আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ভুয়া ভোটার দেখানোয় চট্টগ্রামের ৫ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন বাতিল

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

ভুয়া ভোটার দেখানোর দায়ে চট্টগ্রাম-১, ২, ৩, ৪ ও ৫ আসনের ১২ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন কার্যালয়ে মনোনয়ন পত্র যাচাই-বাছাই করে তাদের মনোনয়ন বাতিল হয়।

জেলা প্রশাসন কার্যালয়ে মনোনয়ন যাচাই বাছাইকালে চট্টগ্রাম-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়ন বাতিল হয়৷ চট্টগ্রাম-২ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম নওশের আলী, মোহাম্মদ শাহজাহান, রিয়াজ উদ্দিনের মনোনয়ন বাতিল হয়। সকলের মনোনয়নের সঙ্গে জমা দেওয়া ১ শতাংশ ভোটারের তথ্যে গরমিল পাওয়া যায়।

একই অভিযোগে চট্টগ্রাম-৩ আসনের নিজাম উদ্দিন নাছির ও আমিন রসূল নামে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নও বাতিল করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।

অন্যদিকে, বিভাগীয় কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত মনোনয়ন যাচাই বাছাইয়ে চট্টগ্রাম-৪ আসনের ৪ প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিন, মোহম্মদ ইমরান, দিদারুল আলম, আখতার হোসেনের মনোনয়ন বাতিল হয়।

এছাড়া চট্টগ্রাম-৫ আসনের দুই প্রার্থী নাছির হায়দার চৌধুরী, মোহাম্মদ শাহজাহানের মনোনয়ন বাতিল করা হয়। তাদের বিরুদ্ধেও ভোটার-সমর্থকদের ভুল তথ্য দেওয়া অভিযোগ পাওয়া গেছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




আজ প্রোপজ ডে : কীভাবে জানাবেন ভালোবাসার কথা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ ফেব্রুয়ারির ৮ তারিখ পালন করা হয় প্রোপজ ডে। এই প্রোপজ মানে হলো আপনি যে তাকে ভালোবাসেন, সেকথা আনুষ্ঠানিকভাবে তাকে জানানো। এতদিন হয়তো আকারে-ইঙ্গিতে বোঝানোর চেষ্টা করেছেন, সে বুঝেছে কি না তাও আপনি জানেন না। এবার সরাসরি বলেই দেবেন। সে হ্যাঁ বলতে পারে আবার না-ও বলতে পারে।

যদি হ্যাঁ বলে, তাহলে শুরু হবে নতুন এক পথচলার, লেখা হবে অনেক গল্প। আর যদি না বলে? তাহলে আপনাকে একাই বয়ে নিতে হবে সেই প্রত্যাখ্যানের কষ্ট। আমরা আর সেদিকে যাচ্ছি না, এর বদলে বরং কীভাবে প্রপোজ করতে পারেন তা নিয়ে কথা বলি। কারণ সবকিছুর আগে তাকে জানাতে তো হবে। ভালোবাসলে জানিয়ে দেবেন। এতে আর সারাজীবন আফসোস বয়ে বেড়াতে হবে না।

উপহার দিন : যাকে ভালোলাগে, তার সঙ্গে আগে থেকে একটু হলেও তো পরিচয় আছে, তাই না? সেই সূত্র ধরে তাকে কিছু না কিছু উপহার দিন। হতে পারে তার পছন্দের কিছু। কোনো বই অথবা ফুল। হতে পারে ভিন্ন কিছু। সেই উপহারের সঙ্গে লিখে দিতে পারেন ছোট্ট একটি চিরকুট এমনভাবে লিখবেন যেন সে পড়লেই বুঝতে পারে আপনি কী বলতে চাইছেন। এতে আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে না, আবার কৌশলে তাকে প্রপোজও করা হয়ে যাবে। আবার সে যদি সম্মত থাকে তাহলে ভালোবাসার পথে এগিয়ে যেতে সুবিধা হবে।

চিঠি দিন : চিঠির সেই আবেদন এখন আর নেই হয়তো। এখন তো ইমেইলের যুগ। কিন্তু তাতে কী! আপনি নাহয় একটু পুরনো দিনেই ফিরে গেলেন। চিঠি ছাড়া আর কীভাবে মনের পুরোটা ভাষা লিখে ফেলা যায়! সবকিছু লিখে ফেলুন যা আপনি তাকে বলতে চান। লেখা হয়ে গেলে সেই চিঠি তার কাছে পৌঁছে দিন। সবচেয়ে ভালো হয় বিশ্বস্ত কারও মাধ্যমে তার হাতে পৌঁছাতে পারলে। এরপর আপনার অপেক্ষার পালা। চিঠির উত্তর সে পাঠাবে নিশ্চয়ই!

মেসেজ পাঠান : আধুনিক যুগের সবকিছু যে খারাপ সেকথা কে বলেছে! সময়ের দাবি বলেও একটা কথা আছে। এই যে হুটহাট মেসেজ পাঠানো যাচ্ছে, এতে হয়তো চিঠির মতো আবেদন উপস্থিত থাকে না, তাই বলে এটি যে কোনো কাজের নয়, তা তো নয়। বরং অনেকক্ষেত্রে এটি সময় বাঁচিয়ে দেয়। আপনি যদি দেরি করতে না চান বা আপনার যদি অপেক্ষা করতে কষ্ট হয় তাহলে মনের কথাগুলো লিখে মেসেজ পাঠিয়ে দিন। সে দেখতে পেয়েছে কি না তা দ্রুতই জানতে পারবেন। এরপর দেখুন সে কী উত্তর দেয়।

সরাসরি বলে দিন : যদিও এই কাজে সাহসের দরকার আছে। আপনি যতই সাহসী হোন না কেন, মনের মানুষটিকে সরাসরি ভালোবাসার কথা জানাতে গেলে হয়তো সামনে দাঁড়িয়ে কথাই বলতে পারবেন না। ভালোবাসার শক্তি এতই বেশি যে এটি মানুষকে নিশ্চুপ করিয়েও দিতে পারে! তাই আগে থেকে প্রস্তুতি নিন। সম্ভব হলে আয়নার সামনে দাঁড়িয়ে প্রাকটিস করুন। তাকে কী বলবেন তা গুছিয়ে নিন। হাতে একগুচ্ছ ফুল রাখুন। তার পছন্দের কোনো স্থানে দেখা করতে পারেন। আর সেখানেই তার হাতে ফুল দিয়ে জানিয়ে দিন মনের কথা।

নিউজ ট্যাগ: প্রোপজ ডে

আরও খবর
নারীর জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪

২৩ ফেব্রুয়ারি : ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




পুনমের মৃত্যু নাটকের জন্য ক্ষমা চাইলো জড়িত এজেন্সি

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

২ ফেব্রুয়ারি, সোশ্যাল মিডিয়ায় মডেল পুনম পাণ্ডের মৃত্যুর খবর ভাইরাল হয়ে যায়। একদিন পর তিনি জানান, মারা যাননি তিনি। জরায়ুর ক্যানসার নিয়ে সচেতনতা বাড়াতে তিনি এমন কাজ করেছেন বলে সাফাই দেন। এবার পুরো ঘটনার দায় নিয়ে মৃত্যু নাটকের জন্য ক্ষমা চাইলো এজেন্সি।

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ক্ষমা চায় ডিজিটাল এজেন্সিটি। পোস্টে লেখা হয়, হটারফ্লাইয়ের সঙ্গে চুক্তি করে আমরা জরায়ুর ক্যানসার নিয়ে সতর্কতা বাড়াতে চেয়েছিলাম, সেখানে পুনম পাণ্ডেকে জড়ানো হয়। আমরা তাই প্রথমেই সবার থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি, বিশেষ করে তাদের থেকে যারা তাদের প্রিয়জনকে ক্যানসারের জন্য হারিয়েছেন বা এই রোগের সঙ্গে লড়াই করেছেন।

আরও লেখা হয়, আমাদের উদ্দেশ্য একটাই ছিল, জরায়ুর ক্যানসার নিয়ে সচেতনতা বাড়ানো। ২০২২ সালে ১ লাখ ২৩ হাজার ৯০৭টি জরায়ুর ক্যানসারের কেস এসেছিল তার মধ্যে ৭৭ হাজার ৩৪৮ জন মারা গিয়েছেন। ব্রেস্ট ক্যানসারের পর জরায়ুর ক্যানসারেই সব থেকে বেশি আক্রান্ত হন ভারতের মধ্যবয়সী নারীরা।

পুনমের এ ধরনের আচরণে ক্ষুব্ধ সবাই। মানুষ তীব্র নিন্দা জানাচ্ছেন বিষয়টিতে। দাবি জানাচ্ছেন তাকে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে নেয়ার জন্য।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ব্রাহ্মণবাড়িয়ায় কৃষক হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ রাসেল আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

Image

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় কৃষক রহিজ মিয়া হত্যাকান্ড মামলায় একজনকে মৃত্যুদন্ড ও ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক আয়েশা আক্তার সুমি এ রায় দেন।

রায়ে মৃত্যুদন্ডাদেশ প্রাপ্ত আসামী হলেন কসবা উপজেলার নিমবাড়ি গ্রামের জমসিদ মিয়ার ছেলে মো: জজ মিয়া। এছাড়াও তাকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়। তবে সে পলাতক থাকায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়েছে।

এছাড়াও জমসিদ মিয়ার ছেলে ইয়াছিন মিয়া, খোকন মিয়া, মনির মিয়া, পারভেজ মিয়া এবং রহিম বাদশার ছেলে আওয়াল মিয়া ও আশরাফুল মিয়াকে এক বছর থেকে ছয় মাস করে সশ্রম কারাদন্ড দেওয়া হয়। তবে এ মামলায় আরো নয়জন আসামীর বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস প্রদান করে আদালত।

মামলা সূত্রে জানা যায়, কসবা উপজেলার নিমবাড়ি গ্রামে পান্ডবের গোষ্ঠী ও কাবলি গোষ্ঠীর লোকজনের মধ্যে মামলা মোকাদ্দমাসহ বিভিন্ন বিরোধ চলে আসছিল। এরই জের ধরে ২০১৭ সালে ১০ এপ্রিল সকালে রহিজ মিয়া, নাবালক সরদার ও ফরিদ মিয়া বাদৈর বাজার থেকে বাড়িতে ফেরার পথে কাবলি গোষ্ঠীর লোকজন হামলা করেন। এ সময় রহিজ মিয়াসহ তার সাথে থাকা দুজনকে দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে গুরুতর আহত করা হয়। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে রহিজ মিয়া মারা যান। এ ঘটনায় রহিজ মিয়ার স্ত্রী নার্গিছ বেগম কসবা থানায় ১৭ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন।

এ বিষয়ে রাষ্ট্র পক্ষের আইনজীবী অ্যাডভোকেট শরীফ হোসেন জানান, আদালতের রায়ে আমরা শ্রদ্ধাশীল। তবে এ রায়ে আমরা আংশিক সন্তষ্ট হলেও আংশিক অসন্তষ্ট। সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকা সত্বেও আদালত নয়জনকে বেকসুর খালাস প্রদান করেছে। আমরা এ বিষয়ে উচ্চ আদালতে আপিল করব।

নিহত রহিজ মিয়ার স্ত্রী নার্গিছ বেগম বলেন, আসামীরা সকলে মিলে আমার স্বামীকে হত্যা করেছে। অথচ একজনকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে। আমি এই রায়ে সন্তুষ্ট হতে পারিনি। আমি এ বিষয়ে উচ্চ আদালতে আপিল করব।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




চার শিক্ষার্থীকে বলৎকার, মাদরাসা শিক্ষক গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নোয়াখালী প্রতিনিধি

Image

নোয়াখালীর চাটখিলে চার শিশুকে বলৎকারের অভিযোগে এক মাদরাসা শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। 

শুক্রবার (২৬ জানুয়ারি) আসামিকে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়। এর আগে, বৃহস্পতিবার বিকেলের দিকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। 

গ্রেপ্তারকৃত সাইফুল ইসলাম (২৬) উপজেলার শংকরপুর গ্রামের ইব্রাহীম খলিলের ছেলে। তিনি চাটখিল পৌরসভার আল ফারুক একাডেমী মাদরাসার শিক্ষক।

খোঁজ নিয়ে জানা যায়, নির্যাতনের শিকার শিশুদের বয়স ১০ থেকে ১২ বছর। গত কয়েক মাস ধরে ভয় ভীতি দেখিয়ে চার শিক্ষার্থীসহ আরো কয়েকজন শিক্ষার্থীকে মাদরাসার ভিতরে বলাৎকার করে আসছিলেন অভিযুক্ত শিক্ষক। পরে ভুক্তভোগী শিশুরা তাদের পরিবারকে বিষয়টি জানালে তাদের পরিবার শিশুদের সাথে নিয়ে চাটখিল থানার ওসিকে বিষয়টি অবহিত করেন। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে।  

চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.ইমদাদুল হক বলেন, এ ঘটনায় এক ভুক্তভোগী শিশুর মা বাদী হয়ে নারীও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। ওই মামলায় অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার দেখিয়ে বিচারিক আদালতে সোপর্দ করা হয়েছে। 


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিলির সাবেক প্রেসিডেন্ট নিহত

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। বুধবার (০৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। নিহত পিনেরা দুই মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। একইসঙ্গে তিনি একজন বিলেনিয়ার ব্যবসায়ীও ছিলেন।

বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা ৭৪ বছর বয়সে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর লাগো র‍্যাঙ্কোর কাছে একটি হ্রদে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে দুর্ঘটনার পর এর অন্য তিনজন আরোহী বেঁচে গেছেন।

বিবিসি আরও বলছে, হেলিকপ্টার দুর্ঘটনার পর চিলির নৌবাহিনী এমন অঞ্চল থেকে সেবাস্তিয়ান পিনেরার মৃতদেহ উদ্ধার করে যেখানে তিনি প্রতি ফেব্রুয়ারিতে তার পরিবারের সাথে ছুটি কাটাতেন বলে স্প্যানিশ সংবাদপত্র এল পাইস জানিয়েছে।

এদিকে পিনেরার মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা এবং রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ঘোষণা করে চিলির প্রেসিডেন্ট ও পিনেরার বামপন্থি উত্তরসূরি গ্যাব্রিয়েল বোরিক। তিনি বলেছেন, আমরা সবাই চিলি এবং আমাদের এটিই স্বপ্ন দেখা উচিত। সেই স্বপ্ন মনে আঁকুন এবং একসাথে বাস্তবায়ন করা উচিত। সেবাস্তিয়ান পিনেরা যখন ২০১৮ সালের ১১ মার্চ দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তখন এই কথাই বলেছিলেন। আমরা এই কঠিন সময়ে তার পরিবার এবং প্রিয়জনদের পাশে আছি।

এদিকে ব্রাজিলের বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, পিনেরার মৃত্যুতে তিনি বিস্মিত ও দুঃখিত। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি লিখেছেন, আমরা একসাথে ছিলাম, আমরা আমাদের দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য কাজ করেছি এবং যখন আমরা উভয়ই প্রেসিডেন্ট ছিলাম এবং যখন ছিলাম না তখনও আমরা সবসময় নিজেদের মধ্যে ভালো সংলাপ করেছি।

সংবাদমাধ্যম বিবিসি জনিয়েছে, পিনেরা তার নিজের হেলিকপ্টারটি উড়িয়েছিলেন। তবে দুর্ঘটনার সময় তিনি পাইলটের আসনে ছিলেন এমন কোনো তথ্য এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

রক্ষণশীল রাজনীতিবিদ সেবাস্তিয়ান পিনেরা ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এ সময় দেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়েছিল।

আর বিদেশে তিনি সম্ভবত ২০১০ সালে আতাকামা মরুভূমির নিচে ৬৯ দিন ধরে আটকে থাকা ৩৩ জন খনি শ্রমিকের উদ্ধার তদারকির জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। সেসময় এই ঘটনাটি বিশ্বকে কার্যত আঁকড়ে ধরেছিল।

তবে পিনেরার দ্বিতীয় মেয়াদ ছিল ২০১৮ সাল থেকে গত বছর পর্যন্ত। তার এই দ্বিতীয় মেয়াদে দক্ষিণ আমেরিকার এই দেশটি সহিংস সামাজিক অস্থিরতার জেরে ক্ষতিগ্রস্ত হয়।


আরও খবর