আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

স্বরূপকাঠির আমড়া চাষী ও ব্যবসায়ীদের মুখে হাসি

প্রকাশিত:শুক্রবার ২৭ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার কুড়িয়ানার পেয়ারা মতই এই এলাকার আমড়ার সুখ্যাতি রয়েছে দেশব্যাপী। স্বাদ ও পুষ্টিগুনে অনন্য এ আমড়ার কদর রয়েছে দেশজুড়ে। বরিশাল বিভাগের আমড়ার সিংহভাগ ফলন হয় পিরোজপুর জেলার এই স্বরূপকাঠি উপজেলায়। এ উপজেলায় বানিজ্যিকভাবে আমড়ার আবাদ চলছে ৭০-৮০ বছর পূর্ব থেকে। এ বছর এই এলাকায় আমড়ার ফলন ভালো হয়েছে।

বিগত বছরগুলোতে যোগাযোগ ব্যবস্থার দূরবস্থা ও করোনাকালীন সময়ে তেমন ক্রেতা পাইকাররা না আসায় ব্যাপক লোকসানের সম্মুখিন হয়েছেন এখানকার চাষী ও ব্যবসায়ীরা। এ বছর আমড়ার সাইজ ফলন ও ভালো এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়ায় এখানকার চাষী ও ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে। বিগত বছরগুলোর লোকসানের ক্ষতি পুষিয়ে এবছর লাভবান হওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী তারা।

উপজেলা কৃষি অফিস থেকে পাওয়া তথ্যমতে এ বছর উপজেলার ১৬০ হেক্টর জমিতে এই আমড়ার মুল চাষ হচ্ছে। এ বছর প্রতি হেক্টরে গড়ে ১৫ থেকে ২০ মেট্রিক টন আমড়া উৎপাদিত হয়েছে। আমড়ার চাষাবাদ ও বিপণন ব্যবস্থার সাথে ঐ সমস্ত এলাকার প্রায় পাঁচ থেকে সাত হাজার শ্রমজীবী মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থেকে জীবন-জীবিকা নির্বাহ করছে। প্রতিবছর আষাঢ় মাসের মাঝামাঝি সময় হতে কার্তিক মাস পর্যন্ত আমড়ার মৌসুম হিসেবে ধরা হয়।

উপজেলার কুড়িয়ানা, আটঘর, আদমকাঠি, জিন্দাকাঠি, ধলহার, আতা, মাদ্রাসহ ছোট বড় মিলিয়ে অন্তত ১০ টি খালে প্রতিদিনই আমড়ার ভাসমান হাট বসে। আমড়া চাষীরা বাগান থেকে আমড়া পেরে বিক্রয়ের জন্য নৌকা ও ট্রলারে করে হাটে নিয়ে আসেন।

ব্যাবসায়ীরা আমড়া ক্রয় এবং সরবরাহ করার জন্য ওই হাটে অস্থায়ী আড়ত নির্মান করেছেন। আড়তগুলোতে পুরুষ শ্রমিকের পাশাপাশি নারী শ্রমিকেরাও কাজ করে চলছেন। পুরুষ শ্রমিকেরা প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা কাজ করে ৬ শত থেকে ৮ শত টাকা এবং নারী শ্রমিকেরা প্রতিদিন ৫ থেকে ৭ ঘন্টা কাজ করে ৪ থেকে ৫ শত টাকা মজুরী পান। সকালে আড়তে কাজকর্মের তেমন কোন চাপ না থাকলেও বেলা বাড়ার সাথে সাথে হাটে ও আড়তগুলোতে ক্রেতা বিক্রেতা ও শ্রমিকদের কাজে সরগরম হয়ে ওঠে ওই সকল এলাকা। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে আমড়া বেচাকেনা। সন্ধ্যার পর থেকে শ্রমিকেরা আমড়া বাছাই করে  প্লাষ্টিকের ক্যারেট, বস্তা ও ঝুড়ি ভর্তি করেন। গভীর রাত পর্যন্ত তারা ট্রাক ও পিকআপে আমড়া বোঝাই করেন। কোন কোন ব্যবসায়ী লঞ্চযোগেও আমড়া সরবরাহ করে থাকেন। 

বর্তমানে হাটে আমড়া পাইকারিভাবে মন প্রতি ৯০০ থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিবছর আমড়ার এ মৌসুমে ঢাকা, কুমিল্লা, চাঁদপুর, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানের এক শ্রেণির পাইকাররা এখান থেকে হাজার হাজার মন আমড়া ক্রয় করে লঞ্চ, ট্রাক ও পিকআপযোগে নিয়ে যায়। অপরপক্ষে স্থানীয় পর্যায়ে এক শ্রেণির ব্যবসায়ীরাও প্রতিদিন শত শত মন আমড়া এখান থেকে লঞ্চ, ট্রলার ও ট্রাক যোগে দেশের বিভিন্ন স্থানে চালান দেয়।

এক্ষেত্রে বিগত বছরগুলোতে যোগাযোগ ব্যবস্থার সমস্যার কারণে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, কুমিল্লাসহ আশেপাশের এলাকায় আমড়া পৌছাতে ১২ থেকে ১৬ ঘন্টা পর্যন্ত লেগে যেত। এতে করে আমড়া মোকামে পৌছানোর পূর্বে পথেই অনেকটা পচে নষ্ট হয়ে যেত। ফলে ব্যবসায়ীরা আর্থিকভাবে চরম লোকসানে পড়ত। এর প্রভাব গিয়ে পড়ত চাষীদের উপর তারাও আমড়ার ন্যায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হত। পদ্মা সেতু চালু হওয়ায় এখানকার ব্যবসায়ী ও চাষীরা বেশ আনন্দিত। সড়ক পথে এখানকার আমড়া রাজধানী ঢাকাসহ আশেপাশের এলাকায় ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে পৌছে যাচ্ছে। ফলে সঠিক সময়ে আমড়া বিক্রি করে ব্যবসায়ীরাও ভালো দাম পাচ্ছেন।

কুড়িয়ানা ইউনিয়নের আদমকাঠি গ্রামের বাগান মালিক ও আমড়া চাষী অতনু হালদার তনু জানান, এ বছর চৈত্র বৈশাখ মাসে বৃষ্টি কম হওয়ায় গাছের অনেক মুকুল ঝড়ে গেছে ফলে গত বছরের তুলনায় এবছর আমড়ার ফলন কিছুটা কম হয়েছে। তবে ফলন কম হলেও আমড়ার সাইজ বেশ বড় হওয়ায় ব্যবসায়ীদের কাছ থেকে ভালো দাম পাচ্ছি।

এ ব্যাপারে আদমকাঠি হাটের ব্যবসায়ী মো. কবির হোসেন জানান, আগে হাট থেকে আমড়া ক্রয় করে লঞ্চযোগে পরের দিন রাজধানী ঢাকায় পৌছাতাম অথবা সড়ক পথে গেলে মাওয়া ফেরিঘাটে আটকে থেকে সেখানেই অনেক আমড়া পচে নষ্ট হয়ে যেত। ঠিক সময়ে বাজার ধরতে না পারায় উপযুক্ত দাম না পেয়ে লোকসান গুনতে হত। পদ্মা সেতুর কল্যানে দিনের আমড়া কিনে সেদিনই ঢাকায় পৌছাতে পেরে ভালো দাম পাচ্ছি।

আটঘর কুড়িয়ানা ইউনিয়নের চেয়ারম্যান মিঠুন হালদার জানান, পদ্মা সেতু চালু হওয়ায় গোটা দক্ষিণাঞ্চলের যোগাযোগ ও ব্যবসায়ের যে আমূল পরিবর্তন  এসেছে তার প্রভাব এই এলাকাতেও পড়েছে। সেতুর কল্যানে এই এলাকার আমড়া ও পেয়ারা চাষী এবং ব্যবসায়ীরা বেশ লাভবান হচ্ছে। কুড়িয়ানা বাজার হতে আদমকাঠি হয়ে ভীমরুলী পর্যন্ত তিন কিলোমিটার রাস্তা ও আদমকাঠির পুলটি সংস্কার করা হলে তারা আদমকাঠিতে বসেই ট্রাক বা পিকআপে আমড়া লোড করতে পারবে এত করে তাদের পরিবহন খরচ অনেকটা কমে যাবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ বলেন, কৃষি অধিদপ্তরের পক্ষ হতে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে এখানকার আমড়া চাষীদের নিয়মিত প্রশিক্ষণ ও পরামর্শ দেয়া হচ্ছে। আমড়া গাছের রোগ ও পোকা নিধনের উপর কৃষি অধিদপ্তরের বিশেষজ্ঞ বিজ্ঞানীদের দিয়ে আমড়ার বাগানে চাষীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

নেছারাবাদের ইউএনও মো. মাহবুব উল্লাহ মজুমদার বলেন, ব্যবসাসমৃদ্ধ আটঘর কুড়িয়ানা ইউনিয়নের অধিকাংশ রাস্তা পুল সংস্কার করা হয়েছে, বাকিগুলো অতিশীঘ্রই সংস্কারের উদ্যোগে নেয়া হবে।


আরও খবর



১৯ ইউনিয়ন পরিষদে চলছে ভোটগ্রহণ

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ৮টি জেলার ১৯টি ইউনিয়ন পরিষদে ভোট হচ্ছে আজ। নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানান, রবিবার (২৮ এপ্রিল) সকাল ৮টায় নির্ধারিত সময়ে ভোট শুরু হয়েছে, যা একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে।

যেসব ইউনিয়ন পরিষদে ভোট চলছে সেগুলো হলো- লক্ষ্মীপুর সদরের দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ; দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল; রাজশাহীর পুঠিয়ার পুঠিয়া; পটুয়াখালী সদরের কমলাপুর ও ভুরিয়া; বরগুনার আমতলীর আমতলী; সাতক্ষীরা সদরের আলিপুর; বাহ্মণবাড়িয়ার কসবার কুটি; কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, ঈদগাঁও এবং পোকখালী।

২০২২ সালে সাত ধাপে সাড়ে চার হাজার ইউপির ভোটগ্রহণ সম্পন্ন করে নির্বাচন কমিশন। মেয়াদোত্তীর্ণ হওয়া সাপেক্ষে বাকি ইউপির ভোট হচ্ছে সময়ে সময়ে।

রবিবার একই সময়ে পৌরসভায় ৯টি পদে, দুটি জেলা পরিষদে এবং ৬৫টি ইউপির বিভিন্ন শূন্য পদে উপনির্বাচন হচ্ছে।

নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশন একটি মনিটরিং সেল গঠন করেছে। এ সেল নির্বাচন ভবন থেকে ভোট পর্যবেক্ষণ করছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারাদের নিয়ে এ সেল কাজ করে।


আরও খবর



উত্তেজনার মধ্যেই ইরান সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনের গাজাযুদ্ধ এবং ইরান-ইসরায়েল সংঘাত নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই ইরান সফর করছে উত্তর কোরিয়ার একটি প্রতিনিধি দল।

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়ার আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রীর নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধি দল ইরান সফর করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইউন জং হোর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইরান সফরের উদ্দেশ্যে বিমানে করে মঙ্গলবার পিয়ংইয়ং ত্যাগ করে। তবে ওই প্রতিবেদনে এর বেশি কিছু জানানো হয়নি।

পশ্চিমাদের সন্দেহ, উত্তর কোরিয়া এবং ইরান দীর্ঘদিন ধরে পরস্পরকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সহযোগিতা করছে। তাদের ধারণা, এই ধরনের বিধ্বংসী অস্ত্র তৈরিতে প্রযুক্তিগত দক্ষতা এবং তৈরির বিভিন্ন উপাদান পরস্পরের মধ্যে বিনিময় করছে এই দুই দেশ।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য ইরান রাশিয়াকে বিপুল সংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে বলে গত ফেব্রুয়ারিতে প্রতিবেদনে দাবি করে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়া রাশিয়াকে ক্ষেপণাস্ত্র ও কামান সরবরাহ করেছে বলেও সন্দেহ করা হয়, যদিও উভয় দেশই এসব অভিযোগ অস্বীকার করেছে।

দক্ষিণ কোরিয়ার সরকারি তথ্যানুযায়ী, উত্তর কোরীয় মন্ত্রী ইউন জং হো এর আগে সিরিয়ার সাথে তার দেশের সম্পর্ক উন্নয়নে কাজ করেছেন। সেই সঙ্গে তিনি রাশিয়ার সাথে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান আদান-প্রদানে সক্রিয় ছিলেন। কেসিএনএ’র তথ্যানুযায়ী, চলতি মাসের শুরুতেও মস্কো সফরে একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তিনি।


আরও খবর



অতিরিক্ত মদ্যপানে ব্রিটিশ কাউন্সিল শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর নিউমার্কেট এলিফ্যান্ট রোডের এলাকার একটি বাসায় অতিরিক্ত মদ্যপানে মো. মাহি রশিদ দীপ্ত (১৭)নামে এক শিক্ষার্থী মৃত্যু হয়েছে। নিহত শিক্ষার্থী ব্রিটিশ কাউন্সিলের ও লেভেলের শিক্ষার্থী ছিল।

শনিবার (১৩ এপ্রিল) সকাল ৮টার দিকে এই ঘটনাটি ঘটে। পরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক সকাল সাড়ে ৯টার দিকে মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

তিনি আরও জানান, আমরা জানতে পেরেছি নিউমার্কেটের এলিফ্যান্ট রোড এলাকার একটি বাসায় বন্ধুবান্ধব নিয়ে অতিরিক্ত মধ্যপানে সে অসুস্থ হয়ে পড়ে। পরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

তিনি আরও জানান, নিহতের গ্রামের বাড়ি নোয়াখালী জেলা বেগমগঞ্জ থানা দয়জপুর গ্রামে মামুনুর রশিদ মামুনের সন্তান। বর্তমানে নিউমার্কেটের এলিফ্যান্ট রোড ৭/এ নম্বর বাড়ি ভাড়াটিয়া।


আরও খবর



লোকচক্ষুর আড়ালে আন্তদেশীয় তৎপরতায় কুকি চিন

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ। মাত্র দুই বছর আগে আত্মপ্রকাশ করা সশস্ত্র এই গোষ্ঠীটি কায়েম করেছে ত্রাসের রাজত্ব। দেশের পার্বত্য অঞ্চলে হঠাৎ মাথাচাড়া দেয়া এই পাহাড়ি সংগঠন এখন যেন এক ত্রাসের নাম।নিজেদের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে নিয়মিতই আপলোড করে থাকে চোরাগোপ্তা হামলার ছবি-ভিডিও।

শুধু বাংলাদেশের পাহাড়ই নয়; কুকি জনগোষ্ঠীর সশস্ত্র হামলায় বিপর্যস্ত ভারতের মণিপুর রাজ্য। ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ছাড়াও তারা জড়িয়ে পড়েছে সাম্প্রদায়িক দাঙ্গায়। মিয়ানমারের চিন প্রদেশেও সশস্ত্র তৎপরতা চালিয়ে আসছে, স্থানীয় কুকি-চিন জনগোষ্ঠী।

দুর্গম সীমান্ত আর তিন দেশের জটিল একটি ভৌগলিক সীমায় অবস্থানের সুযোগে, এক দেশে অভিযানের মুখে পড়লে সহজেই আশ্রয় নিচ্ছে অন্য দেশে। যাতে আঞ্চলিক ঝুঁকির মুখে পড়ছে গোটা অঞ্চল। বিশ্লেষকদের আশংকা অদূর ভবিষ্যতে আন্ত:দেশীয় সংগঠনে পরিণত হতে পারে, কেএনএফ। দেশে দেশে খুলতে পারে সশস্ত্র শাখা।

নিরাপত্তা বিশ্লেষক মেজর অব. এমদাদুল ইসলাম এ বিষয়ে বলেন, ত্রিদেশীয় একটি সম্মেলন এখানে আছে। চীনের একটি স্টেটের অংশ এসে মিশছে ওইদিকের মিজোরাম এবং বান্দরবান দিয়ে। ওখানে নোম্যানস ল্যান্ডের মত একটি এলাকা আছে, যেখানে তারা চাইলেই যোগাযোগ করতে পারে। এটা যদি এখন থেকেই দমন করা না হয় তবে আমাদের সার্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে।

কেএনএফের পেছনে কোনো আন্তর্জাতিক মদদ রয়েছে কি না, প্রশ্ন উঠছে সে বিষয়টি নিয়েও। ভারত, বাংলাদেশ ও মিয়ানমারে বসবাসরত কুকি-চিনরা খ্রিস্ট ধর্ম মেনে চলায়; এ সব অঞ্চল নিয়ে আন্তর্জাতিক শক্তিগুলো কোন দাবার চাল চালছে কি না তা খতিয়ে দেখার পরামর্শ বিশ্লেষকদের। এজন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কার্যক্রম নজরদারিতে রাখার কথাও বলছেন তারা।

এমদাদুল ইসলাম বলেন, পাহাড়ে বেশ কিছু এনজিও যারা সবসময় এদেরকে মদদ দেয়, উৎসাহ দেয়। এ বিষয়গুলো নজরদারিতে রাখা অবশ্য উচিত।

কেএনএফের তৎপরতা রুখতে সীমান্তে গোয়েন্দা নজরদারি ও তথ্য বিনিময় বাড়ানোর পরামর্শ দিয়েছেন, এই নিরাপত্তা বিশ্লেষক।

নিউজ ট্যাগ: কুকি চিন

আরও খবর



প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে নতুন সিদ্ধান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রোববার থেকে খোলা থাকবে সরকারি প্রাথমিক বিদ্যালয়। বৃহস্পতিবার (০২ মে) এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

এর আগে সোমবার (২৯ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে বহমান তীব্র দাবদাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারা দেশে বহমান তীব্র তাপপ্রবাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

এদিকে দেশে চলমান তীব্র দাবদাহের কারণে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস আজ বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয় হাইকোর্ট। সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদেশে বলা হয়, তবে সেসব স্কুলে এসির ব্যবস্থা আছে, পরীক্ষা চলমান আছে, ও লেভেল, এ লেভেল পরীক্ষা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য এই আদেশ প্রযোজ্য হবে না।

আদালতে চলমান তাপপ্রবাহে ১৮ জনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী মনির উদ্দিন।


আরও খবর