আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

‘চলমান সমস্যায় চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্যে ধস’

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ডিসেম্বর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ডিসেম্বর 20২২ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চলমান ডলার সংকট, মুদ্রাস্ফীতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও এলসি খোলায় ব্যাংকের অনীহা, বৈশ্বিক মন্দার কারণে ধস নেমেছে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যে। ফলে কমতে শুরু করেছে বন্দরের আয়। আমদানি-রপ্তানি বাণিজ্যের সঙ্গে জড়িত শিপিং কোম্পানি ও পণ্য পরিবহন খাত সংশ্লিষ্টরা পড়েছে বিপাকে।

গত ৪ মাসে বন্দরে কনটেইনার হ্যান্ডলিং এর পরিমান কমেছে। এতে চট্টগ্রাম বন্দর-কাস্টমসে রাজস্ব আয় কমেছে হাজার কোটি টাকা। জাহাজ ভাড়া কমলেও আমদানি-রপ্তানি কার্যক্রমের সাথে জড়িত শিপিং এজেন্টগুলোর আয় কমে গেছে। আমদানি-রপ্তানি কমে যাওয়ায় পণ্য পরিবহনে জড়িত ট্রাক, লরি ও প্রাইম মুভারের চাহিদা কমেছে। ফলে পণ্য পরিবহন খাতের আয়েও পড়েছে ভাটা। ।

চট্টগ্রাম বন্দর দিয়ে তৈরি পোশাক শিল্পের কাঁচামাল, ফলমূল, কসমেটিকসসহ বিভিন্ন বিলাসবহুল পণ্য আমদানি হয়। তবে ডলার সংকট, ডলারের মূল্য বৃদ্ধি ও বিলাসবহুল পণ্য আমদানিতে সরকারের নিরুৎসাহের কারণে কমেছে বাণিজ্যিক পণ্যের আমদানি। পোশাক পণ্য রপ্তানিতে লেগেছে বড় ধাক্কা। ফলে অন্য বছর বন্দরের ইয়ার্ডে কনটেইনারে ঠাসা থাকলেও বর্তমানে অনেকটাই ফাঁকা।

এমনটা চলতে থাকলে বিশ্বের ব্যস্ততম ১০০ বন্দরের বৈশ্বিক তালিকা থেকেও চট্টগ্রাম বন্দরের অবস্থানের অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত চট্টগ্রাম বন্দর মোট ৩২ লাখ ১৪ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং করে। জানুয়ারি থেকে নভেম্বরে এর পরিমান ছিলো ২৯ লাখ ৪৪ হাজার টিইইউএস কনটেইনার। চলতি বছর জানুয়ারি থেকে নভেম্বর একই সময়ে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে মাত্র ২৯ লাখ ৩ হাজার টিইইউএস। চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য কমে যাওয়ার প্রভাবে গত বছরের তুলনায় চলতি বছর ৪১ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং কম হয়েছে।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, চলতি বছরের আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত চট্টগ্রাম বন্দর উল্লেখযোগ্য হারে কনটেইনার হ্যান্ডলিং কমেছে। গতবছরের তুলনায় চলতি বছর আগস্টে ৫ হাজার টিইইউএস, সেপ্টম্বরে ২১ হাজার টিইইউএস, অক্টোবরে ৫৬ হাজার টিইইউএস, নভেম্বরে ২২ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং কমেছে।

বর্তমানে চট্টগ্রাম বন্দরে কনটেইনার রাখার ধারণক্ষমতা ৫৩ হাজার ৫১৮ টিইইউএস। আমদানি-রপ্তানি বাণিজ্য স্বাভাবিক থাকলে চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ৪০ হাজারের বেশি কনটেইনার থাকে। বর্তমানে বন্দর ইয়ার্ডে রয়েছে মাত্র ২৯ হাজার ৪৭৮ টিইইউএস কনটেইনার। কনটেইনার রাখার পুরো জায়গাটাই ফাঁকা পড়ে আছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো: ওমর ফারুক বলেন, গতবছর চট্টগ্রাম বন্দরে যে পরিমাণ কনটেইনার হ্যান্ডলিং হয়েছিল চলতি বছর তার চেয়ে কম পরিমাণে হ্যান্ডলিং হয়েছে। আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত কনটেইনার হ্যান্ডলিং কম হয়েছে। পণ্যবাহী কনটেইনার না থাকায় অর্ধেক খালি রেখেই বন্দর ছেড়ে যাচ্ছে জাহাজ। ফলে এ সমস্যার সম্মুখীন হবে চট্টগ্রাম বন্দর।

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য কমে যাওয়ায় সংকটে পড়েছে পরিবহন খাত। চট্টগ্রাম বন্দরে স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে ১২ হাজার ট্রাক, কাভার্ড ভ্যান ও কনটেইনারবাহী প্রাইম মুভার চলাচল করে। চাহিদা না থাকায় গাড়ির ব্যবহার কমেছে প্রচুর।

পণ্য পরিবহনে নিয়োজিত এসব গাড়ির বড় ধরনের সারি এখন দেখা যায় না। বন্দরের ভেতরে অনেক ইয়ার্ড ফাঁকা। অলস পড়ে থাকতে দেখা গেছে কাভার্ডভ্যান, লরি।

বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আরিফ বলেন, চলমান অবস্থা চলতে থাকলে শিপিং কোম্পানিগুলো ব্যবসা করতে পারবে না। কাঁচামাল যদি না আসে তাহলে অনেক শিল্প কারখানা বন্ধ হয়ে যাবে। আমদানি যদি কমে কমে যায় তাহলে আমাদের ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়বে।

বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের মহাসচিব চৌধুরী জাফর আহমেদ বলেন, ডিজেলের দাম বাড়ার কারণে আমাদের প্রতিটা গাড়িতে ৩-৪ হাজার টাকার মত ভাড়া বেড়েছে। কিন্তু পণ্য পরিবহন কমে যাওয়ায় আমাদের এ টাকাটা পুষিয়ে নিতে কষ্ট হচ্ছে।


আরও খবর



৫ ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা, মালিকদের তলব

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাজারে বিক্রি হওয়া অনুমোদনহীন পাঁচটি কোম্পানির ইলেক্ট্রোলাইট ড্রিংকসের মালিককে তলব করেছেন আদালত।ড্রিংকগুলো হলো- এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, আকেজের রিচার্জ এবং টারবো।

আজ মঙ্গলবার বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবরের আদালত এ আদেশ দেন। সেই সঙ্গে পাঁচটি কোম্পানির মালিকদের আগামী ৫, ৬ এবং ৯ জুন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, আকেজের রিচার্জ এবং টারবো- এগুলো ওষুধ নাকি এনার্জি ড্রিংকস সে বিষয়ে তারা ব্যাখ্যা দিবেন।

এর আগে সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হোসেন বিশুদ্ধ খাদ্য আদালতে এ মামলা দায়ের করেন। এ সময় নিরাপদ খাদ্য পরিদর্শক বলেন, এগুলোর একটিরও অনুমোদন নেই।

তিনি আরও বলেন, ওষুধ প্রশাসনও বলতে পারেনা এগুলো ওষুধ না ড্রিংকস। এর মধ্যে এসএমসি প্লাসের মডেল হয়ে পণ্যর প্রসারে প্রচারণা করছেন ক্রিকেটার তামীম ইকবাল। নিরাপদ খাদ্য আইন অনুযায়ী এটি অপরাধ। আমরা বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে বলেছি, শোনেনি কোনো কোম্পানি। কাজেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।


আরও খবর



সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, নদীবন্দরে সতর্কসংকেত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ৩ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (১৩ মে) সকাল পৌনে ৯ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, ময়মনসিংহ, এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে পাবনা ও চুয়াডাঙ্গায় রোববার (১২ মে) দেশের সর্বোচ্চ ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে সোমবার দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়বে। আগামীকাল মঙ্গলবার (১৪ মে) দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। এ ছাড়া এদিন রাত ও পরদিন বুধবার (১৫ মে) দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।


আরও খবর



খালেদা জিয়ার ১১ মামলায় অভিযোগ গঠনের শুনানি পেছাল

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা ১১ মামলার অভিযোগ গঠনের ওপর শুনানি ফের পেছানো হয়েছে। অসুস্থতাজনিত কারণে খালেদা জিয়া আদালতে উপস্থিত হতে না পারায় তার আইনজীবী সময়ের আবেদন করেন।

এর প্রেক্ষিতে আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আগামী ২৯ জুলাই নতুন দিন ধার্য করেন।

১১ মামলার মধ্যে রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার আটটি, যাত্রাবাড়ী থানার দুটি ও রাষ্ট্রদ্রোহের একটি মামলা রয়েছে। এরমধ্যে যাত্রাবাড়ী থানার একটি হত্যা মামলা চার্জশিট গ্রহণের বিষয়ে শুনানির জন্য রয়েছে। অপর ১০ মামলা ছিল চার্জ শুনানির জন্য।

এসব মামলায় খালেদা জিয়া ছাড়াও বিএনপির উল্লেখযোগ্য আসামিরা হলেন আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু।

উল্লেখ্য, ২০১৭ সালের বিভিন্ন সময়ে মামলাগুলোয় চার্জশিট দাখিল করে পুলিশ। মামলায় খালেদা জিয়াকে পলাতক দেখিয়ে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়। পরে খালেদা জিয়া আত্মসমর্পণ করে জামিন নেন।


আরও খবর



নীতি সুদহার বাড়িয়ে ৮.৫ শতাংশ করল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ দশমিক ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামীকাল থেকে নতুন সুদের হার কার্যকর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে থাকায় বাংলাদেশ ব্যাংক সংকোচনমূলক নীতি অনুসরণ করছে। এ নিয়ে ২০২২ সালের মে মাস থেকে বেশ কয়েকবার নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে।

আজ কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আরও খবর



ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজনীতি ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য, জনগণকে মূল বিষয় হিসেবে মনে করে না। বিদেশি প্রভুদের দাসত্ব করলে ক্ষমতায় যাওয়া যায়? এখনও তাদের দুরভিসন্ধি হচ্ছে বিদেশি প্রভুদের দাসত্ব করে কীভাবে ক্ষমতায় যাওয়া যায়?

শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (২৭ এপ্রিল) সকালে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না। তাদের ইতিহাসে গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো নজির নেই। তারা গণতন্ত্রকে হত্যা করেছে, প্রহসনে পরিণত করেছে। গণতান্ত্রিক বিধিবিধান তারা দলের মধ্যেও কোনো দিন মানেনি। তারা বড় বড় কথা বলে, তারা কবে দলীয় কাউন্সিল করেছে? তারা কোথায় দলীয় কাউন্সিল করেছে? ৭-৮ বছর আগে লো মেরিডিয়ানে কেন্দ্রীয় কমিটির মিটিং হয়েছে।

তিনি বলেন, এ দেশে সাধারণ মানুষের মাঝে যারা রাজনীতিকে নিয়ে গিয়েছিলেন তাদের মধ্যে জাতীয় নেতা শেরে বাংলা ছিলেন অন্যতম। সাধারণ মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরে বাংলাকে গ্রাম বাংলার কৃষকরা কোনোদিনও ভুলতে পারবে না। তিনি চিরদিন তাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। প্রজাসত্ব ও ঋণ সালিশি বোর্ড গঠন করে সুদ খোর মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করেছেন, তিনি সে জন্য এখনও স্মরণীয় হয়ে আছেন।

তিনি আরও বলেন, আজ আমাদের অঙ্গীকার বঙ্গবন্ধু, সোহরাওয়ার্দী, মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হকের অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা লড়ে যাচ্ছি মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে। সেটাই শেরে বাংলা এ কে ফজলুল হকের স্বপ্ন এবং সেটা আজ আমাদের অঙ্গীকার।


আরও খবর