আজঃ শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১
শিরোনাম

শরীরে লম্বা লেজ নিয়ে জন্ম হল শিশুর!

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৮৯৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাজিলে ১২ সেন্টিমিটার লম্বা একটি লেজসহ জন্ম হয়েছে এক মানবশিশুর। সম্প্রতি পেডিয়াট্রিক কেস রিপোর্টস নামে একটি জার্নালের মাধ্যমে বিষয়টি প্রকাশ্যে এসেছে। ওই জার্নালে শিশুটির কোনো পরিচয় উল্লেখ করা হয়নি। এতে বলা হয়েছে, শিশুটি অপরিণত অবস্থায় জন্ম নেয়। তবে এর জন্য শিশুটির শরীরে আর  কোনো জটিলতা ছিল না। 

শিশুটির শরীরে বাঁ পাশে মাজার নিচ থেকে একদম লেজের মতো কিছু একটা নেমে গেছে যেটা লম্বায় ১২ সেন্টিমিটার। আর ওই অংশটির সাথে জোড়া লাগানো আছে গোলাকার আরেকটি অংশ, যার সর্বোচ্চ ব্যাস ৪ সেন্টিমিটার। আলট্রাসাউন্ড পরীক্ষা করে শিশুটির শরীরে অন্য কোনো সমস্যা বা ব্যতিক্রমী কিছু আর পাওয়া যায়নি।

মানবশরীরে কখনও যদি লেজের মতো কোনো অঙ্গ দেখা যায়, তবে সেটিকে দুভাবে সংজ্ঞায়িত করা হয়। এর একটিকে বলা হয় ট্রু টেল আর অন্যটি হলো সিউডো টেল।


এরমধ্যে সিউডো টেলটা হলো মূলত শরীরের একটি বর্ধিত অংশ যেটা মূলত অ্যাডিপোজ ও কার্টিলাগিনাউস টিস্যু দিয়ে তৈরি, আর এ ধরনের লেজে হাড়ের কিছু উপাদান বিদ্যমান থাকে। আর ট্রু হিউম্যান টেল যেটাকে বলা হয়, সেটা একেবারেই বিরল, এখন পর্যন্ত ৪০টি শিশুর ক্ষেত্রে হওয়ার তথ্য পাওয়া গেছে। 

এই সত্যিকারের লেজ বলতে আসলে ভ্রুণের লেজের কথা বলা হয়, স্বাভাবিক অবস্থায় যেটা শিশুর জন্মের আগ পর্যন্ত থাকে। সাধারণত ভ্রুণের বয়স যখন চার সপ্তাহ হয়, তখন ভ্রুণে ছোট্ট একটি লেজ তৈরি হয়। তবে ভ্রুণের বয়স যখন ১২ সপ্তাহ মতো হয় তখন শ্বেত রক্ত কণিকায এই লেজটা শোষিত হয়।

বিরল কিছু ক্ষেত্রে, এ শিশুটার ক্ষেত্রে যেমন হয়েছে, শ্বেত রক্ত কণিকায় লেজটার কিছু হয় না এবং ভ্রুণ পরিণত হতে থাকলেও লেজটা তার সঙ্গে থেকেই যায়। তবে চিকিৎসকরা দ্কেনো জটিলতা ছাড়াই অস্ত্রপাচারের মাধ্যমে শিশুটির শরীর থেকে লেজটি ফেলে দিয়েছেন। এর পরে পুরোপুরি সুস্থ আছে শিশুটি।  


আরও খবর
এক কাঁকড়ার দাম ৩৭ লাখ টাকারও বেশি

মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১




শীতকালে গুড় খেলে দূরে রাখা যায় বেশ কিছু রোগ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীতকালের গুড়ের স্বাদ আর গন্ধে মন বেশ ভাল হয়ে যায়। কিন্তু শরীরের উপর এর কী প্রভাব পড়ে? সে কথা জেনে রাখা জরুরি।

শীতকালে গুড় খেলে নানা ভাবে শরীরের যত্ন হয়। দূরে রাখা যায় বেশ কিছু রোগ।

১) খেজুরের গুড়ে থাকে নানা ধরনের খনিজ পদার্থ। সঙ্গে প্রোটিন আর ভিটামিনও থাকে। ফলে এই গুড় নিয়ম করে খেলে শীতকালে কাজের শক্তি বাড়ে। হজমের সমস্যা দূর হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

২) নিয়মিত গুড় খেলে কমতে পারে মা‌ইগ্রেনের সমস্যা।

৩) শীতের সময়ে অনেকেরই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা হয়। নিয়ম করে গুড় খাওয়া গেলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে।

 ৪) খেজুরের গুড়ে আছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। শীতে যখন শুষ্ক হয়ে যায় শরীর, তখন এই গুড় আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

 ৫) এ ছাড়াও গুড়ে থাকে পর্যাপ্ত পরিমাণ আয়রন। তা শরীরের হিমোগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তাল্পতা দূর করে।

নিউজ ট্যাগ: শীতকালে গুড়

আরও খবর



মানিকের কথা ও সুরে ফজলুর রহমান বাবু’র ফেসবুক ফড়িং

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | ৬২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মানিক তাঁর লেখা ও সুরে প্রচলিত বাংলা গানের ঢং ভেঙে নতুন গীতিময়তা তৈরীর একটি সুষ্পষ্ট আভাস দিয়েছে। তাছাড়া ফেসবুক ফড়িং নির্মাণের পেছনে সবাই আন্তরিকতার পূর্ণ উদাহরণ রেখেছেন

গানের নাম ফেসবুক ফড়িং। বাংলাভাষায় এই ধরনের শব্দ একেবারেই নতুন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের উপর মানুষের একচ্ছত্র নির্ভরতা এবং জীবনের গভীর অর্থকে রূপক হিসেবে তুলে ধরে নির্মিত হয়েছে ব্যতিক্রমী গান ফেসবুক ফড়িং। গানের কথাগুলো এরকম: মানুষ একটা ফেসবুক ফড়িং মন রে/ডাটা থাকলে থাকলে করা যায় স্ক্রলিং/ডাটা না থাকলে বাফারিং...মানুষ একটা ফেসবুক ফড়িং। সাংবাদিক, লেখক ও কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের লেখা ও সুরে গানটি গেয়েছেন সুখ্যাত অভিনেতা ও কণ্ঠশিল্পী ফজলুর রহমান বাবু। গানের শেষাংশে মানিক নিজেই উপস্থিত হয়েছেন স্বকণ্ঠে। সঙ্গীত পরিচালনায় ছিলেন এস কে সমীর।  ইতোমধ্যে গানটির একটি ভিডিও নির্মিত হয়েছে। ভিডিও পরিচালনা করেছেন ফয়সাল আহমেদ সিরাজী। ৭ নভেম্বর রোববার গানটি মুক্তি পাবে আমিরুল মোমেনীন মানিকের ব্যক্তিগত ইউটিউব চ্যানেল মানিক মিউজিক এ।

গানটি নিয়ে ব্যাপক উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফজলুর রহমান বাবু । তিনি বলেন, দীর্ঘদিন পর অন্যরকম একটি গান গাইলাম। বর্তমান সময় ও ট্রেন্ডকে ধারণ করে মানুষের জীবনের নিগূঢ় রহস্য এখানে সহজভাবে তুলে ধরা হয়েছে। মানিক তাঁর লেখা ও সুরে প্রচলিত বাংলা গানের ঢং ভেঙে নতুন গীতিময়তা তৈরীর একটি সুষ্পষ্ট আভাস দিয়েছে। তাছাড়া ফেসবুক ফড়িং নির্মাণের পেছনে সবাই আন্তরিকতার পূর্ণ উদাহরণ রেখেছেন ।

গানটি প্রসঙ্গে আমিরুল মোমেনীন মানিক বলেন, জীবনের শাশ্বত বাণী নিয়েই তৈরী হয়েছে ফেসবুক ফড়িং। তবে এর স্বাতন্ত্র্য দিক হলো, বর্তমানের সঙ্গে অতিত ও ভবিষ্যতের অভূতপূর্ব মেলবন্ধন। ফজলুর রহমান বাবু ভাই এক কথায় উতরে গেছেন। অসাধারণ গেয়েছেন। ভিডিওর নির্মাতাও যথাসাধ্য শ্রম দিয়েছেন। আশাকরছি, শ্রবন ও দর্শনের দীর্ঘদিনের একঘেয়েমির ধারাকে ভেঙে নতুন কান ও চোখ তৈরী করবে ফেসবুক ফড়িং।

আমিরুল মোমেনীন মানিক ইতোমধ্যে জীবনমুখী গানে তৈরী করেছেন শক্ত অবস্থান। তাঁর অবাক শহরে, আয় ভোর ও মা শিরোনামের ৩টি এ্যালবাম সংগীতপ্রেমীদেরকে অন্যরকম বার্তা দিয়েছে। এছাড়া কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে তাঁর গাওয়া আয় ভোর গানটি দুই বাংলাতে ব্যাপকভাবে জনপ্রিয়। মানিক গানের জন্য ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় সংবর্ধিত হয়েছেন। সম্প্রতি তিনি পেয়েছেন বাংলাদেশ জাতীয় জাদুঘর সঙ্গীত সম্মাননা। এছাড়া লেখক হিসেবেও রয়েছে তাঁর আলাদা পরিচিতি। ২০১২ সালের বাংলা একাডেমি বইমেলায় মানিকের লেখা বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক বেস্ট সেলারের মাইলফলক অর্জন করে। বাংলাদেশে ইউটিউব জার্নালিজমের ধারণা দিয়ে সাংবাদিকতায় নতুন এক যুগের শুরু করেছেন আমিরুল মোমেনীন মানিক।

নিউজ ট্যাগ: ফেসবুক ফড়িং

আরও খবর



পরিস্থিতি খারাপের দিকে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর যে একেবারে নভেম্বর-ডিসেম্বরে এসব পরীক্ষা হচ্ছে আগামী বছরে এমনটা হবে না

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের পরিস্থিতি খারাপের দিকে গেলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ওমিক্রনের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করি এবং প্রার্থনা করি যেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি না হয়। যদি পরিস্থিতি খারাপ হয় তাহলে অবশ্যই আমরা আমাদের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য যেকোনো সিদ্ধান্ত, প্রয়োজন হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করবো।

আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর যে একেবারে নভেম্বর-ডিসেম্বরে এসব পরীক্ষা হচ্ছে আগামী বছরে এমনটা হবে না। আমরা যেভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছি, আশা রাখছি এবারের চেয়ে অনেক আগে পরীক্ষা হবে। আগামী বছরের প্রথমভাগে না হলেও মাঝামাঝি সময়ে এসব পরীক্ষা হবে।

এ সময় চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে প্রকাশ করা হবে। পাশাপাশি এইচএসসির যেসব শিক্ষার্থী করোনার প্রথম বা দ্বিতীয় ডোজ এখনো নেয়নি তারা পরীক্ষার পর নিবেন বলে তিনি জানান।
নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




এক কাঁকড়ার দাম ৩৭ লাখ টাকারও বেশি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাপানে এবার বিশাল আকারের একটি পুরুষ তুষার কাঁকড়া বিক্রি হয়েছে পঞ্চাশ লাখ ইয়েনে। বাংলাদেশি মুদ্রায় যা ৩৭ লাখ ৮১ হাজার ৩৮৫ টাকার মতো। এই মৌসুমে জাপানে প্রথম নিলামে রেকর্ড পরিমাণ দামে বিক্রি হলো কাঁকড়াটি।

গত শনিবার সন্ধ্যায় জাপান সাগরের উপকূলে কানাযাওয়া বন্দরের একটি বাজারে শীতকালীন সুস্বাদু খাবারের নিলাম অনুষ্ঠিত হয়। সেখানেই এই দাম ওঠে তুষার কাঁকড়ার।

ইশিকাওয়ার মৎস্যজীবী সমিতি বিশাল আকৃতির পুরুষ তুষার কাঁকড়া বাছাই করে আকার ও ধরন বিবেচনায়। এরপর নতুন ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করে সেগুলো।

নিউজ ট্যাগ: কাঁকড়া

আরও খবর



‘খালেদার জন্য বিদেশ থেকে ডাক্তার আনার সুযোগ রয়েছে’

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২০ নভেম্বর ২০21 | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেগম খালেদা জিয়ার চিকিৎসায় বিএনপি যদি বিদেশ থেকে বড় বড় ডাক্তার আনতে চায়, আনতে পারে। সে ক্ষেত্রে সরকার কোনো বাধা দেবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার (২০ নভেম্বর) সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভা মিলনায়তনে ইউপি নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের বর্ধিত সভায় ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর মানবিকতার দৃষ্টান্ত হিসেবে আইনে যা করা সম্ভব খালেদা জিয়ার জন্য তা করা হয়েছে। ভুলে গেলে চলবে না দেশের আদালত দ্বারা তিনি সাজাপ্রাপ্ত। একজন সাজাপ্রাপ্ত ব্যক্তিকে আইন দ্বারা যে সুবিধা দেওয়া দরকার তা দেওয়া হয়েছে। বিএনপিকে এটাও মনে রাখতে হবে দেশের আইনে যা আছে, তার বাইরে গিয়ে সরকার কিছু করবে না।

বর্ধিত সভায় নেতাকর্মীদের উদ্দেশ্যে মন্ত্রী আরও বলেন, ইউপি নির্বাচনে আখাউড়ায় কাউকে দলীয় প্রতীক নৌকা দেওয়া হবে না। যার যে পদে ইচ্ছা নির্বাচন করতে পারবে। তবে জনসমর্থনের ভিত্তিতে নির্বাচন করবেন। মনে রাখবেন ব্যক্তির চেয়ে দল বড়, দল থেকে দেশ বড়। জনগণ যাতে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে তাই দলীয় প্রতীক ছাড়া নির্বাচন দেওয়া হয়েছে। নির্বাচনে কারচুপির কোনো সুযোগ দেওয়া হবে না। নির্বাচনকে কেন্দ্র কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ (অব.) মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে বর্ধিত সভায় উপস্থিত ছিলেন, পৌর মেয়র তাকজিল খলিজা কাজল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মো. মনির হোসেন, সেলিম ভূইয়া, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহ ভূইয়া বাদল, যুবলীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল মমিন বাবুল, ছাত্রলীগের সভাপতি শাহাবুদ্দিন বেগ শাপলু, সাধারণ সম্পাদ সাখাওয়াত হোসেন নয়ন প্রমুখ।


আরও খবর