আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

‘টিউশন ওয়ান্টেড ইন পিরোজপুর’এর উদ্যোগে ইফতার আয়োজন

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০23 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০23 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গত ১৯ এপ্রিল, রোজ বুধবার পিরোজপুর জেলার সুন্দর মনোরম ও পারিবারিক পরিবেশে রাজমহল রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়ে গেল এই জেলার স্বনামধন্য ফেইসবুক গ্রুপ টিউশন ওয়ান্টেড ইন পিরোজপুর-(TWP)-এর ইফতার আয়োজন। তাদের এবারের ইফতার আয়োজনের টাইটেল ছিল ‘‘ইফতার মজলিশ-২০২৩। রমজান উদযাপন ও আত্মোন্নতি নিয়ে আলোচনা।’’

ছোট একটা জেলা শহর পিরোজপুর। কিন্তু ছোট হলেও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগননা-২০২২ অনুযায়ী দেশের অন্যান্য জেলাগুলোর থেকে পিরোজপুরই সর্বোচ্চ স্বাক্ষরতার হারে এগিয়ে। আর এই সাফল্যের নেপথ্যে যাদের অবদান অনস্বীকার্য তারা হলেন এ জেলার সম্মানিত শিক্ষকবৃন্দ। এতে সমস্ত স্কুল কলেজের শিক্ষকদের তো আছেই সেই সাথে এই জেলার হাজার হাজার প্রাইভেট টিউটরদের অবদানও রয়েছে। এই প্রাইভেট টিউটরদের অধিকাংশদের একত্রে নিয়েই টিউশন ওয়ান্টেড ইন পিরোজপুর ওরফে TWP এর সুদীর্ঘ পথচলা।

গ্রুপটির প্রতিষ্ঠাতা মো.এইচ এম রানেল ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারিতে মাত্র কয়েকজন টিউটরদের নিয়ে এই গ্রুপ শুরু করেন। তার লক্ষ্য ছিল সমস্ত টিউটরদের একটা প্লাটফর্মে একত্রিত করা এবং সেখান থেকে জেলা শহরে শিক্ষার আলো ছড়ানোটা আরও সহজ করে তোলা।

দীর্ঘ ৫ বছর পথচলার পর তারা এখন প্রায় ৮ হাজার সদস্যের একটি গ্রুপ। যাদের মধ্যে অধিকাংশ টিউটর, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ। এখানে নির্দিষ্ট কিছু নিয়ম পালন করে অভিভাবকরা টিউটর পেয়ে যান,আর সেই সাথে টিউটররা তাদের টিউশনিও পেয়ে যান। তবে এখানে উল্লেখ্য এটা একটা সম্পূর্ণ অলাভজনক এবং অরাজনৈতিক প্লাটফর্ম। টিউশন সরবরাহ করা ছাড়াও এই গ্রুপের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম চালানো হয়, বিভিন্ন চাকরির জন্য সমস্ত রকমের প্রস্তুতি সম্পন্ন করতে সাহায্য করা হয়। সব মিলিয়ে গ্রুপটা একটা আলোকিত সমাজ উপহার দিয়ে চলছে।

বিগত প্রতিবছরের ন্যায় এবারেও তারা তাদের সদস্যদের নিয়ে ইফতার আয়োজন করেছিলেন, সিয়াম সাধনার এই মাসে নিজেদের সদস্যদের সাথে বসে ইফতার করার উদ্দেশ্যের পাশাপাশি সদস্যদের বর্তমান টিউশনির অবস্থা সম্পর্কে জানা, কিভাবে আরও উন্নতি করা যায়। চাকরির পরীক্ষার ক্ষেত্রে কিভাবে নিজেকে আরও প্রস্তুত করা যায় সেই বিষয়ে টিপস দেওয়াই ছিল উক্ত ইফতার আয়োজনের মূল উদ্দেশ্য। তাদের এবারের ভেন্যু ছিল রাজমহল রেস্টুরেন্ট।

প্রথমেই কোরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর গ্রুপের পক্ষ থেকে একজন মডারেটর শুভেচ্ছা বক্তব্য পেশ করেন। পরক্ষণেই শুরু হয় সমস্ত সদস্যদের সাথে পরিচয় পর্ব। একে একে সবাই সবার পরিচয় দেন এবং সেই সাথে সংক্ষেপে গ্রুপের প্রতি তাদের অভিব্যক্তিও প্রকাশ করেন। বক্তব্য রাখেন রেড ক্রিসেন্ট জেলা শাখা পিরোজপুর এর সাবেক যুব প্রধান শুভদ্বীপ সিকদার শুভ, জেলা কালেক্টেরটর স্কুল এর ইংরেজি শিক্ষক মোন রফিকুল ইসলাম, বক্তব্য রাখেন জেলা সদর হাসপাতালের হিসাব সহকারী সুমন আকন, ফ্লোরেন্স নার্সিং ইনস্টিটিউটের পরিচালক এম এ মুন্না সহ বিভিন্ন সাধারণ শিক্ষার্থীরা এবং টিউটররা। এরপর গ্রুপের পক্ষ থেকে সম্মানিত এডমিন মো: এইচ এম রানেল সমাপনী বক্তব্য রাখেন।

বলা যায়, সকলের সাথে ছোটখাটো একটা মিলনসভার মত হয়ে গেছিলো এরপর দোয়া আদায়ের পর্ব এসে যায়। দোয়ার শেষে নির্ধারিত সময়ে ইফতার শুরু করা হয়। ইফতার শেষে গ্রুপের সবাই মিলে ছবি তুলে সেটাকে এবারের ইফতার মজলিশের স্মৃতি হিসেবে সংরক্ষণ করে রাখেন।

গ্রুপটা পিরোজপুর শহরে অধিক প্রচলিত। আলো ছড়ানোর কারনে সকলেই সমাদর করে এদেরকে। তাই গ্রুপের সকল সদস্য পিরোজপুর জেলা তথা সমস্ত দেশবাসীর জন্য রমজান মাসের দোয়া করেছেন। এই দোয়ার মাধ্যমেই টিউশন ওয়ান্টেড ইন পিরোজপুর এর এবারের ইফতার আয়োজন সম্পন্ন হয়।

এরপর দোয়া আদায়ের পর্ব এসে যায়। দোয়ার শেষে নির্ধারিত সময়ে ইফতার শুরু করা হয়। ইফতার শেষে গ্রুপের সবাই মিলে ছবি তুলে সেটাকে এবারের ইফতার মজলিশের স্মৃতি হিসেবে সংরক্ষণ করে রাখেন।

গ্রুপটা পিরোজপুর শহরে অধিক প্রচলিত। আলো ছড়ানোর কারনে সকলেই সমাদর করে এদেরকে। তাই গ্রুপের সকল সদস্য পিরোজপুর জেলা তথা সমস্ত দেশবাসীর জন্য রমজান মাসের দোয়া করেছেন। এই দোয়ার মাধ্যমেই টিউশন ওয়ান্টেড ইন পিরোজপুর এর এবারের ইফতার আয়োজন সম্পন্ন হয়।

 

নিউজ ট্যাগ: পিরোজপুর ইফতার

আরও খবর



হিটস্ট্রোকে রাজধানীতে রিকশা চালকের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা মেডিকেল নার্সিং কলেজের পেছনের রাস্তায় আব্দুল আওয়াল (৪৫) নামে এক রিকশা চালকের মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে- হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে। সোমবার (২২ এপ্রিল) বিকেল সোয়া ৪টার দিকে ওই রিকশা চালককে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শাহবাগ থানার উপ পরিদর্শক (এসআই) সুমন বসাক বলেন, খবর পেয়ে ঢাকা নার্সিং কলেজের পেছনের রাস্তা থেকে অচেতন অবস্থায় ওই রিকশা চালককে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, ওই রিকশা চালক রিকশা চালিয়ে এসে নার্সিং কলেজের পেছনে কাঁপতে কাঁপতে রাস্তায় পড়ে অচেতন হয়ে যায়। পরে দ্রুত হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান। ধারণা করা হচ্ছে- প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. কিশোর কুমার বলেন, এক রিকশা চালককে মৃত অবস্থায় পেয়েছি। তবে তার মৃত্যু হিট স্ট্রোকে হয়েছে কিনা ময়নাতদন্তের পর জানা যাবে।  


আরও খবর



লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের ঈদ উপহার পেলেন ৩ শতাধিক নারী-পুরুষ

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল ৩ শতাধিক নারী-পুরুষের মাঝে ঈদ উপহার হিসেবে শাড়ি-লুঙ্গী ও খাদ্যসামগ্রী বিতরণ করছেন। সোমবার (৮ এপ্রিল) সকালে লক্ষ্মীপুর পৌর শহরের বাগবাড়ী এলাকায় এ উপহারগুলো বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর পৌরসভার সাবেক কমিশনার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সুজায়েত উল্যা, জেলা সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মুক্তার শাহ, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক হাসেম আহমেদ রুপম, লক্ষ্মীপুর পৌর কমিটির যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাওলদার, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ফাহিম ফয়সাল মাশরাহ, সাবেক ছাত্রনেতা সাইদুর রহমান প্রমুখ।

স্বেচ্ছাসেবক লীগ নেতা বেলায়েত হোসেন বেলাল বলেন, ঈদে অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে নতুন শাড়ি-লুঙ্গী উপহার দিয়েছি। একইসঙ্গে খাদ্য সামগ্রীও দেওয়া হয়েছে।


আরও খবর



চৈত্র সংক্রান্তি আজ

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চৈত্র সংক্রান্তি বা চৈত্র মাসের শেষদিন আজ শনিবার। বাংলা মাসের সর্বশেষ দিনটিকে সংক্রান্তির দিন বলা হয়। এছাড়া আগামীকাল রোববার পহেলা বৈশাখ, নতুন বাংলা বর্ষ ১৪৩১।

আবহমান বাংলার চিরায়িত বিভিন্ন ঐতিহ্যকে ধারণ করে আসছে এই চৈত্র সংক্রান্তি। বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য প্রতিবছর চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে বিভিন্ন অনুষ্ঠান-উৎসবের আয়োজন। মনে করা হয়, চৈত্র সংক্রান্তিকে অনুসরণ করেই পহেলা বৈশাখ উদযাপনের এত আয়োজন। তাই চৈত্র সংক্রান্তি হচ্ছে বাঙালির আরেক বড় অসাম্প্রদায়িক উৎসব।

চৈত্র সংক্রান্তির দিন সনাতন ধর্মাবলম্বীরা শাস্ত্র মেনে স্নান, দান, ব্রত, উপবাস করে থাকেন। নিজ নিজ বিশ্বাস অনুযায়ী, অন্য ধর্মাবলম্বীরাও নানা আচার-অনুষ্ঠান পালন করেন।

এছাড়াও চৈত্র সংক্রান্তি উপলক্ষে দেশের বিভিন্ন গ্রামগঞ্জে নানা ধরনের মেলা ও উৎসব হয়। হালখাতার জন্য ব্যবসাপ্রতিষ্ঠান সাজানো, লাঠিখেলা, গান, সংযাত্রা, রায়বেশে নৃত্য, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে উদযাপিত হয় চৈত্র সংক্রান্তি।

চৈত্র সংক্রান্তির প্রধান উৎসব চড়ক। চড়ক গাজন উৎসবের একটি প্রধান অঙ্গ। এ উপলক্ষে গ্রামের শিবতলা থেকে শোভাযাত্রা শুরু করে অন্য গ্রামের শিবতলায় নিয়ে যাওয়া হয়। একজন শিব ও একজন গৌরী সেজে নৃত্য করে এবং অন্য ভক্তরা নন্দি, ভৃঙ্গী, ভূত-প্রেত, দৈত্য-দানব সেজে শিব-গৌরীর সঙ্গে নেচে চলে।

চৈত্র সংক্রান্তির মাধ্যমে পুরোনো বছরকে বিদায় জানিয়ে আগামী রোববার সফলতা ও সমৃদ্ধির প্রত্যাশায় দেখা দেবে নতুন ভোর। পুরোনো বছরের সব জরাজীর্ণতা মুছে ফেলে রোববার বাঙালি মিলিত হবে পহেলা বৈশাখের সর্বজনীন উৎসবে। জরাজীর্ণতা, ক্লেশ ও বেদনার সব কিছুকে বিদায় জানানোর পাশাপাশি সব অন্ধকারকে বিদায় জানিয়ে আলোর পথে এগিয়ে যাওয়ার অঙ্গীকার থাকবে গোটা জাতির।


আরও খবর



প্রাইভেট হাসপাতালের রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

স্বাস্থ্য সুরক্ষা আইন করে দেশের সকল প্রাইভেট হাসপাতালের রোগ নির্ণয় পরীক্ষার ফি নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। শনিবার (২০ এপ্রিল) দুপুরে গাজীপুরের কাশিমপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরও বলেন, গাজীপুরে শেখ ফজিলাতুন্নেসা  মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালকে কিভাবে আরো সচল করা যায়, মানুষজন কিভাবে সহজে সেবা নিতে পারে সে বিষয়ে আমরা কাজ করবো। গ্রামীণ স্বাস্থ্য সেবা উন্নয়নে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হোসেন পাপন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল কলেজের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মাদ নুরুল হক, জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, জেলা সিভিল সার্জন মাহমুদা আক্তার।

এর আগে হাসপাতালের নারী ও পুরুষ ওর্য়াড পরিদর্শন করে চিকিৎসাধীন রোগীদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



‘আমার পিতা দেশ ছেড়ে পালাননি, আমিও পালাবো না’

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মো.আমজাদ হোসেন, আনোয়ারা

Image

তৃণমূলের নেতাকর্মীরাই আওয়ামী লীগের প্রাণ উল্লেখ করে সবসময় তাদের পাশে থাকার কথা বলেছেন অর্থ প্রতিমন্ত্রী বেগম ওয়াসিকা আয়শা খান।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় নিজ এলাকা আনোয়ারায় টানেল-মুখ সড়কে ঈদ পুনর্মিলনী ও বর্ষবরণ উদযাপন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী বলেন, জাতির জনককে সপরিবারে হত্যার পর তার কন্যা জননেত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে বিদেশ থেকে দেশে ফিরে এসেছিলেন। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে দলের হাল ধরেছিলেন। শেখ হাসিনা বলেছিলেন, তৃণমূল নেতাকর্মীরাই আওয়ামী লীগের প্রাণ। আমিও বলবো, তৃণমূল নেতাকর্মীরাই আওয়ামী লীগের প্রাণ।

প্রয়াত প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের মেয়ে ওয়াসিকা আয়শা খান বলেন, আমরা পিতা কখনও দেশ ছেড়ে পালিয়ে যাননি। আমিও পালাবো না। আমি ১০ বছর এমপি ছিলাম। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে আবারও এমপি করেছেন, অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। আনোয়ারায় রাস্তা করলে রাস্তা কেটে দিতো, নামফলক ভেঙে দিতো।

ভদ্রতাকে দুর্বলতা মনে না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনা আমাদের শিখিয়েছেন উন্নয়নের রাজনীতি। উন্নয়ন কর্মকাণ্ড দেশের জনগণের তদারক করার অধিকার আছে। প্রতিটি কাজ ঠিকমতো হচ্ছে কি না, সেটা অবশ্যই জনগণ পাহারা দেবে। জনগণকে বলবো, কাজে ফাঁকিবাজি করতে দেবেন না। সরকারের অর্থ আপনাদেরও অর্থ। নিজেকে দুর্বল ভাববেন না। ভদ্রতাকে কেউ দুর্বলতা ভাববেন না। নিজেদের মধ্যে কোন্দল থাকলে দুষ্টুরা সুযোগ নেয়। সে সুযোগ দেবেন না।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা জিয়াউদ্দিন বাবলুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, দক্ষিণের সহ সভাপতি শাহজাদা মহিউদ্দিন, বিএমএর চট্টগ্রামের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মাহমুদ, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী মোজাম্মেল হক, জেলা পরিষদের সদস্য ইসলাম আহমেদ।


আরও খবর