আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

সময় শেষের প্রহর গুনছে মারিউপোল

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

একটু একটু করে পুরো শহরটাকে গিলে ফেলছে রুশ বাহিনী। মারিউপোলের আর সামান্য অংশই ইউক্রেনের হাতে রয়েছে। অস্ত্র নামিয়ে রেখে ইউক্রেনীয় বাহিনীকে আত্মসমর্পণ করার শেষ সুযোগ ঘোষণা করেছে ক্রেমলিন। আজ ভস্টল ইস্পাত কারখানায় মাটির নীচে বেসমেন্টে আশ্রয় নিয়েছে বাহিনী। তাদের সঙ্গে রয়েছে হাজার খানেক বাসিন্দা। সেখান থেকেই ভিডিয়ো-বার্তায় ইউক্রেনের মেরিন কম্যান্ডার সেরহি ভলনা বললেন, পৃথিবীতে এটাই আমাদের শেষ ঠিকানা। হয়তো সর্বশেষ। হয়তো আর কটা দিন কিংবা কিছু ঘণ্টা বাকি রয়েছে।

প্রাণে বাঁচতে হলে রবিবারের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিল ক্রেমলিন। মঙ্গলবার ফের তারা শেষ বারের মতো সুযোগ ছুড়ে জানিয়েছে, অস্ত্র নামিয়ে ধরা দিলে ভয় নেই। অর্থহীন প্রতিরোধ বন্ধ করার কথাও বলছে মস্কো। কিন্তু মারিয়ুপোলের সেনাবাহিনী জানিয়ে দিয়েছে, তারা আত্মসমর্পণ করবে না। গোটা বিশ্বের কাছে সাহায্য চেয়ে মেজর ভলনা জানিয়েছেন, তাঁদের ৫০০ সেনা জখম অবস্থায় রয়েছেন। হাজারেরও বেশি সাধারণ বাসিন্দা রয়েছেন সঙ্গে। এর মধ্যে কয়েকশো মহিলা ও শিশু, কারখানার নীচে পাতাল-গহ্বরে বন্দি। ইউরোপের অন্যতম বৃহৎ ইস্পাত কারখানা আজ ভস্টল। ১০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। কারখানার মাটির নীচে জাল বিছিয়ে রয়েছে বহু টানেল ও অসংখ্য ঘর। রুশ বোমার হাত থেকে বাঁচতে তাতেই আশ্রয় নিয়েছিলেন মানুষ।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক মস্কোর কাছে মহিলা, শিশু ও প্রবীণদের ওই জায়গা থেকে বার করে আনার আবেদন জানিয়েছেন। রাশিয়ার পাল্টা দাবি, কারখানার নীচে ২৫০০ ইউক্রেনীয় যোদ্ধা ও ৪০০ বিদেশি ভাড়া করা সৈন্য রয়েছে। মারিউপোলবাসীদের অবিলম্বে শহর ছেড়ে পালানোর আবেদন জানিয়েছেন মেয়র বাদিম বয়চেঙ্কো।

এই পরিস্থিতিতে অপ্রত্যাশিত ভাবে আজ কিভে আসেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁকে স্বাগত জানিয়ে বলেন, আমাদের দেশের বড় বন্ধু। ইউক্রেন প্রতিরক্ষা ও অন্যান্য ক্ষেত্রে আর্থিক সাহায্য করা নিয়ে অর্থপূর্ণ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। সম্প্রতি কিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সেটি ছিল একপ্রকার ইউরোপ-সহ গোটা বিশ্বকে বার্তা দেওয়া, কিভও নিরাপদ নয়। কিভের মূল প্রশাসনিক কেন্দ্রে হামলা চালানোর হুমকিও তারা দিয়ে রেখেছে। তার পরেও চার্লসের কিভ-সফর তাৎপর্যপূর্ণ।

কিছু দিন আগে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডনে ইউক্রেনকে ৮০ কোটি ডলারের সামরিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। আজ আমেরিকা ঘোষণা করেছে, একাধিক যুদ্ধবিমান ও বিমানের অংশ পেয়েছে ইউক্রেন। তবে কত সংখ্যক কী পাঠানো হয়েছে, তা খোলসা করে জানায়নি ওয়াশিংটন। এর ঘণ্টা খানেকের মধ্যে রাশিয়া ঘোষণা করেছে, তারা সারমাট অন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল

পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। রাশিয়ার উত্তর-পশ্চিম প্লেসেৎস্ক অঞ্চল থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। পূর্বে বহু দূরে কামচাটকায় নির্দিষ্ট নিশানায় গিয়ে আঘাত করে সেটি। সাংবাদিক বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যারা রাশিয়াকে ভয় দেখানোর চেষ্টা করছে, তাদের জন্য খাবার পৌঁছে দেবে এই ক্ষেপণাস্ত্র।


আরও খবর



আফগানিস্তানে মসজিদে বন্দুকধারীর হামলা, ৬ মুসল্লির মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে একটি মসজিদে ঢুকে নামাজরতদের ওপর হামলা চালিয়েছে সশস্ত্র এক ব্যক্তি। এ ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। আফগান সরকারের এক মুখপাত্রের বরাতে মঙ্গলবার (৩০ এপ্রিল) খবরটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তাসংস্থা এএফপি।

সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, সোমবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯টার দিকে আফগানিস্তানের হেরাত প্রদেশের গুজারা জেলায় নৃশংস এই হামলার ঘটনাটি ঘটে।

আব্দুল মতিন কানি নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র জানান, রাতে নামাজ চলাকালে ওই মসজিদটিতে প্রবেশ করে ইবাদতরত ব্যক্তিদের ওপর গুলি চালায় অজ্ঞাত একজন সশস্ত্র ব্যক্তি। এতে মসজিদেই প্রাণ হারান ৬ জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মতিন কানি লিখেছেন, এই বন্দুক হামলায় ইবাদতরত ছয় বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন ও একজন আহত হয়েছেন।’

আফগানিস্তানের রাষ্ট্র পরিচালিত বাখতার নিউজ এজেন্সিও একই তথ্য জানিয়েছে।


আরও খবর



গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল আমেরিকা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড গত সপ্তাহে গাজার উপকূলে নির্মাণ শুরু করা অস্থায়ী সামুদ্রিক বন্দরের প্রথম ছবি প্রকাশ করেছে। মে মাসের শুরুতে চালু হলে ছিটমহলে মানবিক সহায়তার প্রবাহ দ্রুত করার লক্ষ্যে এটি নির্মাণ করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মার্চ মাসে বন্দর নির্মাণের ঘোষণা দিয়েছিলেন।

এর আগে, সাহায্য কর্মকর্তারা গাজার ওভারল্যান্ড রুটে ত্রাণ সরবরাহ সহজ করার জন্য ইসরাইলকে অনুরোধ করেছিলেন।

বন্দরটি গাজা শহরের ঠিক দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। যুদ্ধের সময় গাজাকে দ্বিখণ্ডিত করতে ইসরাইলি সামরিক বাহিনী নির্মিত রাস্তার সামান্য উত্তরে এটি।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সোমবার রয়টার্সকে জানান, বন্দরটি নির্মাণের খরচ বেড়ে দাঁড়িয়েছে ৩২০ মিলিয়ন মার্কিন ডলার। যা চলতি বছরের শুরুর দিকের প্রাথমিক অনুমানের দ্বিগুণ।


আরও খবর



ইসরায়েলের কোনও দূতাবাস নিরাপদ নয়: ইরান

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরানের সর্বোচ্চ নেতার একজন উপদেষ্টা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গত সপ্তাহে সিরিয়ার রাজধানীতে ইসরায়েলের হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের সাত সদস্য নিহত হওয়ার পর কোনো ইসরায়েলি দূতাবাস আর নিরাপদ নয়’।

খবর অনুসারে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভি বলেন, ইহুদিবাদী সরকারের দূতাবাসগুলো এখন আর নিরাপদ নয়।

ইরানের বার্তা সংস্থাটি একটি গ্রাফিকসও প্রকাশ করেছে যাতে দাবি করা হয়েছে, নয় ধরণের ইরানি ক্ষেপণাস্ত্র রয়েছে যা ইসরায়েলে আঘাত হানতে সক্ষম।

গত সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এই হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ছাড়াও ছয়জন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে ইরানের আরেক জেনারেল আছেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, কূটনৈতিক মিশনে দিবালোকের এই হামলার জন্য ইসরায়েলকে অনুশোচনা’ করিয়ে ছাড়বে তেহরান।


আরও খবর



ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়ে ফেসবুকে পোষ্ট দেয়ায় সাংবাদিক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের নেছারাবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিকৃত কার্টুন সম্বলিত ছবি পোষ্টের মাধ্যমে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার অভিযোগে দেবাশীষ মন্ডল আশিষ নামের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের মনিন্দ্রনাথ মন্ডলের ছেলে দেবাশীষ মন্ডল দৈনিক কালাবেলা পত্রিকার নেছারাবাদ উপজেলা প্রতিনিধি।

রবিবার দুপুরে গ্রেফতার দেবাশীষকে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে শনিবার বিকেলে দেবাশীষকে স্বরূপকাঠি পৌরসভা এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতার দেবাশীষ শনিবার তার (দেবাশীষ মন্ডল-দৈনিক কালবেলা) নামক ফেসবুক আইডির মাধ্যমে বিকৃত কার্টুন সম্বলিত ছবি দিয়ে একটি স্টাটাস পোষ্ট দেয়। মুহুর্তের মধ্যে ওই পোস্টের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ এলাকায় ব্যপক নিন্দা শুরু হয়। এক পর্যায়ে এলাকার আলেম সমাজ ওই পোস্টের প্রতিবাদ জানিয়ে পুলিশকে অবহিত করলে পুলিশ তাকে ৫৪ ধারায় গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে জাতীয় ইমাম সমিতি নেছারাবাদ শাখার সাধারণ সম্পাদক ও ইসলামী ফাউন্ডেশন নেছারাবাদ শাখার তত্ত্বাবধায়ক মোঃ মাসুম বিল্লাহ জানান, ইসলাম ধর্মকে ব্যঙ্গকরে ফেসবুকে এমন কটুক্তি ও উসকানি মূলক স্টাটাসের তীব্র নিন্দা জানাই। আমরা আইনের মাধ্যমে দোষীর শাস্তি দাবী করছি।

নেছারাবাদ থানার ওসি মো. গোলাম সরোয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতার দেবাশীষকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে রবিবার দুপুরে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে বিভাগীয় সাইবার ট্রাইবুনাল আদালতে মামলার আবেদন করা হয়েছে।


আরও খবর



ঈদে সালমানের বদলে আমার সিনেমা মুক্তি পেয়েছে: জায়েদ খান

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বছরজুড়ে যেসব বড় আয়োজনের সিনেমা নির্মাণ হয়, সেগুলোর বেশিরভাগই দুই ঈদে মুক্তির টার্গেট থাকে। সেই ধারাবাহিকতায় এবার ঈদুল ফিতরে দেশজুড়ে ২০৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ১১টি সিনেমা।

সিনেমাগুলো হলো- রাজকুমার, কাজলরেখা, ওমর, দেয়ালের দেশ, জ্বীন-২, আহারে জীবন, লিপস্টিক, সোনার চর, গ্রিন কার্ড, মায়া দ্য লাভমেঘনা কন্যা

এদিকে ঢালিউডে প্রচুর সিনেমা মুক্তি পেলেও বলিউডে সালমান খানের কোনো সিনেমা মুক্তি পায়নি। অথচ প্রতি ঈদেই সালমান খানের নতুন সিনেমা মুক্তি পায়। ঢাকাই চিত্রনায়ক জায়েদ খান সালমান খানকে পছন্দ করেন।

বলিউডে সালমান খানের সিনেমা মুক্তি নেই- এমন প্রসঙ্গে জায়েদ খান বেশ মজা করে বললেন, সালমান খানের সিনেমা প্রতি ঈদেই বলিউডে মুক্তি পায়, তবে এবার পায়নি। ধরতে পারেন সালমান খানের বদলি হিসেবেই আমার সোনার চর মুক্তি পেয়েছে বাংলাদেশে।

সোনার চর দেখার আহবান জানিয়ে জায়েদ খান বলেন, এই সিনেমায় আমি খুব পরিশ্রম করেছি। অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। কুমির আছে জেনেও আমি নদীতে লাফ দিয়েছি। মাছ ধরতে গিয়ে জাল ফেলার মতো কঠিন কাজ করেছি। শীতের সকালে আমাকে কাদাপানিতে নামতে হয়েছে। আমার সিনেমার গানগুলোও চমৎকার হয়েছে। তাই আমি সকলকে আহবান করবো আমার সিনেমাটা যেন সবাই দেখেন।

সোনার চর মুক্তি পেয়েছে রাজধানীর যমুনা ব্লকবাস্টার, লায়ন সিনেমাস, চট্টগ্রামের সিলভার স্ক্রিনসহ ৯টি হলে। এতে আরো অভিনয় করেছেন ওমর সানী, মৌসুমী আর জায়েদ খানের নায়িকা হিসেবে রয়েছেন নবাগতা স্নিগ্ধা।


আরও খবর