আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

উত্তরে বৃষ্টির মতো ঝরছে ঘনকুয়াশা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরের হিলিতে তিন দিন থেকে ঝরছে বৃষ্টির মতো ঘনকুয়াশা; সেই সঙ্গে বইছে ঠাণ্ডা বাতাসও। হঠাৎ করে জেঁকে বসেছে শীত। দিনে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। দুর্ঘটনা এড়াতে ধীরগতিতে গাড়ি চালাচ্ছেন চালকরা। আবার তীব্র শীতে গরম কাপড় পরিধান করেছেন সবাই।

বৃহস্পতিবার সকালে হিলির বিভিন্ন স্থানে ঘুরে এমন চিত্র দেখা যায়।

জানা যায়, কুয়াশার পানিতে রাস্তগুলো ভিজে গেছে। দেখে মনে হচ্ছে রিমঝিম বৃষ্টি পড়ছে। আবার তীব্র শীত আর ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের প্রকোপে জড়োসড়ো হয়ে চলাচল করছেন পথচারীরা।

এদিকে হিলি থেকে জয়পুরহাট, ঘোড়াঘাট ও দিনাজপুর সড়কে দেখা গেছে বাস, ট্রাক, কার-প্রাইভেটকার, চার্জারভ্যান-রিকশা ও ঢাকাগামী সব গাড়ি হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। ঘনকুয়াশা আর শীতের প্রভাবে গাড়িগুলো ধীরগতিতে চলছে। ভোর থেকে কুয়াশার পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। সকাল ৮টা পর্যন্ত সূর্যের দেখা মেলেনি।

বাসচালক কায়সার রহমান জানান, ঘনকুয়াশার মধ্যে খুব কষ্টে ঢাকা থেকে হিলিতে এলাম। ঘনকুয়াশার মধ্যে রাস্তায় তেমন কিছু দেখাই যাচ্ছে না। অতিরিক্ত কুয়াশার কারণে গাড়ি ধীরগতিতে চালাতে হচ্ছে। কুয়াশার কারণে দুর্ঘটনার আশঙ্কাও রয়েছে, যার জন্য গন্তব্যে পৌঁছাতে সময়ও বেশি লাগছে।

দিনাজপুর জেলার আবহাওয়া অধিদপ্তরের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, বায়ুমণ্ডলের উপরিভাগে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে। এ কারণে কুয়াশাও বেশি পড়ছে। বৃহস্পতিবার সকাল ৬টায় দিনাজপুর অঞ্চলের তাপমাত্রা ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা সকাল ৮টা থেকে ৯টার দিকে ৩ ডিগ্রিতে আসতে পারে বলেও জানান

নিউজ ট্যাগ: ঘনকুয়াশা

আরও খবর
দিনাজপুরে বাড়ছে শীতের প্রকোপ

সোমবার ১৫ নভেম্বর ২০২১




বুসান আন্তর্জাতিক মৎস্য মেলায় বাংলাদেশের উৎপাদিত মাছ প্রদর্শন

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক সামুদ্রিক খাদ্য ও মৎস্য মেলা ২০২১-এ সিউলের বাংলাদেশ দূতাবাস অংশগ্রহণ করেছে। তিন দিনব্যাপী এ মেলায় বাংলাদেশের উৎপাদিত মাছ ও সামুদ্রিক খাদ্য প্রদর্শন করা হয়েছে।

শনিবার (৬ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

দূতাবাস জানায়, গত ৩ থেকে ৫ নভেম্বর বুসান আন্তর্জাতিক সামুদ্রিক খাদ্য ও মৎস্য মেলা ২০২১ অনুষ্ঠিত হয়। গত কয়েক বছর মতো এবারও বাংলাদেশ মেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ নেয়। এই মেলার মাধ্যমে দেশের উৎপাদিত মাছ ও সামুদ্রিক খাদ্য প্রদর্শন করা হয়।

মেলাটি বুসান মেট্রোপলিটন সিটি কর্তৃপক্ষ ও বুসান এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টার (বেক্সকো), ন্যাশনাল ফেডারেশন অব ফিশারিজ কো-অপারেটিভ ও কোরিয়া ফিশারি ট্রেড অ্যাসোসিয়েশনের সম্মিলিত সহযোগিতায় আয়োজিত হয়ে আসছে।

এতে দক্ষিণ কোরিয়াসহ ১৪টি দেশ ও তাদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নেয়। ৫৫১টি বুথের (৩৬টি বিদেশি এবং ৫১৫টি কোরিয়ান) মাধ্যমে দেশগুলো সামুদ্রিক খাদ্য ও মৎস্য জাতীয় পণ্য আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরে।

দূতাবাস জানায়, এ মেলায় প্রতিদিন প্রায় ১০০ জন কোরীয় ও অন্যান্য দেশের দর্শনার্থী বাংলাদেশের প্যাভিলিয়ন ঘুরে দেখেছেন। তিন দিনব্যাপী এ মেলায় দেশের বিভিন্ন প্রজাতির মাছ বিশেষ করে- ইলিশ, রুই, পাঙ্গাস, তেলাপিয়া, শিং মাছ, বাগদা ও গলদা চিংড়ি, হরিনা চিংড়ি, মাড কাঁকড়া, ইল মাছ, কাটল মাছ, স্কুইড, ম্যাকারেল, চাইনিজ পমফ্রেট, সিলভার পমফ্রেট, সারডিন, লেদার জ্যাক মাছ, ছুরি মাছ, টুনা এবং হেলিবাট মাছ সম্পর্কে বিস্তারিত তথ্য দর্শনার্থীদের সামনে তুলে ধরা হয়।


আরও খবর



সন্ধ্যায় সংবাদ সম্মেলন করবে খালেদা জিয়ার মেডিক্যাল বোর্ড

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা নিয়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।

রোববার সন্ধ্যা ৭টায় গুলশান বিএনপির চেয়ারপারসনের বাসভবনে এ সংবাদ সম্মেলনে হবে।

সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার চিকিৎসকরা বক্তব্য রাখবেন।

চেয়ারপারসনের মিড়িয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সংবাদ সম্মেলনে ম্যাডামের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বক্তব্য রাখবেন। তারা ম্যাডামের শারীরিক অবস্থা নিয়ে কথা বলবেন।


আরও খবর



‘ওমিক্রন’ সংক্রমণ রোধে যা বলল স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার দক্ষিণ আফ্রিকান ধরন ওমিক্রন সংক্রমণ রোধে স্বাস্থ্য অধিদপ্তর ১৫ দফা পদক্ষেপ কঠোরভাবে বাস্তবায়নের কথা বলেছে। রোববার (২৮ নভেম্বর) অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব পদক্ষেপ সম্পর্কে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্যান্য দেশে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন-এর সংক্রমণ দেখা দেওয়ায় অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব দেশকে এ সম্পর্কে সতর্ক করেছে।

এ পরিস্থিতিতে দেশব্যাপী ১৫টি পদক্ষেপ কঠোরভাবে বাস্তবায়নের জন্য অনুরোধ জানিয়েছে অধিদপ্তর।

১. দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক সময় সময় ঘোষিত অন্যান্য আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের বন্দরসমূহে স্বাস্থ্য পরীক্ষা ও স্ক্রিনিং জোরদার করতে হবে।

২. সব ধরনের (সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও অন্যান্য) জনসমাগম নিরুৎসাহিত করতে হবে।

৩. প্রয়োজনে বাড়ির বাইরে গেলে প্রত্যেক ব্যক্তিকে সর্বদা সঠিকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

৪. রেস্তোরাঁয় বসে খাওয়ার ব্যবস্থা ধারণক্ষমতার অর্ধেক বা তার কম করতে হবে।

৫. সব জনসমাবেশ, পর্যটন স্থান, বিনোদনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, সিনেমা হল বা থিয়েটার হল ও সামাজিক অনুষ্ঠানে (বিয়ে, বৌভাত, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) ধারণক্ষমতার অর্ধেক বা তার কমসংখ্যক লোক অংশগ্রহণ করতে পারবে।

৬. মসজিদসহ সব উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

৭. গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

৮. আক্রান্ত দেশসমূহ থেকে আসা যাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে।

৯. সব শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

১০. সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সেবা গ্রহীতা, সেবা প্রদানকারী ও স্বাস্থ্যকর্মীদের সর্বদা সঠিকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

১১. স্বাস্থ্যবিধি মেনে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করতে হবে।

১২. করোনা উপসর্গ বা লক্ষণযুক্ত সন্দেহজনক ও নিশ্চিত করোনা রোগীর আইসোলেশন ও করোনা পজিটিভ রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

১৩. কোডিড-১৯ এর লক্ষণযুক্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখা এবং তার নমুনা পরীক্ষার জন্য স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সহায়তা করা যেতে পারে।

১৪. অফিসে প্রবেশ এবং অবস্থানকালে বাধ্যতামূলকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পরা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলা দাপ্তরিকভাবে নিশ্চিত করতে হবে।

১৫. কোডিড-১৯ রোগ নিয়ন্ত্রণ ও হ্রাস করার নিমিত্তে কমিউনিটি পর্যায়ে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার সচেতনতা তৈরির জন্য মাইকিং ও প্রচারণা চালানো যেতে পারে। এ ক্ষেত্রে প্রয়োজনে মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডার মাইক ব্যবহার করা যেতে পারে এবং ওয়ার্ড কাউন্সিলর বা ইউনিয়ন পরিষদের সদস্যসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা যেতে পারে।


আরও খবর



অন্ধ্রপ্রদেশে অতিবৃষ্টিতে ১৭ জন নিহত

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২০ নভেম্বর ২০21 | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অন্ধ্রপ্রদেশে অবিরাম বর্ষণে সৃষ্ট বন্যায় ১৭ জনের মৃত্যু হয়েছে এবং ১০০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে। তিরুপতি মন্দিরের শহর থেকে একটি ভিডিওতে দেখা যায় যে শত শত তীর্থযাত্রী বিশাল বন্যায় আটকা পড়েছেন।

তিরুমালা পাহাড়ের ঘাট রাস্তা ও হাঁটার পথ বন্ধ করে দেওয়া হয়েছে যেখানে মন্দির রয়েছে। তিরুপতির উপকণ্ঠে স্বর্ণমুখী নদী প্লাবিত হয়েছে এবং জলাশয়গুলি উপচে পড়ছে। তিনটি রাষ্ট্রীয় পরিবহণ বাস বিকল হয়ে পড়েছে।

পরিস্থিতি সামাল দিতে জাতীয় ও রাজ্য দুর্যোগ ত্রাণ দল মোতায়েন করা হয়েছে এবং উদ্ধারকাজও পুরোদমে চলছে। বন্যায় অনেক স্থানে সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রেল, সড়ক ও বিমান চলাচল বিঘ্নিত হয়েছে।

রায়ালসিমা অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যের চিত্তুর, কাদাপা, কুরনুল এবং অনন্তপুর জেলাগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি থামছে না এবং চেইয়ুরু নদী উপচে পড়ছে। অন্নময় সেচ প্রকল্পও ক্ষতিগ্রস্ত হয়েছে।

কাদাপা বিমানবন্দর ২৫ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।


আরও খবর
করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




ঢাকা মেডিকেলের রান্নাঘরের পাশে মিলল যুবকের লাশ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের রান্নাঘরের পাশ থেকে অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে মরদেহটি উদ্ধার করা হয়।

তাৎক্ষণিকভাবে ওই যুবকের নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৩৫ বছর। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) ফারুক আলম মণ্ডল জানান, মৃতদেহে বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। মৃত্যুর বিষয়ে এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পর্যবেক্ষণ করার পর মৃতদেহ মর্গে পাঠানো হবে।


আরও খবর