আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

ট্রিপল মার্ডার: তিনজনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৮

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়ায় আলোচিত তিন খুনের মামলায় তিনজনের মৃত্যুদণ্ড ও আটজনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১০ মে) দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এ রায় ঘোষণা করেন। এ সময় ১১ জনকে বেকসুর খালাস দেন আদালত।

কুষ্টিয়া জজকোর্টের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



৩৩ হাজার পরিবার পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ঘর

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে ঈদ উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীন ৩২ হাজার ৯০৪টি পরিবারকে ঘর হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৬ এপ্রিল) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জমির দলিলসহ ঘরের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ঘর পেয়ে মানুষ যখন হাসে তখন সবচেয়ে বেশি ভালো লাগে। এ প্রকল্পের মাধ্যমে অনেক বেদখল জমি উদ্ধার করা সম্ভব হয়েছে।

এ সময় প্রকল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

২ শতাংশ জায়গায় প্রতিটি ঘরে দুটি কক্ষ রয়েছে, সঙ্গে রয়েছে রান্নাঘর ও শৌচাগার। প্রতিটি ঘরের চারপাশে খোলা জায়গা রয়েছে, যেখানে উপকারভোগীরা চাইলে শাকসবজি আবাদ করতে পারবেন।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ হতে এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ২৩ হাজার ২৪৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বাড়ি দেওয়া হয়েছে। এবারের ঘর হস্তান্তর শেষে মোট দেড় লাখ গৃহহীন পরিবার সরকারের উপহারের ঘরের মালিক হলেন। পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এ প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে।


আরও খবর



উন্নয়ন ইতিহাস বিষয়ে আন্তর্জাতিক সেমিনার

জাতীয় উন্নয়নে জাতিসত্ত্বার শেকড় সন্ধানের গুরুত্ব

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ২২ মে 20২২ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একটি রাষ্ট্রের উন্নয়নে তার ইতিহাসের ব্যবচ্ছেদ জরুরী। একটি জাতির সমৃদ্ধ ইতিহাস তার টেকসই উন্নয়নের পটভূমি তৈরি করে দেয়। জাতির আত্ত্বিক, তাত্ত্বিক, বাহ্যিক সকল উন্নয়ন আবর্তিত হয় তার পেছনে ফেলে আসা ইতিহাস ঘিরে। তাই যে কোন জাতির জন্যই তার উন্নয়ন ইতিহাস তার সমৃদ্ধির ধারক।

আর সেই প্রয়োজন থেকেই গত ২০ মে বিকাল ৪ টায় রাজধানী ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রের ৫ম তলায় প্রথমবারের মতো হয়ে গেল উন্নয়ন ইতিহাস বিষয়ে আন্তর্জাতিক সেমিনার। যুক্তরাষ্ট্র ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং(জিসিএফআইএল) এবং উন্মুক্ত গবেষণা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওপেন একসেস বাংলাদেশের যৌথ আয়োজনে উক্ত সেমিনারের বিষয় ছিলো 'Development History and Bangladesh: Why History Matters for Development Practice?'

সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের জেমস ম্যাডিসন ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক ড. মাইকেল গুবশের (Dr. Michael Gubser)। ড. গুবশের তাঁর আলোচনায় ইতিহাস চর্চার গুরুত্ব এবং বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশগুলো কিভাবে ইতিহাস দায় ধরে রেখেই নিজেদের উন্নয়ন ঘটাতে পারে সেদিকে আলোকপাত করেন। তিনি বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের আরও সঠিকভাবে কাজ করার জন্য এদেশের ইতিহাস বিশ্লেষণ করে মানুষের চিন্তার পদ্ধতিকে বোঝার ওপর জোর দেন।

সেমিনারে প্যানেল স্পিকার হিসেবে আলোচনা করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. মনজুর আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মামুন আল মাহতাব এবং যমুনা টিভির বিশেষ প্রতিনিধি, সাংবাদিক মোঃ মাহফুজুর রহমান মিশু। তারা ড. গুবশেরের বক্তব্যের সূত্র ধরেই সুপ্রাচীন কাল হতে বর্তমান পর্যন্ত বাংলা অঞ্চল, জনগোষ্ঠী ও জাতি সত্ত্বার পরিচয় বিশ্লেষণ করেন, এই জাতির সমস্যাগুলো তুলে ধরেন এবং সমাধানের উপর আলোকপাত করেন। একই সাথে ইতিহাস চর্চা একটি দেশ ও সমাজের উন্নয়নের পথে কতোটা মূল্যবান সে বিষয়ে নিজেদের মতামত তুলে ধরেন বক্তারা।

বক্তারা জোর দিয়ে বলেন, যে উপাদানগুলো একটা জাতির উত্তরণের সাথে জড়িয়ে থাকে গণতন্ত্র, মানবাধিকার, ধর্ম নিরপেক্ষতা, সমাজতন্ত্র এর কোনটাই পৃথিবীর কোনদেশেই শতভাগ মেনে চলা হয় না। এমনকি যে দেশকে আধুনিক বিশ্বের মোড়ল বিবেচনা করা হয়, সেই খোদ আমেরিকার সাম্প্রতিক ঘটনাবলি বিশ্লেষণ করলে দেখা যায় তারাও এসবক্ষেত্রে শতভাগ অর্জন দাবী করতে পারে না। এ বাস্তবতা মেনে নিয়েই জাতিগত উন্নয়নের কাঠামো তৈরির উপর জোর দেন তাঁরা।

শিক্ষক, গবেষক, ইতিহাসবিদ এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে আলোচনা শেষে ছিল প্রশ্নোত্তর পর্ব। সেমিনারের শেষভাগে দেশের উন্নয়ন ইতিহাস চর্চায় অনন্য ভূমিকা রাখার জন্য হাক্কানী পাবলিশার্সের স্বত্বাধিকারী গোলাম মোস্তফা এবং শিক্ষক, গবেষক ড. মঞ্জুরুল মান্নানকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।


আরও খবর



ইইউ’র সদস্য হতে কয়েক দশক সময় লাগবে ইউক্রেনের : ম্যাক্রোঁ

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টানা আড়াই মাসেরও বেশি সময় ধরে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে রয়েছে ইউক্রেন। আর তাই নিজেদের নিরাপত্তার খাতিরেই অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ চায় কিয়েভ। এমনকি ইইউয়ের সদস্যপদের দাবিতে সোচ্চার হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। তবে জেলেনস্কি তথা ইউক্রেনের ইইউয়ের সদস্যপদের সেই আশায় আপাতত গুড়েবালি। কারণ ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করতে কয়েক দশক সময় লাগবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সোমবার (৯ মে) ফ্রান্সের স্ট্রাসবার্গে ইইউর পার্লামেন্টে এক বক্তৃতায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ একথা বলেন। সেখানে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার জন্য সিদ্ধান্তের অপেক্ষায় থাকার পাশাপাশি ইউক্রেনকে তিনি একটি সমান্তরাল ইউরোপীয় সম্প্রদায়ে যোগ দেওয়ার পরামর্শ দেন।

ফ্রান্সের প্রেসিডেন্টের দাবি, এর ফলে ইইউয়ের সদস্য নয় এমন দেশগুলো অন্য উপায়ে ইউরোপের নিরাপত্তা কাঠামোয় যোগদানের অনুমতি পাবে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো। মস্কো অবশ্য ইউক্রেনে তাদের এই আগ্রাসনকে বিশেষ সামরিক অভিযান বলে আখ্যায়িত করছে। এছাড়া যুদ্ধের শুরুতে পুরো ইউক্রেনীয় ভূখণ্ড আক্রান্ত হলেও রাশিয়ার সামরিক বাহিনীর মূল মনোযোগ এখন দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়।

ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগদান নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এমন এক সময়ে মন্তব্য করলেন যখন ডনবাস অঞ্চলে কিয়েভ ও মস্কোর সেনাদের মধ্যে প্রচণ্ড লড়াই চলছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই অঞ্চলে যুদ্ধের তীব্রতা বেড়েছে বহুগুণে। বিবিসি বলছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের প্রক্রিয়া শুরু করে ইউক্রেন। এর মাত্র চারদিন পরই পূর্ব ইউরোপের এই দেশটিতে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

স্ট্রাসবার্গের ইইউর পার্লামেন্টে বক্তৃতা করার সময় শনিবার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, আমরা সকলেই ভালোভাবে জানি যে, ইউরোপীয় ইউনিয়নে (ইউক্রেনের) যোগদানের অনুমতি দেওয়ার প্রক্রিয়াটি বাস্তবিকই বেশ কয়েক বছর, সম্ভবত কয়েক দশক পর্যন্ত সময় লাগবে। যতক্ষণ না আমরা ইইউতে যোগদানের মান বা শর্ত কমানোর এবং আমাদের ইউরোপের ঐক্য পুনর্বিবেচনার সিদ্ধান্ত না নিচ্ছি ততক্ষণ পর্যন্ত এটিই সত্য।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, ইউক্রেনকে দ্রুত ইইউয়ের সদস্যপদ দিতে গিয়ে এটি (সদস্যপদ) অর্জনের মানদণ্ড স্থগিত করা উচিত নয়। এর পরিবর্তে একটি সমান্তরাল ইউরোপীয় সম্প্রদায়ে যোগ দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া উচিত। এর আগে রাশিয়ার সামরিক অভিযান শুরুর দিন দুয়েকের মাথায় ইউক্রেনকে অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সেসময় তিনি বলেন, আমাদের লক্ষ্য সব ইউরোপিয়ানদের সঙ্গে অবস্থান করা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সবার সঙ্গে সমতারভিত্তিতে থাকা। আমি নিশ্চিত আমাদের দাবি ন্যায্য এবং এটি সম্ভব।

নিউজ ট্যাগ: ইউক্রেন

আরও খবর



নরসিংদীতে স্ত্রী ও দুই সন্তান হত্যা: আদালতে স্বীকারোক্তি

প্রকাশিত:মঙ্গলবার ২৪ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ মে ২০২২ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নরসিংদীর বেলাবতে স্ত্রী ও দুই শিশু সন্তানকে হত্যার দায় স্বীকার করে লোমহর্ষক বর্ণনা দিয়ে আদালতে ১৬৪ ধারায় লিখিত জবানবন্দি দিয়েছেন গিয়াস উদ্দিন শেখ। জুয়ায় আশক্ত হয়ে স্ত্রীর নামে বিভিন্ন এনজিও থেকে তোলা ঋণের কিস্তির টাকা পরিশোধ না করার কৌশল হিসেবে সিদ্ধান্ত নেন স্ত্রীকে হত্যার। আর স্বাক্ষী নির্মূল করতেই ছেলের ক্রিকেট খেলার ব্যাট দিয়ে হত্যা করেন দুই সন্তানকে। 

মঙ্গলবার (২৪ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)র পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান। এর আগে সোমবার বিকালে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রকিবুল হকের আদালতে মামলার একমাত্র আসামি হিসেবে এই জবানবন্দি দেন তিনি।

লিখিত বক্তব্যে পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান বলেন, জুয়া খেলার টাকা না থাকায় সে হতাশাগ্রস্থ এবং স্ত্রী রহিমা বেগমের নামে এনজিওসহ বিভিন্ন লোকের কাছ থেকে নেওয়া ঋণের টাকা আত্মসাৎ করতে হত্যার পরিকল্পনা করেন গিয়াস উদ্দিন। সেই সঙ্গে হত্যার দায় বাড়ির রাস্তার জমি নিয়ে বিরোধ জেঠাতো ভাই রেনু মিয়ার উপর চাপিয়ে তাকে হয়রানিতে ফেলে নিজের সমস্যার সমাধান করা।

ঘটনাস্থলে উপস্থিত হয়ে নানা বিষয়ে পর্যালোচনায় গিয়াস উদ্দিনের আচরণ সন্দেহভাজন হওয়ায় তাকে গ্রেফতার করে পিবিআই। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনা স্বীকার করে গিয়াস উদ্দিন। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুড়ি ও ক্রিকেট ব্যাট উদ্ধার করা হয়।

এ ঘটনায় আরও কেউ জড়িত আছে কি না তা খতিয়ে দেখছে পিবিআই। গত রোববার রাতে নিহত রহিমা বেগমের ভাই মো. মোশারফ হোসেন বাদি হয়ে অজ্ঞাতনামা আসামি করে বেলাব থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।


আরও খবর



নাটোরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, চালক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরের বড়াইগ্রামে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এক ট্রাক চালক নিহত হয়েছেন। আজ মঙ্গলবার সকাল ৬টায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে বড়াইগ্রাম থানা মোড়ে এ ঘটনা ঘটে। জানা যায়, নিহত ব্যক্তির নাম লিটন (৫০)। তিনি যশোর জেলার কোতোয়ালি উপজেলার চুরমনকাটি গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়, যশোর থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী মিনি ট্রাকের সঙ্গে ঢাকা থেকে ছেড়ে আসা নাটোরগামী প্যাকেটজাত পণ্য বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুইটি ট্রাক দুমড়ে মুচড়ে যায়। ঘটনাস্থলেই মিনি ট্রাকের চালক নিহত হন।

এ বিষয়ে হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান জানান, ট্রাক দুইটি জব্দ করা হয়েছে। ট্রাকের চালক ও সহকারী পলাতক রয়েছেন। মামলার প্রক্রিয়া চলমান রয়েছে। 


আরও খবর