আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

সূচকের ওঠানামায় লেনদেন চলছে

প্রকাশিত:সোমবার ০৩ জুলাই ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৩ জুলাই ২০২৩ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে। সোমবার (৩ জুলাই) প্রথম আধা ঘণ্টায় ডিএসইর লেনদেন ছাড়িয়েছে ১২৭ কোটি টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৪৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৬ ও ২১৯১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২৭ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আরও পড়ুন<< দেশে ঢুকল আরও ৬ ট্রাক কাঁচা মরিচ

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৬টি কোম্পানির শেয়ার।

আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর ৩০ মিনিট পর সকাল সাড়ে ১০টায় সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৩৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

আরও পড়ুন<< ভূমি অধিগ্রহণ, গাড়ি, জাহাজ, বিমান কেনা বন্ধ রাখার নির্দেশ

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ২৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানি শেয়ারের দর।


আরও খবর



এক কাতলের দাম ৫২ হাজার টাকা

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
শাকিল মোল্লা, রাজবাড়ী

Image

পদ্মার হরিরামপুর অংশে ২৬ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি কাতল ধরা পড়ছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে জেলে বলরাম হালদারের জালে মাছটি ধরা পড়ে।

পরে মাছটি বিক্রি করতে রাজবাড়ীর দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটে নিলে শাকিল সোহান মৎস্য আড়তের মালিক মো. শাজাহান মিয়া সম্রাট দুই হাজার টাকা কেজি দরে ৫২ হাজার টাকায় মাছটি কিনে নেন।

মাছ ব্যবসায়ী মো. শাহজাহান মিয়া সম্রাট বলেন, সকালে সরাসরি জেলের কাছ থেকে দুই হাজার টাকা কেজি দরে মাছটি কিনে মোবাইলে যোগাযোগ করে ২ হাজার ১০০ টাকা কেজি দরে কুমারখালি হেলথকেয়ার কোম্পানির মালিকের বিক্রি করি। নদীর পানি কমায় মাঝে মাঝে বিশাল আকৃতির মাছ ধরা পড়ছে।

নিউজ ট্যাগ: কাতলা রাজবাড়ী

আরও খবর



শনিবার ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটার শঙ্কা

প্রকাশিত:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

আগামী শনিবার (২ মার্চ) সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন (সি-মি-উই-৪) ক্যাবলের মেরামত কাজ চলবে। এই সময়ে গ্রাহকরা ধীরগতির ইন্টারনেট পেতে পারেন বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি। গ্রাহকের সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশও করেছে সংস্থাটি। বুধবার (২৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম রক্ষণাবেক্ষণ কাজ চলবে। এজন্য আগামী ২ মার্চ সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা সি-মি-উই-৪ ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বা পুরোপুরি বন্ধ থাকবে। তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন সি-মি-উই-৫ ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশ করে বলা হয়, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালে বিএসসিপিএলসির ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ধীরগতির ইন্টারনেটের সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে।


আরও খবর



ব্রাজিলের হার, আর্জেন্টিনার ড্র

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

স্বর্ণ জয়ের হ্যাটট্রিক মিশনে প্যারিস অলিম্পিকে যাওয়ার আগেই ধাক্কা খেল ব্রাজিল। দক্ষিণ আমেরিকান অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বের প্রথম ম্যাচে সেলেকাওদের অনূর্ধ্ব-২৩ প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে এ অঘটনের শিকার হয়েছে। তবে আর্জেন্টিনা ২-২ গোলে ড্র করেছে ভেনেজুয়েলার সঙ্গে।

দক্ষিণ আমেরিকার থেকে অলিম্পিক ফুটবলের বাছাইপর্বে দুটি দল সুযোগ পাবে। এই অঞ্চলে বাছাইপর্বের চূড়ান্ত পর্বে খেলছে আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। ভেনেজুয়েলায় চার দলের বাছাইপর্ব অনুষ্ঠিত হচ্ছে।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) রাতে কারাকাসে ম্যাচের শেষ মুহূর্তে ফ্যাব্রিজিও পেরালতার হেড থেকে পাওয়া গোলে এগিয়ে ব্রাজিলকে হারায় প্যারাগুয়ে। যদিও ম্যাচের ২৯তম মিনিটে পেনাল্টি থেকে আগামী বছর রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া ব্রাজিল ফুটবলের নতুন তারকা এনদ্রিক গোল করতে ব্যর্থ হন।

এর আগে একই ভেন্যুতে দিনের পরের ম্যাচে যোগ করা সময়ের দশম মিনিটে করা পেনাল্টি গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র করে স্বাগতিক ভেনেজুয়েলা। তবে ম্যাচে লাল কার্ড ও আত্মঘাতী গোলে আর্জেন্টাইনরা খেলা শেষ করে ৯ জন নিয়ে। স্বস্তিতে ছিল না ভেনেজুয়েলাও, তাদেরও একজন দেখেছেন লাল কার্ড। আর দুই দলই প্রথম গোলটি পেয়েছে আত্মঘাতী গোলের সৌজন্যে। প্রথমার্ধে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচে ৬১ মিনিটে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। এরপর শেষের ওই নাটক।

প্যারাগুয়ের বিপক্ষে আগামী ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচ খেলবে আর্জেন্টিনা। একই দিনে ব্রাজিলও ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে। এরপর ব্রাজিল ও আর্জেন্টিনা ১১ ফেব্রুয়ারি মুখোমুখি হবে।


আরও খবর



কুড়িগ্রামে ২৪ ঘন্টায় গ্রেফতার ২৭

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ মাসুদ রানা, কুড়িগ্রাম

Image

কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ২৭ জন আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। জেলা পুলিশ ও জেলার বিভিন্ন থানায় অভিযান চালিয়ে আসামিদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা ওয়ারেন্টভুক্তসহ বিভিন্ন অপরাধের আসামি। শুক্রবার (২৩ ফেব্রুয়ারী) দুপুর বারোটার দিকে এসব তথ্য জানিয়েছে কুড়িগ্রাম জেলা পুলিশ।

পুলিশ  জানায়, পুলিশ সুপারের নির্দেশনায় অভিযান চালিয়ে জিআর ওয়ারেন্টে ছয়জন আসামিকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রাজারহাট থানায় দুইজন, নাগেশ্বরী থানায় দুইজন, ভুরুঙ্গামারী থানায় একজন, চিলমারী থানায় একজন।

এছাড়াও সিআর ওয়ারেন্টে সদর থানায় তিনজন, ফুলবাড়ী থানায় একজন, ভুরুঙ্গামারী থানায় তিনজন, রৌমারী থানায় একজন এবং সিআর সাজা ওয়ারেন্ট মূলে একজন, নিয়মিত মামলায় ছয়জন, পূর্বের মামলায় দুইজন, ১৫১ ধারায় দুইজন, ৩৪ ধারায় দুইজন সহ গত ২৪  ঘন্টায় মোট ২৭ জন আসামী গ্রেফতার করে।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) মোঃ রুহুল আমীন বলেন, চুরি, ছিনতাই, মাদক, নারী নির্যাতনসহ শান্তি বিনষ্টকারী, উগ্রবাদ ও  সাইবার অপরাধের সাথে যেই জড়িত থাকুক না কেন, তাকে আইনের আওতায় আনতে বদ্ধ পরিকর কুড়িগ্রাম জেলা পুলিশ। নিরাপদ কুড়িগ্রামের জন্য আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



চেকপোস্টে বাসচাপায় পুলিশের ডিসি-এডিসিসহ আহত ছয়জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
সিলেট প্রতিনিধি

Image

সিলেটে বিশেষ অভিযান পরিচালনার সময় বাসচাপায় সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপকমিশনারসহ ছয় পুলিশ সদস্য আহত হয়েছেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ৬টার দিকে সিলেট-সুনামগঞ্জ সড়কের তেমুখী এলাকায় এ ঘটনা ঘটে। এই ঘটনায় বাসচালক পালিয়ে গেলেও বাসের সুপারভাইজারকে আটকসহ বাসটি জব্দ করা হয়েছে।

আহতরা হলেন, এসএমপির উপকমিশনার (উত্তর) অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত আজবাহার আলী শেখ, অতিরিক্ত উপ কমিশনার সাদেক কাওসার দস্তগীর, এয়ারপোর্ট থানার সহকারী (এসি) জহুরুল ইসলাম, এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম নুনু মিয়া, এএসআই রেজাউল করিম ও গাড়ি চালক নায়েক হাবিবুর রহমান।

আহতদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে সিলেট মহানগর পুলিশ কমিশনার জাকির হোসেন খান বলেন, ভোরে এসএমপির উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখের নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনায় সিলেট-সুনামগঞ্জ সড়কের তেমুখী এলাকায় চৌকি বসিয়ে গাড়ি তল্লাশি করছিলেন পুলিশের একটি বিশেষ টিম। এমন সময় সুনামগঞ্জ থেকে ছেড়ে আসা রিয়েল কোচ নামে বাসটি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা পুলিশ কর্মকর্তাদের চাপা দেয়। এতে ঊর্ধ্বতন তিন কর্মকর্তাসহ ছয় পুলিশ সদস্য গুরুতর আহত হন।

তিনি আরও বলেন, গুরুতর অবস্থায় উপকমিশনার আজবাহার আলী শেখকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি মাথায় আঘাতপ্রাপ্ত হয়েছেন। তাকে ডাক্তাররা নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন। ঘটনার পর চালক পালিয়ে গেলেও বাসের সুপারভাইজার ও বাসটি আটক করা হয়েছে। এ সময় পুলিশের একটি ভ্যানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউজ ট্যাগ: সিলেট

আরও খবর