গেল রাবণরূপী সাইফ আলী খানকে। রামায়ণ অবলম্বনে নির্মিত এ সিনেমায় ঠিক কী কারণে রাবণের এ রূপ তা ওম জানাননি। কিন্তু টুইটারে দেখা যাচ্ছে দর্শকরা বিষয়টি লক্ষ করে প্রশ্ন তুলেছেন, রাবণ দেখতে মুসলিমদের মতো কেন হবে? এমনকি হনুমান বা লক্ষ্মণের লুকও রামায়ণের সনাতনী ধারার মতো না। এ নিয়ে প্রশ্ন তুলেছেন হিন্দুরাই। আলোচনা-সমালোচনার মাধ্যমে তৈরি হচ্ছে ঘৃণা। কয়েক বছর ধরে বিজেপির তৈরি করা জাতীয়তাবাদ, ধর্মীয় ও রাজনৈতিক অস্থিরতা বলিউডের মাধ্যমে ছড়িয়ে দেয়ার এটি আরেকটি উদাহরণ। এমন উদাহরণ আছে আরো।

চলতি বছরের আগস্টে মুক্তি পায় ফরেস্ট গাম্পের হিন্দি রিমেক লাল সিং চাড্ডা। সিনেমাটি মুক্তির এক সপ্তাহ পরে ২ লাখ ৮০ হাজার ফলোয়ারের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়। হ্যাশট্যাগ দিয়ে টুইটে লেখা ছিল, উর্দুউড ছড়িয়ে পড়ছে। যারা দেশবিরোধী, হিন্দু বিরোধিতাকে সঠিকভাবে সংজ্ঞায়িত করার জন্য এই শব্দটি গ্রহণ করেছেন, তাদের ধন্যবাদ। এখানে আপনাকে ধ্বংস করার জন্য আপনার টাকাই নেয়া হয়। টুইটটি ১ হাজার ৭০০ বারেরও বেশি রিটুইট হয়, লাইক আসে ৫ হাজার ৮০০টি। যারা উর্দুউড শব্দটির সঙ্গে পরিচিত নয়, তাদের জন্য বলে রাখা ভালো, এটি অতিডানপন্থী রাজনীতিবিদ ও সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচকভাবে জনপ্রিয় শব্দ। বৃহত্তর অর্থে ভারতীয় হলেও পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু। ফলে এটি মুসলিমদের সঙ্গে সম্পৃক্ত, পাশাপাশি সিনেমাজগেক হিন্দুফোবিক বলে অভিযোগ তুলতে ব্যবহার করা হচ্ছে শব্দটি। বহু বছর ধরেই বলিউড একটি ব্র্যান্ড। ভারতীয়দের পাশাপাশি বহির্বিশ্বেও বলিউডের সিনেমার রয়েছে বিস্তৃত বাজার। সম্প্রতি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির অধীনে হিন্দু জাতীয়তাবাদকে বেশি শক্তিশালী করে তোলার প্রচেষ্টার জন্য একটা সাংস্কৃতিক পরিবর্তন করছে দলটি। সে উদ্দেশ্যে প্রভাবিত করা হচ্ছে বলিউডকেও। আশানুরূপ ব্যবসা করতে পারেনি বহু সিনেমা।

সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের পাশাপাশি প্রযোজনাও করেছেন আমির খান। সিনেমাটি মুক্তির আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে এর বয়কট চেয়ে দাবির ঢেউ ওঠে। ২০১৫ সালে ভারতে অসহনশীলতা মাথাচাড়া দিয়ে উঠেছিল। সে সময়ে আমির খানের করা একটি মন্তব্য পুনরায় সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরে বেড়াতে দেখা যায়। সেই সঙ্গে পিকে সিনেমার কিছু দৃশ্যও ছড়িয়ে পড়ে সবার হাতে হাতে (যেখানে অন্ধ বিশ্বাসের প্রবল সমালোচনা করা হয়)। এ দুটি মিলিয়ে উদ্দেশ্যপ্রণোদিত কিছু টুইট ছড়াতে দেখা যায় ইন্টারনেট দুনিয়ায়। বক্স অফিসে লাল সিং চাড্ডা মুখ থুবড়ে পড়ে। কেননা এর পরও বয়কটের আহ্বান থেমে যায়নি। বিক্রম ভেদা, দোবারা, শমসেরা, ব্রহ্মাস্ত্রও বয়কটের মুখে পড়ার তালিকায় রয়েছে।

বিজেপির প্রপাগান্ডা ও হিন্দুত্ববাদ ছড়ানো ইত্যাদি বিষয়ের বিরুদ্ধে অনেক অভিনেতা-অভিনেত্রী সরব। অভিনেত্রী স্বরা ভাস্করের মতে, বলিউড এমন একটি ইন্ডাস্ট্রি, যেখানে মুসলিমদের প্রতিনিধিত্ব ও সাফল্য রয়েছে। সেটাই মূলত হিন্দুপন্থীদের বিরক্ত করছে। স্বরা নিজেও বারবার ডানপন্থীদের ক্রোধের মুখে পড়েছেন, এমনকি পেয়েছেন হত্যার হুমকিও। তার মতো আরো অনেক অভিনেতা-অভিনেত্রী ক্রমাগত হুমকি পেয়ে যাচ্ছেন। এছাড়া বিভিন্ন সিনেমা ও স্ট্রিমিং সিরিজের বিরুদ্ধে পরিকল্পিত ট্রলিং হতেও দেখা যাচ্ছে অনেক সময়। যেমনটি দেখা গিয়েছিল থাপ্পড়, এ সুইটেবল বয় বা বম্বে বেগমের বিরুদ্ধে। বিশেষ করে শেষের দুটিতে দুই ধর্মের মানুষের রোমান্টিকতা দেখানোয় তা ক্ষোভের মুখে পড়ে। আবার ক্ষমতাসীন বিজেপির সঙ্গে সম্পর্কযুক্ত রাজনীতিবিদ বিশেষ করে নেতা ও সংসদ সদস্যরা বলিউডের ইকোসিস্টেমকে আরো বেশি বিশ্লেষণ ও ভেঙে ফেলার আহ্বান জানিয়ে আসছেন। কেউ কেউ তো অভিযোগ তুলছেন আমির খান অর্থ জালিয়াতির সঙ্গে জড়িত এবং লাল সিং চাড্ডা সন্ত্রাসবাদকে মহিমান্বিত করে।

স্ক্রিনরাইটার হুসেইন হায়দরী মনে করেন, এসব প্রচারণা সরাসরি বা পরোক্ষভাবে মুসলিমবিরোধী অনুভূতিকে ও হিন্দু নিপীড়ন কমপ্লেক্সকে পূর্ণ করে তুলেছে। ইউনিভার্সিটি অব মিশিগানের অ্যাসোসিয়েট প্রফেসর জয়জিৎ পাল ও গবেষক শেরিল আগারওয়ালের একটি গবেষণা বলছে, হ্যাশট্যাগে বয়কট বলিউড দিয়ে যেসব টুইট ছড়িয়ে পড়ছে সেগুলো খুবই পরিকল্পিতভাবে ছড়ানো হচ্ছে। বেশকিছু অজ্ঞাত অ্যাকাউন্ট এসব ঘৃণা, ভুল তথ্য ছড়াচ্ছে এবং তারাই দক্ষিণ ভারতীয় সিনেমাগুলোকে আরো বেশি ঐতিহ্যবাহী হিসেবে প্রকাশ করছে। আর বলিউডের সিনেমাগুলোকে অধঃপতিতসাংস্কৃতিকভাবে নির্লিপ্ত হিসেবেও উল্লেখ করা হয় এসব টুইটে। ১ লাখ ৬৭ হাজার ৯৯০টি অ্যাকাউন্ট থেকে বলিউডবিরোধী বার্তা ছড়ানো হয়, তার মধ্যে ১২ হাজার ৮৮৯টি অ্যাকাউন্টের কোনো ফলোয়ার নেই। এসব অ্যাকাউন্টের বেশির ভাগই গত বছর খোলা এবং সংঘবদ্ধ আচরণ লক্ষ করা গিয়েছে। তবে এ বয়কটের চল ঠিক কতটা কার্যকর হয়েছে তা পরিষ্কার বোঝা যায়নি। ২০২২ সালে এখন পর্যন্ত মুক্তি পাওয়া ২৬টি সিনেমার মধ্যে ২০টিই (৭৭ শতাংশ) ফ্লপ হয়েছে। এসব সিনেমায় বিনিয়োগের অর্ধেক বা তারও বেশি ক্ষতির মুখে পড়েছেন সংশ্লিষ্টরা। বিশেষজ্ঞরা অবশ্য বক্স অফিস সংগ্রহের পেছনে কভিড-পরবর্তী সময়ে দর্শকদের অনিচ্ছার চিত্র দেখেন, এ সময়ে ভারতীয়রা স্ট্রিমিং প্লাটফর্মে বাড়তি আয় নিয়ে গিয়েছেন।

সিনেমা সমালোচক ও বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ জানান, চলচ্চিত্র প্রদর্শকরা মনে করেন, লাল সিং চাড্ডার ওপর বয়কট প্রচারণার বেশ প্রভাব পড়েছে। কিন্তু তিনি অন্যান্য বিষয় নিয়েও বেশ হতাশা প্রকাশ করেছেন। তার মধ্যে করোনাভাইরাস সংক্রান্ত লকডাউনের সময়ে বিভিন্ন অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম বেড়ে ওঠা একটি কারণ। এর কারণে হলে বসে টাকা দিয়ে সিনেমা দেখার প্রবণতা অনেক কমে গিয়েছে। তাই এখন বড় পর্দার এন্টারটেইনারদের উচিত দর্শকদের আবার সিনেমা হলে ফিরিয়ে আনার জন্য কাজ করা।


আরও খবর



বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ভারতের নারীদের দেখেশুনে এগোচ্ছিল বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন নিগার সুলতানা জ্যোতিরা। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) ম্যাচের মাঝখানে হঠাৎ হানা দেয় বৃষ্টি। বৃষ্টিতে বন্ধ রয়েছে ম্যাচটি। বন্ধ হওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ ১১ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৭০ রান।

ব্যাট হাতে বাংলাদেশের হয়ে অপরাজিত আছেন মুর্শিদা খাতুন। ২৮ বলে ২৫ রান করেছেন এই ওপেনার। তার সঙ্গে আছেন সদ্য ক্রিজে নামা রিতু মনি। দুই বল খেললেও এখনও রানের খাতা খোলেননি রিতু।

ওপেনিংয়ে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১৪ রানে দিলারা আক্তারের উইকেট হারায় স্বাগতিকরা। ৬ বলে ১০ রান করে দীপ্তি শর্মার বলে রেনুকা সিংয়ের ক্যাচে পরিণত হন দিলারা। আগের ম্যাচে একাই বাংলাদেশকে টেনে নেওয়া জ্যোতি এদিন ব্যর্থ হন ভালো ইনিংস খেলতে। ১১ বলে ছয় রান করে রাধা যাদবের বলে লেগবিফোর হন তিনি।

টসের পর অধিনায়ক জ্যোতি বলেছিলেন, প্রথম ম্যাচে আমাদের বোলাররা ভালো করেছেন। ব্যাটিংটা ঠিকঠাক হয়নি। আজ আশা করি ব্যাটাররা নিজেদের দায়িত্ব পালন করবে ঠিকঠাক। সবাই সবার জায়গা থেকে ইফোর্ট দিলে ম্যাচ জেতার সম্ভাবনা থাকে।


আরও খবর



মেসির জোড়া গোলে ইন্টার মায়ামির জয়

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসির জোড়া গোলে নাশভিলের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে ইন্টার মায়ামি। মেসির জোড়া গোলে ৩-১ ব্যবধানে জয় তুলে নিয়েছে দলটি।

রবিবার ভোরে এমএলএসের ম্যাচে মাঠে নামে ইন্টার মায়ামি ও নাশভিল। মায়ামির ৩-১ গোলে জয়ের এই ম্যাচে মেসি ছাড়া দলের পক্ষে অন্য গোলটি করেন সার্জিও বুসকেটস।

আটবারের ব্যালন ডিঅর বিজয়ী মেসি এই মৌসুমে সব প্রতিযোগিতা জুড়ে ৯টি খেলায় নয়টি গোল করেছেন।

ম্যাচের শুরুতে অবশ্য বড় ধাক্কা খেতে হয়েছে মায়ামিকে। দলটির ডিফেন্ডার ফ্রাঞ্চো নেগ্রির আত্মঘাতী গোলে এগিয়ে যায় নাশভিল। অবশ্য মেসির জাদুতে সমতায় ফিরতে বেশি সময় নেয়নি মায়ামি। খেলার ১১ মিনিটে লুইস সুয়ারেজের দুর্দান্ত এক গোলের মাধ্যমে আর্জেন্টাইন তারকা ব্যবধান সমান করেন।

প্রথমার্ধেই মায়ামি লিড গোলের দেখা পেয়ে যায়। ৩৯ মিনিটে মেসির কর্নার কিক থেকে হেডের মাধ্যমে গোলটি করেন বুসকেটস। এরপরে লিড নিয়েই এগিয়ে যায় মেসি বাহিনী। ৮১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে নিজের জোড়া গোল পূর্ণ করেন এলএমটেন। শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইন্টার মায়ামি।


আরও খবর



ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত গাড়িসহ কেএনএফের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের থানচিতে ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত জিপগাড়িসহ পৃথক অভিযানে কেএনএফের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে রুমা-থানচিতে কেএনএফ তাণ্ডবের ঘটনায় আটটি মামলায় সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের সাঁড়াশি অভিযানে ৫ জনকে গ্রেফতার করা হলো।

সোমবার বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন জানান, গতকাল রোববার রাতে থানচি থেকে একজন এবং রুমা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে সদরের স্যারণপাড়া থেকে কেএনএফের প্রধান সমন্বয়ককে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের পৃথক অভিযানে এ পর্যন্ত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে কেএনএফ তাণ্ডবের ঘটনায় বান্দরবান জেলাজুড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের সাঁজোয়া যানসহ বিভিন্ন ধরনের সক্ষমতা বাড়ানো হয়েছে। রুমা, থানচি, রোয়াংছড়ি উপজেলায় ব্যাংক বন্ধ থাকায় বান্দরবান জেলা সদরে সোনালী ব্যাংকের প্রধান শাখায় গ্রাহকের দীর্ঘলাইন। বেড়েছে ভোগান্তিও।

প্রসঙ্গত, গত ২ ও ৩ এপ্রিল রুমা এবং থানচিতে ব্যাংক লুট ও আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র লুট করেছিল কেএনএফ। এ ঘটনায় এ পর্যন্ত রুমায় চারটি ও থানচিতে চারটি মামলা করা হয়েছে।


আরও খবর



রূপপুরে নতুন বিদ্যুৎ লাইন চালু, ৩ জেলায় সতর্কতা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়নে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে বগুড়া (পশ্চিম) ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ১১টায় এ লাইন পরীক্ষামূলক ভাবে চালু হয়।

এ কারণে পাবনা, নাটোর ও বগুড়া জেলার কিছু এলাকায় সতর্কীকরণ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) আইডিআরএনপিপির প্রকল্প পরিচালক প্রকৌশলী মাসুদুল ইসলামের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বেলা ১১টা থেকে নবনির্মিত লাইনটি সার্বক্ষণিকভাবে চালু থাকবে। এ অবস্থায় নবনির্মিত ৪০০ কেভি সঞ্চালন লাইনের টাওয়ারে আরোহণ, গবাদিপশু বাঁধা, টাওয়ারে রশি বেঁধে কাপড় শুকানো, লাইনের নিচে ও পাশে বাঁশঝাড় ও বড় গাছ রোপণসহ ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত থাকতে অনুরোধ করা হচ্ছে। একই সঙ্গে সবাইকে ৪০০ কেভি সঞ্চালন লাইন থেকে নিরাপদ (উভয় পাশে ২৩ মিটার) দূরত্বে থাকতে অনুরোধ করা হচ্ছে।

উচ্চ ভোল্টেজের এই সঞ্চালন লাইন বা টাওয়ারের সংস্পর্শে এসে কেউ বিদ্যুতায়িত হলে পিজিসিবি কর্তৃপক্ষ দায়ী থাকবে না।


আরও খবর



রাজধানীতে ফুটপাত বিক্রির সঙ্গে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

নানা শ্রেণিপেশার মানুষের চলাচলের জন্য রাজধানীর ফুটপাত, অবৈধভাবে দখল ও বিক্রির সঙ্গে কারা কারা জড়িত তাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা নির্দেশ দিয়েছেন আদালত।

ফুটপাত বিক্রি ও অবৈধ দখলকারীদের সঙ্গে কারা কারা জড়িত তা আগামী ১৩ মে অর্থাৎ ১৫ দিনের মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনকে জানানোর জন্য বলেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।


আরও খবর