আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

চট্টগ্রাম জলাবদ্ধতা নিরসন প্রকল্পে ৭৬ শতাংশ কাজের অগ্রগতি

প্রকাশিত:মঙ্গলবার ০২ মে 2০২3 | হালনাগাদ:মঙ্গলবার ০২ মে 2০২3 | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

নগরীর ড্রেনেজ প্রকল্পের ৭৬ শতাংশ সম্পন্ন হয়েছে।  এতে সেতু, কালভার্ট ও রাস্তার পাশের ড্রেন ও নতুন ড্রেনের কাজ শেষ হয়েছে।  জমি অধিগ্রহণ শেষ হলে বাকি কাজও শেষ হবে। বাস্তবায়নকারী সংস্থা মনে করেন যে এটি চলতি বছরের বর্ষা মৌসুমে বেশিরভাগ নগরবাসীকে বন্যা থেকে মুক্তি দেবে।

অনুষ্ঠানে সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাসুদ রহমান, প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলী, সিডিএ প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, নির্বাহী প্রকোশলী আহম্মদ মইনুদ্দিন, কাজী কাদের নেওয়াজ, সিডিএর বোর্ড মেম্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাসুদ রহমান বলেন, খালের কাজ শেষ পর্যায়ে।  বর্ষার আগে যাতে পানি প্রবাহে কোনো সমস্যা না হয়।  সিডিএ খালি জমি উদ্ধারে সহায়তা করেছে।  বিভিন্ন প্রতিষ্ঠানের কারণে কাজে সমস্যা হচ্ছে।  বহদ্দারহাটে একটি ইউটিলিটির কাজ করতে সময় লাগে ছয় থেকে দেড় মাস।  খাল ডুবে না গেলে এলাকা ডুবে যায়।  সেজন্য ড্রেন পরিষ্কার করা জরুরি।  রেগুলেটর অপারেটর না থাকলে এটি চালু করা যাবে না।  যাদের ময়লা পরিষ্কার করা দরকার তাদের করা উচিত।

সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম ধোবাস বলেন, সেনাবাহিনীর পরিবর্তে অন্য কাউকে এই চাকরি দেওয়া হলে আরও সময় লাগত।  সিডিএ ও পানি উন্নয়নসহ কাজ শেষ হলে জলাবদ্ধতা মুক্ত হবে।  সিটি করপোরেশনের কিছু কাজ আছে, জনসাধারণকে সচেতন হতে হবে আশা করি এই বর্ষায় বন্যা হবে না।  স্লুইস গেট প্রায় শেষের দিকে।  আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের নিচু এলাকা ডুববে না।  জমি অধিগ্রহণ শেষ হলে এ সমস্যার সমাধান হবে।  আগে সিটি করপোরেশনের অধীনে টেন্ডারের মাধ্যমে খাল পরিষ্কারের কাজ হতো, এখন সেনাবাহিনীর মাধ্যমে করা হচ্ছে।  বাকি ১৬টি খাল সংস্কার করবে সিটি করপোরেশন।

মঙ্গলবার বিকেলে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ৩৪ কনস্ট্রাকশন ব্রিগেডের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রকল্পের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলী এ তথ্য জানান।  সরেজমিনে জানা যায়, সেতু, কালভার্ট ও রাস্তার পাশের ড্রেনের কাজ শেষ হলেও খালের মুখে রেগুলেটর বসানোর কাজ ৯৮ শতাংশ শেষ হয়েছে।  এছাড়া রিটেনিং ওয়াল নির্মাণের ৬৭ দশমিক ০৫ শতাংশ, পলি ফাঁদ নির্মাণের ৩০ দশমিক ৯৫ শতাংশ, খাল পাড়ের সড়ক নির্মাণের ১৮ দশমিক ৯০ শতাংশ এবং ফুটপাথ নির্মাণের ১১ শতাংশ কাজ শেষ হয়েছে।

ব্রিগেডের লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলী শাহ আলী জানান, এ পর্যন্ত প্রকল্পের ৭৬ শতাংশ কাজ শেষ হয়েছে।  বাকি কাজগুলো বাকি সময়ে শেষ করা যাবে।

বিগত বছরগুলোতে নগরীতে যে জলাবদ্ধতা ছিল এবার তা কমবে। এছাড়া গুরুত্বপূর্ণ সড়কসহ খাল বা ড্রেনের কাজ শেষ হয়েছে।  বর্ষার আগে খালগুলো পরিষ্কার করা হলে নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হবে না।

তিনি বলেন, শুধু খাল বা খাল চওড়া করলে চলবে না, নগরবাসীকে আরও সচেতন হতে হবে।  বিভিন্ন ধরনের গৃহস্থালির বর্জ্য, বিশেষ করে পলিথিন সামগ্রী ফেলা যাবে না।  কারণ এ ধরনের বস্তু পানি চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।  তাই এই বিষয়ে আপনার সচেতন হওয়া উচিত।

এতে উল্লেখ করা হয়, ৯ হাজার ৫২৬ কোটি টাকা ব্যয়ে নগরীর ড্রেনেজ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।  সর্বশেষ এ প্রকল্পে ৪ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে।  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা হলেও নির্মাণ কাজ করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।


আরও খবর



নীতি সুদহার বাড়িয়ে ৮.৫ শতাংশ করল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ দশমিক ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামীকাল থেকে নতুন সুদের হার কার্যকর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে থাকায় বাংলাদেশ ব্যাংক সংকোচনমূলক নীতি অনুসরণ করছে। এ নিয়ে ২০২২ সালের মে মাস থেকে বেশ কয়েকবার নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে।

আজ কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আরও খবর



টঙ্গী পর্যন্ত বর্ধিত হবে মেট্রোরেলের লাইন

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী সবচেয়ে দ্রুতগামী গণপরিবহন ব্যবস্থা মেট্রোরেল বর্তমানে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাত্রী আনা-নেওয়া করছে। এ রুটের বর্ধিতাংশ গিয়ে ঠেকবে কমলাপুরে। অন্যদিকে উত্তরার দিয়াবাড়ি থেকে একটি পথ সাভারের আশুলিয়া যাওয়ার কথা ছিল। তবে নতুন পরিকল্পনা অনুযায়ী আপাতত টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের ওই লাইন।

আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, সাভারের আশুলিয়া পর্যন্ত মেট্রোরেল যাওয়ার কথা। কিন্তু নতুন পরিকল্পনা অনুযায়ী টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন। এমআরটি লাইন-৬ নির্মাণের সময়ই দিয়াবাড়ি থেকে প্রায় এক কিলোমিটার পথ তৈরি করে রাখা হয়েছে ভবিষ্যতের কথা ভেবে। এরই মধ্যে বর্ধিত এ পথের সম্ভাব্যতা যাচাই চলছে। দ্রুতই নকশা চূড়ান্ত করে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।

পরিকল্পনা ছিল পথটি আশুলিয়া পর্যন্ত নেওয়ার। তবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এটি টঙ্গী রেলস্টেশন পর্যন্ত এই যুক্ত করা হবে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক।

তিনি বলেন, মূলত টঙ্গী রেলস্টেশন এবং সড়ক জংশনকে সংযুক্ত করতে পারলে ওই অঞ্চলের মানুষের সুবিধা বাড়বে। এরই মধ্যে ফিজিবিলিটি স্ট্যাডি শুরু হয়েছে। এ পথ চালু হলে টঙ্গী থেকে কমলাপুর পর্যন্ত যাত্রা পথ হবে ৪৮ মিনিটের।


আরও খবর



রাজধানীর শিশু হাসপাতালে আগুন

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর শিশু হাসপাতালের কার্ডিওলজি ওয়ার্ডে আগুন লাগার ঘটনা ঘটেছে। শুক্রবার (১৯ এপ্রিল) বেলা ১টা ৪৭ মিনিটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিস পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি। নিয়ন্ত্রণে কাজ চলছে।

তিনি বলেন, আজ শুক্রবার ১টা ৪৭ মিনিটে শিশু হাসপাতালে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে দ্রুত প্রথমে দুই ইউনিট ও পরে আরও তিন ইউনিট হাসপাতালে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। এখন পর্যন্ত পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।


আরও খবর



রাজধানীতে রাত ১১টার পর চা-সিগারেটের দোকান বন্ধের নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীতে রাত ১১টার পর পাড়া-মহল্লার সকল চায়ের দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। রবিবার (২৮ এপ্রিল) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মার্চ মাসের অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি।

দ্রুত এটি কার্যকর করতে সংশ্লিষ্ট থানা পুলিশকে কঠোর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, ছিনতাই ও অপরাধ প্রতিরোধে রাতে রাস্তার মোড়ের দোকানগুলো বন্ধ করে দিতে হবে। অনেক সময় দেখা যায় এসব অস্থায়ী দোকানে অপরাধীরা সারা রাত আড্ডা দেয়, আর সুযোগ পেলেই ছিনতাই করে। রাস্তার পাশের সিগারেট, পান ও চায়ের দোকান রাত ১১টার পর বন্ধ করে দিতে হবে।

তিনি বলেন, কোনো সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠী যেন কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। এ ধরনের অপরাধ চক্রের বিরুদ্ধে কঠোর থাকারও নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

এবার রমজানে রাস্তায় যান চলাচল স্বাভাবিক ছিল। ডিএমপির ট্রাফিক বিভাগের সঙ্গে ক্রাইম বিভাগও আন্তরিকতার সঙ্গে কাজ করেছে বলে জানান তিনি।

হাবিবুর রহমান বলেন, রাস্তায় পুলিশের স্টিকার লেখা কোনো গাড়ি দেখলে ডিউটিরত পুলিশ অবশ্যই যাচাই করে দেখতে হবে যে, সেটা আসলেই কোনো পুলিশ অফিসারের গাড়ি কি না। কারণ, গাড়িতে পুলিশের স্টিকার লাগিয়ে বা ডিএমপির লোগো লাগিয়ে সন্ত্রাসীদের চলাফেরার তথ্য পাওয়া গেছে।

তিনি বলেন, যদি যাচাই করে দেখা যায় সেটা পুলিশের গাড়ি নয়, তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে। ডিএমপির ক্রাইম ও ট্রাফিক বিভাগ এ বিষয়টি নজর রাখবে।


আরও খবর



ইসরায়েল, ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েল, ইউক্রেন ও তাইওয়ানকে সামরিক ও মানবিক সহায়তা দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত সাড়ে ৯ হাজার কোটি ডলারের বিল পাস হয়েছে।

গতকাল শনিবার (২০ এপ্রিল) ভোটাভুটির পর এসব বিলে অনুমোদন দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের মধ্যে এমন সব সহায়তা বিল পাসে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বিরোধী রিপাবলিকান পার্টির নেতারা। 

ইউক্রেনের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ৬ হাজার ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। অন্যদিকে, ইসরায়েলের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ২ হাজার ৬০৪ কোটি ডলারের সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। এর আওতায় ইসরায়েলকে সামরিক সহায়তা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তা করবে জো বাইডেন প্রশাসন। ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট পড়েছে ৩১১টি আর বিপক্ষে ১১২ ভোট। খবর রয়টার্স। চূড়ান্ত অনুমোদন পেতে বিলটি উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। এর পর লাগবে প্রেসিডেন্টের সায়।

এই বিল দুটি নিয়ে নানা মহলে আলোচনাসমালোচনার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সহায়তা প্রস্তাব নিয়ে চাপের মধ্য ছিলেন। এখন প্রতিনিধি পরিষদে বিল পাসের ঘটনায় বাইডেনের বড় বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকদের অনেকে।

বিল দুটি বাস্তবায়নে এখন মার্কিন সিনেটের অনুমোদন প্রয়োজন হবে। শিগগিরই তা সিনেটে তোলা হবে। সেখানে বিল দুটি পাস করার জন্য সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। এর পরই জো বাইডেন বিলে সই করবেন। এর ফলে তা আইনে পরিণত হবে। তখন ইসরায়েল ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।


আরও খবর