আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

সরকারি চাকরি-ভর্তি প্রবেশে ডোপ টেস্ট , দ্রুত আইন হচ্ছে

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি চাকরি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার (১২ জানুয়ারি) আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, যেকোনো সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগেও ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিদেশে বসে যারা রাষ্ট্রবিরোধী প্রচারণা করে, তাদের পাসপোর্ট বাতিল করার উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এরা বেশি অপপ্রচার চালায়। তাই এসব সামাজিক যোগাযোগমাধ্যমের অফিস বাংলাদেশে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

এ সময় রোহিঙ্গাদের অন্যায় কাজ থেকে বিরত রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা (রোহিঙ্গা) আমাদের দেশের নাগরিক নন। আমাদের দেশের আইন অনুযায়ী তাদের বিচার হবে না। তাই তাদের অন্যায়ের ব্যাপারে আরও সতর্ক থাকতে হবে। 


আরও খবর
করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৫ হাজার ৮০৭ জন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




হাইতির প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরিকে হত্যাচেষ্টা করা হয়েছে বলে তার কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গত শনিবার এ হামলা চালানো হয়। হাইতির গোনাইভের শহরের একটি গির্জায় এ ঘটনা ঘটে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

এ ঘটনার একটি ভিডিও অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, প্রচণ্ড গোলাগুলির মধ্যে প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি ও তার নিরাপত্তা দল চিৎকার করে গাড়ির দিকে ছুটছেন।

হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলিতে একজন নিহত ও দুজন আহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানায়। প্রসঙ্গত, গত বছরের ৭ জুলাই রাতে হাইতিতে নিজ বাসভবনে বন্ধুকধারীদের হামলায় দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জোভেনেল মইসি নিহত হন।


আরও খবর



বসুন্ধরার কম্বল পেয়ে খুশি পদ্মাপারের দরিদ্র মানুষ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

'শীতের ঠ্যালায় কয়দিন ধরে খুব কষ্টে ছিনু। কয়েকজনকে একটা কম্বলের জন্য বার বার বুইলছিনু। তাও একটা কম্বলও কেউ দেয়নি। শ্যাষে আইজ একটা কম্বল পাইয়্যাছি। এখুন আর কাউকেই বুইলবো না কম্বলের কথা। এটাতেই আমার শীত চলি যাবে।''

সোমবার দুপুরে বসুন্ধরা গ্রুপের উদ্যোগে ও কালের কণ্ঠ শুভসংঘের আয়োজনে শীতার্ত মানুষের মাঝে বিতরণকৃত কম্বল পেয়ে এভাবেই আক্ষেপ করে কথাগুলো বলছিলেন বৃদ্ধ নজরুল ইসলাম। তিনি রাজশাহী নগরীর দরিখরবোনা রেললাইন বস্তি এলাকার বাসিন্দা। শুধু নজরুল ইসলাম নয়, তাঁর মতো বসুন্ধরার উদ্যোগে কম্বল পেয়েছেন বস্তির এরকম অসহায় ৫ শতাধিক শীতার্ত মানুষ।

নগরীর শিরোইল কলোনী বস্তির মাজেদা খাতুন বলেন, 'কুনো মতে ছোট্ট একটা বেড়ার ঘরে বাস করি। পরের বাড়িতে কাজ করে সংসার চালায়। কয়দিনের শীতে খুব কষ্টে আছুনু। কিন্তু আজ বসুন্ধরার একটা কম্বল পাইছি। এখন আর রাতে ঘুমাতে কষ্ট হবে না।'

রাজশাহী সিটি করপোরেশনের গ্রীণ প্লাজায় কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। এসময় তিনি বলেন, করোনাকালে বসুন্ধরা গ্রুপ দেশব্যাপী অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে নজির সৃষ্টি করেছিলো। এবারও তীব্র শীতে দুর্ভোগে পড়া মানুষদের পাশে দাঁড়ানোর মতো একটি মহতী উদ্যোগ নিয়েছে। এটিও প্রসংশার দাবিদার। এভাবে বসুন্ধরা গ্রুপ সবসময় মানুষের পাশে থাকবে বলে আশা রাখি।'

এদিকে কম্বল বিতরণের সময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় কালের কণ্ঠের ব্যুরো প্রধান রফিকুল ইসলাম, শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, রাজশাহী সভাপতি মঞ্জুর রহমান খান, সাধারণ সম্পাদক আরিফুজ্জামান নবাব, সিনিয়র সদস্য আশিকুর রহমান, সাংবাদিক কাজী গিয়াস, রায়হানুল ইসলাম প্রমুখ।


আরও খবর



বিক্ষোভের মুখে ফ্লাইওভারে ২০ মিনিট আটকা মোদি

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
পাঞ্জাবের একটি ফ্লাইওভারে ১৫ থেকে ২০ মিনিটের মতো আটকা ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তার গুরুতর লঙ্ঘন

নরেন্দ্র মোদির গাড়িবহর ফ্লাইওভারে আটকা পরার পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে ফোন করা হলেও তিনি কোনও সাড়া দেননি, অভিযোগ বিজেপি প্রধান জেপি নাড্ডার

পাঞ্জাবে বিক্ষোভকারীদের প্রতিবাদের মুখে ফ্লাইওভারের ওপর প্রায় ২০ মিনিট আটকা থাকার পর পূর্ব নির্ধারিত কর্মসূচি স্থগিত করে দিল্লি ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ঘটনাকে প্রধানমন্ত্রীর বড় ধরনের নিরাপত্তা ত্রুটি হিসেবে অভিহিত করে পাঞ্জাবের কংগ্রেসশাসিত রাজ্য সরকারের সমালোচনা করেছে দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার।

মোদির সফরের আয়োজনে নিরাপত্তার ব্যবস্থা করতে পাঞ্জাবের কংগ্রেসশাসিত সরকার ব্যর্থ হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, নিরাপত্তা ত্রুটির কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাথিন্দা বিমানবন্দরে ফিরেছেন।

ভারতের এই মন্ত্রণালয় বলছে, পাঞ্জাবের একটি ফ্লাইওভারে ১৫ থেকে ২০ মিনিটের মতো আটকা ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তার গুরুতর লঙ্ঘন।

ঘটনাকে গত কয়েক বছরের মধ্যে ভারতীয় কোনও প্রধানমন্ত্রীর নিরাপত্তায় একক বৃহত্তম ত্রুটি বলে অভিহিত করা হয়েছে। দেশটির সরকারের একাধিক সূত্র তথাকথিত বিক্ষোভকারীদের সাথে পাঞ্জাব পুলিশ আঁতাত করেছে বলে অভিযোগ করেছে। তারা বলেছেন, প্রধানমন্ত্রী কোন পথে আসবেন সেটি শুধুমাত্র পাঞ্জাব পুলিশই জানত।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, বুধবার সকালে পাঞ্জাবের হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ পরিদর্শনে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। সেখানে হেলিকপ্টারে করে যাওয়ার কথা থাকলেও বৃষ্টি এবং খারাপ আবহাওয়ার কারণে দৃষ্টিসীমা কমে যাওয়ায় সড়কপথে যান তিনি। পরিষ্কার আবহাওয়ার জন্য প্রায় ২০ মিনিটের মতো অপেক্ষাও করেছিলেন তিনি।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আবহাওয়ার উন্নতি না হওয়ায় জাতীয় শহীদ স্মৃতিসৌধে সড়কপথে যাওয়ার সিদ্ধান্ত নেন মোদি। সড়কপথে এই স্মৃতিসৌধের দূরত্ব প্রায় দুই ঘণ্টার। পাঞ্জাব পুলিশের ডিজিপি প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সড়কপথে রওয়ানা হন। কিন্তু স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে একটি ফ্লাইওভারে প্রধানমন্ত্রীর গাড়িবহর পৌঁছানোর পর বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, প্রধানমন্ত্রীর সফরের সময়সূচি এবং পরিকল্পনা পাঞ্জাব সরকারকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। সে অনুযায়ী, নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং একটি জরুরি পরিকল্পনা প্রস্তুত রাখার কথা ছিল তাদের। বিকল্প জরুরি পরিকল্পনার অংশ হিসাবে সড়কপথে চলাচলের জন্য অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা মোতায়েন করার কথা ছিল পাঞ্জাব সরকারের; যা স্পষ্টতই করা হয়নি। এই নিরাপত্তা ত্রুটির পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাতিন্দা বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।

দেশটির সরকারি একাধিক সূত্র বলছে, নিরাপত্তা বিঘ্নিত হওয়ার এই ঘটনা পাঞ্জাব পুলিশ এবং তথাকথিত বিক্ষোভকারীদের আঁতাতের বিস্ময়কর এক দৃশ্য। এ ব্যাপারে পাঞ্জাব সরকারের কাছে বিস্তারিত ব্যাখ্যা জানতে চেয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। একই সঙ্গে এই ঘটনায় দায়ীদের শনাক্ত করে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

পাঞ্জাবের ফিরোজপুরে এক সমাবেশে ভাষণ দেওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু ফ্লাইওভারে আটকা থাকার পর ফিরে যাওয়ায় সেই অনুষ্ঠানে মোদি অংশ নিতে পারবেন না বলে উপস্থিত নেতাকর্মীদের মাঝে ঘোষণা দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মানদাভিয়া।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনাদের সবার সাথে দেখা করতে চেয়েছিলেন। কিন্তু কিছু কারণে আজ তিনি আমাদের সামনে আসতে পারছেন না। প্রধানমন্ত্রী বলেছেন, এই কর্মসূচি স্থগিত করা হয়েছে, বাতিল নয়।

এদিকে, এই ঘটনার পর পাঞ্জাবের কংগ্রেসশাসিত সরকারের মুখ্যমন্ত্রী চারণজিৎ সিং চান্নিকে আক্রমণ করে সিরিজ টুইট করেছেন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির প্রধান জেপি নাড্ডা। নরেন্দ্র মোদির গাড়িবহর ফ্লাইওভারে আটকা পরার পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে ফোন করা হলেও তিনি কোনও সাড়া দেননি বলে অভিযোগ করেছেন বিজেপির প্রধান।

নাড্ডা বলেন, এটি দুঃখজনক যে, পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সফরে হাজার কোটি রুপির বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন ব্যাহত হয়েছে... সমাবেশে যোগ দিতে জনগণকে নিষেধ করেছিল রাজ্য পুলিশ... মুখ্যমন্ত্রী চান্নি বিষয়টির সুরাহা অথবা সমাধানের জন্য ফোনে কথা বলতেও রাজি হননি।


আরও খবর



ট্রাক-লেগুনা সংঘর্ষে নারায়ণগঞ্জে নিহত-২

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় বালুবাহী ট্রাক ও লেগুনার সংঘর্ষে হাজেরা ও নাসিমা নামের দুই নারী শ্রমিক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন প্রায় ৭ জন।

বুধবার (১২ জানুয়ারি) সকালে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার (১১ জানুয়ারি) রাত ১১টার দিকে উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের বিনাইরচর এলাকায় ভূলতা-গোপালদী সড়কে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, হাজেরা উপজেলা শ্রনীনিবাসদী গ্রামের এবং নাসিমা খাসেরকান্দি গ্রামের বাসিন্দা। তারা উজান গোপিন্দী স্পিনিং মিলের শ্রমিক ছিলেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান জানান, মঙ্গলবার (১১ জানুয়ারি) রাত ১১টার দিকে কারখানা ছুটির পর শ্রমিকরা লেগুনায় বাড়ি ফিরছিলেন। পথে ট্রাকের সঙ্গে লেগুনার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে গুরুতর আহতদের উদ্ধার করে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে দুই নারী শ্রমিকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। এ সময় আহত প্রায় ৭ জনকে ঢাকা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



মাদক মামলায় পরীমনির বিচার শুরু

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বনানী থানায় করা মাদক মামলায় চিত্রনায়িকা পরীমনিসহ ৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আলোচিত এ মামলার বিচার কার্যক্রম শুরু হলো। মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে ১ ফেব্রুয়ারি।

বুধবার ঢাকার বিশেষ জজ ১০-এর বিচারক নজরুল ইসলামের আদালতে মামলাটির বিচার কার্যক্রম শুরু এবং সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়। এ মামলার অপর দুই আসামি হলেন- পরীমনির সহযোগী আশরাফুল ইসলাম দিপু ও মো. কবীর হাওলাদার।

আদালতে ঢাকাই সিনেমার নায়িকা পরীমনির আইনজীবী নীলাঞ্জনা রিফাত সুরভী মামলা থেকে পরীমনির অব্যাহতি চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালত সেই আবেদন খারিজ করেন।

গত বছরের ৪ আগস্ট রাজধানীর বনানীতে পরীমনির বাসায় অভিযান চালায় র‌্যাব। বাসা থেকে বিপুল মাদকসহ তাকে গ্রেফতার করা হয়।

এ মামলায় কয়েক দফা রিমান্ড শেষে গত ২১ আগস্ট আবার তাকে কারাগারে পাঠানো হয়।  ৩১ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ তার জামিন মঞ্জুর করেন। পরের দিন তিনি কারামুক্ত হন।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২