আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ এশিয়া কাপ শুরু বাংলাদেশের

প্রকাশিত:বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

৫ বছর পর আবার ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপ। সেবার আরব আমিরাতে অনুষ্ঠিত আসরে রানার্সআপ হয় বাংলাদেশ। এই আসরে সর্বশেষ ৫ আয়োজনের মধ্যে তিনটিতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। তাই অন্যতম ফেভারিট তকমা নিয়েই আজ মাঠে নামবে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে। সহ-আয়োজক শ্রীলঙ্কারও আজ প্রথম ম্যাচ। দুই দলই বেশকিছু সমস্যায় জর্জরিত। ইনজুরি, অসুস্থতায় উভয় দলের কয়েকজন অপরিহার্য ক্রিকেটার নেই। এরপরও আজ জয়ের জন্যই মাঠে নামবে উভয় দল। কারণ গ্রুপ পর্বের একটি ম্যাচে পরাজয় সুপার ফোরে ওঠার রাস্তাটাকে কঠিন করে দেবে।

বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ১০ বছর পর এই ভেন্যুতে ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। ২০১৩ সালে একমাত্র ওয়ানডে খেলতে নেমে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটের জয় পায় টাইগাররা। এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি করার লক্ষ্যেই নামবে বাংলাদেশ। ওয়ানডে অধিনায়ক হিসেবে এই ম্যাচ দিয়েই দ্বিতীয় দফায় যাত্রা শুরু করছেন সাকিব আল হাসান।

এশিয়া কাপে সর্বশেষ গত বছর টি২০ ফরম্যাটের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। সেদিক থেকে এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই ঘরের মাঠে খেলার সুযোগ পাচ্ছে তারা। অপরদিকে সর্বশেষ ২০১৮ সালের এশিয়া কাপ যেহেতু ওয়ানডে ফরম্যাটে হয়েছে, সেদিক থেকে বাংলাদেশ বর্তমান রানার্সআপ হিসেবেই নামবে। ওয়ানডে ক্রিকেটে এই মুহূর্তে শ্রীলঙ্কার চেয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে আছে বাংলাদেশ। তবে পাশাপাশি অবস্থান দুই দলের। টাইগারদের অবস্থান ৭ নম্বরে আর শ্রীলঙ্কা আছে ৮ নম্বরে। এ কারণে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস থাকছে। কয়েক বছর ধরে দুই দলের মধ্যে বেশ উত্তেজনাপূর্ণ ম্যাচ হয়েছে। সেই উত্তেজনা দুই দলের ক্রিকেটার থেকে বাইরে ভক্ত-সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়েছে। তাই এ ম্যাচকে ঘিরেও থাকছে উত্তেজনা এবং উন্মাদনা।

তবে বাংলাদেশের ভক্ত-সমর্থকরা অধীর হয়ে অপেক্ষায় আছেন এবার এশিয়া কাপে দল কেমন করে তা দেখার জন্য। কারণ দলে অনেকগুলো পরিবর্তন এসেছে। নিয়মিত অধিনায়ক হিসেবে থাকা তামিম ইকবাল নেতৃত্ব ছেড়ে দিয়েছেন এবং এশিয়া কাপেও খেলবেন না তিনি। অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ দলে ঠাঁই পাননি। ইনজুরির কারণে ছিটকে গেছেন ডানহাতি পেসার এবাদত হোসেন চৌধুরী। সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে দল লিটন কুমার দাসের অসুস্থতায়। জ্বর ভালো না হওয়ায় তিনি ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে। শেষ মুহূর্তে তাই সাড়ে ৯ মাস পর দলে যোগ হয়েছেন এনামুল হক বিজয়। এই দলটিতে ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা ৫ ক্রিকেটার আছেন। সবমিলিয়ে দলটিকে নিয়ে আছে মিশ্র প্রতিক্রিয়া।

বাংলাদেশ দলের হয়ে আজ কারা ওপেনিং করবেন এটিই বড় প্রশ্ন। দুই বাঁহাতি তানজিদ হাসান তামিম ও নাঈম শেখ আগে থেকেই আছেন দলে। এখন বিজয় যুক্ত হয়েছেন। সঙ্গে আরেকটি চিন্তা রয়েছে ৭ নম্বর পজিশন নিয়ে। সেখানে আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদি হাসান কিংবা শামীম হোসেন পাটোয়ারীর মধ্যে যেকোন একজন খেলবেন। আবার এমনও হতে পারে সাতে মেহেদি হাসান মিরাজ খেলবেন এবং আরেকজন বাঁহাতি স্পিনার নিয়ে নামবে বাংলাদেশ। পাল্লেকেলেতে সাধারণত ব্যাটিং উইকেট থাকে। ৩-৬ নম্বর পজিশন নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব ও মুশফিকুর রহিমের জন্য নির্ধারিত। বোলিংয়ে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলাম থাকবেন।

মুস্তাফিজুর রহমান হাঁটুর সমস্যায় নাও খেলতে পারেন। তবে কম্বিনেশন বেশ শক্তই থাকছে দলের, শুধু কমেছে অভিজ্ঞতা। একই সমস্যায় রয়েছে লঙ্কানরা। তাদের অন্যতম সেরা লেগস্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা, ৩ পেসার লাহিরু কুমারা, দিলশান মাদুশঙ্কা ও দুশমন্ত চামিরা দলে নেই ইনজুরির কারণে। তাদেরকে ছাড়া কিছুটা দুর্বল হয়েছে লঙ্কানদের বোলিং আক্রমণ। তবে কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা, প্রমোদ মাদুশান, বিনুরা ফার্নান্দোকে নিয়ে পেস আক্রমণটা এখনো যথেষ্ট আকর্ষণীয় রয়েছে। এছাড়া স্পিন বিভাগে দুনিথ ভেল্লালাগে, মাহিশ থিকশানা ও লেগস্পিন অলরাউন্ডার দুশান হেমন্ত বাংলাদেশী ব্যাটারদের জন্য চ্যালেঞ্জ ছুঁড়তে পারে। ব্যাটিংয়েও সমস্যা আছে। করোনা আক্রান্ত হয়ে আভিস্কা ফার্নান্দো নেই এবং দলে থাকলেও এখন পর্যন্ত ফিটনেস ফিরে পাননি কুসাল পেরেরা।

তাই বাংলাদেশের বিপক্ষে বেশ চাপেই থাকবে লঙ্কানরা। ৫১ বার ওয়ানডেতে মুখোমুখি হয়ে মাত্র ৯ বার জয় পেয়েছে বাংলাদেশ, ৪০ বার জিতেছে লঙ্কানরা। আর এশিয়া কাপেও ১৩ বারের মোকাবিলায় ২ জয় বাংলাদেশের, ১১ জয় লঙ্কানদের। তাই এগিয়েই আছে স্বাগতিকরা। তবে গত ৫ বছরে ১০ মোকাবিলায় ৪ জয় বাংলাদেশের, ৬টি শ্রীলঙ্কার। এটাই বড় অনুপ্রেরণা টাইগারদের।

নিউজ ট্যাগ: এশিয়া কাপ

আরও খবর



রাশিয়ায় সেতু থেকে নদীতে বাস পড়ে নিহত ৭

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে সেতু থেকে যাত্রীবাহী একটি বাস নদীতে পড়ে অন্তত সতজন নিহত হয়েছেন। এতে আরও ছয়জন আহত হয়েছেন।

শুক্রবার (১০ মে) জরুরি মন্ত্রণালয়ের স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

রুশ তদন্তকারী কমিটি জানিয়েছে, বাস দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে ছয় জন। ওই বাসে ২০ জনের মতো যাত্রী ছিল।

সেতু ভেঙে বাসটি নদীতে পড়ে যাওয়ার পরই ডুবে যায়। এরপরই উদ্ধারকর্মীরা এটিকে উদ্ধারের জন্য চেষ্টা চালায়। ওই সেতুর পাশে উদ্ধারকারীদের নৌকা এবং অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বাসটি দুর্ঘটনার কবলে পড়লে স্থানীয়রা ওই নদীতে নেমে উদ্ধার কাজে অংশ নেয়। এ ঘটনায় স্থানীয়দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ বাস দুর্ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে এতে দেখা যাচ্ছে সেতুর রেলিং ভেঙে বাসটি নদীতে পড়েই ডুবে যায়।

রাশিয়ার সংবাদ সংস্থা রিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ওই বাসের চালককে আটক করা হয়েছে।


আরও খবর



দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীসহ দেশের ১৬ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। তাই এসব অঞ্চলের নদীবন্দরগুলোর জন্য ২ নম্বর হুঁশিয়ারি সংকেত জারি করা হয়েছে।

আজ বুধবার দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবিরের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তিভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এ সময় সারা দেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।


আরও খবর
বৃষ্টির পর আসছে হিট ওয়েভ

শনিবার ১৮ মে ২০২৪




বঙ্গোপসাগরে বিদেশি জাহাজে ডাকাতির প্রস্তুতিকালে আটক ১২

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বঙ্গোপসাগরে বিদেশি জাহাজে ডাকাতির প্রস্তুতিকালে ১২ ডাকাতকে আটক করেছে চট্টগ্রাম কোস্টগার্ড পূর্ব জোনের সদস্যরা।

মঙ্গলবার (১৪ মে) রাত সাড়ে ১২টার দিকে বঙ্গোপসাগরের চট্টগ্রাম পতেঙ্গা বর্হিনোঙ্গর এলাকা থেকে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১১ টি রামদা, একটি করাত, একটি শাবল, একটি প্লায়ার, একটি স্পেনার এবং ১২টি মোবাইল জব্দ করা হয়।

আটকরা হলেন- মোঃ সালাউদ্দিন (২৬), মোঃ আনোয়ার হোসেন (২৩), কামাল হোসেন (২৩), মোঃ ইমন (১৯), মোঃ আবু তাহের (৩২), মোঃ ইসলাম (২৭), মোঃ ফয়সাল (২০), মোঃ রাজু (৩৭), সিরাতুল মুসতাকিম (১৭), পিয়াস মন্ডল (২৩), মোঃ আলমগীর (৩০) এবং মোঃ আরিফ (৩০)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, ডাকাত দলের মূল হোতা আকবর এর নির্দেশে এবং মোঃ সালাউদ্দিন (২৬) এর নেতৃত্বে ডাকাত দল চট্টগ্রামের কর্ণফুলী থানাধীন ইছানগর হতে বোট যোগে গত ১৩ মে রাতে ডাকাতির উদ্দেশ্যে চট্টগ্রাম বর্হিনোঙ্গরে গমন করে।

আটককৃত ডাকাত ও জব্দকৃত মালামাল পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয় বলে কোস্ট গার্ড জানান।


আরও খবর



১৯ দিনে রেমিট্যান্স এলো ১৪০৯৬ কোটি টাকা

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি এপ্রিল মাসের প্রথম ১৯ দিনে বৈধ পথে দেশে ১২৮ কোটি ১৫ লাখ ডলারের রেমিট্যান্স বা প্রবাসী আয় পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশীয় মুদ্রায় যার (প্রতি এক ডলার সমান ১১০ টাকা ধরে) পরিমাণ প্রায় ১৪ হাজার ৯৬ কোটি টাকার বেশি। এ হিসাবে গত ১৯ দিনে দৈনিক গড়ে ৬ কোটি ৭৪ লাখ ডলার বা ৭৪১ কোটি টাকার বেশি রেমিট্যান্স এসেছে। প্রবাসী আয়ের এ ধারা অব্যাহত থাকলে পুরো মাস শেষে রেমিট্যান্স বা প্রবাসী আয় দুই বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি এপ্রিল মাসের ১৯ দিনে ব্যাংকিং চ্যানেলে ১২৮ কোটি ১৫ লাখ ১০ হাজার ডলার এসেছে। তার মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১১ কোটি ৩২ হাজার ডলার, বিশেষায়িত দুই ব্যাংকের মধ্যে একটি ব্যাংকের (কৃষি ব্যাংক) মাধ্যমে ৭ কোটি ৯০ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১০৮ কোটি ৮১ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৯ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

অন্যদিকে কোনো রেমিট্যান্স আসেনি এমন ব্যাংকের সংখ্যা রয়েছে ৯টি। যার মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব। বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে রয়েছে কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক ও আইসিবি ইসলামী ব্যাংক। বিদেশি খাতের ব্যাংকগুলোর মধ্যে রয়েছে হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং উরি ব্যাংক।

এর আগে বিদায়ী মার্চ মাসের পুরো সময়ে বৈধ পথে প্রায় দুই বিলিয়ন (১ দশমিক ৯৯ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স আসে। ওই মাসটির পুরো সময়ে কোনো রেমিট্যান্স আসেনি রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব, বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক, বিদেশি খাতের হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে।

এর আগে চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ২১০ কোটি বা ২ দশমিক ১০ বিলিয়ন ডলারের রেমিট্যান্স এসেছিল এবং দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে এসেছিল ২১৬ কোটি ৬০ লাখ ডলার। ২০২৩ সালের শেষ মাস ডিসেম্বরে এসেছিল ১৯৯ কোটি ডলারের রেমিট্যান্স।

গত বছরের প্রথম মাস জানুয়ারিতে রেমিট্যান্স এসেছিল ১৯৫ কোটি ৮৮ লাখ ডলার, ফেব্রুয়ারিতে আসে ১৫৬ কোটি ডলার, মার্চে ২০২ কোটি, এপ্রিলে ১৬৮ কোটি, মে মাসে ১৬৯ কোটি, জুনে ২২০ কোটি, জুলাইয়ে ১৯৭ কোটি, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ, সেপ্টেম্বর মাসে ১৩৩ কোটি, অক্টোবরে ১৯৭ কোটি, নভেম্বর মাসে এসেছিল ১৯৩ কোটি ডলার এবং শেষ মাস ডিসেম্বরে আসে ১৯৯ কোটি ডলার রেমিট্যান্স।

২০২০ সালে হুন্ডি বন্ধ থাকায় ব্যাংকিং চ্যানেলে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল। বিদায়ী ২০২২-২০২৩ অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা পাঠিয়েছেন ২ হাজার ১৬১ কোটি মার্কিন ডলারের রেমিট্যান্স। এটি এ যাবৎকালের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে করোনাকালীন ২০২০-২০২১ অর্থবছরে সর্বোচ্চ দুই হাজার ৪৭৭ কোটি ডলারের রেমিটেন্স এসেছিল দেশে।


আরও খবর



সস্ত্রীক ওমরাহ পালনে যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। সঙ্গে থাকছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম।

বৃহস্পতিবার (২ মে) বিকেল সোয়া ৩টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তাদের সৌদি আরবের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে।

এ তথ্য জানিয়ে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব ও তার সহধর্মিণীর দেশে ফেরার কথা রয়েছে।


আরও খবর