আজঃ সোমবার ০৬ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম

উইন্ডোজ ১০-এর লাইসেন্স বিক্রি বন্ধ হচ্ছে

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ১৮৫জন দেখেছেন
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক


Image

চলতি মাস শেষে উইন্ডোজ ১০-এর লাইসেন্স কি বিক্রি বন্ধের কথা ভাবছে মাইক্রোসফট। এর পরিপ্রেক্ষিতে গ্রাহকরা মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে পুরনো ভার্সনের উইন্ডোজ ডাউনলোড করতে পারবে না। লাইসেন্স বিক্রি বন্ধ হয়ে যাওয়ার বিষয়টিকে গুরুত্ব দিয়ে ব্যবহারকারীদের উইন্ডোজ ভার্সন পছন্দে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। মাইক্রোসফটের পক্ষ থেকে ব্যবহারকারীদের উইন্ডাজ ১১ ইনস্টল করার পরামর্শ দেয়া হচ্ছে।

পিসি ওয়ার্ল্ডের প্রতিবেদনে বলা হয়, সফটওয়্যার জায়ান্টটি জানুয়ারির শেষ থেকে উইন্ডোজ ১০-এর লাইসেন্স আর বিক্রি করবে না বলে ঘোষণা দিয়েছে। ফলে ফেব্রুয়ারি থেকে ব্যবহারকারী বা গ্রাহকরা মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০-এর কোনো ভার্সনই আর ডাউনলোড করতে পারবে না। উইন্ডোজ ১০ হোম, ১০ প্রো ও ১০ ওয়ার্কস্টেশন ব্যবহারকারীদের ৩১ জানুয়ারি থেকে উইন্ডোজ ডাউনলোড না করতে পারার বিষয়ে সতর্ক করা হচ্ছে। তবে কেউ এ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চাইলে থার্ড পার্টি সাইট থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ডাউনলোডের সুযোগ বন্ধ হয়ে গেলেও মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ১০-এ সিকিউরিটি আপডেট দেয়া হবে বলে প্রাতিষ্ঠানিক নোট সূত্রে জানা গেছে। ফলে ব্যবহারকারীরা স্পাইওয়্যার, ভাইরাসসহ অন্যান্য ম্যালওয়্যারের আক্রমণ থেকে সুরক্ষা পাবে। এক্সপ্রেস ইউকে জানায়, প্রযুক্তি জায়ান্টটি উইন্ডোজ ১০-এর ব্যবহারকারীদের দ্রুত সময়ের মধ্যে ১১ তে আপডেটের কথা জানিয়েছে। দুই বছরের মধ্যে পুরনো সব উইন্ডোজের সাপোর্ট বন্ধ করে দেয়ার অংশ হিসেবেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা।

নিউজ ট্যাগ: উইন্ডোজ ১০

আরও খবর
ফেসবুকের ব্যবহারকারী এখন ২০০ কোটি

সোমবার ০৬ ফেব্রুয়ারী ২০২৩