আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৭৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামীকাল ১৯ নভেম্বর শুক্রবার। এই গ্রহণেরও একাধিক গুরুত্ব রয়েছে। শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ এটি। তবে এটা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। আংশিক চন্দ্রগ্রহণ। এই চন্দ্রগ্রহণের ১৫ দিন পর ৪ ডিসেম্বর সূর্যগ্রহণ। জ্যোতির্বিদরা জানিয়েছেন, ১৯ নভেম্বর শুক্রবার সকাল ১১টা বেজে ৩৪ মিনিট থেকে শুরু হবে এই চন্দ্রগ্রহণ । শেষ হবে বিকেল ৫টা বেজে ৩৩ মিনিটে।

উত্তর-পূর্ব ভারত থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ভারতে মূলত অরুণাচল প্রদেশ ও আসাম থেকে দেখা যাবে গ্রহণ। ভারতের পাশাপাশি এই চন্দ্রগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে। বাংলাদেশে এই গ্রহণ দেখার সম্ভাবনা নেই।

চন্দ্রগ্রহণ কখন হয়? বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী, পূর্ণিমার দিনে সূর্য ও চাঁদের মাঝে যখন পৃথিবী চলে আসে, সূর্য-পৃথিবী-চাঁদ যখন এক সরলরেখায় হয়ে যায়, তখনই চন্দ্রগ্রহণ হয়। এক্ষেত্রে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়।

অন্যদিকে পৃথিবী যখন ঘুরতে ঘুরতে সূর্য ও চাঁদের মাঝখানে চলে এলেও পুরোপুরি এক সরলরেখায় থাকে না, তখন হয় আংশিক চন্দ্রগ্রহণ। এক্ষেত্রে পুরো চাঁদটা নয়, চাঁদের একটা অংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়।

৬৪৮ বছর পর দেখা যাবে এই ধরনের চন্দ্রগ্রহণ

জানা গিয়েছে, শেষবার ১৪৪০ সালে এই ধরনের চন্দ্রগ্রহণ দেখা গিয়েছে। ফের দেখা যাবে ২০২১-এর ১৯ নভেম্বর। এরপর ৬৪৮ বছর পর দেখা যাবে এই ধরনের চন্দ্রগ্রহণ। সালটা হবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি।


আরও খবর
বিজয়ের মাসেই ফাইভ-জি

বুধবার ০১ ডিসেম্বর ২০২১




করোনায় আরও ১ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২৭৩ জন। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট মারা গেলেন ২৭ হাজার ৯৮১ জন, আর মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৭৬ হাজার ২৮৪ জন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৬৮ জন। তাদের নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৪০ হাজার ৯৬৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৯ হাজার ৯২৪টি, পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৮০২টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি আট লাখ ৮৮ হাজার ৭৫১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৭৩ হাজার ৮৩২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩১ লাখ ১৪ হাজার ৯১৯টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার এক দশমিক ৩৮ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৪৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৬ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তি নারী। তাকে নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নারী মারা গেলেন ১০ হাজার ৭৬ জন এবং পুরুষ মারা যান ১৭ হাজার ৯০৫ জন।

২৪ ঘণ্টায় মারা যাওয়া নারীর বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তিনি ঢাকা বিভাগের বাসিন্দা। তার মৃত্যু হয়েছে একটি বেসরকারি হাসপাতালে।


আরও খবর



পাকিস্তানের চার উইকেট তুলে নিয়ে স্বস্তিতে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে খুব একটা সুবিধা করতে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল। শুরু থেকেই উইকেট হারিয়ে শেষ পযন্ত ২০ ওভারে ১২৭ রানের পুঁজি করে টাইগাররা। ১২৮ রানের লক্ষে ব্যাট করতে নেমে কিছুটা বিপযয়ে পাকিস্তান।

প্রথম ওভারে মেহেদী হাসান মাত্র ৪ রান দিলেও তাসকিন আহমেদ দুই ওভার থেকে ১৫ রান নিয়ে হাত খুলে মারতে থাকে পাকিস্তান। তবে পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজমকে বোল্ড করে পাকিস্তান শিবিরে প্রথম আঘাত হানেন এই তাসকিনই।

নিজের প্রথম ওভার আর দলীয় চতুর্থ ওভারে বল করতে এসে পাকিস্তান দলের দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ রিজওয়ানকে দাঁড়াতেই দিলেন না বাংলাদেশ দলের তারকা বোলার মুস্তাফিজুর রহমান। ১১ বলে মাত্র ১১ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মোহাম্মদ রিজওয়ান।

খেলার বড় চমক নিয়ে আসেন নিজের দ্বিতীয় ওভারে বল করতে আসা মেহেদী হাসান। সেই ওভারে মাত্র একরান দিয়ে হায়দার আলীকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে শূন্য রানে সাঁজঘরে ফেরান তিনি।

দলীয় ২৪ রানের মাথায় আবারো সফরকারিদের ঘরে আঘাত হানেন উইকেট কিপার নুরুল হাসান সোহান। শোয়েব মালিক ক্রিজ থেকে ব্যাট উঠালে কৌশলে  স্ট্যাম্প ভেঙে দেন তিনি। থার্ড আম্পায়র তাকে আউট দিলে তিনিও শূন্য রানেই প্যাভিলিওনে চলে যান। এই রিপোর্ট লেখা পর্যন্ত ১১ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৮ রান নিয়ে ব্যাট করছে পাকিস্তান।


আরও খবর



পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে ইতিবাচক নয়: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডিজেলের দাম বাড়ানোর বিষয়কে কেন্দ্র করে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে ইতিবাচক মনে করছেন না পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ধর্মঘট-হরতাল করে বিশেষ কোনো উপকার হবে না।

শনিবার (৬ নভেম্বর) দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে জাতীয় সমবায় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভা শেষে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডিজেলের দাম বৃদ্ধি আসলেই চিন্তার বিষয়। ডিজেল-পেট্রোল আমাদের দেশে তৈরি হয় না। যেখানে উৎপাদন হয়, সেখানের মহাজনরা যখন দাম বাড়ায়, তখন আমাদের বাধ্য হয়ে সেই দামে কিনতে হয়। আর সেই দামগুলো কাউকে না কাউকে বহন করতে হবে। পরিশেষে ভোক্তাদের ওপর এটা গড়িয়ে চলে আসে।

সরকার ডিজেলের দাম বাড়ার বিষয়ে চিন্তাভাবনা করছে বলে জানিয়ে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, যেহেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাহিরে আছেন, সেখানে থেকেই তিনি বাংলাদেশের সকল খোঁজখবর রাখছেন।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বাংলাদেশের নিম্ন আয়ের মানুষকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব ভালোবাসেন। তাদের কথা সবসময় চিন্তা করেন, কী করে তাদের জীবনে উন্নতি করা যায় সে বিষয়ে তিনি সর্বদা কাজ করে যাচ্ছেন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান, পৌরসভার মেয়র নাদের বখত, সিভিল সার্জন ডা. শামস উদ্দিন, সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নিলীমা চন্দ্র ও জেলা সমবায় কর্মকর্তা বশির আহমদ প্রমুখ।


আরও খবর



অভিষেক রাঙাতে পারলেন না ইয়াসির

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবারও আক্রমণে হাসান আলী। ৯১তম ওভারের শেষ বলে পায়ে লাগে অভিষেক টেস্ট খেলতে নামা ইয়াসিরের। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন বাবর আজম। তবে বল স্ট্যাম্প  মিস করায় বেঁচে যান ইয়াসির। পরের ওভারেই চার মেরে টেস্ট ক্যারিয়ারের রানের খাতা খোলেন। শাহিন আফ্রিদিকে দারুণ কাভার ড্রাইভে সাদাপোশাকে নব যাত্রা শুরু হয় চট্টগ্রামের এই ক্রিকেটারের। কিন্তু বেশিদূর এগোতে পারলেন না, হাসানের বলেই বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তার ব্যাট থেকে আসে ১৯ বলে ৪ রান। দীর্ঘ প্রতীক্ষার পর সুযোগ পেয়েছিলেন, কিন্তু প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ এই ব্যাটসম্যান।

বাংলাদেশ: ২৭৩/৬ (মুশফিক ৯১*, মেহেদি ২*)

শুরুতেই ফিরলেন লিটন

হাসান আলীর বলে এলবিডব্লিউর শিকার হয়ে দ্বিতীয় দিনের শুরুতে ফিরলেন লিটন দাস। প্রথমে আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন বাবর আজম। এরপর আর এই ডানহাতি ব্যাটসম্যানের রক্ষা হয়নি। মাত্র ১ রান যোগ করেন দ্বিতীয় দিন। ২৩৩ বলে ১১টি চার ও ১টি ছয়ে ১১৪ রান করে ফেরেন সাজঘরে।  লিটনের আউটে ভেঙে যায় পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে গড়া ৪২৫ বলে ২০৬ রানের জুটি।

মুশফিক-লিটনে আরও একটি সুন্দর দিনের অপেক্ষায় বাংলাদেশ

আলোক স্বল্পতার কারণে বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্টের প্রথম দিন ৫ ওভার খেলা কম হয়। এ জন্য শনিবার (২৭ নভেম্বর) দ্বিতীয় দিন খেলা শুরু হবে ১১ মিনিট আগে। অর্থ্যাৎ ৯টা ৪৯ মিনিটে।  ৮৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৫৩ রান তুলে প্রথম দিন শেষ করেছিল বাংলাদেশ।  মুশফিকুর রহিম ৮২ ও লিটন কুমাস দাস ১১৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করছেন। 

প্রথম দিন

শুরুটা ভালো হয়নি। স্কোরবোর্ডে ৪৯ রান না যোগ হতেই নেই চার উইকেট। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দলের হাল ধরেন মুশফিকুর রহিম-লিটন দাস। শুধু হালই ধরেননি, দুজনে জুটিতে প্রথম দিনে আর কোনো বিপদই ঘটেনি বাংলাদেশ শিবিরে। পঞ্চম উইকেটে তারা দুজন ৪১৩ বল মোকাবিলা করে ২০৪ রান তোলেন। লিটন তুলনে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আর মুশফিক আছেন অষ্টম সেঞ্চুরির অপেক্ষায়।


আরও খবর



‘বিনা প্রয়োজনে ঢাবিতে বহিরাগতরা অবস্থান করতে পারবেন না’

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিনা প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় বহিরাগতরা অবস্থান করতে পারবেন না বলে জানিয়েছেন ঢাবি প্রক্টর এ কে এম গোলাম রব্বানী। আজ মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

ঢাবি প্রক্টর বলেন, বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগতরা যেন অবস্থান করতে না পারেন সেজন্য গত রবিবার রাত থেকে অভিযান চালানো হচ্ছে। আমাদের ক্যাম্পাস অনেক ছোট। বহিরাগতদের অনুরোধ করছি, প্রয়োজন ছাড়া কেউ যেন ক্যাম্পাসে অবস্থান না করেন। শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস বজায় রাখতে এ অভিযান চালানো হচ্ছে।

তিনি আরো বলেন,কারো প্রয়োজন থাকলে একাধিকবার ক্যাম্পাসে আসতে পারবেন। সাবেক শিক্ষার্থীরাও ছুটির দিনে বা প্রয়োজনে আসবেন। ক্যাম্পাসকে পার্ক বা বিনোদনকেন্দ্রের মতো ব্যবহার করা যাবে না। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আড্ডার জায়গা নয়।

এ বিষয়ে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেছেন।


আরও খবর