আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

সুন্দরবনে অপহৃত ১৩ জেলে এখনো উদ্ধার হয়নি

প্রকাশিত:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মোংলা থেকে নূর আলম(বাচ্চু),

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে থেকে মুক্তিপণের দাবিতে অজ্ঞাত পরিচয় বনদস্যুদের হাতে অপহৃত ১৩ জেলে এখনো উদ্ধার হয়নি। সুন্দরবনের গহীন অরণ্যে বনদস্যুদের কাছে আটকে থাকা জেলেদের ওপর চলছে নির্যাতন। দাবিকৃত মুক্তিপণ না পেলে এসব জেলেদের হত্যা করা হবে বলে হুমকি দিচ্ছে বনদস্যুরা। মুক্তিপণের টাকা শোধ করে দ্রুত ছাড়িয়ে নেওয়ার জন্য পরিবারের সদস্যদের কাছে মোবাইল ফোনে আকুতি জানিয়েছেন অপহৃত জেলেরা। এই অবস্থায় দিন যতো বাড়ছে আপহৃত এসব দরিদ্র জেলে পরিবারে উৎকন্ঠা ততোই বাড়ছে। কান্নার রোল পড়েছে অপহৃত জেলেদের পরিবারে। সন্তানকে ফেরত পেলে আর কোনোদিন সুন্দরবনে পাঠাবেন না বলেও প্রতিজ্ঞা করেছেন তারা। মঙ্গলবার দুপুরে এসব তথ্য জানিয়েছেন বনদস্যুদের আস্তানায় জিম্মি থাকা জেলে সোহেল মল্লিকের মহাজন বাগেরহাটের শরণখোলা উপজেলার রতিয়া রাজাপুর গ্রামের মৎস্য ব্যবসায়ী মো. ছগির আকন। সোহেল বাগেরহাট সদরের ডেমা গুচ্ছগ্রামের হতদরিদ্র হাবিব মল্লিকের ছেলে। এদিকে, অপহৃত জেলেদের উদ্ধারে মঙ্গলবার থেকে র‌্যাব ও কোষ্টগার্ডের পাশাপাশি বাগেরহাট পুলিশের ৪টি টিম সুন্দরবনে বিশেষ অভিযান শুরু করেছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনে প্রথম অপহবনের ঘটনাটি ঘটে বৃহস্পতিবার চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের বেড়ির খাল ও হরমল খালে। ওইদিন রাতে কাঁকড়া আহরণে থাকা জেলেবহরে হানা দিয়ে অজ্ঞান পরিচয় একটি সশস্ত্র বনদস্যু দল ১০ জেলেকে মুক্তিপনের দাবীতে অপহরণসহ ৭ মন কাঁকড়াসহ মালামাল লুটে নেয়। সুন্দরবনের গহীন অরণ্যে আটকে রাখা জেলে প্রতি ১০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা মুক্তিপণ দাবি করে বনদস্যুরা। অপহৃত এসব জেলেদের বাড়ি বাগেরহাট সদরের ডেমা, মোংলা ও রামপাল এলাকায়। দ্বিতীয় অপহবনের ঘটনাটি ঘটে শনিবার রাতে চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর চৌরি অফিস সংলগ্ন আলকি এলাকা থেকে ৯০ হাজার টাকা মুক্তিপণের দাবীতে এই ৩ জেলেকে অপহরনের পাশাপাশি বনদস্যুরা লুটে নিয়েছে ১০ হাজার টাকার মাছ। মুক্তিপনের দাবীতে অপহৃত এই ৩ জেলের বাড়ী খুলনার বটিয়াঘাটা এলাকায়। এরপরের দিন রবিবার রাত ৯টার দিকে চাঁদপাই রেঞ্জের হাড়বাড়ীয়া ও চরাপুটিয়া ফরেস্ট অফিসের মাঝামাঝি বুজবুজে এলাকা বরশি দিয়ে আছ আহরনকালে দুটি নৌকায় এসে ৪ জেলের কাছ থেকে ১০ হাজার টাকার মাছ লুটে নিয়েছে বনদস্যুরা।

মৎস্য ব্যবসায়ী মো. ছগির আকন জানান, মঙ্গলবার সকালে বনদস্যুদের আস্তানা থেকে তার নৌকার জেলে সোহেল ফোন করে জানিয়েছেন, বনদস্যুরা মুক্তিপনের দাবীতে তাদের ওপর নির্যাতন করছে। মুক্তিপণের টাকা না পেলে মেরে ফেলার হুমকি দিচ্ছে। সবাই কান্নাকাটি করছেন বলে জানিয়েছে সোহেল। জেলেদের আপহরণের বিষয়ে প্রশাসনের লোকদের সাথে মৎস্য ব্যবসায়ীদের কথা হয়েছে। বনদস্যুদের কোনো প্রকার টাকা না দিতে নিষেধ করা হয়েছে। যে কারণে আমরা বনদস্যুদের সঙ্গে কোনো যোগাযোগ করতে পারছিনা। এই মৎস্য ব্যবসায়ী বলেন, র‌্যাবের তৎপরতায় বনদস্যু বাহিনীগুলো আত্মসমর্পনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন। এরপর গত ৪ বছর ধরে শান্ত ছিলো সুন্দরবনের পরিবেশ। গত কয়েক দিন ধরে সুন্দরবনে আকস্মিক মাথাচাড়া দিয়ে উঠেছে অজ্ঞাত পরিচয়ের একটি বনদস্যু বাহিনী। এতে আতংকিত হয়ে পড়েছি বনজীবী জেলে ও মৎস্য ব্যবসায়ীরা।

সুন্দরবনে মুক্তিপনের দাবিতে অপহৃত জেলে সোহেল মল্লিকের বাবা বাগেরহাট সদরের ডেমা গুচ্ছগ্রামের হতদরিদ্র হাবিব মল্লিক ও মা ঝর্ণা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, ছেলেডারে ডাকাতি ধইরে নিয়ে গেইছে। ছাড়ায়ে আনতি মেলা টাকা চাচ্ছে। আমরা গরিব মানুষ এতো টাকা কোয়ানে পাবো। আপনারা আমাগো ছেলেডারে ফেরত আইনে দেন। একবার আনতি পারলি আর কোনো দিন ওরে সুন্দরবনে কাড়া (কাঁকড়া) ধরতি পাঠাবো না।

মঙ্গলবার সন্ধ্যায় মোরেলগঞ্জ থানার অফিসার ইন চার্জ মো. সাইদুর রহমান ও শরণখোলা থানার অফিসার ইনচার্জ মো. ইকরাম হোসেন জানান, অপহৃত জেলেদের উদ্ধারে র‌্যাব ও কোষ্টগার্ডের পাশাপাশি মঙ্গলবার থেকে বাগেরহাটের রামপাল, মোংলা, মোরেলগঞ্জ ও শরণখোলা থানা পুলিশের পৃথক চারটি টিম সুন্দরবনে বিশেষ অভিযান শুরু করেছে। খুব দ্রুতই অভিযান সফল হবে বলে আশা করছেন তারা।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তরের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার মামুনুর রহমান বলেন, এই মুহুর্তে সব তথ্য বলা যাবে না। আমরা অনেকটা অগ্রসর হয়েছি। অভিযান অব্যাহত আছে। তবে, সহসাই একটা ভালো খবর দিতে পারবো।


আরও খবর



ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট সুবিয়ানতো

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন প্রাবোয়ো সুবিয়ানতো। বুধবার (২০ মার্চ) দেশটির নির্বাচন কমিশন ঘোষণা করে আনুষ্ঠানিক ফল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়ে জয় পান সুবিয়ানতো। তার প্রতিপক্ষ অ্যানিস বাসেদান ও গাঞ্জার প্রানো পান ২৫ ও ১৬ শতাংশ ভোট।

বিজয়ী ভাষণে ইন্দোনেশিয়ায় ঐক্যের ডাক দিয়েছেন সুবিয়ানতো। ভোটারদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা সব ইন্দোনেশীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই। কারণ সামনে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

জয় পেয়ে বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোকে ধন্যবাদ জানান সুবিয়ানতো। তিনি বলেন, তার তৈরি করা শক্ত ভিত্তির ওপর আমরা কাজ করে যাবো। বিশেষ করে অর্থনৈতিক খাতে আমাদের আরও কঠোর ও দ্রুত কাজ করতে হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় গত মাসে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। বুথফেরত প্রাথমিক ফলাফলেই নিশ্চিত হয় সুবিয়ান্তোর বিজয়। বুধবার আনুষ্ঠানিক ফল ঘোষণার সময় বিক্ষোভ করে দুই প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সমর্থকরা। সহিংসতার আশঙ্কায় রাজধানী জাকার্তায় মোতায়েন করা হয় ৫ হাজার পুলিশ।


আরও খবর



আরব সাগরে নৌকাডুবিতে ১২ জেলে নিহত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, আরব সাগরে মাছ ধরার নৌকা ডুবে ১২ জন পাকিস্তানি জেলে নিহত হয়েছেন। এই ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ২ জেলে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ ১৩ মার্চ এক প্রতিবেদনে জানিয়েছে, ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির নৌবাহিনী এখনও নিখোঁজ দুই জেলের সন্ধান করছে।

এর আগে গত ৫ মার্চ মাছ ধরার নৌকাটি সাগরে ডুবে যায়। এরপর হেলিকপ্টার, জাহাজ এবং স্পিডবোট সহযোগে দক্ষিণ সিন্ধু প্রদেশের জলসীমায় অনুসন্ধান কাজ শুরু করেন উদ্ধারকারী দল।

পাকিস্তান সামরিক বাহিনী এর আগে বলেছিল, প্রতিকূল আবহাওয়ার কারণে ভারতীয় সীমান্তের হাজামরো খাঁড়ির কাছে খোলা সমুদ্রে ৪৫ জন ক্রুসহ নৌকাটি উল্টে যায়।


আরও খবর



জবি শিক্ষার্থীর মৃত্যুতে সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

ফেসবুকে পোস্ট দিয়ে শিক্ষক ও সহপাঠীকে দায়ী করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফাইরুজ আবন্তিকা নামে শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনায় অভিযুক্তদের বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১৬ মার্চ) বিকেল তিনটায় ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করবেন তারা। নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১৫ মার্চ) রাতে ফাইরুজ আবন্তিকার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষক ও শিক্ষার্থীর সর্বোচ্চ বিচারের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও ক্যাম্পাসের ভিতর টায়ার জ্বালিয়ে আন্দোলন করে। এই ঘটনায় তাৎক্ষণিক তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। উপাচার্যের নির্দেশে অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অব্যাহতি ও অভিযুক্ত শিক্ষার্থী আম্মানকে সাময়িক বহিষ্কার করেছে প্রশাসন।

একই সঙ্গে এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুম বিল্লাহ, সদস্য সচিব হিসেবে রয়েছেন আইন কর্মকর্তা রঞ্জন কুমার দাস। কমিটির বাকি সদস্যরা হলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, সঙ্গীতের চেয়ারম্যান ঝুমুর আহমেদ।

শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার পরপরই উপাচার্য ড. সাদেকা হালিম রাত ১টার দিকে ক্যাম্পাসে আসলে তাকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আটকে দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তখন ড. সাদেকা হালিম শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ায় ঘোষণা দেন।

এসময় এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য সাত কর্মদিবস সময় নিতে চাইলে শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে আগামী ১২ ঘণ্টায় মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট পেশ করে অভিযুক্তদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থার দাবি জানান। একই সঙ্গে রাতের মধ্যেই অভিযুক্তদের গ্রেপ্তারের দাবি জানান শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বিগত সময়ে বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের যৌন হয়রানিসহ আত্মহত্যার ঘটনা ঘটেছে। কিন্তু প্রশাসনের গাফিলতির কারণে অভিযুক্তরা পার পেয়ে গেছেন। তাই এ ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।

এর আগে শুক্রবার (১৫ মার্চ) রাত ১০টার দিকে কুমিল্লা জেলা সদরের নিজ বাসায় গলায় ফাঁস নিয়ে আত্মহত্যার চেষ্টা করেন ফাইরুজ অবন্তিকা। পরে তাকে তাৎক্ষণিক উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, ফাইরুজ আবন্তিকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। আত্মহত্যা চেষ্টার আগে ফেসবুকে দেয়া দীর্ঘ এক পোস্টে তিনি এ ঘটনার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও তার সহপাঠী আম্মান সিদ্দিকীকে দায়ী করেছেন।


আরও খবর



জয়ের উত্তাপ ছড়িয়ে সিরিজ হারল বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সিলেটে অলিখিত ফাইনালে বাংলাদেশকে ২৮ রানে হারিয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। লঙ্কানদের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের যে স্বপ্ন দেখেছিলেন নাজমুল হোসেন শান্তরা, সেটি স্বপ্ন হয়েই থাকল।

শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের লক্ষ্য তাড়ায় পাওয়ারপ্লেতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ২৫ রানেই ৫ উইকেট হারায় স্বাগতিকেরা। ৩২ রানে হারায় ষষ্ঠ উইকেট। বিপর্যয়ে রুখে দাঁড়িয়ে লড়াই করেছেন লেজের ব্যাটার রিশাদ হোসেন। তিনি ছক্কার রেকর্ড গড়ে ৩০ বলে ৫৩ রানে ফিরলে বাংলাদেশের হারও প্রায় নিশ্চিত হয়ে যায়। শেষ দিকে ছোটখাটো ঝড় তোলেন তাসকিন আহমেদ। তবে দলের জয়ের জন্য সেটি যথেষ্ট ছিল না। বাংলাদেশের ইনিংস থামে ১৪৬ রানে।

মাতিশা পাতিরানার স্থলাভিষিক্ত হিসেবে মাঠে নামা তুশারাই যেন ম্যাচটির ফল গড়ে দিলেন। ২০ রানের বিপরীতে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই পেসারের। তাঁর বোলিং অ্যাকশনও অনেকটা চোটে ছিটকে যাওয়া পাতিরানার মতোই। পাওয়ারপ্লেতে হ্যাটট্রিকসহ বাংলাদেশের ৪ উইকেট নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণে এনে দলকে।

তৃতীয় ওভারে ধসের শুরুটা হয় ধনাঞ্জয়া ডি সিলাভার হাত ধরে। তিনিও সুযোগ পাননি আগের দুই টি-টোয়েন্টি ম্যাচে। ৭ রানে ফেরান ওপেনার লিটন দাসকে। চতুর্থ ওভারে তুশারার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে ধসে পড়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। সেই ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে ফেরাননাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদকে। শান্ত ও হৃদয়কে বোল্ড করার পর মাহমুদউল্লাহকে ফেরান এলবিডব্লিউর ফাঁদে ফেলে।

নিজের পরের ওভারে এসে আরেক ওপেনার সৌম্য সরকারকেও বোল্ড করেছেন। ১০ বলে ১১ রান আসে সৌম্যর ব্যাট থেকে। আগের দুই ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে ফেরার ম্যাচে ৯ম ওভারে জাকের আলী অনিককে ৪ রানে ফিরিয়ে ম্যাচ থেকেই বাংলাদেশকে একরকম ছিটকে দেন লঙ্কান অধিনায়ক।

সপ্তম উইকেটে শেখ মেহেদী হাসান ও রিশাদের ৩১ বলে ৪৪ রানের জুটি বাংলাদেশকে ১০০ পেরোনোর সুযোগ করে দেয়। মেহেদীর ব্যাট থেকে আসে ১৯ রান। কিন্তু অষ্টম উইকেটে তাসকিন-রিশাদের ২১ বলে ৪১ রানের জুটি ম্যাচে উত্তেজনা ফেরায়। লঙ্কান বোলারদের ওপর ছক্কার ঝড় বইয়ে ২৬ বলে ফিফটি তুলে নেন রিশাদ। তাঁর ৫৩ রানের ইনিংসে ছিল ৭টি ছক্কা। টি-টোয়েন্টি ম্যাচে এটাই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ছক্কা। ২১ বলে ৩১ রান করেছেন তাসকিন।

শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট নেওয়া এ ম্যাচের আগে তুশারা খেলেছেন সাতটি টি-টোয়েন্টি। নামের পাশে উইকেট ছিল ৬ টি। সেরা বোলিং গত বছরের সেপ্টেম্বরে এশিয়ান গেমসে, আফগানদের বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন। কিন্তু তাঁর ইকোনমি ছিল ১০ ছুঁই ছুঁই। বাংলাদেশের বিপক্ষে এ ম্যাচে তাঁর ইকনোমি ৫.০০।

তার আগে এই ম্যাচেও টস জিতে আগে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। বাংলাদেশকে পেলেই কুশল মেন্ডিস জ্বলে ওঠেনএই তো হয়ে আসছে তাঁর ক্যারিয়ারের শুরু থেকে। আজ সিলেটে সেই পুরোনো দৃশ্য দেখা গেল আবারও। তাঁর দুর্দান্ত ফিফটিতেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৫৫ বলে ৮৬ রান আসে মেন্ডিসের ব্যাট থেকে। বাংলাদেশের বোলারদের মধ্যে রিশাদ ও তাসকিন নিয়েছেন ২টি করে উইকেট।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




‘এম ভি আবদুল্লাহ’ উদ্ধার অভিযানে যেতে পারে ভারতের নৌবাহিনী: মার্কিন বিশ্লেষক

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৩ বাংলাদেশি নাবিকসহ বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছে। জাহাজটি গত রোববার মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল। সোমবার জলদস্যুদের কবলে পড়ে এটি। পণ্যবাহী জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।

মঙ্গলবার (মার্চ ১২) দুপুর ১টার দিকে জাহাজটি জলদস্যুদের কবলে পড়ার খবর জানতে পারে বাংলাদেশের অন্যতম শিল্পগোষ্ঠীটির কর্তৃপক্ষ। এসআর শিপিংয়ের সিইও মোহাম্মদ মেহেরুল করিম জানান, গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে জাহাজ থেকে তাদের বার্তা পাঠানো হয়। বার্তায় বলা হয়, জলদস্যুরা জাহাজ দখল করে নিয়েছে। আমাদের নাবিকেরা আটকা পড়েছেন।

এদিকে জাহাজে থাকা নাবিকদের পরিবার-পরিজন বেশ উদ্বেগ নিয়ে দিন কাটাচ্ছে। এই অবস্থায় বাংলাদেশি এই কার্গো ক্যারিয়ারটি উদ্ধারে যেতে পারে ভারতীয় নৌবাহিনী। এমনটাই পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষক মার্টিন কেলি।

ভারতীয় মহাসাগরের যে অঞ্চলে বাংলাদেশের পতাকাবাহী জাহাজটিকে জিম্মি করা হয়েছে সেখানকার আশপাশে ভারতীয় নৌবাহিনীর শক্তিশালী উপস্থিতি আছে। আর এ কারণে, দেশটির নৌবাহিনী এমভি আবদুল্লাহ উদ্ধারে হস্তক্ষেপ করতে পারে বলে পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক সামুদ্রিক নিরাপত্তা বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ইওএস রিস্ক গ্রুপের মধ্যপ্রাচ্যবিষয়ক জ্যেষ্ঠ বিশ্লেষক মার্টিন কেলি।

কেলি বলেছেন, তার জানা মতে, গত ৩ মার্চ সোমালিয়া উপকূল থেকে একটি জলদস্যু বিরোধী গোষ্ঠী গভীর সমুদ্রের উদ্দেশ্য রওনা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, ভারত মহাসাগরের যে অঞ্চলে এই হামলা সংঘটিত হয়েছে সেই এলাকায় ভারতীয় নৌবাহিনীর শক্তিশালী উপস্থিতি আছে।

সূত্র: ফাইন্যান্সিয়াল টাইমস


আরও খবর