আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

টেস্ট র‌্যাংকিংয়ে সাকিবের বড় লাফ

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একটা সময় ক্রিকেটের তিন ফরম্যাটেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু কেবল ওয়ানডেতেই নিজের জায়গা ধরে রাখতে পেরেছেন। টি-টোয়েন্টিতে দুইয়ে আছেন এবং টেস্টে নেমে যান চারে। দীর্ঘদিন ধরে টেস্টও খেলেননি, বিশ ওভারের ক্রিকেট খেললেও অনিয়মিত। সবমিলিয়ে এই দুই ফরম্যাটে শীর্ষস্থান আর ধরে রাখা যায়নি।

এখন আবার নিয়মিত জাতীয় দলের হয়ে খেলছেন সাকিব। তৃতীয়বারের মতো ফিরে পেয়েছেন সাদা পোশাকের নেতৃত্বও। অ্যান্টিগা টেস্ট দিয়েই তার নতুন করে প্রত্যাবর্তন হয়েছে। ব্যাট-বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। যদিও বাংলাদেশ জিততে পারেনি। তবে দারুণ নেতৃত্বের পাশাপাশি পারফরম্যান্স দিয়ে নজর কেড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সেটিরই ফল পেলেন এবার।

সদ্য প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় দুইয়ে উঠে এসেছেন বাংলাদেশি পোস্টার বয়। পেছনে ফেলেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে। এই মুহূর্তে ৩৪৬ রেটিং নিয়ে দুইয়ে সাকিব। শীর্ষে থাকা রবীন্দ্র জাদেজার রেটিং ৩৮৫। আর ৩৪১ রেটিং নিয়ে তিনে অশ্বিন।

এ তালিকায় শীর্ষ দশে থাকা বাকিরা হলেন- জেসন হোল্ডার (৩২৯), বেন স্টোকস (৩০৭), মিচেল স্টার্ক (২৯১), প্যাট কামিন্স (২৬৩), কলিন ডি গ্র্যান্ডহোম (২৪৩), ক্রিস ওকস (২৩০) ও কাইল জেমিসন (২২৬)।


আরও খবর



গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ৩০ জুলাই

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩০ জুলাই শুরু হচ্ছে। সোমবার (৩০ মে) রাতে ভার্চুয়ালি আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। গতবারের মতো এবার ভর্তিচ্ছুদের দ্বিতীয় ধাপে আবেদন করতে হবে না। ভর্তি কার্যক্রমসহ সব কিছু কেন্দ্রীয়ভাবে পরিচালনা করা হবে।

এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে আবেদন ফি ১ হাজার ২০০ টাকা ছিল। শিক্ষার্থীদের শুধু একবার ফি পরিশোধ করলেই হবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৩০ পাস নম্বর নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার তারিখ নির্ধারণের বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আগামী ৩০ জুলাই ইউনিট, ১৩ আগস্ট ইউনিট ও ২০ আগস্ট (সম্ভাব্য তারিখ) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  আবেদন ফি বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকুল আরেফিন বলেন, গতবারের চেয়ে এবার ৩০০ টাকা বাড়িয়ে আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ক ইউনিট (বিজ্ঞান বিভাগ) ৩ সেপ্টেম্বর, ইউনিট (মানবিক) ১০ সেপ্টেম্বর ও ইউনিট (বাণিজ্য) ১৭ সেপ্টেম্বর নেওয়া সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত গুচ্ছ ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির আজকের সভায় পরিবর্তন করা হলো। 


আরও খবর



‘কৃত্রিম সংকট তৈরি না হলে দেশে খাদ্য সংকট হবে না’

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের মাটিতে সোনা ফলে। কৃষকের ঘরে ধারাবাহিকভাবে এখানে বোরো, আউশ ও আমন ধান ওঠে। কৃত্রিম সংকট তৈরি করা না হলে এদেশে খাদ্য সংকট হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার (৩০ মে) সচিবালয়ে নিজ দপ্তরে বোরো ২০২২ মৌসুমে অভ্যন্তরীণ সংগ্রহ ও বাজার মনিটরিং সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, অবৈধ মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যা করণীয় তার সবই করা হবে। প্রয়োজনে ট্যাক্স কমিয়ে চাল আমদানি করে ভোক্তাকে স্বস্তিতে রাখা হবে। ব্যবসায়ীদের অতিরিক্ত প্রফিট না করে ভোক্তাদের প্রতি মানবিক হওয়ার আহ্বান জানান তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বোরো সংগ্রহ সফল খাদ্য বিভাগের কর্মকর্তাদের দুর্নীতিমুক্ত থেকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। জুনের মধ্যে ৭০ শতাংশ সংগ্রহ সম্পন্ন করতে হবে। যেসব মিল মালিক চুক্তিবদ্ধ চাল আগে পরিশোধ করবে প্রয়োজনে তাদের আরও বরাদ্দ দেওয়া হবে।

তিনি বলেন, বিভিন্ন করপোরেট হাউস বাজার থেকে ধান চাল কেনায় লিপ্ত হয়েছে। তারা কৃত্রিম কোনো সংকট তৈরি করছে কিনা তা খতিয়ে দেখতে হবে। ভোক্তা যেন আতঙ্কিত না হয় সেজন্য সচেতনতা তৈরি করার পাশাপাশি ধান-চালের বাজারে নজরদারি বাড়াতে প্রশাসনকে নির্দেশনা দেন খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, ধান ও চাল সংগ্রহকালে কোনো কৃষক কিংবা মিল মালিক যেন কোনোভাবে হয়রানি না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে। কৃষি বিভাগের কর্মকর্তারা ময়েশ্চার মিটার দিয়ে কৃষকের ধানের ময়েশ্চার পরীক্ষা করে কৃষককে সহযোগিতা করতে পারেন। কৃষকের বাড়িতে গিয়ে ময়েশ্চার পরীক্ষা করে ধানসহ কৃষককে গুদামে পাঠালে তাদের ভোগান্তি কমবে। বেশি ময়েশ্চার বা ভেজা ধান ফেরত নিয়ে গুদাম থেকে মন খারাপ করে ফিরতে হবে না।

মিল মালিকদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, কোয়ালিটির মানদণ্ডে উত্তীর্ণ না হলে সে চাল গুদামে পাঠাবেন না। চালের কোয়ালিটির সঙ্গে কোনো আপস হবে না।

খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. মজিবর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন, খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, খুলনা ও বরিশাল বিভাগের জেলা প্রশাসকণ, কৃষি বিভাগের উপ-পরিচালক, খাদ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও মিল মালিকরা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।


আরও খবর



গাজীপুরে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ জুন ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরের ভোগড়া বাইপাস এলাকায় এ্যাপারেলস্ প্লাস নামে একটি পোশাক কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট। বুধবার (১৫ জুন) সকাল ৮টার দিকে ওই কারখানায় আগুন লাগে।

শ্রমিকরা জানান, কারখানার সাত তলা ভবনের চতুর্থ তলার কাটিং সেকশনে আগুন লাগে। ওই তলায় ফেব্রিক্স, কাটিং ও ফিউজিং মেশিনসহ বিভিন্ন ধরনের মালামাল ছিলো। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে। এখন ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হামিদ মিয়া জানান, বুধবার সকাল ৮টার দিকে গাজীপুর মহানগরীর ভোগড়া বাইপাস এলাকার এ্যাপারেলস্ প্লাস কারখানার ভবনে কাটিং সেকশনে আগুন লাগার পর  ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়। তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এখন পর্যন্ত কোনো হতাহতের খবর ও আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। 


আরও খবর



সৌদি পৌঁছেছেন প্রায় ২৫ হাজার হজযাত্রী

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এখন পর্যন্ত প্রায় ২৪ হাজার ৯৬৪ জন যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। সোমবার (২০ জুন) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিন থেকে জানা গেছে, রোববার (১৯ জুন) দিনগত রাত ২টা পর্যন্ত ৬৫টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেছেন ২৪ হাজার ৯৬৪ হজযাত্রী।

হজ বুলেটিনে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ২০ হাজার ৫৭৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ৬৫টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৩৫টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ২৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত পাঁচটি ফ্লাইট রয়েছে।

হজ পালনে সৌদি আরবে গিয়ে এখন পর্যন্ত চারজন হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ তিনজন ও মহিলা একজন। তারা সবাই মক্কায় মারা গেছেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। গত ৫ জুন হজের প্রথম ফ্লাইট ঢাকা ছাড়ে। শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।


আরও খবর



নাইজেরিয়ায় গির্জায় বন্দুক হামলায় নিহত ৫০

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাইজেরিয়ার একটি ক্যাথলিক গির্জায় প্রার্থনার সময় হামলা চালিয়েছে বন্দুকধারীরা। অনদো প্রদেশে রোববারের এ হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসক ও স্থানীয় সংবাদমাধ্যমগুলো। খবর রয়টার্সের।

নাইজেরিয়ার দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রাজ্যটির ওয়ো শহরের এক হাসপাতালের চিকিৎসক জানান, শহরের এফএমসি (ফেডারেল মেডিকেল সেন্টার) এবং সেন্ট লুইস ক্যাথলিক হাসপাতালে যত মরদেহ পাঠানো হয়েছে, তার সংখ্যা ৫০ জনের কম হবে না।

হামলার নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি। তিনি একে ঘৃণ্য আখ্যা দিয়েছেন। হামলাকারীদের পরিচয় ও উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বন্দুকধারীরা প্রার্থনাকারীদের ওপর গুলি চালায় এবং বিস্ফোরণ ঘটায়। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

অনদো প্রদেশ পুলিশের মুখপাত্র ফুনমিয়ালো ইবুকুন ওদুনলামি জানান, ওয়ো শহরের সেন্ট ফ্রান্সিস ক্যাথোলিক গির্জায় একটি ঘটনা ঘটেছে। শিগগিরই পুলিশের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হবে।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া। দেশটিতে প্রায়ই চাঁদা আদায়ে অপহরণের ঘটনা ঘটে। এসবের বেশির ভাগ ঘটে উত্তর পশ্চিমাঞ্চলে। দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলে এ ধরনের হামলার ঘটনা বিরল।

অনদো প্রদেশের গভর্নর আনকুনরিন ওলুওয়ারোতিমি আকেরেদুলু রাজধানী আবুজা সফর সংক্ষিপ্ত করে হামলার পর প্রদেশে ফিরেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা আততায়ীদের খুঁজে বের করতে এবং তাদের মূল্য দিতে বাধ্য করতে সম্ভাব্য সব উপায়ে চেষ্টা চালাতে প্রতিশ্রুতিবদ্ধ।


আরও খবর