আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

টিপু হত্যার পর পলাতক মুসা ওমানে গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৩ জুন ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতি হত্যার ঘটনায় জড়িত সন্দেহভাজন সুমন শিকদার মুসা ওমানে গ্রেফতার হয়েছেন।

মুসা এ হত্যাকাণ্ডের ঘটনায় অন্যতম সন্দেহভাজন ও ঘটনার কিছুদিন পর তিনি বিদেশে পালিয়ে যান। এরপর তাকে গ্রেফতারে ইন্টারপোলের সহায়তা চায় বাংলাদেশ পুলিশ।

এর মধ্যেই ইন্টারপোলের মাধ্যমে ওমান থেকে তাকে গ্রেফতারের খবর পাওয়া যায়। এখন তাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পুলিশ সদর দপ্তরের এনসিবি ডেস্কের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম জানান, মুসা ওমানে গ্রেফতার হয়েছে। তাকে ফিরিয়ে আনতে ওই দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

গত ২৪ মার্চ রাতে রাজধানীর শাহজাহানপুরের আমতলা মসজিদ এলাকায় এলোপাতাড়ি গুলি ছুড়ে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ওরফে টিপুকে হত্যা করা হয়। সড়কে যানজটে আটকা পড়ে রিকশায় বসে থাকা কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতি গুলিবিদ্ধ হয়ে মারা যান।

২৫ মার্চ দুপুরে নিহত জাহিদুল ইসলাম টিপুর স্ত্রী স্থানীয় নারী ওয়ার্ড কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে শাহজাহানপুর থানায় অজ্ঞাতদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

২৬ মার্চ রাতে বগুড়া থেকে মাসুম মোহাম্মদ ওরফে আকাশ নামে একজনকে গ্রেফতার করে ডিবি। যিনি সরাসরি টিপুকে লক্ষ্য করে গুলি করেছিলেন।

২ এপ্রিল মুসার ভাই সালেহ শিকদার ওরফে শুটার সালেহ, মতিঝিল থানার ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওমর ফারুকসহ চারজনকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানায়, চাঁদাবাজি ও দরপত্র নিয়ে আধিপত্যের দ্বন্দ্ব, রিয়াজুল হক মিল্কী হত্যার বদলা ও বোঁচা বাবু হত্যা মামলা থেকে বাঁচতে টিপুকে হত্যার পরিকল্পনা করেন ওমর ফারুকসহ স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা।


আরও খবর



মহানবী (সা.)-কে কটূক্তি: ভারতের পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের জেরে ভারতের ঝাড়খণ্ডে বিক্ষোভকারীদের ওপর গুলি বর্ষণ করেছে পুলিশ। এ ঘটনায় ২ জন নিহত ও ১০ আহত হয়েছেন। শনিবার সকালে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি ও দ্য ওয়ারেরে এ তথ্য উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ারের খবরে বলা হয়েছে, শুক্রবার ডেইলি মার্কেটের কাছে রাঁচি মূল সড়কে জড়ো হয়ে বিক্ষোভ করছিলেন কয়েক হাজার মুসলিম। এ সময় তাদের ওপর পুলিশ গুলি চালালে অন্তত দু’জন নিহত এবং ১০ জনের বেশি গুরুতর আহত হন।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে কিছু বিক্ষোভকারী পাথর ছুঁড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে আন্দোলনকারীরা। এ ঘটনায় রাঁচি মূল সড়ক ও ডেইলি মার্কেট এলাকাসহ শহরের বিভিন্ন জায়গায় কারফিউ জারি করা হয়েছে।

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদ নিয়ে ভারতের একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে নূপুর শর্মা মহানবীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ উঠে। বিতর্কিত মন্তব্য করেন বিজেপি নেতা নবীন কুমার জিন্দালও।

এরপরই শুরু হয় সমালোচনা আর বিক্ষোভ। চলছে সংঘর্ষও। বিভিন্ন রাজ্যে এরই মধ্যে নূপুরের বিরুদ্ধে মামলা হয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে ক্ষোভ পৌঁছেছে বিভিন্ন মুসলিম দেশে। কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিভিন্ন দেশ।

এ ইস্যুতে পরিস্থিতি জটিল আকার ধারণ করায় বিজেপির পক্ষ থেকে নূপুর ও নবীনকে ছয় বছরের জন্য বরখাস্ত করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের বেশ কিছু সংবাদমাধ্যম এবং বিবিসি জানায়, সেসব দেশে ভারতীয় পণ্য বর্জনের ঘোষণাও দিয়েছে মুসলমানরা।

এ ঘটনার পর দলের নেতা ও মুখপাত্রদের টিভি বিতর্কে অংশ নেয়ার ব্যাপারে নতুন নিয়ম করেছে বিজেপি। এখন থেকে কেবল দলটির অনুমোদিত মুখপাত্র এবং প্যানেলিস্টরা টেলিভিশন বিতর্কে অংশ নিতে পারবেন। টিভি বিতর্কে অংশ নিতে মুখপাত্র এবং প্যানেলিস্ট নির্ধারণ করে দেবে দলটির মিডিয়া সেল।


আরও খবর



৩০ মে: ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ৩০ মে ২০২২, সোমবার। ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৫০ তম (অধিবর্ষে ১৫১ তম) দিন।

এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৪৫৩ - তুরস্কের কনস্টানটিনোপল জয়।

১৪৯৮ - ক্রিস্টোফার কলম্বাস তৃতীয় সমুদ্র যাত্রা শুরু করেন।

১৫৩৯ - স্বর্ণ অনুসন্ধানের জন্য হেরনান্দো দি সতো টম্পা সাগর উপকূলে উপনীত হন ৬০০ সৈন্যসহ।

১৬৩১ - ফ্রান্সের প্রথম সংবাদপত্র লা গ্যাজেট প্রকাশিত হয়।

১৮০৭ - মোস্তফা চতুর্থ কর্তৃক তুরস্কের সুলতান সেলিম তৃতীয় ক্ষমতাচ্যুত।

১৮৫৯ - ইংল্যান্ডের বিগ বেন ঘড়ি প্রথমবারের মতো বেজে উঠে।

১৮৯৯ - কলকাতার ঘরে ঘরে বৈদ্যুতিক সরবরাহ শুরু।

১৯১৩ - আলবেনিয়া নতুন রাষ্ট্রের মর্যাদা পায়।

১৯১৭ - প্রথম আলেকজান্ডার গ্রিসের রাজা হিসেবে অভিষিক্ত হন।

১৯১৮ - প্রথম মহাযুদ্ধ চলাকালে ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলে মারনে নদীর কাছে জার্মান ও মিত্র বাহিনীর মধ্যে সংঘর্ষের সমাপ্তি ঘটে।

১৯৫৩ - নিউজিল্যান্ডের হিলারি ও নেপালের তেনজিংয়ের এভারেস্ট শৃঙ্গ জয়।

১৯৫৪ - শেরেবাংলা হকের নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট মন্ত্রিসভা বাতিল। পূর্ববাংলায় গভর্নর শাসন জারি।

১৯৬৭ - নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ বিয়াফ্রা (১৯৬৭-৭০) স্বাধীনতা ঘোষণা করে, এর ফলে গৃহযুদ্ধ শুরু হয়।

১৯৯০ - বরিস ইয়েলৎসিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত।

১৯৯০ - কর্ণফুলী সেতু আনুষ্ঠানিকভাবে চালু।

১৯৯১ - ক্রোয়েশিয়ার স্বাধীনতা ঘোষণা।

১৯৯৬ - বেনজামিন নেতানিয়াহু ইসলাইলের প্রধানমন্ত্রী নির্বাচিত।

১৯৯৭ - বাংলাদেশের তৎকালীন আওয়ামী লীগ সরকার কর্তৃক শুক্রবার-শনিবার দুদিন সরকারি ছুটি ঘোষণা করে।

১৯৯৮ - আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক ভূমিকম্পে ৫০০০ লোক নিহত হয়।

১৯৯৯ - নাইজেরিয়ায় সামরিক শাসনের অবসান। ওলসেগুন ওবাসাঞ্জো ১৫ বছরের মধ্যে নাইজেরিয়ার প্রথম বেসামরিক প্রেসিডেন্ট নির্বাচিত।

জন্ম:

১৬৩০ - রাজা দ্বিতীয় চার্লস।

১৯১৭ - মার্কিন রাষ্ট্রপতি জন এফ কেনেডি।

মৃত্যু:

১৫৯৩ - নাট্যকার ক্রিস্টোফার মার্লো।

১৭৪৪ - ইংরেজ কবি আলেকজান্ডার পোপ।

১৭৭৮ - খ্যাতনামা ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার।

১৭৭৮ - ফ্রান্সের বিখ্যাত দার্শনিক ও লেখক ফ্রান্সোয়া মেরি আরোয়া।

১৯৬৫ - লুই ইয়েল্ম্‌স্লেভ, ডেনীয় ভাষাবিজ্ঞানী।

১৯০৩ - সার্বিয়ার রাজা আলেকজান্ডার আর্বোনোভিচ।

১৯১২ - মার্কিন বিমান আবিষ্কারক উইলবার রাইট।

১৯৬০ - নোবেলজয়ী (১৯৫৮) রুশ কথাসাহিত্যিক বোরিস পাস্তারনাক।

১৯৬৫ - ডেনীয় ভাষাবিজ্ঞানী লুই ইয়েল্মস্লেভ।

১৯৮১ - জিয়াউর রহমান,সাবেক রাষ্ট্রপতি ও সেনাপ্রধান


আরও খবর
২১ জুন: ইতিহাসের এই দিনে

মঙ্গলবার ২১ জুন ২০২২




‘২০২৪ সালে পদ্মা ও যমুনা সেতুর ওপর দিয়ে রেল চলবে’

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২৪ সালের মধ্যে পদ্মা ও যমুনায় নির্মাণাধীন রেল সেতুর ওপর দিয়ে রেল যোগাযোগ ব্যবস্থা চালুর সময় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য পূর্ব ও পশ্চিমাঞ্চল রুটে ডুয়েল ও ব্রডগেজ লাইনে রূপান্তরিত করা হচ্ছে।

শনিবার (১১ জুন) দুপুরে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে পঞ্চগড়-সান্তাহার ভায়া রংপুর রুটে আন্তঃনগর ট্রেন দোলনচাঁপার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের আটটি ইন্টার সেকশন (দর্শনা, বেনাপোল, রংপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বিরোল, চিলাহাটিসহ হলদিবাড়ি) লাইন চালু করা হয়েছে। ভবিষ্যতে বুড়িমারির সঙ্গে আগরতলাসহ ভারতের তিনটি পয়েন্টে দ্রুত সংযোগ ব্যবস্থার প্রকল্প মন্ত্রণালয় হাতে নিয়েছে।

তিনি বলেন, পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে ভারতের সঙ্গে লাইন সংযোগ করা হবে। এতে করে নেপাল ভুটানের সঙ্গে বাংলাদেশ যুক্ত হবে।

আগামী জুন মাসের মধ্যে পঞ্চগড় থেকে কক্সবাজার পর্যন্ত রেল চালুরও ঘোষণা দেন মন্ত্রী। পরে তিনি স্টেশন এরিয়ার অ্যাপ্রোচ রোর্ডের গেট উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম, রেলওয়ের পশ্চিমাঞ্চলে ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলামসহ রেল বিভাগের কর্মকর্তারা।


আরও খবর



নারায়ণগঞ্জে কিশোরীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মাদ্রাসাপড়ুয়া ১৪ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণ করার অভিযোগে শাহীন (২৫) নামে এক যুবককে গ্রেফতার করেছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ।

গ্রেফতার শাহীন কুমিল্লার দেবীদ্বার বৈশেরকুট গ্রামের মো. আবু কালমের ছেলে। তিনি বর্তমানে সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকায় ভাড়াটিয়া হিসেবে বসবাস করছিলেন। সোমবার দুপুরে কিশোরীর বাবা বাদী হয়ে অভিযুক্ত শাহীনের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় ধর্ষণ মামলা করেন।

মামলায় সুত্রে জানা যায়, গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ১৪ বছর বয়সী ওই কিশোরীকে ফুসলিয়ে নিয়ে যান শাহীন। নিখোঁজ কিশোরীর অভিভাবকরা স্থানীয়দের কাছ থেকে তথ্য নিয়ে রবিবার রাত ১১টার দিকে সানারপাড় রহিম মার্কেটের পেছনে নুর নাহারের বাড়ির একটি কক্ষ থেকে কিশোরীকে উদ্ধার করেন।

কিশোরী তার পরিবারের সদস্যদের জানিয়েছে, শাহীন তাকে অপহরণ করে নিয়ে এসে এই বাড়িতে ধর্ষণ করেন। মামলার বিষয়টি নিশ্চিত করে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মশিউর রহমান বলেন, এ বিষয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেছেন ওই কিশোরীর বাবা। অভিযুক্ত যুবককে গ্রেফতার করে আজ দুপুরে আদালতে পাঠানো হয়।

নিউজ ট্যাগ: কিশোরীকে ধর্ষণ

আরও খবর



পদ্মা সেতু উদ্বোধন: বাংলাবাজার-শিমুলিয়া রুট বন্ধ

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ জুন ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শনিবার প্রধানমন্ত্রীর জনসভার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ, স্পিডবোটসহ সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। 

শুক্রবার (২৪ জুন) সন্ধ্যা থেকে বন্ধ রাখার কথা থাকলেও নির্ধারিত সময়ের আগেই সকাল থেকে নৌযান বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ)  বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার প্রধানমন্ত্রীর জনসভাকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফের নির্দেশে সকাল থেকেই সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। যাত্রীদের বিকল্প নৌরুট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাবাজার ঘাট ঘুরে দেখা গেছে, ঢাকাগামী অনেক যাত্রীই ঘাট থেকে ফিরে গেছেন। সকালে লঞ্চ ও স্পিডবোট ঘাটে ঢাকাগামী যাত্রীদের ভিড় দেখা গেছে। নৌযান বন্ধ থাকায় অনেককে ফিরে যেতে দেখা গেছে। এদিকে বাংলাবাজার ঘাটে গণপরিবহন প্রবেশও বন্ধ করা হয়েছে।

ঢাকাগামী যাত্রী মো. রাকিব বলেন, আজ সন্ধ্যা থেকে নৌযান চলাচল বন্ধ হওয়ার খবর পেয়ে সকালে ঢাকার উদ্দেশে রওনা হয়েছিলাম। কিন্তু ঘাটে এসে দেখি, সকাল থেকেই সব বন্ধ। তাই বাড়ি ফিরে যাচ্ছি। রোববার সেতুর ওপর দিয়েই পার হবে ইনশাআল্লাহ।

সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান বলেন, নিরাপত্তার স্বার্থে এসএসএফের নির্দেশে এ রুটে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে।


আরও খবর