আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

সংক্ষিপ্ত সিলেবাসে হবে ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১২ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছ।


আরও খবর



পটুয়াখালীতে খুনিদের গ্রেফতার ও ফাঁসির দাবীতে মানববন্ধন

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৪৬৫জন দেখেছেন

Image

পটুয়াখালী প্রতিনিধি:

জমি জমা নিয়ে বিরোধের জেরে পটুয়াখালীতে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে রাসেল মোল্লা (২৬) নিহতের ঘটনায় খুনিদের গ্রেফতার ও ফাঁসির দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

রোববার (১৫ মে) সকাল ১১টায় পটুয়াখালী সদর উপজেলায় কমলাপুর ইউনিয়নের বাহেরমৌজ এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন স্বজন ও এলাকাবাসী।

তারা জানায়, এ হত্যার ঘটনায় নিহতের ভাই হাসান মোল্লা গত ১লা মে পটুয়াখালী সদর থানায় পনের জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। এই ঘটনায় পুলিশ কালাম শরিফ নামে একজনকে গ্রেফতার করে। প্রধান আসামীসহ বাকী আসামীদের অবিলম্বে গ্রেফতারের দাবীতে এই মানববন্ধন করে এলাকাবাসী।

উল্লেখ্য, উপজেলার বাহেরমৌজ এলাকার জয়নাল শরীফ গংয়ের সাথে নিহত রাসেল মোাল্লার বাবা সোবাহান মোল্লার সাথে জমি নিয়ে বিরোধ চলছিল। ৩০ এপ্রিল বিকেলে বিরোধীয় জমিতে মুগডাল তুলতে যায় জয়নাল শরীফ ও তার লোকজন। খবর পেয়ে মুগডাল তুলতে বাধা দেয় সোবাহান মোল্লার ছেলে নিহত রাসেল ও তার ভাইসহ পরিবারের লোকজন। এ সময় জয়নাল শরীফের লোকজন ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রাসেলসহ ৫ জনকে। ঘটনাস্থলেই নিহত হন রাসেল। আহত হয়েছেন একই পরিবারের আলমগীর, লিটন, সরোয়ার ও ফিরোজ।

পটুয়াখালী পুলিশ সুপার মো. শহিদুল্লাহ বলেন, এ ঘটনায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। আসামীদের গ্রেফতার করার জন্য পুলিশি অভিযান চলছে।

নিউজ ট্যাগ: পটুয়াখালী

আরও খবর



জাতিসংঘের তত্ত্বাবধানে মারিউপোল থেকে ৫০০ বেসামরিককে উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের মারিউপোল থেকে জাতিসংঘের তত্ত্বাবধানে ৫০০ বেসামরিক লোককে উদ্ধার করা হয়েছে। মারিউপোলের আজভস্টাল স্টিল মিল থেকে তাদের উদ্ধার করা হয়েছে বলে শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন। খবর আরব নিউজের।

জাতিসংঘ জানিয়েছে, বৃহস্পতিবার স্টিল মিলে আটকেপড়া একদল বেসামরিক লোককে সরিয়ে আনা হয়েছে।টেলিগ্রামকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কির কার্যালয়ের এক কর্মকর্তা এন্ডিয়ে ইয়েরমাক জানিয়েছেন, আমরা ৫০০ নাগরিককে উদ্ধার করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, কিয়েভ তার বাসিন্দাদের বাঁচাতে যা যা করা দরকার, তাই করবে।রুশ সেনাবাহিনী গত বৃহস্পতিবার থেকে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে, কিন্তু ইউক্রেনের কমান্ডার জানিয়েছেন, স্টিল মিল এলাকায় এখনও ভারি গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী।

সোভিয়েত যুগে তৈরি ওই স্টিল মিলের টানেলে কয়েক হাজার সামরিক ও বেসামরিক লোকজন আশ্রয় নিয়েছেন রুশ আগ্রাসন শুরুর পর থেকে।এর আগেও কয়েক দফায় বেসামরিক লোকজনকে ওই স্টিল মিল এলাকা থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় আখাউড়ায় পানিবন্দি অর্ধশত পরিবার

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন

Image

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সামান্য বৃষ্টিতেই চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে পৌরবাসীকে। বৃষ্টির পানিতে ডুবে আছে পৌর এলাকার ৪নং ওয়ার্ডের পূর্ব মসজিদ পাড়ার অর্ধশতাধিক পরিবার। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই এলাকার বাসিন্দাদের। সামান্য বৃষ্টির পানিতে প্রধান সড়ক তলিয়ে যাওয়ায় যাতায়াতকারীদের চলাচল অনেক কষ্ট হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে ড্রেন পরিস্কার না করার কারণেও হাজার হাজার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ বিষয়ে নজর নেই বলেও অনেকে অভিযোগ করেন।

সরজমিনে, ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বাইপাস সংলগ্ন পূর্ব মসজিদ পাড়ায় গিয়ে দেখা যায়, বিশাল একটি খালি জায়গাজুড়ে পানি আর পানি। এর ঠিক উল্টোদিকেই বেশ কিছু বাড়ি। একটি বাড়ি থেকে এক মহিলা এসে তাদের দুভোর্গের কথা জানান।

এদিকে বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিলো আখাউড়ার প্রধান প্রধান সড়ক। এর মধ্যে সড়ক বাজার, মসজিদ পাড়া এলাকা, খড়মপুর এলাকায় হাঁটু সমান পানি জমে যায়। ঘন্টা দুয়েক সময় ওই এলাকাগুলোতে যানবাহন চলাচলই বন্ধ ছিলো। একই সময়ে বিদ্যুৎ না থাকায় দুর্ভোগ আরো বেড়ে যায়। 

পূর্ব মসজিদপাড়ার কাসেম মিয়ার বাড়িতে ভাড়া থাকা আজগর আলীর স্ত্রী তাসলিমা আক্তার বলেন, প্রায় ১৪ বছর ধরে এখানে থাকি। এবার বৃষ্টির মৌসুমের শুরুতেই আমরা দুর্ভোগের মধ্যে পড়েছি। বাড়ি থেকে বের হওয়ার দুই পথেই পানি আর পানি। মূলত যে পথ দিয়ে পানি বের হতো সেখানে একটি জায়গার মালিক মাটি ফেলে পাইপের মুখ বন্ধ করে দিয়েছেন।

মোঃ আলমাস মিয়া নামে এক ব্যক্তি বলেন, বিষয়টি নিয়ে আমরা পৌর কাউন্সিলরের সাথে কথা বলেছি। তিনি এলাকা ঘুরে দেখেছেন। নিজ নিজ জায়গাতে মাটি ফেলার কথা বলছেন। পাশাপাশি ছোট ছোট ড্রেন কেটে দিয়েছেন। কিন্তু এতে কোনো সমাধান হবে না। আমরা স্থায়ীভাবে এর একটা সামাধান চাই।

নাছরীন নবী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী জান্নাত আক্তার বলে, পানির জন্য বাড়ি থেকে বের হতে পারি না। সপ্তম শ্রেণির ছাত্রী বৃষ্টি আক্তার বলে, আমাদের বাড়ির উপর দিয়ে সবাই চলতো। এখন পানি উঠায় তাদের আসতে কষ্ট হয়। আমি তাদের এলাকা দিয়ে স্কুলে যেতাম। এখন বিকল্প পথে যেতে গিয়ে অনেক সময় নষ্ট হচ্ছে।

এ ব্যাপারে ৪নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সিরাজুল ইসলাম এমরান কিছু পরিবার পানিবন্দি থাকা ও সড়কে পানি জমে থাকার বিষয়টি স্বীকার করে বলেন, পানি নিস্কাষন করতে কাজ করেছেন। পূর্ব মসজিদ পাড়ায় মাটি কেটে ছোট ছোট ড্রেন করা হয়েছে। স্থায়ী সমাধানের চেষ্টা করা হবে।


আরও খবর



বাবার কবর জিয়ারতের সময় বজ্রাঘাতে যুবক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৩ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ মে ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পৌর এলাকার দুর্গাপুরে মঙ্গলবার সকাল ৯টার দিকে বাবার কবর জিয়ারতরত অবস্থায় বজ্রাঘাতে রনি মিয়া (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন।

নিহত রনি দূর্গাপুর মধ্যপাড়া মোহাম্মদ আলীর ছেলে। রনি পেশায় কাঠমিস্ত্রি ছিলেন।

আখাউড়া পৌরসভার দূর্গাপুর ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শফিকুল ইসলাম স্বপন মিয়া জানান, ঈদের নামাজ পড়ে রনি নানা-নানির কবর জিয়ারত করার জন্য খরমপুর কেন্দ্রীয় কবরস্থানে জিয়ারত করছিলেন এমন সময় বজ্রপাতে রনি আহত হন। পরে আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করা হলে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) সুধাংশু চৌধুরী তাঁকে মৃত ঘোষণা করেন।

আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সঞ্জয় কুমার সরকার জানান, নিহত রনির বাবার কবর জিয়ারত করার সময় বজ্রপাতে রনি নামের এক যুবকের মৃত্যুর বিষয়টি শুনেছি। এ বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।


আরও খবর



করোনা: শনাক্ত ১০, মৃত্যূ শূন্য

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৪ ঘণ্টায় সারা দেশে ১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৭৪৩ জনে। শনাক্তের হার শূন্য দশমিক ৬০ শতাংশ।

এ ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত থাকল।

বুধবার (৪ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৫২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৬ হাজার ৫৩১ জন।

২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১ হাজার ৬৫৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৬০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর