আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

সৃষ্টি হচ্ছে নতুন মহাসাগর

প্রকাশিত:মঙ্গলবার ০৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

আফ্রিকা বিভক্ত হয়ে যাচ্ছে। আর এই মহাদেশটি বিভক্ত হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বে সৃষ্টি হচ্ছে নতুন একটি মহাসাগর। গবেষকরা খুঁজে পেয়েছেন ভূমির যে দুটি অংশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং দ্বিতীয় জনবহুল মহাদেশ তৈরি করেছে তা আলাদা হতে শুরু করেছে। আর এই বিভাজনের মধ্য দিয়ে একটি সম্পূর্ণ নতুন মহাসাগর সৃষ্টির পথ তৈরি হচ্ছে। এভাবে ভূমি যদি পৃথক হতে থাকে তাহলে জাম্বিয়া এবং উগান্ডার মতো দেশগুলো একদিন তাদের নিজস্ব উপকূলরেখার দেখা পাবে।

এই বছরের শুরুতে একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে, বিজ্ঞানীরা আফ্রিকা বিভক্ত হতে শুরু করার সাথে সাথে একটি নতুন মহাসাগরের গঠন আবিষ্কার করেছিলেন।

জনপ্রিয় জার্নাল জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স অনুসারে, ভূতত্ত্ববিদরা নিশ্চিত করতে সক্ষম হয়েছেন যে, আফ্রিকা মহাদেশ অর্ধেক ভাগ হয়ে যাওয়ায় একটি নতুন মহাসাগর তৈরি হচ্ছে। বিজ্ঞানীরা এই মহাদেশ ভাগ হওয়ার সঠিক জায়গাটিও সনাক্ত করতে সক্ষম হয়েছেন, যেখানে ৩০ মিলিয়ন বর্গ কিলোমিটারের বেশি মহাদেশটির খুব গভীর ভূগর্ভে প্রথম ভাগ হতে শুরু হয়েছিল।

ফাটলটি তিনটি টেকটোনিক প্লেটের সীমানায় অবস্থিত। এটি এখন ধীরে ধীরে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে। ভূতাত্ত্বিকরা লক্ষ্য করেছেন, এই জটিল টেকটোনিক প্রক্রিয়াটি এখন থেকে কয়েক মিলিয়ন বছর পরে সম্পূর্ণ নতুন জলের জন্য জায়গাা তৈরি করবে। টেকটোনিক স্থানান্তরটি সঠিকভাবে নিশ্চিত হওয়ার কারণ হচ্ছে, এটি দুটি সংযুক্ত স্থলভাগের মধ্যে লোহিত সাগর এবং এডেন উপসাগর উভয়কে সৃষ্টি করেছে।

বিজ্ঞানীরা আরও আবিষ্কার করেছে, ফাটলটি পূর্ব আফ্রিকান রিফট নামে পরিচিত, বর্তমানে ইথিওপিয়ান মরুভূমিতে ২০০৫ সালে প্রথম প্রদর্শিত হওয়ার পর এই ফাটল এ পর্যন্ত ৩৫ মাইল দীর্ঘ হয়েছে। ফাটলটি আফ্রিকান, আরব এবং সোমালি টেকটোনিক প্লেটের সীমানার সীমানায় অবস্থান করছে এবং বিগত ৩০ মিলিয়ন বছর ধরে আরব প্লেট ধীরে ধীরে আফ্রিকা মহাদেশ থেকে দূরে সরে যাচ্ছে। উপরন্তু, সোমালি প্লেটটি পূর্ব আফ্রিকান রিফ্ট ভ্যালির মধ্য দিয়ে আফ্রিকান প্লেট থেকেও দূরে সরে যাচ্ছে। 

লিডস বিশ্ববিদ্যালয়ের ডক্টরেট ছাত্র ক্রিস্টোফার মুর পৃথিবীতে এটিই একমাত্র জায়গা যেখানে আপনি অধ্যয়ন করতে পারেন কিভাবে মহাদেশীয় ফাটল একটি মহাসাগরীয় ফাটল হয়ে উঠছে। মুর পূর্ব আফ্রিকান অঞ্চলে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ নিরীক্ষণের জন্য উপগ্রহ রাডার প্রযুক্তি ব্যবহার করেছিলেন। তখন তিনি দেখতে পান একটি মহাদেশ ধীরে ধীরে বিচ্ছেদ হয়ে যাচ্ছে।

জিপিএস যন্ত্র ব্যবহারের মাধ্যমে গবেষকরা এই ভূমির গতিবিধির সুনির্দিষ্ট পরিমাপ করতেও সক্ষম হয়েছেন। সামুদ্রিক ভূ-পদার্থবিদ এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক কেন ম্যাকডোনাল্ড বিষয়টি ব্যাখ্যা করে বলেছেন, জিপিএস পরিমাপের সাহায্যে, আপনি প্রতি বছর কয়েক মিলিমিটারে চলাচলের হার পরিমাপ করতে পারেন। তিনি যোগ করেছেন: আমরা জিপিএস থেকে আরও বেশি পরিমাপ পাই, আমরা কী ঘটছে তার অনেক বেশি ধারণা পেতে পারি।

ম্যাকডোনাল্ড নিশ্চিত করেছেন, আফার অঞ্চলে এবং পূর্ব আফ্রিকান রিফ্ট উপত্যকায় এডেন উপসাগর এবং লোহিত সাগর প্লাবিত হবে এবং একটি নতুন মহাসাগরে পরিণত হবে সেই সঙ্গে পূর্ব আফ্রিকার সেই অংশটি তার নিজস্ব পৃথক ছোট মহাদেশে পরিণত হবে

ভূ-পদার্থবিদরা বিষয়টি ব্যাখ্যা করে বলেছেন, তিনটি টেকটোনিক প্লেট বিভিন্ন গতিতে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে, কিন্তু আরবীয় প্লেট প্রতি বছর প্রায় এক ইঞ্চি হারে আফ্রিকা থেকে দূরে সরে যাচ্ছে। আফ্রিকান এবং সোমালি প্লেট উভয়ই প্রতি বছর আধা ইঞ্চি থেকে ০.২ ইঞ্চি পর্যন্ত আরও ধীর গতিতে ভেঙে যাচ্ছে বলে জানা গেছে।

অধ্যাপক কেন ম্যাকডোনাল্ড জোর দিয়ে বলেন, শুধু আমি নই, আমাদের মধ্যে আরও অনেকে এ বিষয়ে নিশ্চিত। পৃথিবী একটি সর্বদা পরিবর্তনশীল গ্রহ, এবং এটি আমাদের অনেকের জন্য একটি ভীতিকর সম্ভাবনা হতে পারে। আমরা একশ বছরে আমাদের মহান নাতি-নাতনিদের সম্পর্কে ভাবছি কিনা বা এটি কীভাবে আমাদের প্রভাবিত করতে পারে, আমাদের গ্রহের সঙ্গে কী ঘটছে তা জানা বরং গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, একটি মহাদেশ যা নিরন্তর পরিবর্তনশীল গ্রহ দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে তা হল আফ্রিকা। ২০১৮ সালে কেনিয়াতে হঠাৎ বড় ফাটল দেখা দেওয়ার পর, সাম্প্রতিক বছরগুলোতে এই ফাটলটি মিডিয়ার অনেক বেশি মনোযোগ পেয়েছে। এটি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক ধ্বংসযজ্ঞ সৃষ্টি করেছে এবং একটি স্থানীয় মহাসড়কের প্রধান অংশ ধসে পড়েছে।

যদিও প্রাথমিক বিশ্বাস করা হয়েছিল, এটি পূর্ব আফ্রিকান ফাটলের সঙ্গে যুক্ত এবং এটির যে বৈশিষ্ট দেখা যাচ্ছে, তা সম্ভবত মাটি ক্ষয়ের কারণে হয়েছে। পৃথিবীর লিথোস্ফিয়ার ভূত্বক এবং ম্যান্টলের উপরের অংশ দ্বারা গঠিত। এটি টেকটোনিক প্লেটের একাধিক সংখ্যায় বিভক্ত। এই প্লেটগুলো স্টেশনারী নয়, এবং তাদের চারপাশে চলাফেরার কারণে সৃষ্ট আন্দোলনের কারণেও এটি ফেটে যেতে পারে।

পূর্ব আফ্রিকান রিফ্টে যা ঘটছে তা একটি ফাটল গঠনের দিকে নিয়ে যেতে পারে এবং একটি নতুন প্লেট সীমানা  তৈরি করতে পারে। ফাটলটির ৩,০০০ কিলোমিটার দূরত্ব জুড়ে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। দক্ষিণে এলাকাটি একটি সীমিত আগ্নেয়গিরি এবং ভূমিকম্প প্রবণ এলাকা। কিন্তু আপনি যদি আফার অঞ্চলের দিকে যান, তাহলে দেখা যাবে পুরো ফাটল উপত্যকার মেঝে আগ্নেয়গিরির শিলা দ্বারা আবৃত। এর অর্থ হল লিথোস্ফিয়ার প্রায় সম্পূর্ণ বিচ্ছিন্ন হওয়ার পর্যায়ে পাতলা হযে গেছে।

কয়েক মিলিয়ন বছর ধরে ফাটলটির পুরো দৈর্ঘ্য সমুদ্রতল পর্যন্ত চলে যাবে এবং একটি নতুন মহাসাগর সৃষ্টি করবে, যা দৃশ্যত ইতোমধ্যে ঘটতে শুরু করেছে। তারপরে মহাসাগর প্লাবিত হবে, আফ্রিকা মহাদেশকে ছোট করে রেখে ভারত মহাসাগর দ্বারা পরিবেষ্টিত হয়ে ইথিওপিয়া এবং সোমালিয়ার কিছু অংশ মিলে তৈরি করবে একটি বড় দ্বীপ।


আরও খবর



নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জামছড়ি সীমান্ত দিয়ে নতুন করে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমান সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ জন সদস্য। বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

স্থানীয়া জানায়, গত কয়েক দিন ধরে দুই-একজন করে মিয়ানমারের বিজিপি, সেনা সদস্য প্রবেশ করছিল। তবে আজ সকাল থেকে বিভিন্ন সময় ১৮ জন অনুপ্রবেশ করে। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরকান আর্মির সঙ্গে ওই দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ও সেনাবাহিনীর সঙ্গে বেশ গোলাগুলির ঘটনা ঘটে। গোলাগুলির একপর্যায়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ সদস্য বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে।

এ নিয়ে গত কয়েকদিনে মিয়ারমারের সীমান্ত রক্ষী বাহিনী (বিজিপি) ও সেনা সদস্য মিলে প্রায় ৮০ জনের মত বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমারের সেনা-বিজিপির ১৮ সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। মঙ্গলবার সকালে রেজু আমতলীপাড়া সীমান্ত দিয়ে ২ জন এবং জামছড়ি সীমান্ত দিয়ে ১০ জন বাংলাদেশে ঢুকেছেন। এরপর দুপুরে বাইশফাড়ি সীমান্ত দিয়ে আসেন আরও ১ জন প্রবেশ করে।

সর্বশেষ বিকেল সাড়ে ৪টার দিকে জমছড়ি সীমান্ত দিয়ে আরও ৫ জন ঢোকেন। এ ১৮ জনের মধ্যে বিজিপির ছাড়াও সেনা সদস্য রয়েছেন। আজ রাতে আরও প্রায় ৫০ জনের মত সদস্য নতুন করে অনুপ্রবেশ করে।

তবে কোনো বাহিনীর কত জন সদস্য তা এখন বলা যাচ্ছে না। এদের কাছ থেকে অস্ত্র জমা নিয়ে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে। এখন নাইক্ষ্যংছড়ি সদরে ১১ বিজিবির হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে।


আরও খবর



উপজেলা নির্বাচন নিয়ে যা জানালেন রিজভী

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিএনপির আগের সিদ্ধান্ত (অংশগ্রহণ না করা) বহাল আছে। সেই অনুযায়ী কাজ হচ্ছে। আজ সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, এটা আমরা আগেই পরিষ্কার করেছি। সবকিছু আমরা বলেছি। ওই সিদ্ধান্তটাই এখনো বহাল আছে। নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। আগেই সিদ্ধান্ত বহাল আছে। ওটা তো নাকচ হয়নি। সেই সিদ্ধান্ত অনুযায়ী কাজ হচ্ছে।

তিনি বলেন, আওয়ামী লীগের মন্ত্রী-নেতারা জনগণকে প্রতারিত করে ভাঁওতাবাজির মাধ্যমে মানসিক আশ্রয় খুঁজছেন। এরা রাষ্ট্রীয় অর্থনীতি লুটপাটসহ মানুষের সহায়-সম্পদ আত্মসাৎ করে গণতন্ত্রকে কবর দিচ্ছে। একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে সরাসরি জনগণকে প্রতারিত করেছে। নিখুঁত ধূর্ততায় জনগণের চোখে ধুলো দিয়ে বিরতিহীন ডাহা মিথ্যার আবর্তে জনগণকে প্রতিনিয়ত বিভ্রান্ত করার অপচেষ্টা চালানো হচ্ছে।

রিজভী বলেন, দীর্ঘ দেড় দশক ধরে জনগণের পকেট কাটার কারণে এখন দেশে হাহাকার পড়েছে। অনাহার-অর্ধাহারে ক্ষুধার্ত মানুষ এবারের ঈদে চরম দুর্দশার মাঝে দিন কাটিয়েছে। বাজারে আকাশচুম্বী মূল্যস্ফীতির কারণে ভাত-তরকারী যোগাড় করা যেখানে কষ্টকর সেখানে ঈদের পোশাক কিনবে কিভাবে?

রুহুল কবির বলেন, আওয়ামী নেতাদের অনেকেই বলেছেন, দেশে বিত্তশালীদের সংখ্যা বেড়েছে, যারা মূলত বেনজীর শ্রেণির। এখন প্রশ্ন হচ্ছে- এই বিত্তশালী কারা? এই বিত্তশালী শ্রেণি হচ্ছে বেনজীর (পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) ও র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ) শ্রেণি। যারা বিএনপির অসংখ্য নেতাকর্মীদের গুম, খুন করে প্রধানমন্ত্রীর আশীর্বাদপুষ্ট হয়ে হাজার হাজার কোটি টাকা কামিয়েছে। এছাড়া মেগা প্রজেক্ট ও অবাধে ব্যাংক লুটের কথা এখন কল্পকাহিনীতে পরিণত হয়েছে, যা অতি বাস্তব। এটা বাস্তব সত্য যে, দুর্নীতির সঙ্গে ক্ষমতার উপরের দিকে ঘনিষ্ঠ সম্পর্ক থাকে। অত্যাচারী শাসকের পদতলে পিষ্ট আজ বাংলাদেশ।

তিনি আরও বলেন, মিথ্যা ও সাজানো মামলায় ফরমায়েশি রায়ের মাধ্যমে অন্যায়ভাবে সাজাপ্রাপ্ত বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহ-যুববিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ, বিএনপি নেতা আনোয়ার পারভেজ বাদল এবং সাঈদ হোসেন সোহেল জামিন আবেদন করলে তা নামঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানো হয়েছে। আমি এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং তাদের মিথ্যা মামলা ও সাজা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির জোর আহ্বান জানাচ্ছি।


আরও খবর



দাবদাহে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের কয়েকটি জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। অর্ধশত জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। চলমান এই গরম চলতি মাসে কমার সম্ভবনা নেই বলে বলে জানিয়ছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে দাবদাহে প্রতিদিনই 'হিট স্ট্রোকে' মৃত্যু হচ্ছে মানুষের। স্বাস্থ্য সুরক্ষায় ছুটি ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে।

এ অবস্থায় হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে চার দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার (২৩ এপ্রিল) অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

১. তীব্র গরম থেকে দূরে থাকুন, মাঝে মাঝে ছায়ায় বিশ্রাম নিন।

২. প্রচুর পরিমাণে নিরাপদ পানি পান করুন। হেপাটাইটিস এ, ই, ডায়রিয়াসহ প্রাণঘাতি পানিবাহী রোগ থেকে বাঁচতে রাস্তায় তৈরি পানীয় ও খাবার এড়িয়ে চলুন। প্রয়োজনে একাধিকবার গোসল করুন।

৩. গরম আবহাওয়ায় ঢিলেঢালা পাতলা ও হালকা রঙের পোশাক পরুন, সম্ভব হলে গাঢ় রঙিন পোশাক এড়িয়ে চলুন।

৪. গরম আবহাওয়ায় যদি ঘাম বন্ধ হয়ে যায়, বমি বমি ভাব দেখা দেয়, তীব্র মাথাব্যথা হয়, শরীরের তাপমাত্রা বেড়ে যায়, প্রস্রাব কমে যায়, প্রস্রাবে জ্বালাপোড়া হয়, খিঁচুনি এবং অজ্ঞান হওয়ার মতো কোনো লক্ষণ দেখা দেয়, তাহলে অবিলম্বে হাসপাতালে যান এবং ডাক্তারের পরামর্শ নিন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান আছে। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনো বিকল্প নেই। সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


আরও খবর



ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত: বন্ধ ঘোষণা ৬টিরও বেশি বিমানবন্দর

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের কাছে রুয়াং আগ্নেয়গিরি থেকে আবারও অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে আগ্নেয়গিরি থেকে লাভা উদ্‌গিরণ ও আশপাশে ছাই ছড়িয়ে পরায় স্থানীয় বাসিন্দাদের সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়।

এদিকে ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে ছয়টি’রও বেশি বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে।

খবর অনুসারে, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছাই মালয়েশিয়ার বোর্নিও দ্বীপ পর্যন্ত ছড়িয়ে গেছে। সুনামি আশঙ্কায় কর্তৃপক্ষ হাজার হাজার লোককে অন্যত্র সরিয়ে নিচ্ছে।

বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, মাউন্ট রুয়াং থেকে মঙ্গলবার তিন দফা অগ্ন্যুৎপাত হয়েছে। লাভা ও ছাই আকাশের পাঁচ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

কর্তৃপক্ষ ১২ হাজার স্থানীয়কে অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ জারি করেছে। অগ্ন্যুৎপাতের পর ছাই ও লাভা সমুদ্রে পড়ার কারণে সুনামির আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



কমলাপুরে ঘরমুখো মানুষের ভিড়

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শুরু হয়েছে ঈদুল ফিতর উপলক্ষ্যে ঘরমুখো মানুষের ঈদযাত্রা। এবার সপ্তাহ জুড়ে অনলাইনে যারা ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পেরেছেন তারাই আজ যাত্রা করছেন বাড়ির উদ্দেশ্যে। অর্থাৎ গত ২৪ মার্চ যেসব যাত্রী বুধবারের (৩ এপ্রিল) অগ্রিম টিকিট কেটেছেন কেবলমাত্র তারাই আজ কমলাপুর রেলস্টেশনে ভিড় করছেন।

এদিন সকাল থেকেই শুরু হওয়া বিশেষ ট্রেন যাত্রায় ইতোমধ্যেই ঢাকা ছেড়েছেন অনেকে। তবে ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটেছে শুরুতেই। নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি কোনো ট্রেন।

সরেজমিনে কমলাপুর রেলস্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনে প্রবেশের জন্য করা হয়েছে আলাদা গেট। বাঁশ দিয়ে নির্মাণ করা এসব অস্থায়ী গেটের সামনে দাঁড়িয়ে দায়িত্ব পালন করেছেন রেলওয়ের নির্ধারিত কর্মকর্তারা। সেখানেই ঈদ যাত্রার জন্য স্টেশনে আসা যাত্রীর টিকিট চেক করে ভেতরের দিকে প্রবেশ করানো হচ্ছে। টিকেট ছাড়া ভেতরে কেউ প্রবেশ করতে পারছেন না।

যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের জন্য তার পাশেই বানানো হয়েছে বেশ কয়েকটি সংস্থার অস্থায়ী বুথ। পুলিশ, আরএনবি, র‌্যাব- ৩ এর এসব বুথে দায়িত্ব পালন করতে দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। আর প্ল্যাটফর্মের ভেতরে প্রবেশ করতে হলেও আবার দেখাতে হচ্ছে টিকিট। সেসব টিকিট স্ক্যান করে তথ্য নিশ্চিত হওয়ার পরই ভেতরের দিকে তারা প্রবেশ করতে পারছেন।

স্টেশনে আসা যাত্রীরা বলছেন, এখন পর্যন্ত তেমন কোনো ভোগান্তির মুখোমুখি হতে হয়নি তাদের। তবে সিডিউল অনুযায়ী যথাসময়ে ট্রেন ছেড়ে গেলে ঈদযাত্রা স্বস্তির হবে বলেও মন্তব্য করেন অনেকে।

উম্মে সালমা নামে এক যাত্রী বলেন, এখন পর্যন্ত সবকিছু ভালোভাবেই সম্পন্ন হয়েছে। তেমন ভিড় কিংবা ভোগান্তিতে পড়তে হয়নি। ট্রেনের জন্য অপেক্ষা করছি। ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক আছে। কোনো ট্রেনে খুব বেশি বিলম্ব হয়নি। আমাদের সকল পর্যায়ের কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। আশা করি যাত্রীদের জন্য একটি সুন্দর ঈদযাত্রা আমরা উপহার দিতে পারবো।

প্রসঙ্গত, ঈদ উপলক্ষে বিশেষ ট্রেন যাত্রার ৪ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে গত ২৫ মার্চ ও ৫ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে গত ২৬ মার্চ। ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ৭ এপ্রিলের টিকিট ২৮ মার্চ, ৮ এপ্রিলের টিকিট ২৯ মার্চ ও ৯ এপ্রিলের টিকিট ৩০ মার্চ বিক্রি করা হয়েছে।

এছাড়া চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে। যাত্রীদের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।


আরও খবর