আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

সিঙ্গাপুরের শিল্পোৎপাদন প্রত্যাশার চেয়ে পিছিয়ে

প্রকাশিত:মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিঙ্গাপুরের শিল্পোৎপাদন খাতে শ্লথগতি অব্যাহত রয়েছে। সেপ্টেম্বরে উৎপাদন প্রত্যাশার চেয়ে পিছিয়ে পড়েছে। বিশেষ করে দেশটির প্রধান ইলেকট্রনিকস খাতের উৎপাদন নিম্নমুখী। এ নিয়ে টানা তৃতীয় মাসের মতো এ খাতের উৎপাদন কমেছে। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানো এবং মন্দার ঝুঁকি নিয়ে বিশ্ব অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতির মধ্যেই উৎপাদন খাতে এমন ধীরগতির তথ্য জানাল এশিয়ার নগর রাষ্ট্রটি।

সিঙ্গাপুরের ইকোনমিক ডেভেলপমেন্ট বোর্ডের (ইডিবি) প্রকাশিত তথ্যানুসারে, সেপ্টেম্বরে মোট উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ৯ শতাংশ বেড়েছে। তবে বায়োমেডিকেল ম্যানুফ্যাকচারিং বাদে উৎপাদন ২ শতাংশ বেড়েছে। যদিও বিশ্লেষকরা সামগ্রিক উৎপাদন ১ দশমিক ২ শতাংশ বাড়ার পূর্বাভাস দিয়েছিলেন। তবে পরিবহন প্রকৌশল এবং সাধারণ উৎপাদন আগস্টের দশমিক ৫ শতাংশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। দেশটির মোট জিডিপিতে উৎপাদন খাতের অবদান প্রায় ২২ শতাংশ।

দেশটির ইলেকট্রনিকস খাতের মন্দা পুরো উৎপাদন খাতকে টেনে ধরেছে। গত মাসে এ খাতের উৎপাদন ৭ শতাংশ সংকুচিত হয়েছে। এর আগে আগস্টে ৭ দশমিক ৮ শতাংশ এবং জুলাইয়ে ৫ দশমিক ২ শতাংশ কমেছিল। যদিও ইলেকট্রনিকস শিল্পকে সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চাবিকাঠি হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটি রফতানি-সম্পর্কিত উৎপাদনের ৪০ শতাংশ প্রতিনিধিত্ব করে। বৈশ্বিক চাহিদা দুর্বল হয়ে পড়ায় অন্যান্য ইলেকট্রনিক মডিউল ও যন্ত্রাংশ বিভাগের উৎপাদন ২৯ দশমিক ১ শতাংশ কমে গিয়েছে। পাশাপাশি কম্পিউটারের যন্ত্রাংশ ও ডাটা স্টোরেজের ১৫ দশমিক ২ শতাংশ এবং সেমিকন্ডাক্টরের উৎপাদন ৮ দশমিক ৪ শতাংশ কমেছে। অন্যদিকে গত মাসে টেলিকমিউনিকেশন ও ভোক্তা ইলেকট্রনিকস বিভাগের উৎপাদন ২১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। রাসায়নিকের উৎপাদন বছরওয়ারি ৭ দশমিক ১ শতাংশ কমেছে। তবে বিশ্বজুড়ে কোভিডজনিত নিষেধাজ্ঞা শেষে উড়োজাহাজ ভ্রমণ বেড়ে যাওয়া এবং জেট ফুয়েলের উচ্চ চাহিদার কারণে পেট্রোলিয়াম উৎপাদন ১২ দশমিক ১ শতাংশ বেড়েছে। এছাড়া অন্যান্য রাসায়নিক বিভাগের উৎপাদন ১২ দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়েছে। এ সময়ে খনিজ তেল ও শিল্প গ্যাসের উৎপাদন কমার কথা বলা হয়েছে। যখন অন্যান্য রাসায়নিক বিভাগের সুগন্ধির উৎপাদনও কমে গিয়েছে।

কারখানা রক্ষণাবেক্ষণ ধীর হয়ে যাওয়ায় পেট্রোকেমিক্যাল বিভাগের উৎপাদন ১৪ দশমিক ৭ শতাংশ কমেছে। এ সময়ে পরিবহন প্রকৌশল শিল্প সেপ্টেম্বরে ৩৮ শতাংশ বৃদ্ধি উপভোগ করেছে। সামুদ্রিক ও অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগের উৎপাদনও ৬৪ দশমিক ৫ শতাংশ প্রসারিত হয়েছে। শিপইয়ার্ডগুলোর কার্যক্রমের পাশাপাশি জ্বালানি তেল ও গ্যাসের উচ্চ চাহিদা এ বিভাগের উৎপাদনে উল্লম্ফন তৈরিতে সহায়তা করেছে। বিশ্বজুড়ে ভ্রমণ বাড়ায় উড়োজাহাজ যন্ত্রাংশের চাহিদা বেড়ে গিয়েছে। একই কারণে যুক্তরাষ্ট্র থেকে আরো রক্ষণাবেক্ষণ, মেরামতের চাহিদা বেড়ে যাওয়ায় বিভাগটির উৎপাদন ৩৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে। পানীয় ও দুগ্ধজাত পণ্যের উচ্চ উৎপাদনের কারণে খাদ্য, পানীয় ও তামাক বিভাগ ৩৬ শতাংশ প্রসারিত হয়েছে। বিবিধ শিল্প বিভাগের উৎপাদন বেড়েছে ১২ দশমিক ৬ শতাংশ। যেখানে মুদ্রণ বিভাগের প্রবৃদ্ধির হার ৮ দশমিক ৪ শতাংশ।

সিঙ্গাপুর ছাড়াও যুক্তরাষ্ট্র ও চীনের উৎপাদন খাতও ধীর হয়ে গিয়েছে। টানা কয়েক মাস ধরে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির খাতটি সংকোচনের মধ্যে রয়েছে। রেকর্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বাড়ানোর পদক্ষেপ বিশ্ব অর্থনীতিতে মন্দার ঝুঁকি তৈরি করেছে। এ অবস্থায় কমে গিয়েছে চাহিদা। এতে ক্ষতির মুখে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের উৎপাদন খাত।

নিউজ ট্যাগ: সিঙ্গাপুর

আরও খবর



সরকারি চাকরির বয়সসীমা নিয়ে আমার করা সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সুপারিশ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে সেই সুপারিশের এখন আর কোনো কার্যকারিতা নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। রবিবার (১২ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমার সুপারিশপত্রের কার্যকারিতা এখন আর নেই। এটিকে নিয়ে জলঘোলা করে নানা জায়গায় দাঁড়িয়ে আন্দোলনের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করা কখনোই কাম্য না। আমি আলোচনা করে জানতে পেড়েছি, মাত্র এক শতাংশ শিক্ষার্থী ৩০ বছর বয়সে চাকরি পাচ্ছেন। যেখানে এক শতাংশ মাত্র, সেখানে ৩৫ করলে আর কতই-বা বাড়বে? সেটা পরিষ্কার বোঝা যাচ্ছে।’

তিনি আরও বলেন, কিছু চাকরিপ্রার্থী বিষটি নিয়ে অনুরোধ করেছিলেন, তাদের সঙ্গে আলোচনাকালে মনে হয়েছিল, এ বিষয়ে একটা সুপারিশ করা যেতে পারে। কিন্তু দেখা যাচ্ছে সেই সুপারিশপত্র পুঁজি করে অনেকেই জল ঘোলা করার চেষ্টা করছেন।’

আন্দোলনকারীদের বিষয়ে মন্ত্রী বলেন, একটি পক্ষ দেখা যাচ্ছে, সেই সুপারিশপত্র পুঁজি করে সংঘাতমূলক পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে। সেখানে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে। আমি তাদের বলব, তারা একটি খারাপ কাজ করার চেষ্টা করছেন। এখানেই বিষয়টির সমাপ্তি ঘটেছে।’

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসনমন্ত্রী বক্তব্য জানিয়ে দিয়েছেন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এরই মধ্যে এ বিষয়ে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন জাতীয় সংসদে পরিষ্কার করে বলেছেন, যে সরকারের বা রাষ্ট্রের নীতিগত সিদ্ধান্ত কী। এই বয়সসীমা বৃদ্ধির বিষয়ে এই মুহূর্তে যেকোনো সিদ্ধান্ত নেই, সেটা তিনি (জনপ্রশাসন মন্ত্রী) বলে দিয়েছেন।’


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




সাহিত্যে নোবেল বিজয়ী এলিস মুনরো মারা গেছেন

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সাহিত্যে নোবেল বিজয়ী কানাডার লেখক এলিস মুনরো মারা গেছেন। সোমবার কানাডার অন্টারিওর পোর্ট হোপের একটি সেবাকেন্দ্রে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

৬০ বছরের বেশি সময় ধরে ছোটগল্প লিখেছেন এলিস মুনরো। কানাডার গ্রামীণ জীবন উপজীব্য করেই বেশির ভাগ লেখা লিখেছেন তিনি। তার গল্পে যে অন্তর্দৃষ্টি ও সমবেদনা ফুটে উঠত, সেজন্য তাকে প্রায়ই রাশিয়ার লেখক আন্তন চেখভের সঙ্গে তুলনা করা হতো।

২০১৩ সালে এলিস মুনরো সাহিত্যে নোবেল পান। সে সময় পুরস্কারের ঘোষণায় মুনরোকে সমকালীন ছোটগল্পের মাস্টার’ অভিহিত করে নোবেল কমিটি বলেছিল, তিনি খুব সুন্দর করে গুছিয়ে গল্প বলতে পারেন। তার গল্পের বিষয়বস্তু সুস্পষ্ট ও বাস্তববাদী।’

মুনরোর জন্ম ১৯৩১ সালের ১০ জুলাই, কানাডার অন্টারিও প্রদেশের উইংহ্যাম এলাকায়। সেখানকার গ্রাম্য ও শান্ত পরিবেশেই তার বেড়ে ওঠা। বাবা ছিলেন খামারের মালিক ও মা স্কুলশিক্ষক।


আরও খবর



জিয়াউর রহমান বাকশালের সদস্য ছিলেন: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাকশাল সদস্য হয়েছিলেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুর কাছে আবেদন করে বাকশালের সদস্য হয়েছিলেন। কিন্তু বিএনপি ও মির্জা ফখরুল বাকশালকে গালিতে পরিণত করতে চায়।

শনিবার (১৮ মে) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আজকের বাংলাদেশের এত উন্নয়ন ও সমৃদ্ধ হয়েছে সরকারের ধারাবাহিকতায় এবং স্থায়িত্বতার কারণে। এই কারণে বিশ্বের বিস্ময়ে রূপান্তরিত হতে পেরেছে বাংলাদেশ।

দেশে গণতন্ত্রের কোনো ঘাটতি নেই উল্লেখ করে তিনি বলেন, কোনো দল বা গোষ্ঠীর ওপর দমন-পীড়ন করছে না সরকার। গণতন্ত্রের বিচারে বিশ্বের বহু দেশের তুলনায় ভালো অবস্থানে আছে বাংলাদেশ।


আরও খবর



শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে নতুন তথ্য দিলেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপপ্রবাহ আর হিট অ্যালার্টের মধ্যেই খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ বিষয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, যে জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির ওপরে যাবে সে জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে।

রোববার (২৮ এপ্রিল) ঢাকা মহিলা পলিটেকনিক্যাল ইনস্টিটিউটে বেলুন ও পায়রা উড়িয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু হলেই প্রথমেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে হবে, এ ধারণা রাখা চলবে না। আমাদের নতুন কারিকুলাম শিক্ষাপ্রতিষ্ঠানকেন্দ্রিক; তাই শিক্ষার্থীদের স্কুল-কলেজে আসা জরুরি। উচ্চশিক্ষার ক্ষেত্রে অনলাইন ক্লাস করা যেতে পারে। মন্ত্রণালয়ের এতে কোনো সমস্যা নেই।

তিনি বলেন, শনিবার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত গরমে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে করা হয়েছে। ক্ষতি পুষিয়ে গেলে, পরে আবারও মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এর আগে তাপদাহের মধ্যেই রোববার বন্ধ থাকা দেশের সব স্কুল-কলেজ ও মাদ্রাসা খুলেছে। তবে এসব শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও তাপমাত্রা সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক পর্যায়ের শ্রেণি কার্যক্রম।

চলমান তাপপ্রবাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানা হয়েছে, এক সপ্তাহ ছুটির পর রোববার থেকে প্রাথমিক বিদ্যালয়গুলোও খুলছে। তবে ক্লাসের সময় কমিয়ে আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস হবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮ থেকে বেলা সাড়ে ১১টা চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯.৪৫ থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে ভোট, নেই ভোটার

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ঠাকুরগাঁওয়ের দুটি উপজেলা (বালিয়াডাঙ্গী ও হরিপুরে) ভোট গ্রহণ শুরু হয়েছে। তবে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত ভোটারের তেমন উপস্থিতি দেখা যায়নি। বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে দুটি উপজেলার প্রতিটি ভোট কেন্দ্রে কয়েকজন ভোটার লাইনে দাড়িয়ে ব্যালট পেপারের মাধ্যমে তাদের মতামত প্রদান করেন। প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি।

ভোটকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও আনসার সদস্য মোতায়ন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন মোড়ে পুলিশ ও মোবাইল কোর্টের তৎপরতা দেখা গেছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়ন করা হয়েছে বিজিবি ও র‍্যাব।

জেলা নির্বাচন অফিসের দেয়া তথ্য মতে, এ দুটি উপজেলায় মোট ৮ জন চেয়ারম্যান ও ৬ জন ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এ দুটি উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮১ হাজার ৩৬০জন। এর মধ্যে বালিয়াডাঙ্গী উপজেলায় ১ লক্ষ ৬০ হাজার ৮৬৩ জন ও হরিপুর উপজেলায় ১ লক্ষ ২০ হাজার ৪৯৭জন। আর দুটি উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯০টি এবং ভোট কক্ষের সংখ্যা ৮০৮টি।


আরও খবর