আজঃ সোমবার ২৯ মে ২০২৩
শিরোনাম

তাইওয়ানের সঙ্গে হন্ডুরাসের সম্পর্ক ছিন্ন

প্রকাশিত:রবিবার ২৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চীনের সঙ্গে সম্পর্ক শুরু করার জন্য তাইওয়ানের সঙ্গে কয়েক দশকের কূটনৈতিক সম্পর্কের ইতি টেনেছে হন্ডুরাস। অন্যদিকে তাইওয়ান দাবি করছে, চীন তাইওয়ানের মিত্রদের ভীতি প্রদর্শন ও প্রলুব্ধ করে নিজেদের দিকে টেনে নেওয়ার চেষ্টা করছে।

হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শনিবার বলেছে, হন্ডুরাস সরকার বিশ্বে এক চীন নীতিকে স্বীকৃতি দিচ্ছে এবং গণপ্রজাতন্ত্রী চীনের সরকারই দেশটির একমাত্র বৈধ সরকার, যা সমগ্র চীনের প্রতিনিধিত্ব করে। তাইওয়ান চীনা ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ বলেও উল্লেখ করে তারা।

মূলত এক চীন নীতি বলতে তাইওয়ানকে চীনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচনা করে বেইজিং। অন্যদিকে চীনের এমন দাবি প্রত্যাখ্যান করে আসছে তাইওয়ান।

হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে তাইওয়ানকে অবহিত করা হয়েছে। ভবিষ্যতে হন্ডুরাস তাইওয়ানের সঙ্গে আর কোনো সম্পর্কে ফিরে যাবে না।

১৯৪৯ সালে গৃহযুদ্ধে দুপক্ষ বিভক্ত হওয়ার পর থেকে চীন ও তাইওয়ান কূটনৈতিক স্বীকৃতির জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। এর মধ্যে বেইজিং তার এক চীন নীতির স্বীকৃতি পেতে বিলিয়ন বিলিয়ন অর্থ ব্যয় করেছে।

এদিকে, তাইওয়ানের সঙ্গে যে হন্ডুরাস তাদের দীর্ঘ সম্পর্কের ইতি টানবে, তা প্রত্যাশিতই ছিল। চীনের সঙ্গে সম্পর্ক শুরু করতে হন্ডুরাসের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে চীন সফর করেন। এ ছাড়া হন্ডুরাসের প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রোও সম্প্রতি জানান, বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক শুরু করবে তার সরকার।


আরও খবর