আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

টেক জায়ান্টদের বড় সমস্যা মালিকানায় একক আধিপত্য

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৯৯৭ সালে অংশীদারদের কাছে পাঠানো প্রথম চিঠিতে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস লিখেছিলেন, এটি এখনো তার প্রতিষ্ঠানের জন্য প্রথম দিন। পরে তিনি ব্যাখ্যা করেছিলেন, দ্বিতীয় দিনের অর্থ হবে স্থবিরতা, তারপরে অপ্রাসঙ্গিকতা। আত্মতুষ্টি এড়াতে বেজোসের সেই উচ্ছ্বসিত আহ্বান আজ যথার্থ বলেই মনে হয়। সিলিকন ভ্যালির পাঁচ টেক জায়ান্ট অ্যালফাবেট, অ্যামাজন, অ্যাপল, মেটা এবং মাইক্রোসফট। অনেকদিন ধরেই যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার ও অর্থনীতির মূল ভিত্তি হয়ে দাঁড়িয়েছে তারা। আশ্চর্যজনকভাবে নির্ভরযোগ্য প্রবৃদ্ধি ও মুনাফার সমন্বয় ঘটিয়েছে প্রতিষ্ঠানগুলো। কিন্তু একটি ঝঞ্ঝাটপূর্ণ তৃতীয় প্রান্তিকের পরে চলতি বছরে এখন পর্যন্ত সম্মিলিতভাবে তাদের বাজার মূলধন ৩৭ শতাংশ কমে গেছে। সংখ্যায় হিসাব করলে প্রতিষ্ঠানগুলোর প্রায় ৩ দশমিক ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার উধাও হয়েছে।

জ অব লার্জ নাম্বার বা বৃহৎ সংখ্যার আইন বলছে, টেক জায়ান্টরা পরিপক্ব হবে, তা অবধারিত। গত প্রান্তিকে তাদের বিক্রয় বৃদ্ধির হার কমে নয় শতাংশে দাঁড়িয়েছে, যা মূল্যস্ফীতির হারের চেয়ে সামান্য বেশি। বড় হওয়ার সঙ্গে সঙ্গে এসব প্রতিষ্ঠান একটি অর্থনৈতিক চক্রে আবদ্ধ হয়ে পড়েছে। স্মার্টফোন, ডিজিটাল বিজ্ঞাপন ও স্ট্রিমিং দুনিয়ায় অনুপ্রবেশের হার বেড়েছে। অর্থাৎ, মূল ব্যবসায় ধীরগতির পাশাপাশি টেক জায়ান্টরা একে অপরের ব্যবসায় অনুপ্রবেশ করছে এবং প্রতিযোগিতা বাড়াচ্ছে। বলা যায়, তারা কংলোমেরাইটিস-এর হুমকির সম্মুখীন। এই রোগের উপসর্গ হলো স্ফীতি ও ইগোম্যানিয়া (মাত্রাতিরিক্ত অহমিকা)। টেক জায়ান্টদের নিয়োগ, পরীক্ষামূলক উদ্যোগ, অন্তঃসারশূন্য প্রকল্প এবং ডেটা সেন্টার তৈরিতে ব্যয়ের সাম্প্রতিক প্রবণতা বিবেচনা করুন। গত মার্চ মাসে পাঁচটি প্রতিষ্ঠানের সম্মিলিত বার্ষিক ব্যয় প্রথমবারের মতো এক ট্রিলিয়ন ডলার এবং কথিত হালকা ব্যবসার বস্তুগত কারখানাগুলোর মূল্য ৬০০ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা পাঁচ বছর আগের তুলনায় তিনগুণ বেশি। বর্ধিত খরচের ফলে মূলধনের ওপর রিটার্ন পাঁচ বছর আগের ৬০ শতাংশ থেকে কমে মাত্র ২৬ হয়েছে।

সফল প্রতিষ্ঠানগুলোর জন্য মনোযোগ হারানো বা খরচ নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার নজির খুব কমই দেখা যায়। ১৯৮০র দশকে আরজেআর নাবিস্কোর নির্বাহীরা ক্ষমতাচ্যুত হওয়ার আগে জেট প্লেন ও গলফে আসক্ত হয়ে পড়েছিলেন। টানাটানিতে পড়েছিল জেনারেল ইলেকট্রিকও। ২০০৮-০৯ সালের অর্থনৈতিক মন্দার সময় সরকারি সহায়তা নিতে হয়েছিল তাদের। এ ধরনের বিশৃঙ্খলা আটকানোর সর্বোত্তম উপায় হলো পর্ষদ ও বিনিয়োগকারীদের সক্রিয়তা। যখন সফল পরিচালকরা বিশ্বাস করতে শুরু করেন, তারা সবার চেয়ে ভালো বোঝেন, তখন তাদের লাগাম টেনে ধরা পর্ষদের কাজ। কিন্তু এখানে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো পরিচালনার ক্ষেত্রে একটি ঝামেলা রয়েছে। প্রায়ই সেগুলো প্রতিষ্ঠানের প্রধান ও প্রতিষ্ঠাতাদের কাছে অসামঞ্জস্যপূর্ণ ক্ষমতা অর্পণ করে থাকে। এদের মধ্যে কেউ কেউ বিশেষ ভোটাধিকার ভোগ করেন, যা তাদের প্রায় পূর্ণ নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়। এ ধরনের কর্মকর্তারা প্রায়ই স্বপ্নদর্শী হিসেবে একটি ইমেজ তৈরির চেষ্টা করেন, যা বহিরাগত বিনিয়োগকারীদের ভীত করে তোলে।

এই প্রবণতা সবচেয়ে বেশি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটায়। এই টেক জায়ান্টের মূল্যমান এ বছর ৭৪ শতাংশ কমে গেছে। তাদের মূল ব্যবসা টালমাটাল। এতে অনেক বেশি তিক্ততা ছড়িয়ে পড়েছে, খুব কম তরুণ গ্রাহক ও বিজ্ঞাপন আকর্ষণ করছে প্রতিষ্ঠানটি। এটি এরই মধ্যে স্পষ্ট যে, মেটার প্রধান মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানের ভবিষ্যৎ হিসেবে মেটাভার্সের ওপর বাজি ধরেছেন। ব্যবসায় সোশ্যাল মিডিয়া-নির্ভরতা থেকে বৈচিত্র্য আনার এই প্রচেষ্টায় অ্যাপল প্রথম আইফোন তৈরি করতে যা খরচ করেছিল, তার চেয়ে ২০ গুণ বেশি ব্যয়ের পরিকল্পনা করছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা। আর এসবই সম্ভব হচ্ছে জুকারবার্গের দ্বৈত শেয়ারের কারণে। এটি তাকে ৫৪ শতাংশ ভোটাধিকার দেওয়ায় বাইরের বিনিয়োগকারীদের অনুরোধ উপেক্ষা করতে সক্ষম হয়েছেন মেটা প্রধান।

গুগলের মালিক অ্যালফাবেট এ বছর ভালো পারফরম্যান্স করলেও তা পুরোপুরি সন্তোষজনক নয়। এর প্রতিষ্ঠাতারা ৫১ শতাংশ ভোটাধিকার ধরে রেখেছেন, যা তাদের অন্য অংশীদারদের ইচ্ছাকে অগ্রাহ্য করার অনুমতি দেয়। এর মাঝামাঝি অবস্থানে রয়েছে অ্যামাজন। এখনো এর নির্বাহী চেয়ারম্যান থাকা জেফ বেজোসের কাছে ভোটাধিকার রয়েছে ১৫ শতাংশেরও কম। তাই তাকে বিনিয়োগকারীদের কাছে কিছুটা হলেও প্রতিক্রিয়াশীল হতে হয়। এই প্রবণতার সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে অ্যাপল ও মাইক্রোসফট। উভয় প্রতিষ্ঠানই বেশ পুরোনো এবং নিয়ন্ত্রণকারী অংশগুলোতে আর কোনো প্রতিষ্ঠাতা নেই। জায়ান্ট দুটি এক শেয়ার এক ভোট নীতিতে পরিচালিত হয়। উভয়ই বাইরের বিনিয়োগকারীদের কথা শোনে। এ বছর পাঁচ জায়ান্টের মধ্যে সবচেয়ে ভালো পারফর্ম করেছে এ দুটি প্রতিষ্ঠান। আপনি যখন শিল্পে প্রভাব বিস্তার করছেন এবং শত শত কোটি ডলারের সম্পদ তৈরি করেছেন, তখন আর্থিক সীমাবদ্ধতা ও বাইরের সমালোচনা মেনে নেওয়া কঠিন। তা সত্ত্বেও বড় প্রযুক্তি ব্যবসায়ীদের আরও নম্রতা ও আরও ভালো পারফরম্যান্স দেখানো প্রয়োজন। অন্যথায় তৃতীয় দিনে তাদের ও বিনিয়োগকারীদের মধ্যে প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নিয়ে বড় দ্বন্দ্ব দেখা দিতে পারে।


আরও খবর



ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে এক ঘণ্টা ইন্টারনেট ব্যান্ডউইথ পরিষেবা বন্ধ থাকবে। বুধবার (১৭ এপ্রিল) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন সংস্থা বাংলাদেশ সাবমেরিন কেব্‌লস (বিএসসিপিএলসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসসিপিএলসির সংশ্লিষ্ট সবাইকে জানানো যাচ্ছে, কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন কেব্‌ল রক্ষণাবেক্ষণ করা হবে। এ কারণে বৃহস্পতিবার দিবাগত রাত তিনটা থেকে চারটা পর্যন্ত এই কেব্‌লের মাধ্যমে ইন্টারনেট ব্যান্ডউইডথ পরিষেবা বন্ধ থাকবে।

বিএসসিপিএলসি জানিয়েছে, এতে গ্রাহকেরা সাময়িকভাবে ইন্টারনেটে ধীরগতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। তবে একই সময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে অন্য সাবমেরিন কেব্‌লের মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।


আরও খবর



ভোলায় ঘূর্ণিঝড়ে নিহত ২, শতাধিক বাড়িঘর বিধ্বস্ত

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ভোলা প্রতিনিধি

Image

ভোলা জেলার লালমোহন, মনপুরা ও তজুমদ্দিন উপজেলায়  আজ সকালে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় শতাধিক বাড়ি-ঘর, গাছপালা, বিদ্যুৎ লাইন, মাঠের ফসল  ক্ষতিগ্রস্ত হয়েছে।

আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে এ আকস্মিক ঝড়ে লালমোহন উপজেলায় ঘর চাপা পড়ে হারিস (৬৮) ও বজ্রপাতে বাচ্চু (৪০) নিহত হন।

নিহত দুজনের পরিবারকে সরকারিভাবে ২৫ হাজার করে  মোট ৫০ হাজার টাকা প্রদান করা হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, আজকের ঝড়ে লালমোহন উপজেলায় দুইজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বদরপুর ইউনিয়নে হারিস ঘর চাপা পড়ে মারা গেছেন। তার বাড়ি ফরাজগঞ্জ ইউনিয়নে। তিনি ভিক্ষা করতেন। এছাড়া  চরভুতা ইউনিয়নের লেঙ্গুটিয়া গ্রামে বজ্রপাতে বাচ্চু নামে একজন নিহত হয়েছেন।

তিনি জানান, লালমোহন উপজেলায় বেশ কিছু বাড়িঘর আংশিক ও সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। বিদ্যুতের তারে গাছ পড়ে বিদ্যুৎ লাইনের ক্ষতি হয়েছে। ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান জানান, ঝড়ে লালমোহন উপজেলায় নিহত দুজনের পরিবারকে জনপ্রতি ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা প্রদান করা হবে। প্রাথমিকভাবে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রচুর গাছপালার ক্ষতি হয়েছে। বিশেষ করে তজুমদ্দিন, মনপুরা ও লালমোহন উপজেলায় বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি জানান,  ইতোমধ্যে প্রাথমিকভাবে লালমোহন উপজেলায় ৮ মেট্রিক টন চাল, মনপুরায় ৫ মেট্রিক টন চাল ও তজুমদ্দিনে ৩ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের কাজ চলছে।


আরও খবর



রমজানের পর শসার কেজি আড়াই টাকা

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

দিনাজপুরে শসার দামে ধস নেমেছে। দিনাজপুরের খানসামায় চলতি মৌসুমে শসার ফলন ভালো হলেও হঠাৎ দাম কমাতে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা। যেই শসা কিছু দিন আগেও পাইকাররা ক্ষেত থেকে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে কিনেছেন এখন তারা ২ টাকা কেজি দরেও কিনতে রাজি হচ্ছেন না।

এ ছাড়াও কমেছে সব ধরনের সবজির দাম। খানসামা বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে আড়াই টাকায়। দাম কমে যাওয়ায় হতাশ চাষিরা। অন্যদিকে খুশি নিম্ন আয়ের মানুষজন।

রোববার (১৪ এপ্রিল) সবজি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে কম বেশি শসার সরবরাহ রয়েছে। তবে ক্রেতা না থাকায় প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে দুই টাকা পঞ্চাশ পয়সা কেজি দরে। রমজান মাসেও এই শসার কেজি ছিল ৪০-৫০ টাকা কেজি দরে। তখন অনেক ক্রেতাই কিনতে পারেনি। এখন দাম কমে যাওয়ায় অনেকেই কিনছেন।

উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের ছাতিয়নগড় গ্রামে কথা হয় শসা চাষি মো. রশিদুলের সঙ্গে। তিনি বলেন, এ বছর তিনি এক একর জমিতে শসার আবাদ করেছেন। খরচ হয়েছে এক লাখ চল্লিশ হাজার টাকা। এখন যে দাম, তাতে শ্রমিকদের মজুরি খরচই উঠছে না।

বাজারে সবজি কিনতে আসা আ. সুবহান বলেন, দাম এখন হাতের নাগালেই আছে। রমজান মাসের তুলনায় অনেক দাম কম। সবজির দাম কম থাকলেও বাকি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম অনেক চড়া।

খানসামা বাজারের বিক্রেতা শাহীন বলেন, রমজান মাসে সরবরাহ কম থাকায় দাম বেশি ছিল। এখন সরবরাহ অনেক বেশি তাই দাম কম। তবে দাম কম হলেও বাজারে শসার ক্রেতা কম। এ ছাড়া অন্যান্য সবজির দামও অনেক কম। ক্রেতারা সাধ্যমতো কিনে নিয়ে যাচ্ছেন।

নিউজ ট্যাগ: শসা

আরও খবর



চুয়াডাঙ্গা ও পাবনায় হিটস্ট্রোকে দুজনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

তীব্র দাবদাহ পুড়ছে সারাদেশ। অসহনীয় গরমে অতিষ্ঠ জনজীবন। এ অবস্থায় চুয়াডাঙ্গা ও পাবনায় হিটস্ট্রোকে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আজ শনিবার (২০ এপ্রিল) বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বলেও দাবি করছে দপ্তরটি।

এদিকে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামে মাঠে কাজ করার সময় হিট স্ট্রোকে জাকির হোসেন (৩৩) নামের এক ব্যক্তির মৃত্যু হয়। মৃত জাকির হোসেন দামুড়হুদার কুড়ালগাছি ইউনিয়নের ঠাকুরপুর গ্রামের আমির হোসেনের ছেলে। তিনি ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরী ছিলেন।

তাছাড়া আজ শনিবার পাবনার ঈশ্বরদীতে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এদিন তীব্র দাবদাহে হিট স্ট্রোক করে মারা গেছেন একজন। শনিবার দুপুরে পাবনা শহরের রুপকথা রোডে একটি চায়ের দোকানে চা খাওয়ার সময় হিট স্ট্রোক করেন তিনি। এসময় আশপাশের লোকজন তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত সুকুমার দাস (৬০) পাবনার শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা।


আরও খবর
আজ ঢাকায় কখন বৃষ্টি হবে

বৃহস্পতিবার ০২ মে 2০২4




উপজেলা নির্বাচন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

উপজেলা নির্বাচনের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আগামী ৮ মের কয়েকটি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওইদিন অনার্স ৩য় বর্ষ ও ডিগ্রি (পাস) ১ম বর্ষের পরীক্ষা ছিল। মঙ্গলবার (৩০ এপ্রিল) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত পৃথক দুটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থগিত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা সংশোধিত সময়সূচি অনুযায়ী ৯ মে এবং ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা ১৪ মে অনুষ্ঠিত হবে। এছাড়া পূর্ব ঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এ কারণে ওইদিনের পরীক্ষা পিছিয়ে নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা বিশ্ববিদ্যালয়টির ভিসিকে (ভাইস চ্যান্সেলর) পাঠিয়েছে ইসি।

ভোটগ্রহণের দিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা/কর্মচারীকে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। একই দিনে ভোটগ্রহণ ও উল্লিখিত পরীক্ষা কার্যক্রম একসঙ্গে চালানো সম্ভব নয় বলে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে।


আরও খবর