আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

স্বজনদের ঠিকানা ভুল: বাড়ি যেতে পারছে না ৯ মানসিক রোগী

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
Image

পাবনা প্রতিনিধি:

চিকিৎসা শেষে সুস্থ হয়েও বাড়ি যেতে পারছে না ৯ জন অনেক বছর ধরেই আছেন পাবনার মানসিক হাসপাতালে। এদের মধ্যে কেউ ৩১ বছর কেউ ২১ বছর কেউ এক যুগেরও বেশি সময় ধরে মানসিক হাসপাতালে আছে। ভুল ঠিকানায় ভর্তি করার পর এসব রোগীদের আর কোন খোঁজ রাখেনি পরিবার। তাই তাদের কোথাও যাওয়ার জায়গা না থাকায় হাসপাতালেই রয়ে গেছেন তারা । 

পাবনার মানসিক হাসপাতালের কর্মকর্তা ডা. রতন কুমার রায় এমন তথ্যে নিশ্চিত করেছেন। এসব রোগীকে যখন ভর্তি করা হয়েছিল সে সময় জাতীয় পরিচয়পত্র ছিল না। ফলে রোগীর  স্বজনদের দেয়া তথ্যের উপর ভরসা করেই রোগী ভর্তি করা হতো যার কারণে কিছু রোগীর স্বজন প্রতারণা করে ভুল ঠিকানা দিয়েছে হাসপাতালকে। যদিও এখন হাসপাতাল কর্তৃপক্ষ বলছে বর্তমানে রোগী এবং রোগীর স্বজনদের জাতীয় পরিচয়পত্র ছাড়া কোন ভর্তি নেওয়া হয় না। এদিকে সুস্থ হয়ে ওঠা ৯ জনের স্বজনরা মুখ ফিরিয়ে নেওয়ায় হতাশায় ভুগছেন তারা। বর্তমানে আবারও মানসিক চাপের সম্মুখীন হচ্ছেন তারা। স্বাভাবিক জীবনে ফিরে এদের বেশিরভাগই এখন বাড়ি ফিরতে চান। সুস্থ হয়েও হাসপাতালে অনেকটা বন্দি জীবন কাটাতে হচ্ছে এসব নারী ও পুরুষদের। কোথাও যাওয়ার জায়গা নেই তাদের। এদের মধ্যে অনেকেই এখন বয়সের ভাড়ে নুয়ে পড়েছেন। শেষ জীবনে পরিবারের সদস্য ছাড়া একাকিত্ব জীবন তাদের কাছে দুর্বিষহ হয়ে উঠছে।

এদের একজন বদিউল আলম। মানসিক সমস্যার চিকিৎসার জন্য স্বজনরা ২০০৫ সালে মানসিক হাসপাতালে ভর্তি করে। প্রথম দিকে পরিবারের লোকজন খোঁজ খবর রাখলেও পরে আর কোন খবর রাখেনি। দীর্ঘদিন ডাক্তারের নিয়মিত চিকিৎসায় এক সময় বদিউল আলম সুস্থ হয়ে ওঠেন। ভর্তির সময় তার বাড়ির ঠিকানা অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষ যোগাযোগ করলে সেই ঠিকানা অনুযায়ী বদিউল আলমের পরিবারের কাউকে পাওয়া যায়নি। ভর্তির সময় বদিউল আলম এর পরিবার থেকে ভুল ঠিকানা দেওয়া হয়েছিল। ভর্তির সময় বদিউল আলমের বয়স ছিলো ৩০ বছর। এখন তার বয়স চলছে ৪৪ বছর। পাবনা মেডিকেল বোর্ডের সুপারিশে বদিউল আলম অনেক আগেই ছাড়পত্রের জন্য উপযুক্ত ঘোষিত হয়েছে। স্বজনরা কেউ না আসায় তিনি এখন হাসপাতালেই জীবনের শেষ সময় পার করছেন। হাসপাতালের রেজিষ্ট্রেশন বই অনুযায়ী ভর্তির সময় পিতার নাম দেয়া ছিল, মৃত আঃ ওয়াদুদ সিকদার, ভাইয়ের নাম মো. জিয়াউল আলম (উজ্জল)। ২৪৩ মধ্য বাসাব সবুজবাগ ঢাকা। বর্তমানে তিনি হাসপাতালের ৫নং ওর্য়াডে আছেন।

সাঈদ হোসেন ১৯৯৬ সালের ২২ জুলাই পরিবারের সদস্যদের মাধ্যমে পাবনা মানসিক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ভর্তির সময় তার বাবার নাম লেখা ছিল আবুল হাসেম মিয়া। মায়ের নাম লেখা ছিল হেলেনা বেগম। স্থানীয় ঠিকানা ছিল পাবনার দক্ষিণ রাঘবপুর এলাকা। ভর্তির সময় সাঈদের বয়স ছিল ৩৬ বছর। বর্তমান তার বয়স হয়েছে ৫৯ বছর। দীর্ঘদিন চিকিৎসা শেষে মেডিকেল বোর্ড তাকেও ছাড়পত্রের জন্য উপযুক্ত বলে সুপারিশ করেছে। কিন্তু পরিবারের দেওয়া তথ্য অনুযায়ী ওই ঠিকানায় পরিবারের কাউকে পাওয়া যায়নি। পরিবারের পক্ষ থেকেও কেউ আর যোগাযোগ করেনি। ফলে তিনিও অনেকদিন যাবত হাসপাতালের ৯ নং ওর্য়াডের বাসিন্দা হয়ে আছেন।

জাকিয়া সুলতানা মাত্র ২১ বছর বয়সে ২০০৯ সালের ১৭ জুলাই মানসিক রোগী হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বাবার নাম দেয়া ছিল মৃত বজলুর রশিদ, মায়ের নাম শাহনাজ। ঠিকানা দেওয়া হয়েছিল পাবনার রাধানগর এলাকার। জাকিয়া সুলতানার পরিবার প্রথম দিকে খোঁজ নিলেও পরে আর কোন খোঁজ খবর নেয়নি। সময়ের ব্যবধানে তার পরিবার খোঁজ নেওয়া বন্ধ করে দেয়। এখন ভালো হয়ে গেলেও পরিবারের কাছে ফিরে যেতে পারছেন না তিনি। বর্তমানে তার বয়স ৩১ বছর। বর্তমান হাসপাতালের ১৩ নং ওয়ার্ডে আছেন। একই পরিণতি সিপ্রা রাণী রায়, নাজমা নিলুফার, নাইমা চৌধুরী, গোলজার বিবি, শাহানারা আক্তার, অনামিকা (বুবি)। এদের মধ্যে সিপ্রা রাণী রায় ছাড়া বাকি সবাই পুরোপুরি স্বাভাবিক হয়ে উঠেছেন। মেডিকেল বোর্ড তাদেরকে সুস্থ বলে ছাড় পত্রের জন্য সুপারিশ করেছে। শিপ্রা রাণী রায় এখনও সুস্থ হয়ে ওঠেনি। তার চিকিৎসা এখনও চলমান। এখন তারা কোথায় যাবে কোন ঠিকানা জানা নেই। চিকিৎসায় সেরে ওঠার পর যখন বুঝতে পারছে যে তাদের পরিবার তাদেরকে নিতে চাচ্ছে না তখন তাড়া হতাশ হয়ে পড়ছে। মানসিক রোগীর সাথেই জীবন কাটছে সেরে ওঠা এসব মানুষের। মানসিক কষ্ট বুকে চেপেই তারা চুপচাপ অন্যর স্বজনদের আসা যাওয়ার দৃশ্য দেখে। প্রতিনিয়তই তারা তাদের পরিবারের সদস্যদের অপেক্ষায় থাকে। এই বন্দি পরিবেশ থেকে মুক্তি পেতে চায় তারা।

পাবনা মানসিক হাসপাতালের (ভারপ্রাপ্ত) পরিচালক ডা. রতন কুমার রায় আজকের দর্পণকে বলেন, আগে একসময় জাতীয় পরিচয়পত্র ছিল না। ফলে রোগীর স্বজনদের দেয়া তথ্যের উপর ভিত্তি করেই রোগী ভর্তি করা হতো। পরবর্তীতে দেখা গেছে কিছু রোগীর ঠিকানায় ভুল তথ্যে দিয়েছে স্বজনরা। সুস্থ হয়ে ওঠা এসব রোগীদের ঠিকানা অনুযায়ী আমরা খোঁজ নিয়ে তাদের কোন আত্মীয় স্বজনকে পাইনি। ফলে তারা এখন হাসপাতালেই রয়েছে। পরিবার থেকে খোঁজ খবর নেয় না এমন রোগীদের বেশির ভাগই নারী। রোগীদের কেউ চিনতে পারলে হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করার অনুরোধ জানান ডা. রতন কুমার রায়।


আরও খবর



হাতবদলেয় ৪০ টাকার পাইকারি লেবু খুচরায় ৮০

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

পবিত্র রমজান মাস কেন্দ্র করে লাগামহীন দেশের নিত্যপণ্যের বাজার। এর প্রভাবে বাজারে ক্রেতার ঘাম ঝরাচ্ছে ইফতারির অন্যতম অনুসঙ্গ লেবুর চড়া দাম। গত দুই সপ্তাহের ব্যবধানে হালিতে পণ্যটির দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি।

রাজধানীর কারওয়ানবাজার ও হাতিরপুল কাঁচাবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে শুক্রবার (১৫ মার্চ) দেখা যায়, পাইকারি ৪০ টাকা হলেও খুচরা পর্যায়ে প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। কোথাও কোথাও আবার সেটি চাওয়া হচ্ছে ১০০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা বলছেন, লেবুর দাম কমতে শুরু করেছে। মূলত রোজার আগে ও শুরুর দিকে ক্রেতারা দাম বাড়ার শঙ্কায় বেশি বেশি লেবু কিনে মজুত করেছেন। যার প্রভাব পড়েছে সরবরাহ ব্যবস্থার ওপর।

সবজি বিক্রেতা আজিজ বলেন, রোজা এলেই ক্রেতারা পণ্য কিনে ফ্রিজ ভর্তি করা শুরু করে। এতে সরবরাহ ব্যবস্থায় চাপ পড়ে। এ ছাড়া অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটও রয়েছে। যার প্রভাবে বেড়েছে লেবুর দাম।

খুচরা পর্যায়ে প্রতি হালি লেবু ৮০ টাকায় বিক্রি হলেও রাজধানীর কারওয়ান বাজারের আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা জানান, পাইকারিতে প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আর শ’প্রতি লেবু বিক্রি হচ্ছে ৯০০-১০০০ টাকায়।

পাইকারি ও খুচরা পর্যায়ে দামে দ্বিগুন পার্থক্যের কারণ জানতে চাইলে বিক্রেতারা বলেন, পাইকারি থেকে খুচরা পর্যায়ে হাতবদল হলে এমনিতেই পণ্যের দাম বাড়ে। কারণ পাইকারি দামের সঙ্গে পরিবহন ও শ্রমিক খরচ যুক্ত হয়। তাছাড়া অসাধুদের দৌরাত্ম্যতো রয়েছেই।

ক্রেতারা বলছেন, ইফতারিতে বহুল ব্যবহৃত একটি পণ্য লেবু। সিন্ডিকেট করে সেটির দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা। রোজার মাসেও তাদের দৌরাত্ম্য কমেনি।

এদিকে সম্প্রতি বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত লেবুর দাম কত হবে তা সমন্বয়ের কাজ চলছে। তবে বাজারে লেবুর হালির সর্বোচ্চ দাম হওয়া উচিত ৪০ টাকা।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




কুমিল্লা হাইস্কুল কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

কুমিল্লা সিটি করপোরেশনের ভোটগ্রহণ চলছে। এছাড়া ভোট কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।  শনিবার (৯ মার্চ) কুমিল্লা হাইস্কুল কেন্দ্রে এই ঘটনা ঘটে।

কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে পুলিশ, এপিবিএন ও আনসারের ২৭টি, ৯টি স্ট্রাইকিং ফোর্স ও দুইটি রিজার্ভ টিম থাকছে। এছাড়া নিয়োজিত থাকছে র‍্যাবের ২৭টি টিম ও বিজিবি ১২ প্লাটুন।  উপনির্বাচনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার দলীয় কোনো প্রতীক না থাকায় সরকার দলীয় দুইজন এবং বিএনপির বহিস্কৃত দুই নেতা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদের মধ্যে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা বাস প্রতীকে, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম হাতী প্রতিকে, বিএনপির আজীবন বহিস্কৃত নেতা, সাবেক দুইবারের মেয়র মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীকে এবং বিএনপির আরেক বহিস্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



গোপনে প্রধান শিক্ষক নিয়োগের প্রতিবাদে উলিপুরে মানববন্ধন

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

উলিপর (কুড়িগ্রাম) প্রতিনিধি:

কুড়িগ্রামের উলিপুরে গুনাইগাছ পাইলট উচ্চ বিদ্যালয়ে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার প্রতিবাদে এলাকাবাসী ও অভিভাবকরা মানববন্ধন করেছেন।

সোমবার দুপুরে কেসি রোড সংলগ্ন বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অভিভাবকসহ এলাকার সর্বস্তরের মানুষজন অংশগ্রহণ করেন।

মানববন্ধনকারীদের প্রচারিত হ্যান্ডবিল সূত্রে জানা যায়, উপজেলার ওই বিদ্যালয়ে শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক ফিরোজ ইমাম আমীন ২০২০ সালে সহকারী প্রধান শিক্ষক পদে গোপনে নিয়োগ নেন। নিয়োগ নেয়ার পর উলিপুর সহকারী জজ আদালতে একটি মামলা হয়। আদালত কর্তৃক তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা থাকলেও সহকারী প্রধান শিক্ষক পদে যাবতীয় কার্যক্রম চালাতে থাকেন ফিরোজ ইমাম। ওই পদে ৩ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রধান শিক্ষক হওয়ার জন্য আবারো গোপনে যোগসাজশে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিষয়টি অভিভাবক মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি করে। ফলে বিভিন্ন দপ্তরে অভিযোগ করে গতকাল তারা মানববন্ধন করতে বাধ্য হয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহতাব হোসেন জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বিষয়টি তদন্ত করছি। পরে বিস্তারিত জানতে পারবেন।


আরও খবর



নোয়াখালীতে খৎনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নোয়াখালী প্রতিনিধি

Image

নোয়াখালীর সোনাইমুড়ীতে সাত বছর বয়সী এক শিশুর সুন্নতে খৎনা করার সময় লিঙ্গের সামনের অংশ কেটে মাটিতে ফেলে দিয়েছে হাজাম (খৎনাকারী)। এ ঘটনায় গুরুতর আহত শিশু সাহাদাত হোসেনকে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে ঢাকায় প্রেরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলের দিকে উপজেলার নদনা ইউনিয়নের বুরপিট গ্রামের বুরপিট দক্ষিণ সরকার বাড়িতে এ ঘটনা ঘটে।

তাৎক্ষণিক স্থানীয় লোকজন অভিযুক্ত হাজাম (খৎনাকারীকে) মামুনকে (৩৫) আটক করে। সে জেলার সুবর্ণচর উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।

আহত শাহাদাত হোসেন উপজেলার নদনা ইউনিয়নের বুরপিট গ্রামের বুরপিট দক্ষিণ সরকার বাড়ির নিজাম উদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, বহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলের দিকে শাহাদাতের খৎনা করতে হাজাম মামুন উপজেলার নদনা ইউনিয়নের বুরপিট গ্রামের বুরপিট দক্ষিণ সরকার বাড়িতে আসেন। এরপর খৎনা করতে গিয়ে খুর চালিয়ে শিশু শাহাদাতের লিঙ্গের মাথা থেকে কেটে মাটিতে ফেলে দেন। এতে প্রচুর রক্তক্ষরণ হতে থাকে। পরে স্থানীয় লোকজন গুরুত্বর আহত অবস্থায় লিঙ্গের মাথার কাটা অংশসহ শাহাদাতকে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে যায়।

২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার তানভীর হায়দার ইমন বলেন, হাজাম দ্বারা খৎনা করতে গিয়ে ওই শিশুর লিঙ্গের সামনের অংশ কেটে ফেলে দেয়। পরে রোগীর স্বজনেরা লিঙ্গের কাটা অংশসহ তাকে ২৫০শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে আসে। এখানে লিঙ্গের কাটা অংশ ফ্রিজআপ করে রোগীর স্বজনদের বুঝিয়ে দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগে রেফার্ড করে দেওয়া হয়েছে।


আরও খবর



আজকের রাশিফল: বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফলে চন্দ্র আজ তুলা রাশিতে সঞ্চার করবে। আজ বৃদ্ধি যোগ, ধ্রুব যোগ ও চিত্রা নক্ষত্রের শুভ সংযোগ থাকবে। জ্যোতিষ গণনা অনুযায়ী গ্রহের শুভ সংযোগে আজকের দিনটি ৪ রাশির জাতকদের জন্য অত্যন্ত লাভদায়ক। সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পাবে এই রাশির জাতকদের। জ্যোতিষ গণনা অনুযায়ী আজকের দিনটি কোন রাশির জাতকদের জন্য শুভ, কাদের জন্য সমস্যাসঙ্কুল, তা জেনে নেওয়া যাক।

মেষ/ Aries রাশিফল ( March 21 April 20 )

আপনি প্রেমে পড়েছেন। যারা বেশ কিছু দিন থেকে খুব ব্যাস্ততার মধ্যে কাটাচ্ছিল তারা আজ নিজের জন্য অবসর সময় পেতে পারেন। আপনার স্ত্রী আজ শক্তি এবং প্রেমে পূর্ণ থাকবেন। বাড়তি শক্তি কোনো ইতিবাচক কাজে লাগালে শুভ ফল পাবেন। আপনার নিষ্ঠা ও কঠোর পরিশ্রম দৃষ্টি গোচর হবে।

বৃষ/ Taurus রাশিফল ( April 21 May 21 )

কম শক্তি নিজের মধ্যে দেখতে পাবেন। অতিরিক্ত কাজে নিজেকে জড়িয়ো না। কিছুক্ষণ বিশ্রাম নিন এবং অন্য দিনে আপনার সাক্ষাৎ-সূচিকে পুনরায় নির্ধারিত করুন। যারা অচেনা ব্যক্তির পরামর্শে তাদের অর্থ বিনিয়োগ করেছিলেন তারা আজ খুব সুবিধা পাবেন। আপনার সন্তানদের আপনার উদারতার সুযোগ নিতে দেবেন না।

মিথুন/ Gemini রাশিফল ( May 22 June 21 )

সময়ের সঠিক ব্যবহার করতে শিখুন। যদি আপনার কাছে ফাঁকা সময় থাকে তাহলে সৃজনশীল কিছু করার চেষ্টা করুন। সময় নষ্ট করা ভালো নয়। আজ,আপনার সঙ্গী প্রেম এবং সংবেদনের একটি আলাদা পৃথিবীতে আপনাকে রাজত্ব করাতে পারে।

কর্কট/ Cancer রাশিফল ( June 22 July 23 )

আপনি নিজেকে প্রেমে একে অপরের মধ্যে সব সময় অনুভব করবেন। এখন শারীরিক অস্তিত্ব কোনভাবেই বিবেচিত হবে না। যারা এখনও বেকার তাদের ভাল কাজ পাওয়ার জন্য আজ আরও বেশি পরিশ্রম করা দরকার। কেবলমাত্র পরিশ্রম করেই আপনি পছন্দসই ফলাফল পাবেন।

সিংহ/ Leo রাশিফল ( July 24 August 23 )

নিজেকে কিছু খেলাধূলায় নিয়োজিত করুন। আপনি যে অর্থ দীর্ঘকাল থেকে সঞ্চয় করেছিলেন তা আজ কাজে লাগতে পারে। তবে ব্যয় আপনার আত্মাকে কমিয়ে দিতে পারে। আবেগতাড়িত ঝুঁকি আপনার পক্ষে যাবে।

কন্যা/ Virgo রাশিফল ( August 24 September 23 )

আপনার ভ্রমণ এবং অর্থ ব্যয় করার মেজাজ থাকবে- কিন্তু আপনি যদি এটা করেন তাহলে আপনি দুঃখিত হবেন। আপনার বাবা মায়ের সাথে খুশি ভাগ করে নিন। একাকীত্ব এবং হতাশার অনুভূতি মুছে যাওয়ায় তাঁদেরকে উপযুক্ত অনুভব করতে দিন।

তুলা/ Libra রাশিফল ( Sept 24 Oct 23)

আপনি যে কোন প্রদত্ত সুযোগ আপনার সুবিধামত কাজে লাগাবেন। আপনার প্রণয়ীকে আপনার বার্তা পৌঁছে দিন কারণ কাল খুব দেরী হয়ে যাবে। আপনার সঙ্গীরা সহায়ক এবং সাহায্যকারী হবে। আজ আপনি শ্বশুরবাড়ির পক্ষ থেকে কিছু খারাপ খবর পেতে পারেন।

বৃশ্চিক/ Scorpio রাশিফল ( Oct 24 Nov 22 )

আজকে আপনি আপনার ফাঁকা সময় আপনার সেরা বন্ধুদের সাথে আনন্দ উপভোগ করার পরিকল্পনা করতে পারেন। আপনার সঙ্গিনীর অলসতা আজ আপনার অনেক কাজে ব্যাঘাত ঘটাতে পারে। সীমাহীন শক্তি ও উদ্যম আপনাকে চেপে ধরবে।

ধনু/ Sagitarious রাশিফল ( Nov 23 Dec 22 )

উদ্যম হারাবেন না। ব্যর্থতা একদম স্বাভাবিক, এগুলোই তো জীবনের সৌন্দর্য্য। আজ আপনি সমস্ত দিন আপনার চারপাশে আপনার প্রণয়ীর ভালবাসা অনুভব করবেন। এটি একটি সুন্দর আনন্দদায়ক দিন হবে।

মকর/ Capricorn রাশিফল ( Dec 23 Jan 20 )

আপনার স্বাস্থ্য এবং সৌন্দর্যের উন্নতি করতে যথেষ্ট সময় থাকবে। যদিও আজ আপনার আর্থিক পরিস্থিতি শক্তিশালী থাকবে। আপনাকে অতিরিক্ত অর্থ ব্যয় করা বা অপ্রয়োজনীয় জিনিসগুলিতে ব্যয় না করার বিষয়টি মনে রাখতে হবে। দূর সম্পর্কের আত্মীয়দের কাছ থেকে অপ্রত্যাশিত সংবাদ পুরো পরিবারের জন্য খুশির মূহুর্ত আনবে।

কুম্ভ/ Aquarious রাশিফল ( Jan 21 Feb 19 )

তাদের দায়িত্বগুলো জানতে দিন। আপনার হৃদয়ে প্রেম রাজ করবে। বরিষ্ঠ সহকর্মী এবং আত্মীয়রা আপনাকে গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করবেন। আজকে আপনি অফিস থেকে ঘরে আসার পর মন পছন্দ কাজ করতে পারেন। আপনি মনে শান্তি পাবেন।

মীন/ Pisces রাশিফল ( Feb 20 Mar 20 )

আজ আপনি শক্তিপূর্ণ হয়ে থাকবেন। আপনি যাই করুন না কেন সাধারণত আপনি যে সময় নেন তার অর্ধেক সময়েই এটি করতে পারবেন। আপনার বাবার কোনও পরামর্শ কর্মক্ষেত্রে উপকারী হতে পারে। আপনার সন্তান সঙ্গে কিছু সময় ব্যয় করুন এবং এবং তাদের ভাল মূল্যবোধের শিক্ষা দিন।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪