আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ঠাকুরগাঁওয়ে ট্রেনের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৩০০জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁও সদর উপজেলার আাখানগর রেল স্টেশনের মুরগির ফার্ম নামক এলাকায় ট্রেনের ধাক্কায় আরিফ হোসেন (১৮) নামের এক কলেজছাত্র নিহত হয়েছেন। সোমবার (২০জুন) বিকালে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নোমান বাদশ আরিফ হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বিকালে মুরগির ফার্ম নামক স্থানে ট্রেনের ধাক্কায় আরিফ নামের এক কলেজ ছাত্র আহত হলে এলাকাবাসী তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া পথেই সে মারা যান।

নিহত আরিফ ওই  ইউনিয়নের দক্ষিণ ডিলারপাড়া গ্রামের আলম হোসেনের বড় ছেলে। সে পুরাতন ঠাকুরগাঁও বকসের হাট টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের একাদশ শ্রেণীর ছাত্র।

স্থানীয় সূত্রে জানা যায়, পঞ্চগড় থেকে পার্বতীপুর যাওয়ার উদ্দেশ্যে কাঞ্চন এক্সপ্রেস নামে একটি লোকাল ট্রেন আখানগর মুরগির ফার্ম নামক স্থানে রেল ক্রসিং পার হচ্ছিল। এসময় মোটরসাইকেল নিয়ে আখানগর বাজারের দিকে যাওয়ার সময় ট্রেনটির সাথে ধাক্কা লাগে আরিফের। এতে গুরুতর আহত হয় সে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) রাকিবুল আলম (চয়ন) জানান, আরিফকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। তার মৃত্যু ঘটনা স্থলেই হয়েছে।


আরও খবর



বন্যার্তদের জন্য ১৭২০ কোটি টন চাল ও ২ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ জুন ২০২২ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাম্প্রতিক বন্যায় দেশের ১১টি জেলায় মানবিক সহায়তা হিসেবে জেলা প্রশাসকদের অনুকূলে এক কোটি ৭২০ মেট্রিক টন চাল, দুই কোটি ৭৬ লাখ টাকা নগদ সহায়তা ও ৫৮ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে।

শনিবার (১৭ জুন) ত্রাণ কর্মসূচি-১ অধিশাখার উপ-সচিব লুৎফুন নাহারের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বরাদ্দ দেওয়া জেলাগুলোর মধ্যে- সিলেট জেলায় এক হাজার মেট্রিক টন চাল, এক কোটি ১৩ লাখ টাকা ও ২০ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, সুনামগঞ্জ জেলায় ৫২০ মেট্রিক টন চাল, ৯৮ লাখ টাকা ও ১২ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, নেত্রকোনা জেলায় একশত মেট্রিক টন চাল, ২০ লাখ টাকা ও ৫ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, রংপুর জেলায় তিন হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, নীলফামারী জেলায় ৫ লাখ টাকা ও ৩ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, কুড়িগ্রাম জেলায় ১০ লাখ টাকা ও এক হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, হবিগঞ্জ জেলায় ১০ লাখ টাকা ও ২ হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট, মৌলভীবাজার জেলায় একশত মেট্রিক টন চাল, ১০ লাখ টাকা ও ২ হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট । শেরপুর জেলায় ১০ লাখ টাকা ও ৪ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, জামালপুর জেলায় ৪ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট এবং কিশোরগঞ্জ জেলায় ২ হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট দেওয়া হয়।

নিউজ ট্যাগ: টাকা বরাদ্দ

আরও খবর



চাকরি দেবে আকিজ গ্রুপ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ জুন ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আকিজ গ্রুপ। প্রতিষ্ঠানটিতে অফিসার ( ইএইচএস ) পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম:

অফিসার( ইএইচএস ) , আকিজ গ্লাস ইন্ডাট্রিজ. লিমিটেড।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা:

প্রার্থীকে বিএসসি পাস হতে হবে। বয়স ২২ থেকে ৩০ বছর। পুরুষ  প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কর্মস্থল:

হবিগঞ্জ।

বেতন:

আলোচনা সাপেক্ষে।

আবেদনের পদ্ধতি:

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

 ২০ জুন, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে পণ্যের মান-গ্রহণযোগ্যতার বিকল্প নেই : শিল্পমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ জুন ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস-২০২২ উপলক্ষে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে আয়োজিত এ্যাক্রেডিটেশন; টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং পরিবেশ সংরক্ষণে সহায়তা করে বিষয়ক সেমিনার আজ রবিবার (১২ জুন) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

গত ৯ জুন ছিল বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস। সেমিনারে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্প সচিব জাকিয়া সুলতানা এবং ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবির মহাপরিচালক মোঃ মনোয়ারুল ইসলাম।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, পণ্যের মান ও গ্রহণযোগ্যতাই ভোক্তাদের মনে আস্থা তৈরি করে, যার মাধ্যমে বিকশিত হয় বাণিজ্য এবং বিনিয়োগ। এমতাবস্থায় পণ্য ও সেবার আন্তর্জাতিক স্বীকৃতি লাভে এ্যাক্রেডিটেশনের কোন বিকল্প নেই। শিল্পমন্ত্রী দেশীয় ল্যাবরেটরিসমূহে আধুনিক যন্ত্রপাতির সংযোজনের মাধ্যমে পণ্যের সনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিশ্চিতকরনের উপর জোরারোপ করেন। স্থানীয় পণ্য ও সেবা রপ্তানি সম্প্রসারণে আন্তর্জাতিক সনদ সংস্থাগুলোর সাথে দেশীয় সংস্থার সমন্বয় খুবই জরুরী বলে তিনি মত প্রকাশ করেন। এলক্ষ্যে সরকার একটি কার্যকরী এ্যাক্রেডিটেশন অবকাঠামো ইকো-সিস্টেম নির্মানে বদ্ধ পরিকর। তিনি আরো বলেন, সরকার একটি মান নীতিমালা প্রণয়নের বিষয়ে চিন্তাভাবনা করছে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, সনদ প্রদানকারী সংস্থাসমূহের মান ও অবকাঠামো উন্নয়নের  মাধ্যমে রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে কার্যকরী ভূমিকা রাখা যাবে এবং এলক্ষ্যে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি আমাদের স্থানীয় সনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্য অর্জনে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিতকরনের উপর জোরারোপ করেন। মন্ত্রী জানান, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে এ্যাক্রেডিটেশনের ভূমিকা অপরিসীম।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, অপরিকল্পিত শিল্পায়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে বৈশ্বিক জলবায়ুতে নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচেছ, যার প্রভাব বাংলাদেশেও প্রতীয়মান। এমতাবস্থায় তিনি শিল্প উদ্যোক্তাসহ সকল স্তরের মানুষকে পণ্য ও সেবার গুণগতমান নিশ্চিতকরণের লক্ষ্যে আরো সচেতন হওয়ার আহবান জানান। তিনি আরও বলেন, রপ্তানির বাজার সম্প্রসারণে পণ্যের আন্তর্জাতিক মান নিশ্চিতকরন ও যথাযথ অবকাঠামোর কোন বিকল্প নেই। তিনি আরো জানান, আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে এ্যাক্রেডিটেশন কে ই-পার্সপোট হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সচিব উল্লেখ করেন, দেশীয় পণ্যের এ্যাক্রেডিটেশন নিজ দেশই সম্পন্ন করা সম্ভব হলে রপ্তানি সম্প্রসারণের পাশাপাশি সময় ও ব্যয় দুটো হ্রাস করা সম্ভব। ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, দেশীয় শিল্প পণ্য ও সেবার মান উন্নয়ন, ভোক্তা অধিকার প্রতিষ্ঠা এবং ব্যবসা-বাণিজ্যের পরিধি সম্প্রসারণে ক্র্যাক্রেডিটেশনের গুরুত্ব অপরিসীম। ডিসিসিআই সভাপতি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রায় টেকসই উন্নয়নকে প্রধান্য দেওয়া হলেও আমাদের শিল্পখাতের অবকাঠামোর টেকসই উন্নয়ন তেমনভাবে পরিলক্ষিত হয় না। বাংলাদেশের রপ্তানিমুখী পণ্যগুলো, যেমন: চামড়া, পাট ও পাট পণ্য, প্লাস্টিক, হিমায়িত খাদ্য প্রভৃতির রপ্তানি আরো সম্প্রসারণের লক্ষ্যে টেকসই ব্যবসায়িক পরিবেশ বাস্তবায়নে সরকার গৃহীত নীতিমালার আশু বাস্তবায়নের উপর জোরারোপ করেন ডিসিসিআই সভাপতি। সেই সাথে আমাদের টেস্টিং ল্যাবরেটরিগুলোর সনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা অর্জনের আহবান জানান।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)র মহাপরিচালক মোঃ মনোয়ারুল ইসলাম বলেন, নিরাপদ পণ্য ও সেবার জন্য সাপ্লাই চেইনের প্রতিটি পর্যায়ে মান নিশ্চিতকরণ আবশ্যক, সেই সাথে নিরাপদ পণ্য এবং সেবা উৎপাদনের জন্য একটি কার্যকর জাতীয় মান অবকাঠামো একান্ত অপরিহার্য। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক। তিনি বলেন, নিরপাদ পণ্য, সেবা এবং মান নিশ্চিতকরণের বিষয়সমূহ আমাদের সকলের জন্য অতীব জরুরী। সাম্প্রতিক সময়ে বিএবি একটি কার্যকরী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে, প্রয়োজনীয় অবকাঠামো নিশ্চিতের মাধ্যমে এটিকে আরো কার্যকর করতে হবে, যার মাধ্যমে আন্তর্জাতিক বাজারে এর গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এর আগে বিশ্ব এ্যাক্রেডিটেশন  দিবস পালন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় থেকে একটি র‍্যালি বের হয়ে মতিঝিল বক চত্বর প্রদিক্ষণ করে।


আরও খবর



আইএস জঙ্গি সেই শিক্ষিকার ২০ বছরের জেল

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্কুলশিক্ষিকার চাকরি ছেড়ে সটান জঙ্গিগোষ্ঠীর ব্যাটেলিয়ন কমান্ডার! ব্ল্যাকবোর্ড ছেড়ে হাতে তুলে নেন কালাশনিকভ রাইফেল আর রকেট লঞ্চার। সিরিয়ার আইএস জঙ্গিগোষ্ঠীর সদস্যা সেই আল্লিসন ফ্লুক এক্রেনকে বুধবার ২০ বছরের জেলের সাজা দিয়েছে আমেরিকার একটি আদালত।

বছর বিয়াল্লিশের এক্রেনের বিরুদ্ধে আমেরিকার শিক্ষাপ্রতিষ্ঠান এবং শপিং মলে হামলার জন্য জঙ্গি নিয়োগের অভিযোগ প্রমাণিত হয়েছে। এমনকি, আমেরিকা ছেড়ে পশ্চিম এশিয়ায় গিয়ে জঙ্গিদলে নাম লেখানোর পরে এক্রেন তাঁর নিজের ছেলের নিরাপত্তার ভয় দেখিয়ে প্রাক্তন স্বামীর থেকে অর্থ আদায়ের চেষ্টা করেন বলেও অভিযোগ।

ভার্জিনিয়ার আলেকজন্দ্রিয়া আদালতে শুনানির সময় এক্রেন কবুল করেছেন, সিরিয়ায় আইএসের একটি মহিলা ব্যাটেলিয়নের কমান্ডার হিসেবে শতাধিক মহিলাকে নাশকতার প্রশিক্ষণ দিয়েছেন তিনি। শিখিয়েছেন, আগ্নেয়াস্ত্র চালানো এবং মানববোমা হওয়ার কৌশল। কিন্তু কোনও শিশুকে জঙ্গি হওয়ার প্রশিক্ষণ দেননি বলে তাঁর দাবি।

২০১৪ সালে সিরিয়ায় গিয়ে আইএসে নাম লেখানোর পরে এক্রেনের নতুন পরিচয় হয়, উম্মে মহম্মদ আল-আমরিকি ওরফে উম্মে জাব্রিল নামে। ২০১৬-য় পশ্চিম এশিয়ার জঙ্গি সংগঠনটির মহিলা ব্যাটেলিয়নের দায়িত্ব পান তিনি। অস্ত্র ও বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণের পাশাপাশি মহিলা রংরুটদের গাড়ি চালানো এবং শারীরিক সক্ষমতা বাড়ানোর শিক্ষা দেওয়ায় দায়িত্ব পান তিনি। এমনকি, দিতেন ধর্মশিক্ষাও!

কানসাসের একটি স্কুলের প্রাক্তন শিক্ষিকা এক্রেনের বিরুদ্ধে আমেরিয়ার নাশকতায় ষড়যন্ত্রের অভিযোগে ২০১৯ সালে চার্জ গঠন করা হয়েছিল। কিন্তু তখনও তিনি সিরিয়ায়। পরে তিনি ধরা পড়েন এবং আমেরিকায় ফেরত আনা হয়। গত মঙ্গলবার নাশকতার অভিযোগে তাঁকে দোষী সাব্যস্ত করে ভার্জিনিয়ার আদালত। আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হবে এক্রেনের দুদশকের কারাবাসের মেয়াদ।


আরও খবর



ঢাকাসহ চার বিভাগে ভারী বর্ষণের আভাস

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | ১৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবহাওয়া অধিদ্প্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ দেশের চারটি বিভাগে ভারী বর্ষণের আভাস রয়েছে। তবে ঝড়ের কোনো শঙ্কা নেই। রবিবার (২৬ জুন) রাতে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, আগামীকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার। আগামী মঙ্গলবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে। বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।


আরও খবর