আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

উত্তরাঞ্চলের ২ জেলায় শৈত্যপ্রবাহ

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৫৬৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উত্তরাঞ্চলের পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। এছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে ।

শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। খবর বাসসের। এছাড়া পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শুক্রবার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৭ ডিগ্রি এবং রাজারহাটে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় সেখানে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬, ময়মনসিংহে ১২ দশমিক ৫, চট্টগ্রামে ১৬ দশমিক ৬, সিলেটে ১৪ দশমিক ৪, রাজশাহী ১৩ দশমিক ৮, রংপুরে ১১ দশমিক ৬, খুলনায় ১৫ দশমিক ০ এবং বরিশালে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


আরও খবর



থাইল্যান্ড বাড়িতেই গাঁজা চাষের অনুমতি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ১১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড বাড়িতে গাঁজা চাষের অনুমতি দিতে যাচ্ছে। এছাড়া গাঁজাকে মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হবে। এ তথ্য জানিয়েছে দেশটির মাদকদ্রব্য বোর্ড। বুধবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ২০১৮ সালে চিকিৎসা ও গবেষণা কার্যের স্বার্থে গাঁজা ব্যবহারের বৈধতা দিয়েছিল থাইল্যান্ড। থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী আনুতিন চরনভিরাকুল জানান, নতুন আইন অনুযায়ী গৃহস্থালিতে গাঁজা চাষ করা যাবে। এজন্য কর্তৃপক্ষের ছাড়পত্র নিতে হবে। তবে বাণিজ্যিক উদ্দেশে গাঁজা ব্যবহার করা যাবে না।

তবে আইনটি এখনও প্রজ্ঞাপন আকারে প্রকাশ হয়নি। প্রজ্ঞাপন প্রকাশের ১২০ দিন পর বাড়িতে গাঁজা চাষ করা যাবে বলে আইনে উল্লেখ আছে।

এদিকে চলতি সপ্তাহে সংসদে বিল উত্থাপন করা হয়েছে। তাতে গাঁজার ব্যবহার, বাণিজ্যিক চাষ ও বিক্রি সম্পর্কে নির্দেশনা রয়েছে। খসড়া বিল অনুযায়ী, সরকারকে না জানিয়ে বাড়িতে গাঁজা চাষ করলে ২০ হাজার থাই মুদ্রা জরিমানা দিতে হবে। এছাড়া নিবন্ধন ছাড়া গাঁজা বিক্রি করলে ৩ বছরের জেল বা ৩ লাখ থাই মুদ্রা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

থাইল্যান্ডে বাড়িতে জন্মানো গাঁজা ঐতিহ্যগত ওষুধ হিসেবে ব্যবহার করা যাবে। তাছাড়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ীও এটি ব্যবহার করা যেতে পারে। এ ধরনের নিয়ম কার্যকরের জন্য পরিদর্শনের ব্যবস্থা করা হবে।


আরও খবর



৪ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে বুবলীর ‘তালাশ’

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা শবনম ইয়াসমিন বুবলী অভিনীত নতুন সিনেমা তালাশ মুক্তি পাবে আগামী ৪ ফেব্রুয়ারি। আজ বুধবার (৫ জানুয়ারি) টাইগার মিডিয়ার ফেসবুক পেজে পোস্টার প্রকাশের মধ্য দিয়ে শুরু হলো সিনেমাটির প্রচারণার কাজ।

সিনেমাটি নির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৈকত নাসির। রোমান্টিক থ্রিলার ঘরানার গল্পের এই সিনেমায় জুটি হয়ে অভিনয় করছেন বুবলী ও এ কে আজাদ আদর।

পরিচালক সৈকত নাসির জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে সিনেমার ট্রেলার ও গানগুলো প্রকাশ পাবে টাইগার মিডিয়ার ইউটিউব চ্যানেলে।

সিনেমাটি নিয়ে বুবলী বলেন, সৈকত নাসির ভাই দক্ষ একজন পরিচালক। প্রয়োজনে তিনি স্ক্রিপ্ট পরিবর্তন করেছেন, আবার শিল্পীদের বেশ সহজভাবে দৃশ্যগুলো বুঝিয়ে দিয়েছেন। সব মিলিয়ে তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা চমৎকার। আশা করি দর্শক সিনেমাটি ভালোভাবে গ্রহণ করবে।

এই সিনেমায় নায়রা চরিত্রে অভিনয় করেছেন বুবলী। আর আদরকে দেখা যাবে সুমন হিসেবে। এতে আরও অভিনয় করেছেন আসিফ আহসান খান, যোজন মাহমুদ প্রমুখ। ক্লিওপেট্রা ফিল্মস এর ব্যানারে নির্মিত এই সিনেমাটি দেশ বিদেশে পরিবেশনা করবে দ্য অভি কথাচিত্র।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




সেনেরচরে জমে উঠেছে ইউনিয়ন পরিষদ নির্বাচন

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২ | ৭১০জন দেখেছেন

Image

শরীয়তপুর প্রতিনিধি:

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ষষ্ঠ ধাপের ভোট ৩১ জানুয়ারী। এ নির্বাচনে শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার ৪ ইউনিয়নে নির্বাচন হবে। নির্বাচনে জয় পেতে ভোটারদের দ্বারে গিয়ে ভোট প্রত্যাশা করছেন প্রার্থীরা, ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। বিভিন্ন মাধ্যমে প্রচারণা করে জানাচ্ছেন নির্বাচনে জয়ী হলে কেমন ইউনিয়ন পরিষদ গড়তে চায় তারা।

চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থীর মধ্যে  জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন সমাজ সেবক হাজি আব্দুল ওহাব ফকির, তার মার্কা চশমা।

চেয়ারম্যান প্রার্থীরা ইউনিয়নবাসীকে দেখাচ্ছেন ইউনিয়নের ব্যাপক উন্নয়নের স্বপ্ন। কেউ প্রতিশ্রুতি দিচ্ছেন মাদকমুক্ত ইউনিয়ন গড়ার আর কেউবা দিচ্ছেন আদর্শ ইউনিয়ন গড়ার প্রতিশ্রুতি। সেনেরচর ইউনিয়নে চেয়ারম্যান পদে জনমতে এগিয়ে হাজি আব্দুল ওহাব ফকির। সেনেরচর ইউনিয়নকে সন্ত্রাস ও মাদকমুক্ত আধুনিক উন্নয়নশীল মডেল ইউনিয়ন গড়তে চশমা মার্কায় ভোট প্রত্যাশা করছেন তিনি। সকাল থেকে রাত পর্যন্ত ইউনিয়নবাসীর দ্বারে দ্বারে হাজির হচ্ছেন আব্দুল ওহাব ফকির। একজন ভদ্রমানুষ হওয়ায় ইউনিয়নবাসীর প্রথম পছন্দের তালিকায় রয়েছেন তিনি।

সেনেরচর ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে লড়ছেন ৯ জন, ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের সদস্য পদে নির্বাচন করছেন ৩৫জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন করছেন ১২ জন প্রার্থী।

এ ইউনিয়নে চেয়ারম্যান পদ প্রার্থী হাজি আব্দুল ওহাব ফকির বলেন, আমি সেনেরচর ইউনিয়নবাসীর প্রতীক চশমা নিয়ে নির্বাচন করছি। নির্বাচনে জয়ী হলে সরকারি অনুদানের পাশাপাশি নিজের অর্থায়নে এলাকার বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন এবং রাস্তা মেরামতের কাজ করবো। সেনেরচর বাসীকে একটি সন্ত্রাস ও মাদকমুক্ত আধুনিক উন্নয়নশীল মডেল ইউনিয়ন উপহার দিবো ইনশাআল্লাহ।


আরও খবর



অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে ফোনে কথা বললেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আমরণ অনশনের তৃতীয় দিনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল এ ফোনালাপের ব্যবস্থা করে দেন।

ফোনালাপে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের যারা শিক্ষার্থীরা হাসপাতালে রয়েছে, সেখানে আমার ডাক্তারের সঙ্গে কথা হয়েছে। ওরা এখন সবাই অনশনেই আছে আন্দোলনরত এবং অনশনরত। কী অবস্থা, কেমন আছে তারা? আমরা চাই আমাদের সন্তানেরা ঠিক থাকবে, সুস্থ থাকবে। তাদের কোনো সমস্যা থাকবে না, সেটাই আমরা চাই। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভালো চলবে সেটাই আমরা চাই।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এখানে একটা সমস্যা তো হয়েছে। আমাদের শিক্ষার্থীরা আন্দোলনে আছে। এটার তো একটা সমাধান দরকার। সে জন্যে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ গেছেন। শিক্ষক প্রতিনিধিরা গেছেন, অন্যরাও আছেন। আমার মনে হয় যে, বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসিত ব্যাপার আছে, অন্য সবকিছু আছে, এ জন্য গোড়াতেই আমরা সবকিছুতে হস্তক্ষেপ করতে চাই না বা চাইনি। আমার মনে হয় যে, আমার শিক্ষার্থীরা ও সন্তানেরা কষ্ট পাবে সেটা তো আমরা চাই না।

এ সময় শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি কথা বলতে আগ্রহের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা আন্দোলনরত শিক্ষার্থী রয়েছেন, যারা তাঁদের প্রতিনিধিত্ব করে এমন কজন, তাঁদের মধ্যে ৪ / ৫ জন যদি আসতে চান তাদের সঙ্গে বসতে পারলে হয়তো সমস্যার সমাধানটা খুব দ্রুত করা সম্ভব। আমি চাইব যে তাঁরা যদি আসেন এবং শিক্ষক সমিতির সভাপতি সাধারণ সম্পাদক আসেন তাহলে আমরা কথা বলতে পারি। তাঁদের সঙ্গে কথা বলে আমাদের একটা সমাধানের দিকে যাওয়া দরকার দ্রুততার সঙ্গে।

এ সময় শিক্ষার্থীদের মধ্যে থেকে সাদিয়া নামে একজন বলেন, আমরা আপনার কথায় আশ্বস্ত হয়েছি। আমরা আপনার সঙ্গে কথা বলতে চাই। আমাদের এখানের পরিস্থিতি নিয়ে কথা বলতে চাই। আগে যে পরিস্থিতি ছিল সেটা নিয়ে কথা বলতে চাই।

শিক্ষামন্ত্রী বলেন, আপনারা যারা আসবেন একটা জিনিস ঠিক করে আসবেন, নিজেদের মধ্যে কথা বলে আসবেন। যারা আসবেন তাঁরা আন্দোলনরত সকলের প্রতিনিধি হিসেবে আসবেন। আমি যাদের সঙ্গে কথা বলব পরে যেন এমন না হয় যে, না এদের সঙ্গে কথা হলো আমাদের সঙ্গে কথা বলা হলো না। কে কে আসবেন সবাই মিলে ঠিক করে নেন।

সাদিয়া বলেন, ম্যাম, আমরা আজকেই আসব। আমরা এক ঘণ্টার মধ্যে জানায়ে দিচ্ছি, আমাদের প্রতিনিধি টিমে কে যাবে। এখানে সবাই অনেক অসুস্থ।

মোবাইল ফোনের অন্য পাশ থেকে শিক্ষামন্ত্রী বলেন, দেখেন আমিও তো একজন মা, আমারও ছেলে-মেয়ে আছে। আপনারা ওখানে কষ্ট করছেন, সেটা দেখছি, অন্য সমস্যা হচ্ছে ওইটাও দেখছি।

শিক্ষার্থীরা তাদের প্রতিনিধি ঠিক করার জন্য আলাপ আলোচনা করছেন। তবে প্রতিনিধি চূড়ান্ত করতে পেরেছেন কি না এখনো নিশ্চিত করে কেউ বলতে পারেননি।


আরও খবর



করোনায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৭৭৫

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮৭ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ৭৭৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৭ হাজার ৯১৫ জন। মৃত ছয়জনের মধ্যে চারজন পুরুষ এবং দুই নারী।

মঙ্গলবার (৪ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৯৫৭ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৫২টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৯ হাজার ৭৪০টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৮৩৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৫ লাখ ৬৫ হাজার ৬৫০টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার তিন দশমিক ৯১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ছয়জনের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন রয়েছেন।

মৃত ছয়জনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের তিনজন, চট্টগ্রাম বিভাগের দুইজন ও রাজশাহী বিভাগে একজন। মৃত ছয়জনের মধ্যে তিনজন সরকারি হাসপাতালে এবং তিনজন বেসরকারি মারা গেছেন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪৮ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৮৯ হাজার ৫৩৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৫৫ হাজার ৭৬৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৩ হাজার ৭৬৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। গত শনিবার (২০ নভেম্বর) প্রথমবারের মতো দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এদিন করোনা শনাক্ত হয়েছিল ১৭৮ জনের।


আরও খবর
করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৫ হাজার ৮০৭ জন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২