আজঃ মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

ওয়াই-ফাইয়ের গতি বাড়াবে ওয়াই-ফাই এক্সটেন্ডার

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট ওয়্যারলেস ইন্টারনেটে পরিণত করা হয়। ফলে একটি ইন্টারনেট সংযোগ থেকে একাধিক ডিভাইস সংযুক্ত করা যায়।  কিন্তু সমস্যা হলো রাউটার একটি নির্দিষ্ট রেঞ্জ পর্যন্ত সীমাবদ্ধ থাকে। তাই রাউটার থেকে দূরে গেলেই সংযোগ দুর্বল হয়ে যায়। এই সমস্যা দূর করতেই বাজারে এসেছে ওয়াই-ফাই এক্সটেন্ড। এটি ব্যবহার করে দ্রুত সময়ে ওয়াই-ফাইয়ের গতি বাড়ানো সম্ভব।

ওয়াই-ফাই এক্সটেন্ডার যে কারণে ব্যবহার করবেন: ডিভাইস ও ওয়াই-ফাই রাউটারের মধ্যে উচ্চ গতির সংযোগ স্থাপনের কাজ করে ওয়াই-ফাই এক্সটেন্ডার। মূলত ওয়াই-ফাই নেটওয়ার্কের রেঞ্জ বাড়াতেই এক্সটেন্ডার ব্যবহার করা হয়। এই ডিভাইস ব্যবহারের ফলে ওয়াই-ফাই রাউটার যেসব জায়গায় নেট পৌঁছাতে পারবে না, যেসব জায়গায় দ্রুত গতির নেট সংযোগ দিতে সক্ষম। ডিভাইসটি দেখতে অনেকটা মশা তাড়ানোর মেশিনের মতো দেখতে। যা ব্যবহার করার জন্য আপনাকে কেবল পাওয়ার সকেটে প্লাগ ইন করতে হবে। একবার এই ডিভাইজ চালু হয়ে গেলে, ওয়াইফাইয়ের গতি স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পাবে এবং বাড়ির প্রতিটি অংশে একই রকম স্পিড পাওয়া যাবে।

ওয়াই-ফাই এক্সটেন্ডারের দাম: বাজারে বিভিন্ন কোম্পানির ওয়াই-ফাই এক্সটেন্ডার পাওয়া যায়। সাধারণত ১,৫০০ টাকা থেকে ৪,০০০ টাকার মধ্যে থাকে এই ডিভাইজ কিনতে পাওয়া যাবে। এক্সটেন্ডার যত ভালো ও আকারে বড় হবে, ইন্টারনেট সংযোগ ততই ভালো পাওয়া যাবে।


আরও খবর
আজ পৃথিবীর কাছাকাছি আসবে বৃহস্পতি

সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২