আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

টেইলর সুইফট নিয়ে পড়াশোনা চালু হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে স্থান পেয়েছেন মার্কিন গায়িকা টেইলর সুইফট। এ কোর্সের নাম টেইলর সুইফট অ্যান্ড হার ওয়ার্ল্ড। সুইফটের সংগীত, লিরিক ও সাংস্কৃতিক প্রভাব পড়ানো হবে এই কোর্সে।

এ ছাড়া সুইফটের কাজ কীভাবে অন্য শিল্পী, লেখক ও বর্তমান প্রজন্মের তরুণদের প্রভাবিত করেছে, তা-ও পড়ানো হবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চালু করা এ কোর্সে। তরুণ প্রজন্মের ওপর টেইলর সুইফটের যে ব্যাপক প্রভাব রয়েছে, ইরাস ট্যুরেই তার প্রমাণ মেলে।

এন্টারটেইনমেন্ট উইকলির প্রতিবেদন অনুসারে, দুটি বিশ্ববিদ্যালয় টেইলর সুইফট ও অন্য নারী শিল্পীদের ওপর কোর্স অন্তর্ভুক্ত করেছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সুইফটের ওপর কোর্সটি পড়াবেন অধ্যাপক স্টেফানি বার্ট।

অন্যদিকে ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে মিউজিক্যাল স্টোরিটেলিং উইথ টেইলর সুইফট অ্যান্ড আদার আইকনিক ফিমেল আর্টিস্টস শিরোনামের কোর্সটি পড়াবেন মেলিনা জিমেনেজ।

তবে শুধু হার্ভার্ড ও ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ই পপ রানি টেইলর সুইফটকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করেনি। এর আগে বেলজিয়ামের গেন্ট বিশ্ববিদ্যালয়, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়, বার্কলি কলেজ অভ মিউজিক, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ও এই শিল্পীকে পাঠ্যসূচিতে স্থান দিয়েছে।

নিউজ ট্যাগ: টেইলর সুইফট

আরও খবর
জন্মদিনে স্বর্ণের কেক কাটলেন উর্বশী

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ঐশ্বরিয়াকে রাহুল গান্ধীর কটাক্ষ, যা বললেন অমিতাভ

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

দুদিন আগে ভারত জোড়ো ন্যায় যাত্রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করতে গিয়ে অমিতাভ বচ্চন এবং তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনের নাম করেছিলেন রাহুল গান্ধী।

রাহুলের সেই বক্তব্যে চারদিকে হইচই পড়ে গিয়েছিল। এবার রাহুলের সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে সমাজমাধ্যমে নিজের মতপ্রকাশ করলেন অমিতাভ। তবে রাহুলের নাম না করেই যে তাকে জবাব দিয়েছেন বিগ বি, তা স্পষ্ট। 

আরও পড়ুন>> আমির খানের সেই ছবিটি করছেন না ফারিণ

গত ১৮ ফেব্রুয়ারি এলাহাবাদের একটি জনসভায় রাহুল বলেন, আপনারা কি রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান দেখেছেন? কোনো তফসিলি জাতি, জনজাতির প্রতিনিধিকে দেখতে পেয়েছেন? যারা দেশটাকে চালান তাদের রামমন্দির উদ্বোধনের আমন্ত্রিতের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আর ডেকে আনা হয়েছে কাদের? অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চনদের। 

রাহুলের সেই বক্তব্যের জবাব দিলেন অমিতাভ বচ্চন। এক্স হ্যান্ডেলে অমিতাভ লিখলেন, এখন শুধু পরিশ্রম করার সময়। শারীরিকভাবে তৎপর থাকা... এবং মানসিকভাবে নম্র থাকা সব কিছুর জন্য শুধু অপেক্ষা করতে হবে।

অমিতাভের আগেই রাহুলের মন্তব্যের প্রতিবাদ করেছেন গায়িকা সোনা মহাপাত্র। এক্সে সোনা লিখেছিলেন, রাজনীতিবিদরা তাদের বক্তব্যে অনেক সময় নারীদের অবমাননা করেন। এতে কি তারা নিজেদের পৌরুষ প্রমাণ করতে চান? অতীতে কি আপনার মা ও বোনকে কেউ এভাবে অবজ্ঞা করেছেন?

নিউজ ট্যাগ: অমিতাভ বচ্চন

আরও খবর
জন্মদিনে স্বর্ণের কেক কাটলেন উর্বশী

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




স্কুলশিক্ষার্থীরা পাবে ৫ হাজার টাকা সহায়তা, অনলাইনে আবেদন

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা সহায়তা বাবদ পাঁচ হাজার টাকা করে পাবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। অসচ্ছল শিক্ষার্থীরা এ টাকা পেতে ২৯ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে প্রকাশিত প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তিসহায়তা দেওয়া হবে। ভর্তিসহায়তা পেতে শিক্ষার্থীকে নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে অবেদন করতে হবে।

এতে বলা হয়েছে, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান পাওয়ার জন্য বিবেচিত হবেন। অন্যান্য ক্ষেত্রে মাবাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

এতে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের ছবি, স্বাক্ষর, জন্মনিবন্ধন সনদ, অভিভাবকের জাতীয় পরিচয়পত্র, নির্ধারিত ফরমে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সুপারিশ প্রয়োজন হবে ভর্তি-সহায়তা পেতে। আর সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানের কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকদের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন বা সুপারিশ প্রয়োজন হবে।

শিক্ষার্থীদের জন্য ভর্তি সহায়তা নির্দেশিকা অনুসারে শিক্ষার্থীরা ভর্তিতে আর্থিক সহায়তা পাবেন। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা দিয়ে থাকে। বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫, উচ্চমাধ্যমিক পর্যায়ে ৮ এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০ হাজার টাকা হারে ভর্তি সহায়তা দেওয়া হচ্ছে।


আরও খবর



বডিবিল্ডারের মৃত্যু: বংশাল থানার ওসিসহ ৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পুলিশ হেফাজতে বডিবিল্ডার ফারুক হোসেনের মৃত্যুর অভিযোগে বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাইনুল ইসলামসহ ৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন।

ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে মঙ্গলবার (৩০ জানুয়ারি) ফারুকের স্ত্রী ইমা আক্তার হ্যাপী এই মামলার আবেদন করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ শেষে আদেশের জন্য রেখেছেন।

মামলায় আরও যাদের আসামি করার আবেদন করা হয়েছে তারা হলেনবংশাল থানার সাব-ইন্সপেক্টর ইমদাদুল হক, আবু সালেহ, মাসুদ রানা ও বুলবুল আহমেদ।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ১২ জানুয়ারি রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর লালবাগের খাজা দেওয়ান সিং লেনের বাসা থেকে ব্যক্তিগত কাজে বের হন ফারুক হোসেন। এক ঘণ্টা পর তিনি তার স্ত্রী হ্যাপীকে ফোন দিয়ে জানান, তাকে সন্দেহজনকভাবে কায়েতটুলী ফাঁড়ির কয়েকজন পুলিশ আটকে রেখে নির্যাতন করছে। এই খবর পেয়ে দুই বছরের সন্তানকে কোলে নিয়ে হ্যাপী সেখানে ছুটে যান। গিয়ে দেখেন, ফারুককে পুলিশ সদস্যরা মারধর করে আটকে রেখেছে।

তখন হ্যাপী জানান, তার স্বামী সিটি ব্যাংকের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ শোয়েবের ব্যক্তিগত দেহরক্ষী। আগে বডি বিল্ডার ছিলেন, মিস্টার বাংলাদেশ হয়েছিলেন। তিনটি ছোট সন্তান, ফারুকের ইনকামেই সংসার চলে। তাকে ছেড়ে দিন। পরে এক লাখ থেকে কমিয়ে তারা ৫০ হাজার টাকা দাবি করে পুলিশ সদস্যরা। সঙ্গে তাকে অশালীন প্রস্তাব দেয়। রাজি না হওয়ায় আসামিরা ফারুককে ব্যাপক মারধর করে। আসামিরা দাবি করে, ফারুক মাদক ব্যবসায়ী। তারা কিছু করতে পারবে না। তাদের বড় স্যার জানেন কী করবেন। এর কিছুক্ষণ পর ফারুককে মোটর সাইকেলে করে বংশাল থানার দিকে নিয়ে যায়।

আবেদনে আরও বলা হয়, হ্যাপী তখন মাইনুল হোসেনের হাত-পা ধরে আকুতি মিনতি করে স্বামীকে ছেড়ে দিতে অনুরোধ করেন। কিন্তু তাতে কোনও কাজ হয় না। তারা তাকে পরদিন সিএমএম আদালতে যোগাযোগ করতে বলেন।

পরদিন হ্যাপী কোর্টে যান স্বামীর খবর নিতে। সেখানে অনেক কষ্টে স্বামীর সাক্ষাৎ পান। স্ত্রীকে মারধরের কথা জানান ফারুক। তার কিছু হলে আদালতে বিচার চাইতে বলেন। ফারুকের বিরুদ্ধে ১৫০ গ্রাম গাঁজার মামলা দেওয়া হয়েছে বলে জানতে পারেন হ্যাপী। এদিন বিকাল ৫-৬টার দিকে তিনি বাসায় ফিরে যান।

এরপর ১৫ জানুয়ারি সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে এক ব্যক্তি হ্যাপীকে জানান, ফারুক মারা গেছেন। হাসপাতালের মর্গে গিয়ে তিনি স্বামীর লাশ দেখতে পান। ফারুকের গলায়, বুকে, পিঠে আঘাতের চিহ্ন দেখতে পান।


আরও খবর



গাঁজা বৈধ করল জার্মান পার্লামেন্ট

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাঁজাকে বিনোদনের উদ্দেশ্যে ব্যবহারের বৈধতা দিয়ে আইন পাস করেছে জার্মানির পার্লামেন্ট। এ আইনের আওতায় ১৮ বছরের বেশি বয়সী জার্মান নাগরিকেরা নির্দিষ্ট পরিমাণ গাঁজা রাখতে পারবেন। তবে যত্রতত্র গাঁজা সহজলভ্য হবে না, বরং গাঁজা কেনা আরও কঠিন হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী ১ এপ্রিল থেকে জার্মানিতে ধূমপানের মতো প্রকাশ্যে গাঁজাসেবন বৈধ হয়ে যাবে। গত শুক্রবার পার্লামেন্টে ৪০৭-২২৬ ভোটে গাঁজাকে বৈধতা দেওয়ার আইন পাশ হয়।

নতুন এ আইনে একজন প্রাপ্ত বয়ষ্ক নাগরিক নিজের কাছে ২৫ গ্রাম গাঁজা রাখতে পারবেন অথবা বহন করতে পারবেন। এ ছাড়া নিজের বাড়িতে সর্বোচ্চ ৫০ গ্রাম গাঁজা রাখতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী কার্ল লটারবাখ বলছেন, নতুন এই আইন প্রণয়নের উদ্দেশ্য, কালোবাজারকে দমানো, ধূমপায়ীদের ভেজাল গাঁজা থেকে রক্ষা করা এবং সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের আয়ের উৎস কমানো।

তবে এ আইন পাসের পর আইনটির পক্ষেবিপক্ষে আলোচনা শুরু হয়েছে। চিকিৎসকেরা বলছেন, এতে তরুণদের মধ্যে স্বাস্থ্যঝুকি তৈরি হবে। অন্যদিকে প্রবীণ নাগরিকদের আশঙ্কা, গাঁজা বৈধ করার ফলে মাদকের ব্যবহার বাড়বে।

নতুন আইনে আরও বলা হয়েছে, স্কুল ও খেলার মাঠের মতো এলাকায় গাঁজাসেবন আগের মতোই অবৈধই থাকবে। বিশেষ করে কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করা হবে। কাজেই গাঁজা কেনা সহজ হবে না।


আরও খবর



বেপরোয়া বাসের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

রাজবাড়ীর গোয়ালন্দে যাত্রীবাহী বাসের ধাক্কায় এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতের নাম আকবর আলী মল্লিক (৪৮)।

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ জমিদার ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে এক ঘণ্টা অবরোধ করে রাখেন স্থানীয়রা। ফলে সড়কের উভয় পাশে যানজট তৈরি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, নিহত আকবর রাজবাড়ী সদর থানার মুকুনদিয়া গ্রামের মৃত মনছের মল্লিকের ছেলে। তিনি গোয়ালন্দ পৌর শহরের দর্জির দোকানদার ছিলেন। দুপুর দেড়টার দিকে নিজ দোকান বন্ধ করে বাইসাইকেল চালিয়ে বাড়ি ফেরার পথে তিনি নিহত হন।

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস জানান, গোল্ডেন লাইন নামের একটি যাত্রীবাহী বাসের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। আহলাদীপুর হাইওয়ে থানা পুলিশ ঘাতক বাসটি জব্দ করেছে।


আরও খবর