আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

টিউবওয়েলের পানি পানে ৭ জন হাসপাতালে

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ০৩ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

টিউবওয়েলের পানি পান করে একই পরিবারের সাত জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে অভিযোগ উঠেছে। একই দিনে তাদের ঘরে জানালার গ্রিল ভেঙে নগদ টাকাসহ সোনা চুরির ঘটনাও ঘটেছে। সোমবার (১ জুলাই) রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের রায়পুর গ্রামে এই ঘটনা ঘটে।

হাসপাতালে ভর্তি হওয়া সাত জন হলেন- রায়পুর গ্রামের মৃত জগবন্ধুর ছেলে বিপুল চাকী (৫০), তার স্ত্রী তৃপ্তি রানী চাকী (৪৬), জগবন্ধুর ছেলে নিমাই চাকী (৫৫), কার্তিক চাকী (৬৫), তার স্ত্রী পুতুল চাকী (৫০), নিমাই চাকীর স্ত্রী কল্যানী চাকী (৪৬) ও ইতি রানী দে (৪০)। অসুস্থ রোগীরা বর্তমানে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি আছেন।

স্থানীয়রা দাবি করছেন, যেসব দুর্বৃত্তরা ওই বাড়িতে লুট করেছে তারা পানির টিউবওয়েলে হয় তো কোনও চেতনানাশক ওষুধ মিশিয়ে রেখেছিল- যাতে ওই বাড়ির সবাই অসুস্থ হয়ে পড়ে এবং লুটপাট করতে কোনও সমস্যায় না পড়তে হয়।

অসুস্থ নিমাই চাকি বলেন, রাতে আমি বাজার থেকে বাড়িতে আসি। কিছুক্ষণ পর খাওয়া-দাওয়া শেষে প্রতিদিনের মতো ঘুমোতে যাই।  কিন্তু রাতে কোন কোন শব্দ পায়নি। পরে ৬-৭ জন মানুষ আমাদের হাত পাসহ মুখ বেধে লুটপাট চালায়।

বিপুল চাকীর মেয়ে বরিশা চাকী বলেন, আমাদের বাড়ির টিউবওলের পানি পান করে আমিসহ বাড়ির সবাই অসুস্থ হয়ে পড়ি। আমরা অসুস্থ হওয়াতে সোমবার রাত ১-২টায় সবাই ঘুমিয়ে পড়লে প্রথমে জানালা দিয়ে একজন ঢুকে আমাদের প্রধান দরজাটি খুলে দেয়। বিষয়টি আমি টের পেয়ে চিৎকার করি এর পরপরই ৬-৭ জন এসে আমিসহ ঘরে যারা ছিল সবার হাত-পা মুখ বেঁধে নগদ ৫০ হাজার টাকাসহ প্রায় ৬/৭ লাখ টাকার সোনা নিয়ে যায়।

বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক বলেন, ধারণা করছি, তাদের পানির টিউবওয়েলে কোনও চেতনানাশক ওষুধ মিশিয়ে রাখা হয়েছিল- যা খেয়ে তারা অসুস্থ হয়ে পড়েন। খবর পেয়ে বালিয়াকান্দি থানার ওসি আসাদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বলেন, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।


আরও খবর



রোজাদারের জন্য সবচেয়ে ভালো খাবার কী?

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

পবিত্র রমজান মাসজুড়েই ইফতারে সবাই বাহারি খাবার রাখেন। তার মধ্যে সব খাবারই কিন্তু স্বাস্থ্যকর নয়। অনেক সময় দেখা যায়, খারাপ খাবারের মাধ্যমে ভালো খাবারের পুষ্টিগুণ আপনার শরীর পায় না। সারাদিন রোজা রাখার পর অনেকেই মনে করেন, পেট ভরে যা ইচ্ছে তা-ই খাবেন।

যদিও সারাদিন না খেয়ে ফাস্টিং করার মাধ্যমে শরীরের অনেক উপকার হয়। তবে আপনি যখন রোজা ভেঙে ভুল খাবার খেয়ে ফেলবেন, তখন কিন্তু তা শরীরের জন্য আরও ক্ষতিকর হয়ে উঠবে।

রমজানে ভুল খাদ্যাভ্যাসের কারণেই বেশিরভাগ মানুষ অসুস্থ হয়ে পড়েন। তাহলে রমজানে কোন কোন খাবার পাতে রাখবেন? চলুন তবে জেনে নেওয়া যাক রমজানের সবচেয়ে ভালো ৫ খাবার সম্পর্কে-

কলা : কলা পটাসিয়াম সমৃদ্ধ। যা তৃষ্ণা নিবারণ করে ও দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখে। কলা ফাইবার ও প্রতিরোধী স্টার্চের একটি দুর্দান্ত উত্স। রোজা ভাঙার পর কলা খেলে এর প্রতিরোধী স্টার্চ আপনাকে পূর্ণতা অনুভব করতে সহায়তা করে। ফলে কম খাবার খেয়েও পেট ভরাতে পারবেন আপনি। এটি শরীরও পুষ্টি পাবে।

খেজুর : সারাদিন রোজা রাখার কারণে কার্বোহাইড্রেট ও মিষ্টির জন্য সবারই লোভ বেড়ে যায়। এজন্য ইফতারে রাখতে পারেন খেজুর। এটি একটি আদর্শ ডেজার্ট হতে পারে। খেজুরে প্রচুর অ্যানার্জি, ফাইবার ও আয়রন আছে।

খেজুরের প্রাকৃতিক শর্করা থাকায় তা অল্প পরিমাণে খেলেও আপনি দ্রুত অ্যানার্জি পাবেন। ইফতারে দুটি খেজুর প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে ও আপনার মিষ্টি তৃষ্ণাকে মেটাতে যথেষ্ট হওয়া উচিত।

গোটা শস্য : জোয়ার, বাজরা, ওটস ও রাগির মতো গোটা শস্য প্রোটিন সমৃদ্ধ। যা আপনাকে দীর্ঘক্ষণ হাইড্রেট রাখে, ক্ষুধা নিবারণ করে ও শক্তি জোগায়। এগুলোতে প্রচুর জটিল কার্বোহাইড্রেট ও ফাইবার থাকে। ফলে এগুলো ধীরে ধীরে হজম হয় ও শরীরও বেশি শক্তি পায়।

বাদাম : বাদামে স্বাস্থ্যকর চর্বি যেমন- ওমেগা ৩ ও ৬ এর একটি সমৃদ্ধ উৎস। যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা বোধ করায়। এজন্য ইফতারে রাখতে পারেন শুকনো ফল বা ড্রাই ফ্রুট। এগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

টকদই : রোজা রাখার ফলে খালি পেটে অ্যাসিড তৈরি হওয়ার কারণে শরীর প্রচুর তাপ উৎপন্ন করে। সেই প্রভাব নিয়ন্ত্রণে ইফতারে টকদই বেছে নিন। এতে থাকে প্রোবায়োটিক। যা হজমে সহায়ক। ইফতারে আপনি টকদই ও বিভিন্ন ফল দিয়ে একটি সুস্বাদু ডেজার্ট তৈরি করতে পারেন। দীর্ঘ বিরতির পরে ইফতারে অতিরিক্ত খাওয়া ও অস্বাস্থ্যকর খাবারের লোভ বাড়তে পারে। এজন্য ভালো ও স্বাস্থ্যকর খাবার খেলে অতিরিক্ত খাওয়ার ইচ্ছা কমে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




আরও একদিন বন্ধ থাকবে পোস্তগোলা সেতু

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীতে প্রবেশে গুরুত্বপূর্ণ পোস্তগোলা সেতু। চলমান সংস্কার কাজের শেষ দিন শুক্রবার (৮ মার্চ)। যার কারণে বন্ধ থাকবে সেতুতে গাড়ি চলাচল। তবে পরদিন শনিবার (৯ মার্চ) থেকেই সেতুতে সব ধরনের যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। বৃহস্পতিবার (৭ মার্চ) সড়ক ও জনপথ বিভাগের কেরানীগঞ্জ সড়ক সার্কেলের উপসহকারী প্রকৌশলী চৌধুরী সাজ্জাদ আরেফিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, পোস্তগোলা সেতুতে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে শুক্রবার দিবাগত রাত ১২টা পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। পর দিন সংস্কার কাজ শেষে সেতুটি সব ধরনের যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

আরও পড়ুন>> কমলো সব ধরনের জ্বালানি তেলের দাম, প্রজ্ঞাপন জারি

গত ২২ ফেব্রুয়ারি থেকে পোস্তগোলা সেতুর সংস্কারের অংশ হিসেবে রেট্রোফিটিং ও দুটি গার্ডার মেরামত শুরু হয়েছে। এই সংস্কার কাজ শেষ হচ্ছে ৮ মার্চ (শুক্রবার) দিবাগত রাত ১২টার পর।

এদিকে, গত ১৫ দিনে সেতুটির সংস্কার কাজ চলায় বিকল্প পথ হিসেবে চাপ বাড়ে বাবুবাজার ব্রিজে। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। তবে আগামী শনিবার থেকে এ ভোগান্তি দূর হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


আরও খবর



পঞ্চবটীতে পল্লীমঙ্গল এনজিওর উদ্যোগে ফ্রি স্বাস্থ্যসেবা ও ঔষধ প্রদান

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
নারায়ণগঞ্জ প্রতিনিধি

Image

নারায়ণগঞ্জ জেলার পঞ্চবটী থানায় বেসরকারি উন্নয়ন সংস্থা পল্লীমঙ্গল কর্মসূচি আয়োজন এবং ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান করে। পঞ্চবটী পল্লীমঙ্গল বেসরকারি উন্নয়ন সংস্থা কর্মসূচি (পিএমকে) এর উদ্যোগে সাধারণ গরীব দুঃখী অসহায় মানুষদের মাঝে ফ্রী স্বাস্থ্যসেবা এবং বিভিন্ন রোগের সেবা এবং ঔষধ প্রদান করা হয়। এর পাশাপাশি চক্ষু পরীক্ষা করে চশমা প্রদান করা হয়।

বুধবার (২০ মার্চ) পঞ্চবটী শাখা অফিস (পিএমকে) ভবন প্রাঙ্গণে সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় ৩ থেকে ৪ শতাধিক রোগীদের মাঝে ফ্রি স্বাস্থ্যসেবা ঔষধ সহ চশমা বিতরণ করা হয়।

এ ব্যাপারে পল্লীমঙ্গল কর্মসূচির প্রোগ্রাম ইনচার্জ  ডা: মো: খায়রুল বাশার বলেন, আমাদের পল্লীমঙ্গল কর্মসূচি (পিএমকে) এর নিজস্ব অর্থায়নে ফ্রি স্বাস্থ্যসেবা ঔষধসহ চশমা প্রদান উপলক্ষে সারাদেশে প্রতিটি শাখা এবং ব্রাঞ্চে আমরা দুইদিন ব্যাপী এ কর্মসূচি হাতে নিয়েছি। আজ প্রথম দিনে প্রায় ৪ শতাধিক মানুষ চিকিৎসা সেবা গ্রহণ করেছেন। এই কর্মসূচি আমরা নিয়মিত ভাবে পরিচালনা করছি। তাদের এই ফ্রী স্বাস্থ্যসেবা, ঔষদ এবং চশমা প্রদান কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রোগ্রাম ম্যানেজার মো: জামাল হোসেন, পঞ্চবটী শাখা ব্যবস্থাপক ওমর ফারুক, ডা: জিয়াউল হোসেন এবং ডা: আব্দুল আল মামুন।


আরও খবর



সিরিজ জয়ের প্রত্যয়ে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

স্বাগতিক বাংলাদেশ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষটিতে মুখোমুখি হয়েছে শ্রীলংকার বিপক্ষে। যেখানে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন লংকান অধিনায়ক কুসল মেন্ডিস। রবিবার (১৮ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলবে দুদল। বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচটি শুরু হবে।

এই ম্যাচটি দুদলের জন্য অলিখিত ফাইনাল। কেননা প্রথম দুই ম্যাচে ১-১ ব্যবধানে সমতা রয়েছে। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দাপুটে ৬ উইকেটে জিতে নেয়। তবে দ্বিতীয় ওয়ানডেতে জয়ের সম্ভাবনা জাগিয়েও হেরে বসে স্বাগতিকরা।

বাংলাদেশ একাদশে আজ ৩টি পরিবর্তন এসেছে। লিটন দাস দল থেকেই বাদ পড়েছেন। তাইজুল ইসলাম জায়গা হারিয়েছেন। আর তানজিত হাসান সাকিব ইনজুরির কারণে ছিটকে গেছেন। তাদের পরিবর্তে এনামুল হক, মোস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেন এসেছেন।

অপরদিকে লংকান দলে একটি পরিবর্তন এসেছে। দিলশাস মাদুশঙ্কার পরিবর্তে মহেশ থিকশানা এসেছেন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




বাংলাদেশি রুহেলকে ধরিয়ে দিলে ২২ লাখ টাকা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে রুহেল চৌধুরী নামে এক বাংলাদেশিকে ধরিয়ে দিতে ২০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। তার বিরুদ্ধে নিউইয়র্কে দুজনকে অপহরণ, নির্যাতন এবং মুক্তিপণের জন্য হুমকি দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করেছে এফবিআই। পরে বিষয়টি নিয়ে নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, গত বছর কুইন্সের রাস্তা থেকে দুজনকে অপহরণের ঘটনায় জড়িত সাতজন সন্দেহভাজনের মধ্যে ৩৪ বছর বয়সী রুহেল চৌধুরী হলেন শেষ ব্যক্তি। তাকে ধরিয়ে দিতে গত ১ মার্চ এফবিআই একটি পোস্টারও প্রকাশ করে।

ফেডারেল প্রসিকিউটরদের অভিযোগ, গত বছরের ২৭ মার্চ জ্যামাইকার হিলসাইড এভিনিউয়ের কাছে ১৮১তম সেন্ট থেকে অপহরণকারীরা এক ব্যক্তিকে একটি হোন্ডা এসইউভিতে জোর করে তুলে নেন। পরে গাড়ির ভেতরেই তাকে মারধর করা হয়। পরে অপহরকারী দলটির সঙ্গে থাকা রুহেল চৌধুরী সারারাত ভিকটিমকে মারধর করার পাশাপাশি হুমকিও দেন।

এ ঘটনায় অপহরকারী চক্রের সদস্য আবু চৌধুরী এবং তার স্ত্রী ইফফাত লুবনাসহ আরও ছয়জনকে গ্রেপ্তার করা হয়। তবে রুহেল চৌধুরী এখনও অধরা রয়ে গেছেন। তাদের বিরুদ্ধে আরও বেশকয়েকটি অপহরণ, অপহরণের পর মুক্তিপণ দাবি এবং নির্যাতনের অভিযোগ রয়েছে।

এফবিআইয়ের নোটিশে রুহেল চৌধুরীকে বাংলাদেশের বাসিন্দা বলে উল্লেখ করে কুইন্সের হলিস, কুইন্স ভিলেজ এবং জ্যামাইকা এলাকায় তার যাতায়াত রয়েছে বলে জানানো হয়। তার উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি, ওজন ১৫০ পাউন্ড এবং চোখের রঙ বাদামী বলে উল্লেখ করা হয়েছে। কেউ তাকে দেখলে সঙ্গে সঙ্গে স্থানীয় এফবিআই অফিস বা নিকটস্থ আমেরিকান দূতাবাস বা কনস্যুলেটে যোগাযোগ করতে বলা হয়েছে।


আরও খবর