আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

যে আট লক্ষণে বুঝবেন সঙ্গীর কাছে আপনার গুরুত্ব নেই

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
আব্দুল্লাহ আল মামুন

Image

প্রেমময়, প্রাণবন্ত আর যত্নশীল সঙ্গী পেলে জীবন যেন স্বর্গসুখে ভরে ওঠে। যখন আপনি সহায়ক, ভালোবাসাময় আর যত্নবান সঙ্গী পাবেন, তখন জীবনকে খুব সুন্দর মনে হবে। কিন্তু সঙ্গীর কাছে যদি আপনার কোনো মূল্যই না থাকে?

জীবনে এমন অধ্যায়ও আসতে পারে, যখন নিজের সমস্ত স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা সঙ্গীর কল্যাণে সঁপে দিয়েও দিনশেষে আশাভঙ্গ হয়, আপনার হৃদয় হয়ে ওঠে বেদনার্ত।

কিন্তু এটা জানা খুব গুরুত্বপূর্ণ যে সঙ্গী আপনাকে মূল্য দেয় কি না। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক সাময়িকী বোল্ডস্কাই এক প্রতিবেদনে এমন কিছু স্পষ্ট লক্ষণের কথা উল্লেখ করেছে, যা জেনে নিতে পারেন। আসুন, একবার চোখ বুলিয়ে নিই—

১. সম্পর্কোন্নয়নে সঙ্গীর কোনো প্রচেষ্টাই নেই:

সঙ্গীর কাছে যে আপনার মূল্য খুবই সীমিত, তার অন্যতম স্পষ্ট লক্ষণ এটি। আপনার প্রচেষ্টা কী, তাতে সঙ্গীর কোনো আগ্রহই নেই। সম্পর্ক প্রাণবন্ত রাখতে সঙ্গী কখনও কিছুই করে না। শুধু তা-ই নয়, আপনার যেকোনো প্রচেষ্টাকে সঙ্গী কোনোপ্রকার সম্মান করে না। এসব লক্ষণ দেখে বুঝবেন, তার কাছে আপনার কোনো মূল্য নেই।

২. সঙ্গী আপনার জন্য কিছুই করে না:

সঙ্গীর জন্য আপনি বিশেষ কিছু করেন। এই যেমন আপনি হয়তো বিশেষ কিছু লেখেন তার উদ্দেশে, উপহার আনেন, বিশেষ খাবার রান্না করেন। এমন অনেক কিছুই করেন সঙ্গীকে সুখী করার জন্য। সঙ্গী যে বিশেষ, তা বোঝানোর জন্য এমনটা করে অনেকে। কিন্তু এমন বিশেষ কিছুই যদি আপনার সঙ্গী না করে, তবে তার কাছে যে আপনার মূল্য নেই, এটা তার স্পষ্ট লক্ষণ।

৩. গুরুত্বপূর্ণ আলাপ এড়িয়ে যায় সঙ্গী:

সম্পর্কে গুরুত্বপূর্ণ বা একান্ত আলাপ থাকবেই। কিন্তু আপনার সঙ্গী যদি এমন আলাপ এড়িয়ে চলে সর্বদা? এর মানে দাঁড়ায়, সঙ্গীর কাছে আপনার গুরুত্ব কম। দেখা যাচ্ছে, দিন পার হয়ে গেল অথচ সঙ্গী আপনার সঙ্গে কোনো বাক্য বিনিময়ই করেনি। কিছু জিজ্ঞেস করলে অস্পষ্ট উত্তর দিচ্ছে। আবার মুখোমুখি আলাপেও অস্বস্তি বোধ করছে। এসব তো স্পষ্ট লক্ষণই।

৪. সঙ্গী কখনও আপনার প্রশংসা করে না:

আপনি যদি সঙ্গীর জন্য বিশেষ কিছু করেন, তাঁকে খুশি করার জন্য প্রাণান্তকর চেষ্টা করেন, কিন্তু কোনোভাবেই তার কাছ থেকে ন্যূনতম প্রশংসাবাক্যও শোনেন না, তবে এটি স্পষ্ট লক্ষণ যে সঙ্গীর কাছে আপনার গুরুত্ব কম। এই রেড ফ্ল্যাগ কোনোভাবেই আপনি এড়াতে পারেন না।

৫. আপনার পছন্দ, ভাবনা ও বিশ্বাসের সমালোচনা করে:

সুস্থ সম্পর্কের জন্য শুধু ভালোবাসাই যথেষ্ট নয়, পরস্পরকে সম্মান করা অত্যন্ত জরুরি। যখন আমরা পারস্পরিক শ্রদ্ধার কথা বলব, তখন অবশ্যই একে অন্যের বিশ্বাস, চিন্তাচেতনা, মত ও পছন্দকে সম্মান করতে হবে। এটা ভালোবাসা প্রকাশের অন্যতম উপায়। কিন্তু যদি দেখেন সঙ্গী আপনার বিশ্বাস, চিন্তাচেতনা, মত ও পছন্দের সমালোচনা করে এবং কটাক্ষ করে, তখন বুঝবেন তার কাছে আপনার গুরুত্ব নেই।

৬. সঙ্গী প্রায় আপনাকে এড়িয়ে যায়:

আপনি কি খেয়াল করে দেখেছেন, সঙ্গী ইচ্ছাকৃতভাবে আপনাকে এড়িয়ে যায়? যদি হ্যাঁ হয়, আমরা বুঝতে পারছি আপনার কষ্টটা। এটা খুবই দুঃখজনক। এমন পরিস্থিতিতে নিজেকে দোষারোপ করবেন না। আপনাকে যে সত্যিই ভালোবাসবে, সে কখনও এড়িয়ে যাবে না। সে প্রতি মুহূর্ত আপনার সঙ্গ উপভোগ করবে।

৭. সব সময় সঙ্গী অজুহাত দেয়:

সঙ্গীর কাছে যে আপনার গুরুত্ব কম, তার আরেকটি স্পষ্ট লক্ষণ হচ্ছে, সে সব সময় কিছু না কিছু অজুহাত দেখায়। ধরা যাক, আপনি কোথাও যেতে চাইলেন বা একসঙ্গে সিনেমা দেখতে চাইলেন আর সঙ্গী কিছু একটা অজুহাত দেখিয়ে এড়িয়ে গেল। সঙ্গী কখনও আপনার আবেগের গুরুত্ব বুঝতে চেষ্টা করে না। অথবা আপনি তাকে কতটা ভালোবাসেন, তা কখনও বুঝতে পারে না।

৮. অন্যের সঙ্গে আপনার তুলনা করে:

এটা বলার অপেক্ষা রাখে না যে দুজন মানুষ কখনও একই বৈশিষ্ট্যের হতে পারে না। প্রত্যেকের আলাদা বৈশিষ্ট্য আছে। প্রত্যেকেই স্বতন্ত্র। কিন্তু সঙ্গী যদি অন্য কারও সঙ্গে আপনার তুলনা করে? তা হলে বুঝবেন তার কাছে আপনার মূল্য একেবারেই কম। আপনি তো আপনার মতোই হবেন, অন্যকে অনুকরণ করতে যাবেন কেন? সঙ্গী যদি আপনার কাছে অন্যের মতো আচরণ প্রত্যাশা করে, তবে নিশ্চয়ই সে আপনাকে গুরুত্ব দেয় না।

উপর্যুক্ত বিষয়গুলোর সঙ্গে যদি আপনার উপলব্ধির অধিকাংশই মেলে, তাহলে এখনই সঙ্গীর সঙ্গে কথা বলুন, মুখোমুখি বসুন। আপনি আপনার সম্পর্ক পুনর্বিবেচনা করেও দেখতে পারেন।

নিউজ ট্যাগ: আপনার গুরুত্ব

আরও খবর



রাজনীতি ছাড়ার কারণ জানালেন মিমি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

গতবার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়েছিলেন মিমি চক্রবর্তী। শুধু প্রার্থী নয়, জয়ীও হয়েছিলেন। তবে পাঁচ বছরের মধ্যেই তিনি রাজনীতি ছাড়ার সিদ্ধান্ত নেন। এমনকি এ বছর তিনি লোকসভা নির্বাচনে লড়ছেন না। তার জায়গায় এবার যাদবপুর কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন সায়নী ঘোষ।

গত ফেব্রুয়ারি মাসে দলের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন মিমি। এখন তার ধ্যান, জ্ঞান সব কিছুই অভিনয়। ক্যারিয়ারে আবারও ভালো করে মন দিতে চান। আর তার মাঝেই রাজনীতি ছাড়ার প্রসঙ্গে এটা কী বলে বসলেন তিনি!

একটি পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজনীতি ছাড়ার প্রসঙ্গে বলেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি।' কিন্তু কেন এমনটা মনে করেন মিমি সেটা খোলাসা করলেন না।

টালিউডের স্বজনপোষণ প্রসঙ্গে মিমি বলেন, ইন্ডাস্ট্রিতে একটা গ্রুপ আছে, যারা ঠিক করে কারা ভালো আর কারা খারাপ। বলিউডে স্বজনপোষণ নিয়ে খুল্লামখুল্লা কথা হয়। করণ জোহর যদি ঠিক করেন তিনি কোনো স্টার কিডকে লঞ্চ করবেন তা হলে করেই ছাড়বেন। কিন্তু এখানে মিষ্টির ছুরি সব। কিছুই খোলাখুলি হয় না। সবাই পেছনে নিন্দা করে। একে ওকে বলে যে কাকে ছবিতে নেবে আর কাকে নয়।

মিমিকে আগামীতে আলাপ ছবিতে দেখা যাবে। এই ছবিটি পরিচালনা করেছেন প্রেমেন্দু বিকাশ চাকি। ছবিতে মুখ্য ভূমিকায় দেখা যাবে আবির চট্টোপাধ্যায়, মিমি চক্রবর্তীকে। থাকবেন স্বস্তিকা দত্ত, কিঞ্জল নন্দা, দেবপ্রিয় মুখোপাধ্যায়, তন্বী লাহা রায়। আগামী ২৬ এপ্রিল বড় পর্দায় আসছে আলাপ।

নিউজ ট্যাগ: মিমি চক্রবর্তী

আরও খবর



টাঙ্গাইলে ট্রেনের ছা‌দ থে‌কে যুব‌কের মর‌দেহ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

টাঙ্গাইলে ট্রেনের ছাদ থেকে এক যুবকের মর‌দেহ উদ্ধার করা হ‌য়ে‌ছে। ট্রেন চলাকালে কোনো গা‌ছের ডালের সঙ্গে ধাক্কা লে‌গে হা‌নি‌ফ (৩০) না‌মের ওই যুব‌কের মৃত্যু হ‌য়ে‌ছে ব‌লে ধারণা কর‌ছে রেলও‌য়ে পু‌লিশ।

মৃত হানিফ জয়পুরহাটের আমতলী উপ‌জেলার আমতলী গ্রামের হান্নানের ছেলে। বুধবার (১৭ এপ্রিল) সকা‌লে টাঙ্গাইলের ঘারিন্দা রেলস্টেশনের পুলিশ ফাঁড়ির সদস্যরা একতা এক্সপ্রেস ট্রেনের ছাদ থেকে মর‌দেহটি উদ্ধার করেন।

বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশ‌ন মাস্টার মো. শাহীন বলেন, ট্রেনটি বঙ্গবন্ধু সেতুপূর্ব রেল‌স্টেশ‌নে আসার পর ছা‌দের ওপর ওই যুব‌কের মর‌দেহ আটকে থাকতে দেখা যায়। প‌রে সেখান‌ থেকে মর‌দেহ‌টি টাঙ্গাইল স্টেশ‌নে পা‌ঠি‌য়ে দেওয়া হ‌য়।

ঘারিন্দা রেলস্টেশন ফাঁড়ির ইনচার্জ (এসআই) আকবর বলেন, হানিফ মিয়া পঞ্চগড় থেকে ছে‌ড়ে আসা ঢাকাগামী একতা এক্সপ্রেস ট্রেনের ছাদে উঠেছিল। পথিমধ্যে কোথায় গাছের সঙ্গে ধাক্কা লেগেছে তা কেউ বলতে পারেনি। ট্রেনটি টাঙ্গাইলের ঘারিন্দা রেলস্টেশনে এসে পৌঁছালে মর‌দেহটি উদ্ধার করা হয়। এখন রেল পুলিশের হেফাজতে রয়েছে। পরিবারের লেকজনকে খবর দেওয়া হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মর‌দেহ হস্তান্তর করা হবে।


আরও খবর



বিদ্রোহীদের দখলে এবার মিয়ানমারের মায়াবতী শহর

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কয়েক সপ্তাহের তুমুল লড়াই শেষে থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের মায়াবতী শহরের দখল নিতে চলেছে দেশটির জান্তা শাসনবিরোধী বিদ্রোহী জোট।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আদিবাসী কারেন বিদ্রোহীদের নেতৃত্বে অভ্যুত্থানবিরোধী বাহিনী কয়েক সপ্তাহ আগে মায়াবতী শহর আক্রমণ করে। তারা একটু একটু করে শহরের ভেতর প্রবেশ করে এবং শহরটির পাহারায় থাকা মিয়নমারের শতাধিক সেনাসদস্য শেষ পর্যন্ত তাদের কাছে পরাস্ত হয়ে আত্মসমর্পণ করতে রাজি হয়েছে।

শুক্রবার কারেন ন্যাশনাল ইউনিয়ন-কেএনইউ থেকে এক ঘোষণায় বলা হয়, থাঙ্গানিনাং শহরে থাকা এক ব্যাটেলিয়ন সেনাসদস্য তাদের কাছে আত্মসমর্পণ করেছে। শহরটি মায়াবতী থেকে ১০ কিলোমিটার পশ্চিমে। আর মায়াবতীতে থেকে যাওয়া মিয়ানমার সেনাবাহিনীর শেষ ব্যাটেলিয়নের সঙ্গে এ সপ্তাহান্তে তাদের আলোচনা চলছে এবং খুব সম্ভবত সেনাবাহিনীর ওই ব্যাটেলিয়ন আত্মসমর্পণে রাজি হয়েছে।

থাইল্যান্ডের সঙ্গে স্থলপথে বাণিজ্যে মায়াবতী শহরের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ দুই দেশের স্থলপথে আমদানি-রপ্তানির অধিকাংশই হয় এই শহর দিয়ে।

তিন বছর আগে অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের শাসনভার দখল করে দেশটির সামরিক বাহিনী। অভ্যুত্থান রক্তপাতহীনভাবে বিনা বাধায় হলেও ধীরে ধীরে পরিস্থিতি বদলে যায়। সাধারণ মানুষ অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ শুরু করে।

যে বিক্ষোভ কঠোর হাতে দমন করে জান্তা বাহিনী। তাদের দমন নিপীড়নে বহু বিক্ষোভকারী প্রাণ হারায়। প্রাথমিকভাবে বিক্ষোভ দমন হলেও অভ্যুত্থান বিরোধীরা মিয়ানমারের সীমান্ত এলাকাগুলোতে আগে থেকেই সামরিক বাহিনীর সঙ্গে লড়াইরত বিভিন্ন আদিবাসী বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী দলগুলোর সঙ্গে জোট গঠন করে গত বছর শেষদিক থেকে জান্তা বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

বিদ্রোহী জোট একের পর এক সীমান্ত এলাকা ও শহরে আক্রমণ করে সেগুলো দখল করতে শুরু করে। এ বছরের শুরু থেকে তাদের আক্রমণের তেজ বেড়ে যায়। মিয়ানমারের বেশ কয়েকটি অঞ্চল ও শহর এখন বিদ্রোহীদের নিয়ন্ত্রণে। চীন সীমান্তবর্তী শান রাজ্য এবং বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন রাজ্যের অনেকটাই এখন বিদ্রোহীদের দখলে।

বিবিসি জানায়, গত তিন বছরে জান্তা বাহিনীকে এত বড় চ্যালেঞ্জের মুখে আর পড়তে হয়নি। মায়াবতী শহরের নিয়ন্ত্রণ হারানো তাদের জন্য আরও একটি বড় ধাক্কা।

দ্য কারেন ন্যাশনাল ইউনিয়ন আদিবাসী কারেন জনগোষ্ঠীর স্বায়ত্তশাসনের দাবিতে সেই ১৯৪৮ সালে মিয়ানমারের স্বাধীনতা লাভের পর থেকে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে আসছে।

গত শতাব্দীর ৯০ এর দশকে সামরিক বাহিনী তাদের অনেকটাই পরাস্ত করে এবং ২০১৫ সালের পর তারা একটি জাতীয় যুদ্ধবিরতি চুক্তির অধীনে লড়াই বন্ধ করেছিল। কিন্তু ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর সবকিছু পাল্টে যায়। কেএনইউ থেকে বলা হয়, নির্বাচিত সরকারকে উৎখাত করায় ওই চুক্তি অকার্যকর হয়ে গেছে।

কেএনইউ সেনাবাহিনীর বিরুদ্ধে শুধু লড়াই করছে না। বরং সারা দেশ থেকে যারা স্বোচ্ছায় সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করতে আসছে তাদের প্রশিক্ষণও দিচ্ছে।

এছাড়া সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করা দেশের অন্যান্য প্রান্তের বড় বড় বিচ্ছিন্নতাবাদী দলগুলোকে তারা এক জোট করার চেষ্টাও করছে।


আরও খবর



সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করতে হবে: কাদের

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিজয়কে সুসংহত করার পথে অন্তরায় সাম্প্রদায়িক সন্ত্রাসী অপশক্তিকে প্রতিহত করতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, এটি আমাদের জাতীয় জীবনে এক ঐতিহাসিক দিন। আজকের এই দিনে আমরা শপথ নেব মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের ধারাবাহিক লড়াইয়ে আমরা এগিয়ে যাব। বঙ্গবন্ধুর স্বপ্নকে আমরা বয়ে নিয়ে যাব উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ এবং সেখান থেকে ২১০০ সালে ব-দ্বীপ বাংলায়।

ওবায়দুল কাদের বলেন, আজকের এই দিনে বিএনপিসহ স্বাধীনতাবিরোধী সন্ত্রাসী শক্তি সকল অপশক্তিকে; যারা আমাদের বিজয়কে সংহত করার পথে প্রতিবন্ধক, এদের আমরা পরাজিত করব, পরাভূত করব, প্রতিহত করব এবং আমাদের লড়াইকে আমরা এগিয়ে নিয়ে যাব বিজয়ের স্বর্ণতোরণ অভিমুখে।

এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে যান প্রধানমন্ত্রী। জাতির পিতার স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে দলীয় প্রধান হিসেবে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সাথে নিয়ে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। তারপর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।


আরও খবর



গরমে পুড়ছে ফিলিপাইন, তাপমাত্রা ৫০ ডিগ্রি

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিপাইনে প্রচণ্ড গরমের কারণে পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হচ্ছে। এর ফলে দেশটিতে উৎপাদনমুখী ব্যবসা ক্ষতির কবলে পড়েছে। শুধু তাই নয় প্রচণ্ড গরমের কারণে দেশটির শিক্ষার্থীরাও সমস্যার মধ্যে পড়েছেন।

রয়টার্সের প্রতিবেদন সূত্রে জানা গেছে, ফিলিপাইনের বিভিন্ন অঞ্চলে ৫০ ডিগ্রি তাপমাত্র বিদ্যমান। এল নিনো আবহাওয়া পরিস্থিতির কারণে দেশটিতে মার্চ থেকে মে পর্যন্ত এ ধরনের তাপমাত্রা থাকতে পারে।

প্রচণ্ড গরমের কারণে হাজার হাজার স্কুলে শ্রেণি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে ৩৬ লাখ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে দেশটির শিক্ষামন্ত্রণালয়ের এক তথ্যে বলা হয়েছে।

সেভ দ্য চিলড্রেন ফিলিপাইনের মৌলিক শিক্ষা উপদেষ্টা জেরক্সেস কাস্ত্রো বলেন, মে মাসেও শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। তখন গরম আরও বাড়বে। অনেক অঞ্চলে তাপমাত্রা বেড়ে ৫২ ডিগ্রিতে পৌঁছাতে পারে।

সুতরাং এমন পরিবেশে কীভাবে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব প্রশ্ন রাখেন তিনি।


আরও খবর