আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

‘যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মধ্য দিয়েই দেশের সার্বিক উন্নয়ন সাধিত হয়’

প্রকাশিত:শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি) বলেছেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মধ্য দিয়েই দেশের সার্বিক উন্নয়ন সাধিত হয়। সড়ক যোগাযোগ ব্যবস্থা মানুষকে গতিশীল করে। জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী এ বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে মেগা প্রকল্পের মাধ্যমে পদ্মা ব্রিজ কর্নফুলি টানেল, মেট্ররেল, পাতাল রেলসহ পায়রা সেতু, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা সেতু নির্মাণসহ মানুষের কল্যাণে উন্নয়ন কাজ করে চলছেন।

মন্ত্রী শনিবার উপজেলার গুয়ারেখা ইউনিয়নের চাঁদকাঠি জিসি সড়কের উন্নয়ন ও ব্রিজ উদ্বোধনকালে এসব কথা বলেন।

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় পিরোজপুর ১ আসনের সর্বত্রই উন্নয়ন কর্মকাণ্ড অব্যহত রয়েছে। বিগত বিএনপি জামায়াত সরকরের আমলে পিরোজপুর জেলায় উল্লেখযোগ্য কোন উন্নয়ন হয়নি। করোনা মহামারিতে দেশের উন্নয়ন কাজ বাধাগ্রস্ত হলেও আমরা গোটা জেলায় অনেক উন্নয়ন কাজ করেছি। বিশ্ববিদ্যালয় সহ বড় বড় প্রকল্প বাস্তবায়িত হয়েছে ও হচ্ছে। এজন্য চাই সরকারের ধারাবাহিকতা।

রেজাউল করিম (এমপি) বলেন, আপনারা জানেন ১৯৯৬ সালে আওয়ামী লীগ মানুষের স্বাস্থ্য সেবা দোর গোড়ায় পৌছে দেওয়ার জন্য কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছিলেন। পরবর্তী সময় বিএনপি জোট সরকার ক্ষমতায় এসে সবগুলো বন্ধ করে দিয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের মহাসড়কে ধাবিত করেছেন এ ধারা অব্যহত রাখতে আগামী নির্বাচনে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

এসময় আরো বক্তৃতা করেন ইউএনও মো. মাহাবুব উল্লাহ মজুমদার, নেছারাবাদ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো.রিয়াজ হোসেন (পিপিএম), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মুইদুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ন রায় চৌধূরী, গুয়ারেখা ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক কাওসার উদ্দিন তালুকদার ইউপি চেয়ারম্যানগন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন। মন্ত্রী এরপর কালীবাড়ী বালিকা বিদ্যালয়ের ভবনের ভিত্তিপ্রস্তর, রাব্বানীয়া দাখিল মাদ্রাসা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে উন্নয়ন সমাবেশে বক্তৃতা করেন।


আরও খবর



ফের খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি, রাতেই নেওয়া হচ্ছে হাসপাতালে

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের হঠাৎ গুরুতর অবনতি হওয়ায় চিকিৎসকের পরামর্শক্রমে তাকে ফের হাসপাতালে নেওয়া হচ্ছে। বুধবার (২৭ মার্চ) রাতে তার গুলশানের বাসভবন ফিরোজা থেকে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা রয়েছে।

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়ার বিষয়ে নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সহযোগিতা চেয়ে এরই মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বরাবর চিঠি দিয়েছেন তার একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া স্বাস্থ্য পরীক্ষার জন্য বুধবার রাতে এভারকেয়ার হাসপাতালে যেতে পারেন।

এর আগে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকের পরামর্শে গত ১৩ মার্চ খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। স্বাস্থ্য পরীক্ষা শেষে পরদিন ১৪ মার্চ বাসায় ফেরেন তিনি।


আরও খবর



ওমরাহকারীদের যেসব জিনিস বহনে নিষেধাজ্ঞা দিলো সৌদি আরব

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ওমরাহ করতে আসা মুসল্লিদের নির্দিষ্ট কিছু জিনিস বহন না করার জন্য সতর্কতা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বুধবার (২৭ মার্চ) নতুন করে নির্দেশনায় বলেছে, ওমরাহ করতে আসা কেউ সৌদিতে লেজার, আতশবাজি, নকল মুদ্রা এবং অনিবন্ধিত ওষুধ নিয়ে প্রবেশ করতে পারবেন না। এ ব্যাপারে হজ ও ওমরাজ মন্ত্রণালয় বলেছে, আল্লাহর মেহমানরা, সৌদিতে প্রবেশের আগে নিশ্চিত করুন আপনি এসব নিষিদ্ধ জিনিস বহন করছেন না।’

মক্কার পবিত্র কাবা শরীফে ওমরাহ করা হয়। হজ বছরে মাত্র একবার করা গেলেও; ওমরাহ করা যায় বছরের যে কোনো সময়। তবে পবিত্র রমজান মাস আসলে ওমরাহকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পায়। সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও অন্যান্য দেশ থেকে রমজানে হাজার হাজার মানুষ পবিত্র মক্কা নগরীতে যান।

ওমরাহ করার দুটি প্রধান শর্ত রয়েছে। সেগুলো হলো পবিত্র কাবাকে ঘিরে তাওয়াফ করা ও সাফাহ এবং মারওয়াহ পাহাড়ে সাতবার আসা-যাওয়া করা। এই পাহাড়গুলো কাবা শরীফের পূর্ব দিকে অবস্থিত। রমজানে মুসল্লিদের ভিড় বাড়ায় এবার রমজানে একজনকে শুধুমাত্র একবারই ওমরাহ করার অনুমতি দিচ্ছে সৌদি আরব। মূলত সব মুসল্লিকে ওমরাহ পালনের সুযোগ দিতে এবং ভিড় এড়াতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি।

গত ১১ মার্চ সৌদি আরবে রমজান মাস শুরু হয়। এরপর রমজানের প্রথম ১০দিনে এক কোটিরও বেশি মুসল্লি কাবা মসজিদে নামাজ আদায় করেন।


আরও খবর



ধর্মব্যবসায়ী ট্রাম্প: বিক্রি করছেন বাইবেল

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ধার্মিক হিসেবে পরিচিত না হলেও নির্বাচনকে সামনে রেখে ধর্মকে প্রচারের হাতিয়ার বানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিক্রি করছেন ধর্মগ্রন্থ বাইবেলও। মার্কিন বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দ্য স্ট্রেইট টাইমস।

এপি জানায়, এই বাইবেল যুক্তরাষ্ট্রের সংবিধান ও স্বাধীনতার ইতিহাস সংযুক্ত রয়েছে। ৬০ ডলারে বিক্রি করা হচ্ছে গ্রন্থটি। ট্রাম্প দাবি করেছেন, বাইবেল তার প্রিয় বই’।

সংশ্লিষ্টরা বলছেন, আদালতের করা জরিমানার টাকা যোগাড় করতে তিনি এই পদক্ষেপ নিয়েছেন। সোমবার নিউইয়র্কের আপিল আদালতের বিচারক ৪৫ কোটি ৪০ লাখ ডলারের বদলে আপাতত সাড়ে ১৭ কোটি ডলার অর্থ বা সমমানের বন্ড দেয়ার নির্দেশ দেন ট্রাম্পকে। আর এর জন্য তাকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে একটি ভিডিও পোস্ট করে সবাইকে বাইবেল কেনার আহ্বান জানান তিনি। ট্রাম্প লেখেন, পবিত্র সপ্তাহ শুভ হোক! আসুন আমরা আবারও প্রার্থনায় মনোযোগী হই। গুড ফ্রাইডে ও ইস্টারের আগে আমি আপনাদের সবাইকে গড ব্লেস দ্য ইউএসএ বাইবেলের একটি করে কপি সংগ্রহ করার জন্য উৎসাহিত করছি।’


আরও খবর



বঙ্গোপসাগরে ভাসতে থাকা ১২ জেলেকে জীবিত উদ্ধার

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
আবু বকর সিদ্দিক, মোংলা প্রতিনিধি

Image

ইঞ্জিন বিকল হয়ে ৪ দিন ধরে সাগরে ভাসতে থাকা ১২ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। শনিবার (২৩ মার্চ) বিকাল সাড়ে ৪টার সময় জরুরি সেবা ৯৯৯ ফোন করে জেলেরা সহায়তা চাইলে রাতে কোস্টগার্ড জেলেদের উদ্ধার করে।

কোস্টগার্ড জানায়, পাথরঘাটা থেকে হানিফ মুন্সি নামক একটি ফিশিং বোট গত ১৫ মার্চ মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে যাত্রা করে। এরপরে গত ১৯ মার্চ বোটের ইঞ্জিন বিকল হয়ে সাগরে ভাসতে থাকে। পরবর্তীতে ৯৯৯ নম্বরে ফোন দেওয়া বোটের মাঝি মাসুম মৌলভি এর মোবাইল নাম্বার ট্রাকিং করে তাদের অবস্থান নিশ্চিত করে কোস্ট গার্ড। এরপর আজ রাতে ওইসব জেলেদের জীবিত উদ্ধার করে কোস্টগার্ড পশ্চিম জোনের দুবলা ও কচিখালী যৌথ অভিযানিক দল।

উদ্ধার হওয়া জেলেদের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটা এলাকায় বলে জানায় কোস্ট গার্ড।


আরও খবর



ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট সুবিয়ানতো

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন প্রাবোয়ো সুবিয়ানতো। বুধবার (২০ মার্চ) দেশটির নির্বাচন কমিশন ঘোষণা করে আনুষ্ঠানিক ফল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়ে জয় পান সুবিয়ানতো। তার প্রতিপক্ষ অ্যানিস বাসেদান ও গাঞ্জার প্রানো পান ২৫ ও ১৬ শতাংশ ভোট।

বিজয়ী ভাষণে ইন্দোনেশিয়ায় ঐক্যের ডাক দিয়েছেন সুবিয়ানতো। ভোটারদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা সব ইন্দোনেশীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই। কারণ সামনে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

জয় পেয়ে বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোকে ধন্যবাদ জানান সুবিয়ানতো। তিনি বলেন, তার তৈরি করা শক্ত ভিত্তির ওপর আমরা কাজ করে যাবো। বিশেষ করে অর্থনৈতিক খাতে আমাদের আরও কঠোর ও দ্রুত কাজ করতে হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় গত মাসে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। বুথফেরত প্রাথমিক ফলাফলেই নিশ্চিত হয় সুবিয়ান্তোর বিজয়। বুধবার আনুষ্ঠানিক ফল ঘোষণার সময় বিক্ষোভ করে দুই প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সমর্থকরা। সহিংসতার আশঙ্কায় রাজধানী জাকার্তায় মোতায়েন করা হয় ৫ হাজার পুলিশ।


আরও খবর