আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ভেঙ্গে গেল মনোহরদীর জনবহুল ব্রীজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

ইটভাটার অতিরিক্ত কয়লা ও মালামাল বোঝাই একাধিক ট্রাক আসা যাওয়ার কারণে নরসিংদী মনোহরদী উপজেলার একটি জনবহুল ব্রীজ ভেঙ্গে গেছে। ব্রীজটি ভেঙ্গে পড়ায় জনদূর্ভোগের পাশাপাশি মনোহরদীসহ আশেপাশের কয়েকটি ইউনিয়নের বাসিন্দাদের যোগাযোগ একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। বন্ধ হয়ে গেছে এ ব্রীজ দিয়ে চলাচলকারী শতাধিক সিএনজি, ব্যাটারীচালিত অটোরিক্সা চালকদের আয়ের পথ।

উপজেলার বড়চাপা ইউনিয়নের চালাকচর হতে শিমুলতলী রাস্তার বীরমাইজদিয়া মৌজায় ব্রীজটির অবস্থান। জরুরী ভিত্তিতে উক্ত ব্রীজটি পূর্ণনির্মান করার জন্য বড়চাপা ইউনিয়নের চেয়ারম্যান উপাধ্যক্ষ এম সুলতান উদ্দিন উপজেলা নির্বাহী অফিসারের কাছে গত বুধবার একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

স্থানীয়রা জানান, বড়চাপা ইউনিয়নের চালাকচর টু শিমুলতলী সড়কের উপর নির্মিত ব্রীজটি আগ থেকেই কিছুটা ভাঙ্গা ছিল। অথচ এ ভাঙ্গা ব্রীজ দিয়েই প্রতিদিন বিভিন্ন যান চলাচল করতো।  সবচেয়ে ক্ষতির কারণ হয় স্থানীয় সি.বি.এফ ও বি.বি.এফ নামক দুটি ইটভাটার অতিরিক্ত কয়লা ও ইট বোঝাই ট্রাক চলাচল করায়। এই ইটভাটা দুটির কাঁচামাল ও ইট বোঝাই একাধিক ট্রাক প্রতিদিন আসা যাওয়ার কারণে গত ২ মে হঠাৎ করেই ব্রীজটি ভেঙ্গে পড়ে। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে ব্রীজটি দিয়ে যাতায়াতকারী কয়েকটি ইউনিয়নের বাসিন্দাদের। তাছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মনোহরদী, বড়চাপাসহ কয়েকটি বাজারের কয়েক হাজার শিক্ষার্থী ও পথচারী নিয়মিত চলাচল করত এ ব্রীজ দিয়ে। ব্রীজটি ভেঙে পড়ায় চলাচলকারী পথচারীদের পড়তে হয়েছে সীমাহীন বিড়ম্বনায়।

ব্যাটারীচালিত অটোরিক্সা চালক মোজাম্মেল হক বলেন,এ রাস্তাটি আমার জীবিকা নির্বাহের পথ। প্রতিদিনই আমি অটোরিক্সা দিয়ে যাত্রী নিয়ে এ সড়ক দিয়ে যাতায়াত করি। এতে যা আয় হয় তা দিয়ে আমার সংসার চলে। কিন্তু ব্রীজটি ভেঙ্গে পড়ায় আমি বিপদে পড়েছি।

মকবুল হোসেন নামে স্থানীয় এক বাসিন্দা জানান, গত (২মে) ভেঙে পড়া ব্রীজটি ৩০ বছরের পুরনো। সি.বি.এফ ও বি.বি.এফ ব্রিকফিল্ডের অতিরিক্ত কয়লা বোঝাই ট্রাক চলাচলের কারণে ব্রীজটির ভেঙ্গে পড়েছে। স্থানীয়দের অভিযোগ এই পুরনো ব্রিজের উপর দিয়েই সি.বি.এফ ও বি.বি.এফ ব্রিকফিল্ডের যাবতীয় কাচামাল সরবরাহ হয়ে থাকে। এলাকার লোকজন বিভিন্ন সময় বাধা দিলেও ইটভাটার মালিকরা কর্ণপাত করেনি।

সি.বি.এফ ও বি.বি এফ ব্রিকফিল্ডের স্বত্তাধিকারী মোঃ কিরণ মিয়া বলেন, এখানে শুধু আমার ইটভাটা আছে এমন না। আরো একটি ইটভাটা আছে। রাতের কোন এক সময়ে ব্রীজটি ভেঙ্গেছে। কেন ভেঙ্গেছে সেটা আমি বলতে পারবোনা।

বড়চাঁপা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম সুলতান উদ্দীন বলেন, ব্রীজটি ভেঙে পড়ার পর আমি উপজেলা নিবার্হী কর্মকর্তা ও উপজেলা প্রকৌশলী বরাবর লিখিত আকারে পুননির্মাণের আবেদন জানিয়েছি। আশা করছি দ্রুততার সাথে এর একটা সমাধান হবে।

মনোহরদী উপজেলা প্রকৌশলী মীর মহিদুল ইসলাম জানান, খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম ও আমি পরিদর্শনে গিয়েছিলাম। যেহতেু ব্রীজটি সম্পূর্ণরুপে ভেঙ্গে গেছে, এটা আর সংস্কার করার কোন সুযোগ নাই । ব্রীজটি নির্মাণ করার জন্য উধ্বতন কর্তৃপক্ষের কাছে অবগত করেছি।

নিউজ ট্যাগ: নরসিংদী

আরও খবর



‘প্রেস্টিজিয়াস ব্র্যান্ড অব এশিয়া’ অ্যাওয়ার্ড জিতল বসুন্ধরা টিস্যু

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের খ্যাতনামা ব্র্যান্ড বসুন্ধরা টিস্যু প্রেস্টিজিয়াস ব্র্যান্ড অব এশিয়া ২০২৩-২৪ অ্যাওয়ার্ড জিতেছে। দুবাইয়ের হিলটন হোটেলে গ্লোবাল বিজনেস সিম্পোজিয়াম ২০২৪-এ সম্মানসূচক পুরস্কারটি পায় বসুন্ধরা টিস্যু।

এ পুরস্কার বসুন্ধরা টিস্যুর ধারাবাহিক শ্রেষ্ঠত্ব এবং শিল্পমানের ওপর এর রূপান্তরমূলক প্রভাবকে স্বীকৃতি দেয়, যা এশিয়ার বাজারে তাদের শক্তিশালী উপস্থিতি প্রতিষ্ঠা করেছে।

গুরুত্বপূর্ণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প খাতের নেতৃস্থানী ও গণ্যমান্য ব্যক্তিরা। অনুষ্ঠানে গুণমান, উদ্ভাবন এবং টিস্যু শিল্পে উল্লেখযোগ্য অবদানে বসুন্ধরা টিস্যুর দৃঢ়প্রত্যয়েরর কথা তুলে ধরা হয়।

এতে বলা হয়, উচ্চমানসম্পন্ন পণ্য সরবরাহে অনড় তীব্র প্রতিযোগিতামূলক স্থানীয় বাজারে ব্র্যান্ডটিকে দারুণ অবস্থানে নিয়ে গেছে। প্রিমিয়াম পণ্যের জন্য পরিচিত বসুন্ধরা টিস্যু এখন গুণমান এবং নির্ভরযোগ্যতার আরেক নাম হয়ে উঠেছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রেস্টিজিয়াস ব্র্যান্ড অব এশিয়া ২০২৩-২০২৪ অ্যাওয়ার্ড এশিয়ার বাজারে বসুন্ধরা টিস্যুর নেতৃত্ব ও অবস্থানের প্রমাণ।

গ্লোবাল বিজনেস সিম্পোজিয়াম ২০২৪ একদিকে যেমন বসুন্ধরা টিস্যুর সাফল্য উদযাপনের উপযুক্ত প্ল্যাটফর্ম তৈরি দিলো, পাশাপাশি উপস্থাপন করলো ব্র্যান্ডের শ্রেষ্ঠত্বও। এ পুরস্কার টিস্যু শিল্পে প্রধান ব্র্যান্ড হিসেবে বসুন্ধরা টিস্যুর অবস্থানকে শক্তিশালী করার পাশাপাশি অন্যদের সামনে অনুকরণের মানদণ্ড ঠিক করে দিয়েছে।

নিউজ ট্যাগ: বসুন্ধরা টিস্যু

আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




লংকানদের বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

লংকানদের বিপক্ষে চট্টগ্রামে প্রথম ম্যাচ ৬ উইকেটে জিতে সিরিজে এগিয়ে বাংলাদেশ। বন্দরনগরী জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দিবা-রাত্রির এই ম্যাচটি শুক্রবার (১৫ মার্চ) দুপুর ২.৩০ মিনিটে শুরু হবে। জিতলেই ওয়ানডে সিরিজ নাজমুল হোসেন শান্তদের। সিরিজ নিশ্চিত করার ব্রত নিয়েই আজ লংকানদের মুখোমুখি হবেন স্বাগতিকরা। অন্যদিকে সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই শ্রীলংকার।

প্রথম ম্যাচে তানজিম সাকিব, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের নিয়ন্ত্রিত বোলিংয়ে কোনোরকমে আড়াইশ স্পর্শ করে লংকানরা। সেই ম্যাচে তিন পেসারই দুর্দান্ত বোলিং করেছিলেন। পাশাপাশি মেহেদি হাসান মিরাজও মিতব্যায়ী বোলিং করেছেন।

যদিও ব্যতিক্রম ছিলেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনার দু’হাতে রান খরচা করেছেন। বাজে পারফরম্যান্সের কারণে দ্বিতীয় ওয়ানডেতে বাদ পড়তে পারেন তাইজুল। তার পরিবর্তে একাদশে ফিরতে পারেন রিশাদ হোসেন। এই লেগ স্পিনারের সাম্প্রতিক ফর্ম তাকে এগিয়ে রাখছে।

টাইগারদের একাদশে এছাড়া খুব একটা পরিবর্তন আসার সম্ভাবনা নেই। ব্যাটিংয়ে টপ অর্ডার গত ম্যাচে ব্যর্থ হলেও লিটন দাস-সৌম্য সরকারদের আরও সুযোগ দেওয়ার পক্ষে টিম ম্যানেজমেন্ট। তাওহীদ হৃদয়কে নিয়েও লম্বা পরিকল্পনা দলের। তাই এই তিনজনের সাম্প্রতিক ফর্ম পক্ষে না থাকলেও টিম ম্যানেজমেন্ট তাদের পাশে থাকছে।

স্বাগতিক বাংলাদেশের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানজিম হাসান সাকিব।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




চীনের চমক: কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কার্টুন সিরিজ

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

প্রথমবারের মত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে কার্টুন সিরিজ তৈরি করেছে চীন। ২৬ পর্বের এই সিরিজটির নাম কিয়ানকিউ শিসং। সোমবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী প্রতিষ্ঠান চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) সিরিজটির প্রথম পর্ব সম্প্রচার করেছে।

সাংহাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবরেটরির (সেল) এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ কার্টুন সিরিজটি। এর আর্কাইভের জন্য ব্যবহৃত হচ্ছে সিএমজি মিডিয়া জিপিটি।

দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে সেল জানিয়েছে, কিয়ানকিউ শিসং তৈরিতে ভিডিও-আর্ট ডিজাইন থেকে শুরু করে পোস্ট-প্রোডাকশন পর্যন্ত প্রতিটি পর্যায়ে এআই ব্যবহার করা হয়েছে।

চীনের মিডিয়া প্রধান শেন হাইক্সিয়ং বলেছেন, আমরা আন্তর্জাতিক মূলধারার মিডিয়ার জন্য একটি শক্তিশালী ইঞ্জিন’ এবং চালিকা শক্তি’ তৈরি করব। এক্ষেত্রে আমরা প্রযুক্তিগত উদ্ভাবনের গভীরে অনুসন্ধান করব এবং ইন্টারনেট এবং এআইকে আলিঙ্গন করব।


আরও খবর
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপের (খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ) মৌখিক পরীক্ষা বৃহস্পতিবার (১৪ মার্চ) থেকে শুরু হয়ে চলবে ২২ এপ্রিল পর্যন্ত।

বুধবার (১৩ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২০ ফেব্রুয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের (খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ) লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে ২০ হাজার ৬৪৭ জন উত্তীর্ণ হয়েছেন। এরাই এবার মৌখিক পরীক্ষায় অংশ নেবেন।

এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগওয়ারি নিয়োগ দেয়া হচ্ছে।

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। তাতে ২ হাজার ৪৯৭ প্রার্থী সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন।

নতুন ঘোষণা অনুযায়ী, আগামী ২৯ মার্চ তৃতীয় ধাপের নিয়োগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ধাপে ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের নিয়োগপ্রার্থীরা অংশ নেবেন।


আরও খবর



মানুষের কষ্ট লাঘবে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জিনিসপত্রের দাম বাড়লে সাধারণ মানুষের কষ্ট হয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার চেষ্টা করছে সেই কষ্ট লাঘবের। ৫৪তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সোমবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, রমজান মাসের শুরুতে খেজুর, আমদানি করা ফল, লেবু, তরমুজ, পেঁয়াজসহ কয়েকটি পণ্যের দাম কিছুটা চড়া ছিল। তবে এসব পণ্যের দাম কয়েক দিনের মধ্যেই স্বাভাবিক ও সহনীয় পর্যায়ে নেমে এসেছে। জিনিসপত্রের দাম বাড়লে সাধারণ মানুষের, বিশেষ করে সীমিত আয়ের মানুষের কষ্ট হয়। আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি মানুষের কষ্ট লাঘবের।

তিনি বলেন, এবারের রমজান মাসকে সামনে রেখে আমরা বেশ আগে থেকেই চিনি, ছোলা, ডাল, ভোজ্য তেলসহ কয়েকটি পণ্যের পর্যাপ্ত মজুদ গড়ে তুলি। একচেটিয়া বাজার তৈরি করে অধিক মুনাফা যাতে কেউ করতে না পারে সেজন্য ভারত হতে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ এবং প্রায় সমপরিমাণ আলু আমদানির অনুমতি দেওয়া হয়। পাশাপাশি রমজান মাসের শুরু হতে প্রান্তিক জনগোষ্ঠির জন্য রাজধানী ঢাকার অন্তত ২৫টি স্থানে ট্রাকে করে মাছ, মাংস, ডিম এবং দুধ সুলভমূল্যে বিক্রি করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, টিসিবি প্রথম পর্যায়ে সারাদেশের এক কোটি কার্ডধারী পরিবারের জন্য সুলভমূল্যে চাল, ডাল, ভোজ্য তেল, চিনি এবং ছোলা এই পাঁচটি পণ্য বিতরণ করছে। দ্বিতীয় পর্যায়ে ঢাকা ও আশেপাশের এলাকার কার্ডধারী পরিবারের জন্য চাল, ডাল, ভোজ্য তেল, চিনি, ছোলা ও খেজুর এই ৬টি পণ্য বিতরণ করছে। ঈদ উপলক্ষে সারাদেশের ১ কোটি ৬২ হাজার ৫৮০০ পরিবারের জন্য সরকার এক লাখ ৬২৮ মেট্রিক টন চালের বিশেষ বরাদ্দ দিয়েছে। প্রতি পরিবার বিনামূল্যে ১০ কেজি করে চাল পাবেন।

সরকার প্রধান আরও বলেন, আমরা এ বছর সরকারিভাবে এবং দলগতভাবে ইফতার পার্টির আয়োজন নিরুৎসাহিত করেছি। আওয়ামী লীগ এবং এর সকল সহযোগী সংগঠন নির্দেশমত তৃণমূল পর্যায় পর্যন্ত গরিব-দুঃস্থদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করছে।


আরও খবর