আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ: অর্থমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এছাড়া, একই কারণে কম গুরুত্বপূর্ণ আমদানিনির্ভর প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথাও জানান তিনি।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত সভার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, সময়ে সময়ে পরিবর্তিত পরিস্হিতিতে কঠিন সিদ্ধান্তে নিতে হয়। আমরা এত দিন যেভাবে চলছিলাম, সারা বিশ্বের যে অবস্থা তাতে লাগাম টেনে ধরতে হচ্ছে। বিশ্বের সঙ্গে একত্রিত হয়ে কাজ করতে হবে। বিশ্বের যে সামগ্রিক অবস্থা, তা বিবেচনায় নিয়ে এসব সিদ্ধান্ত নিতে হচ্ছে।


আরও খবর



পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পবিত্র শবে কদর উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী। সিয়াম সাধনার মাসের এই রাতে মানবজাতির পথ নির্দেশক পবিত্র আল-কোরআন পৃথিবীতে নাযিল হয়। পবিত্র কোরআনের শিক্ষা আমাদের পার্থিব সুখ-শান্তির পাশাপাশি আখিরাতের মুক্তির পথ দেখায়।

শেখ হাসিনা বলেন, মহান আল্লাহতায়ালা লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। পবিত্র এই রাতে ইবাদত-বন্দেগীর মাধ্যমে আমরা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। অর্জন করতে পারি তাঁর অসীম রহমত, নাজাত, বরকত ও মাগফিরাত।

সবার প্রতি আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, আসুন, আমরা এই মহিমান্বিত রজনীতে মহান আল্লাহতায়ালার দরবারে বিশেষভাবে ইবাদত ও দোয়া প্রার্থনা করি যেন আল্লাহ বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি দেন।

পবিত্র এই রজনী উপলক্ষে প্রধানমন্ত্রী মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর উন্নতি, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন।


আরও খবর



কানাডায় প্রচণ্ড ঘূর্ণিঝড়, ৯ লাখ বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ২২ মে 20২২ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কানাডার পূর্বাঞ্চলীয় অন্টারিও ও কুইবেক প্রদেশে প্রবল ঝড়ের কারণে ৪ জনের মুত্যু এবং প্রায় ৯ লাখ বাড়িঘর বিদ্যুতহীন হয়ে পড়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

অন্টারিও পুলিশ টুইটারে বলেছে, গ্রীষ্মকালীন শক্তিশালী বজ্রঝড়ের কারণে তিন জনের মৃত্যু এবং আরো অনেকে আহত হয়েছে। গাছ উপড়ে পড়ে ট্রেলারের ওপর দাঁড়ানো এক ব্যক্তির মৃত্যু হয়েছে, সত্তোরোর্ধ এক নারী হাঁটার সময় গাছ ভেঙ্গে পড়লে তার মৃত্যু হয় এবং অটোয়ায় ঝড়ের কবলে পড়ে আরো একজনের মৃত্যু হয়েছে। অপর এক পঞ্চাশোর্ধ নারী অটোয়া নদীতে ঝড়ের মধ্যে নৌকা ডুবিতে মারা গেছে।

স্থানীয় বিদ্যুৎ সরবরাহকারী হাইড্রো ওয়ান এবং হাইড্রো কুইবেক জানায়, শনিবার রাতে দুই প্রদেশের প্রায় ৯ লাখ বাড়িঘর বিদ্যুতহীন হয়ে পড়ে।


আরও খবর



পাথরঘাটায় ছাত্রলীগ নেতা কারাগারে

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অলিউল্লাহ্ ইমরান, বরগুনা:

বরগুনার পাথরঘাটা উপজেলার গাববাড়িয়া এলাকায় জমি দখলের মামলায় ছাত্রলীগ নেতা নাইমুল রাব্বিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। একই মামলায় ১ নম্বর আসামি এনামুল হোসাইনকে ২০ দিনে জামিন মঞ্জুর করেন এবং অন্য আসামিদের স্থায়ী জামিন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) আসামিরা আদালতে হাজির হলে তাদের এ আদেশ দেন পাথরঘাটা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট আদালতের বিচারক (অতিরিক্তি) রাসেল মজুমদার। নাইমুল রাব্বি পাথরঘাটা ডিগ্রি কলেজ ছাত্রলীগ সভাপতি।

মামলার বাদী রফিকুল ইসলাম জানান, আমরা স্থানীয়রা গুচ্ছগ্রামের জমি ঘর তুলে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছি। সেই জমি ছেড়ে দেওয়ার জন্য আসামিরা বিভিন্ন সময়ে হুমকি দিয়ে আসছে। পরে এনামুল হোসাইন, নাইমুল রাব্বিসহ কয়েকজনকে নিয়ে হঠাৎ করে হামলা করে আমাদের ওপর। এ নিয়ে বিভিন্ন জনের কাছে বিচার চাইলেও কোনো বিচার পাইনি। পরে প্রধানমন্ত্রী বরাবার স্বারকলিপি দিয়ে আদালতে মামলা দায়ের করি।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাইফুর ইসলাম জানান, এ মামলায় মোট ১২ জনকে আসামি করে পাথরঘাটা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট আদালতে মামলা দয়ের করেন রফিকুল ইসলাম সিকদার। এতে এনামুল ও রাব্বিসহ প্রায় ১২ জনকে আসামি করা হয়। পরে ১২ মে আসামিরা স্বেচ্ছায় হাজির হয়ে জামিন চাইলে ২ নম্বর আসামি রাব্বিকে  কারাগারে পাঠান আদালত এবং ১ নম্বর আসামি এনামুলকে আহতদের মেডিক্যাল রিপোর্ট না আসা পর্যন্ত ২০ দিনের জামিন দেন।

এ ব্যাপারে বিবাদীপক্ষের আইনজীবী মো. ফারুক হোসেনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

নিউজ ট্যাগ: বরগুনা

আরও খবর



ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আকরাম হোসেনের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন ওই বিভাগের এক শিক্ষার্থী। ফলে ওই বিভাগে নিয়োগের সুপারিশ পাওয়া দুই সদ্য প্রভাষকের নিয়োগ সুপারিশ বাতিল করেছে বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটি (সিন্ডিকেট)।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সর্বোচ্চ নীতি নির্ধারনী কমিটির (সিন্ডিকেট) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান সভায় উপস্থিত থাকা একাধিক সিন্ডিকেট সদস্য।

অধ্যাপক ড. মো. আকরাম হোসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

সূত্র জানায়, অভিযোগকারী শিক্ষার্থী ২০১৯ সালের ১০ মে ব্যবসা শিক্ষা অনুষদের তৎকালীন ডীন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বরাবর যৌন নিপীড়নের অভিযোগ দেন। ২০১৮ সালে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বাদ যাওয়া হিসেবে অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ার বিষয়টি উল্লেখ করেন অভিযোগকারী শিক্ষার্থী। তবে অভিযোগপত্রটি বেশি দূর গড়ায়নি।

সূত্র আরো জানায়, সম্প্রতি প্রভাষক নিয়োগে ওই শিক্ষার্থী আবেদন করলে যৌন নিপীড়নের অভিযোগ তোলায় নিয়োগে সুপারিশ করেনি চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেন- এ মর্মে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান বরাবর অভিযোগপত্র দেন। ওই শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে নিয়োগ সুপারিশ বাতিল করেছে সিন্ডিকেট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ওই শিক্ষার্থীর অভিযোগপত্র বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে। যৌন নিপীড়ন বিরোধী সেলের তদন্ত প্রতিবেদন আলোকে ওই ছাত্রীর নিয়োগের বিষয়ে সিন্ডিকেট সিদ্ধান্ত নেবে।

এবিষয়ে জানতে চাইল অভিযুক্ত অধ্যাপক মো. আকরাম হোসেন বলেন, ওই শিক্ষার্থীর অভিযোগের কপি দুটি পড়লে বুঝা যায় যে ওই শিক্ষার্থী বিচার চায় না, চাকরি চায়। তার চাকরি হলে আর অভিযোগ থাকবে না। এসব অভিযোগের সাথে আমার কোনো সম্পর্ক নেই। শিক্ষকদের অভ্যন্তরীণ ষড়যন্ত্রের শিকার বলে উল্লেখ করেন অধ্যাপক আকরাম।


আরও খবর



২ রানে ম্যাচ জিতে প্লে অফে লক্ষ্মৌ, বাদ কলকাতা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডি কক ও লোকেশ রাহুলের কাছে পাত্তাই পাননি কলকাতা নাইট রাইডার্সের বোলাররা। ২০ ওভারে ফেলতে পারেননি একটি উইকেটও। কিন্তু রোমাঞ্চ যে অপেক্ষায় তখনও।

কলকাতার ব্যাটারদের দৃঢ়তায় ম্যাচটা প্রায় নিজেদেরই করে ফেলেছিল তারা। শেষ দুই বলে দরকার ছিল কেবল ৩ রান। কিন্তু সেটা করতে পারেনি কলকাতা। বুধবার রাতে ডিওয়াই প্যাটেল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে তাদের ২ রানে হারিয়েছে লক্ষ্মৌ। 

এই ম্যাচের পর ১৪ ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেছে লোকেশ রাহুলের দল। অন্যদিকে সমান ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে কলকাতা।

টস জিতে ব্যাট করতে নামা লক্ষ্মৌর হয়ে পুরো ইনিংসেই ব্যাট করেন দুই ওপেনার। এর মধ্যে সমান ১০টি করে চার ও ছক্কায় ৭০ বল খেলে ১৪০ রান করেন ডি কক। ৩ চার ও ৪ ছক্কায় ৫১ বলে ৬৮ রান আসে রাহুলের ব্যাট থেকেও। কলকাতার সামনে লক্ষ্য দাঁড়ায় ২১১ রানের।

এই লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই অবশ্য ধাক্কা খায় কলকাতা। ইনিংসের চতুর্থ বলে কোনো রান না করেই সাজঘরে ফেরেন ভেঙ্কাটেশ আয়ার। আরেক ওপেনার অভিজিৎ তুমারও ৮ বলে ৪ রানের বেশি করতে পারেননি। 

এরপর নিতিশ রানাকে সঙ্গে নিয়ে ৫৬ রানের জুটি গড়েন অধিনায়ক শ্রেয়াস আয়ার। ২২ বলে ৪২ রান করে কৃষ্ণাপ্পা গৌতমের বলে নিতিশ আউট হলে এই জুটি ভেঙে যায়। ২৯ বলে ৫০ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হয়ে যান অধিনায়ক আয়ারও।

এই দুজনের বিদায়ের পর কিছুটা বিপদে পড়ে কলকাতা। দলটির বড় ভরসা আন্দ্রে রাসেল ১১ বলে ৫ রান করে আউট হন। তবে কলকাতাকে আবার খেলায় ফেরান রিঙ্কু সিং। ২ চার ও ৪ ছক্কায় ১৫ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে শেষ ওভারের পঞ্চম বলে আউট হন তিনি।

আরেক প্রান্তে ৭ বলে ২১ রান করা সুনীল নারিনও স্ট্রাইকে থাকতে পারেননি। শেষ বলে ৩ রান নেওয়ার দায়িত্ব তাই পান উমেশ ইয়াদব। কিন্তু স্টয়নিসের বলে এই রান নিয়ে দলকে জেতাতে পারেননি তিনি, উল্টো হয়ে যান বোল্ড। এবারের আইপিএল থেকেই বিদায় নিশ্চিত হয় কলকাতার।


আরও খবর