আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

দেশের ৩ আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা জোরদারের সিদ্ধান্ত

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের বিমানবন্দরগুলোতে নিরাপত্তা জোরদারের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ লক্ষ্যে শাহজালালসহ আন্তর্জাতিক ৩ বিমানবন্দরে অতিরিক্ত আর্মড পুলিশ মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এ তথ্য জানা গেছে।

বেবিচক সূত্র জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সম্প্রতি বৈঠক করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এ বৈঠকে বিমানবন্দরে নিরাপত্তা বাড়ানোর বিষয়টি আসে। গত ৫ ডিসেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব আহম্মেদ জামিল স্বাক্ষরিত একটি চিঠিতে নিরাপত্তা জোরদারে বেশ কয়েকটি সিদ্ধান্তের কথা জানানো হয় সিভিল এভিয়েশনের চেয়ারম্যানকে।

ঐ চিঠিতে সিকিউরিটি পাসের অপব্যবহার রোধ, সিসিটিভি ক্যামেরা সচল রেখে ফুটেজ যথাযথভাবে রেকর্ড করাসহ ১২ দফা নির্দেশনা দেওয়া হয়।

বেবিচক সূত্র জানায়, বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বেবিচকের নিজস্ব ৫৭৪ নিরাপত্তাকর্মী নিয়োজিত আছেন। এর পাশাপাশি এপিবিএনের ১ হাজার ৮৫ জন ও আনসারের ৯০২ জন সদস্য আছেন। এছাড়া ইন্সট্রাকশন রিগার্ডিং এইড টু দ্য সিভিল পাওয়ারের আওতায় সশস্ত্র বাহিনী বিভাগের মাধ্যমে বিমান বাহিনী ও জননিরাপত্তা বিভাগ থেকে সংযুক্ত পুলিশ ও আনসারের আরো ২৮৩ সদস্য দায়িত্ব পালন করছেন।

এর বাইরে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তায় বর্তমানে ২৪টি সংস্থা কাজ করছে। তাদের সবাইকে যার যার দায়িত্ব আন্তরিকভাবে পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে দায়িত্ব পালনে আরো সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



পিএসজি ছেড়ে পাঁচ বছরের জন্য রিয়ালে এমবাপ্পে!

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) ছেড়ে পাঁচ বছরের জন্য রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। যদিও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে স্প্যানিশ সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় ইতোমধ্যে রিয়ালের সঙ্গে তার চুক্তি সম্পন্ন হয়ে গেছে। এবং দুই সপ্তাহ আগে রিয়াল মাদ্রিদের চুক্তিতে স্বাক্ষর করেন তিনি। এরপর গেল সপ্তাহে ঘোষণা দেন যে চলতি গ্রীষ্মেই পিএসজি ছাড়বেন তিনি। এক্ষেত্রে পিএসজি যাতে তার চলে যাওয়ার ক্ষেত্রে কোনো প্রকার প্রতিবদ্ধকতা তৈরি না করে।

আগামী জুলাই মাসে পিএসজির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হবে। তাতে করে ফ্রি এজেন্ট হিসেবেই রিয়ালে যোগ দিবেন তিনি। জানা গেছে পাঁচ বছরের জন্য মাদ্রিদের ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। অর্থাৎ ২০২৪ সালের জুলাই থেকে ২০২৯ সালের জুন পর্যন্ত।

প্রথমে ধারনা করা হচ্ছিল এমবাপ্পে হবেন রিয়ালের সর্বোচ্চ বেতনভূক্ত খেলোয়াড়। প্রতি মৌসুমে পাবেন ১২ থেকে ১৭ মিলিয়ন পাউন্ড। তাতে জুদে বেলিংহ্যাম ও ভিনিসিউস জুনিয়রকে ছাড়িয়ে যাবেন তিনি। কিন্তু এখন জানা যাচ্ছে শুরুতেই তেমনটি হচ্ছে না। তিনি কিছুটা কম পাবেন। অবশ্য পিএসজিতে তিনি প্রতি মৌসুমে পেতেন ২২ মিলিয়ন পাউন্ড। এর সঙ্গে ছিল অন্যান্য আয়ের সুযোগ। সেক্ষেত্রে রিয়ালে এসে তার বেতন হয়ে যাচ্ছে অর্ধেক! এদিকে তাকে দলে নিতে রিয়ালকে ৮৫.৫ মিলিয়ন পাউন্ড সাইনিং ফি দিতে হবে।

অবশ্য রিয়াল যে এমবাপ্পেকে চেয়েছিল বর্তমানে সেই এমবাপ্পে নেই। তাকে ২০২১ সালে দলে নিতে চেয়েছিল স্পেনের ক্লাবটি। এমবাপ্পেও রিয়ালে যোগ দিতে মুখিয়ে ছিলেন। সে সময় তার জন্য পিএসজিকে ১৬০ মিলিয়ন দিতে চেয়েছিল রিয়াল। সেটাতে রাজি না হওয়ায় বাড়িয়ে ১৮০ মিলিয়ন করেছিল। তবুও রাজি হয়নি পিএসজি। এরপর তারা এমবাপ্পেকে ২০২৫ সাল পর্যন্ত রাখতে চুক্তি করতে চেয়েছিল। কিন্তু ফ্রান্সের অধিনায়ক এক প্রকার বাধ্য হয়ে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হন। অবশেষে তার চুক্তির মেয়াদ শেষে যোগ দিতে যাচ্ছেন রিয়ালে।

এমবাপ্পে ২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে ধারে যোগ দেন। এরপর ফ্রান্সের ক্লাবটি তাকে ১৫৫ মিলিয়ন পাউন্ডে স্থায়ীভাবে নিয়ে নেয়। সেই থেকে এ পর্যন্ত পিএসজির হয়ে তিনি ২৯০ ম্যাচ খেলে গোল করেছেন ২৪৩টি। চ্যাম্পিয়নস লিগে গোল করেছেন ৪৪টি।


আরও খবর



গাংনীতে ১১ কোটি টাকার চারটি প্রকল্পের উদ্বোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আব্দুল আলিম, মেহেরপুর

Image

মেহেরপুরের গাংনীর পৌর সভার ডাম্পিং স্টেশনসহ ১১ কোটি টাকা মুল্যের চারটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডা. এএসএম নাজমুল হক সাগর প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে প্রকল্প গুলোর উদ্বোধন করেন।

গাংনী পৌর মেয়র আহম্মেদ আলীর সভাপতিত্বে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের আওতায় ডাম্পিং স্টেশন নির্মাণ ব্যয় ধরা হয়েছে সাত কোটি ৩১ লাখ ৬৫ হাজার টাকা। কাজটির বাস্তবায়নে রয়েছে বিএমডাবলুএসএসপি ডিপিএইচই অ্যান্ড গাংনী পৌরসভা।

অপরদিকে গাংনী পৌরসভা রোড থেকে শিশিরপাড়া রাইস মিল পর্যন্ত রাস্তার উদ্বোধন করা হয়েছে। নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়নে আইইউজিআইপি, এলপিজইডি, গাংনী পৌর সভার ৯৪৬ মিটার রাস্তার ব্যয় ধরা হয়েছে এক কোটি ২৭ লক্ষ ৩৭ হাজার টাকা, নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় গাংনী সন্ধানি স্কুল এ্যান্ড কলেজ থেকে মাইদির মাঠ পর্যন্ত ৯৩৫ মিটার রাস্তা সংস্কার ব্যয় ধরা হয়েছে এক কোটি ৭৪ লক্ষ ২৯ হাজার টাকা, ফতাইপুর রাস্তা ৫২০ মিটার সংস্কার কাজে ব্যয় ধরা হয়েছে ৮৯ লক্ষ ৮৮ হাজার টাকা।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারী জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা কর্মী ও স্থানীয় গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: মেহেরপুর

আরও খবর



আসন প্রতি লড়বেন ১০৮ জন

আজ থেকে শুরু জাবির ভর্তি পরীক্ষা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

আজ থেকে শুরু হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। যা ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। তবে ৩-৫ মার্চের মধ্যে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কার্যালয়ের তথ্যমতে, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির মোট ৬টি শিফটের পরীক্ষার মধ্যদিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হবে।

এরপর ২৫ ফেব্রুয়ারি সি১ ইউনিটে অধীনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ, সি ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি মোট ৮ শিফটে ডি ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন সকাল ৯টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত বি ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান ও আইন অনুষদ, আইবিএ-জেইউ এবং বিজনেস স্টাডিজ অনুষদের (ই-ইউনিটের) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ৩-৫ মার্চের মধ্যে সি১ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছর জাবিতে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৯৭ হাজার ৮৫১টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১০৮ জন শিক্ষার্থী।


আরও খবর



চার ধাপে হবে উপজেলা পরিষদ নির্বাচন, ৪ মে থেকে শুরু: ইসি

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামী ৪ মে থেকে চার ধাপে দেশের ৭৯৯টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এরমধ্যে প্রথম ধাপে ১৫৩টি, দ্বিতীয় ধাপে ১৬৫টি, তৃতীয় ধাপে ১১১টি এবং চতুর্থ ধাপে ৫২টি উপজেলার ভোটগ্রহণ সম্পন্ন হবে। অবশিষ্ট ১২টি উপজেলা পরিষদে পরবর্তীতে সুবিধাজনক সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার (১৭ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানিয়েছে, প্রথম ধাপে আগামী ৪ মে ১৫৩টি উপজেলা পরিষদে নির্বাচন হবে। এরপর দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে ও চতুর্থ ধাপে ২৫ মে মোট ৩২৮টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া বাকি ১২টি উপজেলা পরিষদে নির্বাচনের তারিখ পরবর্তীতে জানাবে কমিশন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের ১৩৭টি উপজেলা পরিষদের নির্বাচনের সম্ভাব্য তারিখ জানিয়েছিল ইসি। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা সেদিন জানিয়েছিলেন, চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলে প্রথম ধাপে ৪৫টি, দ্বিতীয় ধাপে ৪৪টি, তৃতীয় ধাপে ৩৪টি ও চতুর্থ ধাপে ১৪টি উপজেলায় ভোটগ্রহণ হবে। এসব উপজেলা নির্বাচনে ভোটগ্রহণের সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপে ২৫ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তারও আগে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের ৩৪৪টি উপজেলায় ভোটের সময় জানিয়েছিল ইসি। ওই সময় বলা হয়েছিল, এ ছয় অঞ্চলে প্রথম ধাপে ১০৮টি, দ্বিতীয় ধাপে ১২১টি, তৃতীয় ধাপে ৭৭টি, ও চতুর্থ ধাপে ৩৮টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নিউজ ট্যাগ: নির্বাচন কমিশন

আরও খবর



হবিগঞ্জের বিবিয়ানায় কৃত্রিম ভূমিকম্প, শতাধিক ভবনে ফাটল

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় বিবিয়ানা গ্যাসক্ষেত্রের নর্থ প্যাড সংলগ্ন এলাকার আশপাশের ভূমি কেঁপে উঠেছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় ওই অঞ্চলের শতাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। শনিবার (০৩ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে ওই এলাকা ভূমিকম্পের মতো কেঁপে ওঠে।

স্থানীয়রা জানান, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের নর্থ প্যাডের পশ্চিমে নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ, জামারগাঁও, রাধাপুর, রামেরগাঁও, মধুরা, সাদুল্লাহসহ বেশ কিছু গ্রাম আছে। এসব গ্রামে লাখো মানুষের বসবাস। শনিবার রাতে সেখানে বেশ কয়েকবার কম্পন অনুভব করেন বাসিন্দারা। এতে তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই ছোটাছুটি করেন। এর জেরে স্থানীয়রা রাতেই গ্যাসক্ষেত্রের সামনে এসে জড়ো হয়ে প্রতিবাদ জানান। খবর পেয়ে উপজেলা প্রশাসন স্থানীয়দের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

জামারগাঁও গ্রামের এক বাসিন্দা বলেন, গ্যাসক্ষেত্রে হয়তো নতুন কূপ খনন হচ্ছে। কাজের অসাবধানতার কারণে কিছুক্ষণ পরপর ভূমি কেঁপে উঠছে। এতে মানুষের বসতঘরে ফাটল দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার থেকে আজ সকাল পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে চার থেকে পাঁচবার বিকট শব্দ হয় এবং আশপাশের মাটি কেঁপে ওঠে।

এ ঘটনা তদন্তে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অপর দুই সদস্য হলেন সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান ও পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশন) মো. সালাহ উদ্দিন। কমিটি তিন দিনের মধ্যে প্রতিবেদন দেবে।

বহুজাতিক কোম্পানি শেভরন এ বিবিয়ানা ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করছে। প্রতিষ্ঠানের যোগাযোগ ব্যবস্থাপক শেখ জাহিদুর রহমান বলেন, এই গ্যাসক্ষেত্রে বর্তমানে ড্রিলিংয়ের কাজ চলছে। হয়তো এ থেকে ভূমি কাঁপার ঘটনা ঘটে থাকতে পারে। তবে বিশেষজ্ঞ দল আসার পর পুরো বিষয়টি জানা যাবে।

শেভরন বাংলাদেশের পরিচালক (জনসংযোগ) শামীম হাসান বলেন, আমরা গ্যাসক্ষেত্র থেকে যতটুকু গ্যাস পাই, তা থেকে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করে থাকি। এ প্রকল্প পরিচালনার কাজ করে থাকে পেট্রোবাংলা।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপম দাশ বলেন, এলাকাবাসীর এমন অভিযোগে সংশ্লিষ্টদের সঙ্গে আমরা কথা বলেছি। তারা আমাদের জানিয়েছেন, রবিবার বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে এসে বিষয়টি পর্যবেক্ষণ করবেন।

এদিকে এ ঘটনার প্রতিবাদে রবিবার বিকেলে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের চৌরাস্তা এলাকায় সমাবেশ করেন স্থানীয়রা। এ সময় তারা বসতঘরে ফাটল ধরার ঘটনায় ক্ষতিপূরণ চান। নাহয় বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়ার হুঁশিয়ারি দেন।


আরও খবর