আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

তিন মাস পর হারিছ চৌধুরীর মৃত্যুর খবর প্রকাশ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও বিএনপির সাবেক নেতা আবুল হারিছ চৌধুরী মারা গেছেন। অন্তত তিন মাস আগে ঢাকায় তিনি মারা যান বলে জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি আবদুল কাহের শামীম। বুধবার (১২ জানুয়ারি) দুপুর ১২টার দিকে তিনি এ কথা জানান।

সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ও কেন্দ্রীয় কমিটির সদস্য আবদুল কাহের বলেন, এটা তো অন্তত তিন মাস আগের কথা। উনি মারা গেছেন ঢাকায়। পারিবারিকভাবে এটা জানানো হয়নি।

হারিস চৌধুরীকে ঢাকাতেই দাফন করা হয় বলে জানান কাহের। তবে কোথায় দাফন করা হয় তা তিনি বলতে পারেননি। দলীয় স্থানীয় সূত্র জানায়, হারিছ চৌধুরী লেবাস পাল্টে ঢাকায় অবস্থান করছিলেন। মৃত্যুর সময় তার কন্যা লন্ডন থেকে ঢাকায় এসেছিলেন।

হারিস চৌধুরীর মৃত্যুর বিষয়ে কেন্দ্রীয়ভাবে বিএনপি চুপ রয়েছে। সাধারণত দলের নেতাদের মৃত্যুতে শোক জানানো হলেও তার ঘটনায় এ ধরনের কোনও বিবৃতি বা বক্তব্য আসেনি। দলীয় সূত্রের দাবি, তার প্রকৃত অবস্থান সম্পর্কে বহু বছর ধরে নেতারা অন্ধকারে ছিলেন। যে কারণে মৃত্যুর ঘটনা প্রকাশ হয়নি।

গতকাল মঙ্গলবার হারিছ চৌধুরীর চাচাতো ভাই সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি আশিক চৌধুরী তার ফেসবুকে একটি ছবি শেয়ার করার পর বিষয়টি আলোচনায় আসে।

২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলাসহ একাধিক মামলার অভিযুক্ত আসামি ছিলেন বিএনপি-জামায়াত জোট সরকারের প্রভাবশালী নেতা সিলেটের হারিছ চৌধুরী। প্রায় ১৪ বছর ধরে তিনি বিদেশে গা ঢাকা দিয়ে আছেন বলে জানা যায়। শুধু তাই নয়, ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার চার্জশিটেও অভিযুক্ত আসামি হারিছ চৌধুরীকে লাপাত্তা দেখানো হয়। 


আরও খবর



‘পঁচাত্তরের পর দেশের আন্দোলনে কবি-আবৃত্তিকারদের অবদান সবচেয়ে বেশি’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর এ দেশে আন্দোলনের ক্ষেত্রে কবি ও আবৃত্তিকারদের অবদান সবচেয়ে বেশি বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর যখন কোনো রাজনৈতিক কর্মকাণ্ড করা যাচ্ছিল না, তখন কবিতার মধ্য দিয়েই আমাদের প্রতিবাদের ভাষা বেরিয়ে আসে এবং মানুষ উদ্বুদ্ধ হয়।

শিল্পকলা একাডেমিতে আজ বৃহস্পতিবার সকালে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব ২০২০-২২-এর উদ্‌বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা আরও বলেন, একজন কবি, শিল্পী, সাহিত্যিক, আবৃত্তিকার যা কিছু দিয়ে গেছেন, এগুলো আমাদের সম্পদ। নীল দর্পণ নাটকের মাধ্যমে ব্রিটিশবিরোধী আন্দোলন এগিয়ে গিয়েছিল। এ ছাড়া একটি কবিতার শক্তি যে কত বেশি, সেটা তো আমরা নিজেরাই জানি।

এ সময় আবৃত্তি শিল্পকে এগিয়ে নিতে বিশেষ অবদান রাখায় প্রয়াত গোলাম মুস্তাফাসহ ছয় জনকে বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক ২০২০-২২ প্রদান করা হয়। ২০২০ সালের জন্য গোলাম মুস্তাফাকে এ পদক দেওয়া হয়। এ ছাড়া ২০২১ সালের জন্য সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালের জন্য জয়ন্ত চট্টপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে দেওয়া হয় এ পদক।


আরও খবর



চিলিকে হারাল আর্জেন্টিনা

প্রকাশিত:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে চিলিকে ২-১ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ব্রাজিলের সঙ্গে ব্যবধান কমেছে লা আলবিসেলেস্তেদের।

১৪ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। সমান ম্যাচে তাদের চেয়ে ৪ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ইকুয়েডরের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করা ব্রাজিল। ১৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে চিলি।

বিশ্বকাপের টিকিট আগেই নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল-আর্জেন্টিনা। এই অঞ্চলের বাছাইয়ে অংশ নিয়েছে ১০ দেশ। সেখান থেকে শীর্ষ চার দল সরাসরি খেলার টিকেট পাবে কাতার বিশ্বকাপের। পাঁচে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

করোনা আক্রান্ত হওয়ায় চিলির বিপক্ষে ম্যাচটিতে ডাগআউটে প্রধান কোচ লিওনেল স্কালোনিকে পায়নি দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। করোনা থেকে সেরে উঠলেও ফিটনেসের কারণে ম্যাচটিতে ছিলেন না আলবিসেলেস্তেদের প্রাণভোমরা লিওনেল মেসিও।

তবে চিলির মাঠে তাদের অভাব বুঝতে দেননি আনহেল দি মারিয়া ও লওতারো মার্তিনেস। শুরু থেকে ম্যাচের লাগাম নিজেদের হাতে নিয়ে নেয় আর্জেন্টিনা। ম্যাচের ৯ম মিনিটে রদ্রিগো ডি পলের অ্যাসিস্টে জাল খুঁজে নেন দি মারিয়া।

২০তম মিনিটে সমতায় ফেরে চিলি। মার্সেলিনো নুনেজের পাসে গোল শোধ দেন বেন ব্রেরেটন দিয়াস। বিরতিতে যাওয়ার আগে ব্যবধানটা ২-১ করে নেয় আর্জেন্টিনা। ৩৪তম মিনিটে আলবিসেলেস্তেদের এগিয়ে দেন মার্তিনেস। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে জয় আদায় করে নেয় আর্জেন্টিনা।

এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৮ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। ২০১৯ সালের মাঝামাঝি সময় থেকে আর হারেনি স্কালোনির শিষ্যরা।

 


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেপ্তার ৭০

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৭০ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। গ্রেপ্তারের সময় তাদের হেফাজত থেকে ৬ হাজার ৪৬০ পিস ইয়াবা, ১১২ গ্রাম ১৭৭ পুরিয়া হেরোইন, ১৪ কেজি ৮৯০ গ্রাম ১৪৭ পুড়িয়া গাঁজা, ১০টি নেশাজাতীয় ইনজেকশন, ১ গ্রাম আইস ও ১৮ বোতল ফেনসিডিল পাওয়া যায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে ডিএমপি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার এবং মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

গ্রেপ্তার করা ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৪টি মামলা রুজু হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।


আরও খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৫৯

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




কুয়াশায় দৃষ্টিসীমা আটকে যায় হিলির জনপদে

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উত্তরের জনপদ দিনাজপুর। হিমালয়ের পাদদেশে হওয়ার কারণে শীত একটু বেশিই অনুভূতি হয়। গত কয়েক দিন ধরে এই জেলায় তাপমাত্রা একটু বেড়ে গেছে। তবে ঘন কুয়াশার চাদরে ঢেকে গেছে হিলির জনপদ।

এদিকে স্বাভাবিক আবহাওয়া উধাও। রাস্তাঘাট, সড়ক মহাসড়ক চোখ মেললে দৃষ্টিসীমা কুয়াশায় আটকে যায়। এতে করে উত্তর-পশ্চিম দিকের হিমেল কনকনে হাওয়া কাঁপন তুলছে সাধারণ মানুষের মাঝে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, সোমবার (১০ জানুয়ারি) দিনাজপুরে ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৪ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩ থেকে ৪ কিলোমিটার। তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি ঘণ্টায় ৬ থেকে ৮ কিলোমিটার পর্যন্ত উন্নত হতে পারে।

নিউজ ট্যাগ: ঘন কুয়াশা

আরও খবর



সোমালিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ৮

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে গাড়ি বোমা হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছেন। শহরের অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান আবদিকাদির আবদিরহমান বলেন, একটি গাড়ি বহরকে লক্ষ্য করে হামলাটি করা হয়। বহরে একটি বুলেট প্রুফ গাড়িও ছিল।

তবে গড়ির বহরের প্রধান কে ছিলেন তা জানা যায়নি। বুধবার (১২ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আবদিরহমান নিশ্চিত করে বলেন, আমরা ঘটনাস্থল থেকে আটজনের মরদেহ উদ্ধার করেছি। মোগাদিসুর বাসিন্দা মোহাম্মাদ ওসমান বলেন, যখন বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে তখন তিনি মসজিদে নামাজ পড়ছিলেন। এ সময় মসজিদের দেওয়াল ও ছাদ কেঁপে ওঠে বলেও জানান তিনি।

ওসমান বলেন, মসজিদের বাইরে বের হয়ে দেখি কয়েকটি পুরোনো বাড়ি ধ্বসে পড়েছে। অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে রাস্তায় পড়ে আছে।

আহমেদ নুর নামে একজন স্থানীয় দোকানদার বলেন, কাগজে মোড়ানো অবস্থায় পাঁচজনের মরদেহ অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে দেখেছি। যাদের পা ফাঁক দিয়ে দেখা যাচ্ছিল।

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।


আরও খবর