আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

সম্প্রতি নষ্টে তিন মন্দির ও এক হিন্দুর বাড়িতে গো মাংস রাখার অভিযোগ

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
Image

লালমনিরহাট প্রতিনিধিঃ

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের গেন্দুকুড়ি গ্রামে ৩টি মন্দির ও একজন হিন্দু সম্প্রদায়ের বাড়িতে গো মাংস রেখে গেছে এমন অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় স্থানীয় থানায় পৃথক ৪টি অভিযোগ করেছেন হিন্দু সম্প্রদায়ের লোকজন।

গত শুক্রবার (৩১ ডিসেম্বর)  এলাকায় একই সাথে ৩টি মন্দির ও ১টি বাড়িতে গো মাংস দেখতে পায় স্থানীয়রা।

হাতীবান্ধা পুজা উদযাপন কমিটির সভাপতি দিলিপ কুমার সিংহ জানান, গেন্দুকুড়ি ক্যাম্পপাড়া শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির, গেন্দুকুড়ি কুঠিপাড়া কালী মন্দির, গেন্দুকুড়ি বটতলা কালী মন্দির ও ক্যাম্পপাড়া এলাকার মনিন্দ্রনাথ বর্মনের বাড়িতে কে বা কাহারা বৃহস্পতিবার দিবাগত রাতে পলিথিনের ব্যাগে মোড়ানো গরুর পা, নারী-ভুড়ি রেখে যায়। তারা আমাদের ধর্মীয় অনুভুতিতে আঘাত হানার চেষ্টা করে। শুক্রবার সকালে স্থানীয়রা এসব দেখতে পেয়ে থানা পুলিশ ও হিন্দু সম্প্রদায়ের লোকজনকে খবর দেন।

হাতীবান্ধা থানা পুলিশ সড়েজমিন পরিদর্শন করে ঘটনার সত্যতা পায়। এ ঘটনায় স্থানীয় থানায় নিতাই চন্দ্র অধিকারী, সর্বেশ্বর বর্মন, মেঘনাথ চন্দ্র ও মনিন্দ্রনাথ বর্মন বাদী হয়ে অজ্ঞাতনামা আসামী করে পৃথক ৪টি অভিযোগ দায়ের করেছেন। আমাদের ধর্মীয় অনুভুতিতে যারা আঘাত হেনেছে তাদেরকে আগামী ২৪ ঘন্টার মধ্যে আটক করা না হলে আমরা কঠোর আন্দোলন করতে বাধ্য হবো।

হাতীবান্ধা থানার ওসি এরশাদুল আলম এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পুরো ঘটনাটি তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৪৬, শঙ্কামুক্ত নন দগ্ধরাও: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. সামন্ত লাল সেন।

এছাড়া, এ ঘটনায় দ্বগ্ধ চিকিৎসাধীন ব্যক্তিরাও শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন তিনি। শুক্রবার (০১ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আয়োজিত এক বিফ্রিং তিনি এ তথ্য জানান।

এর আগে, বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটের দিকে রাজধানীর বেইলি রোডে অবস্থিত বহুতল ভবনে আগুন লাগে। এতে ৪৬ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া, গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



বিএনপি কতোটা দেউলিয়া হলে প্রতিবেশী রাষ্ট্রকে বয়কটের কথা বলে: সেতুমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কতোটা দেউলিয়া হলে বিএনপি প্রতিবেশী রাষ্ট্রকে বয়কটের মতো কথা বলে, এমন প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, কতোটা উগ্র মানসিকতা সম্পন্ন অবিবেচক হলে, কতোটা রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত হলে প্রতিবেশী রাষ্ট্রকে বয়কটের মতো কথা বলে।

শুক্রবার (২২ মার্চ) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ভারতীয় পণ্য বয়কটের নামে বিএনপি বাজার ব্যবস্থাকে অস্থির করার গভীর ষড়যন্ত্র করছে। বৈশ্বিক বাস্তবতায় বাংলাদেশ তিন দিক থেকে ভারত বেষ্টিত। ২১ বছর ভারতের সাথে বৈরি সম্পর্কে বাংলাদেশই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় পণ্য যারা বয়কট করতে চায় বাংলাদেশের জনগণ তাদের বয়কট করবে এমনটা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে ততক্ষণ বন্ধুত্ব রাখবো, যতক্ষণ জনগণ ও জাতীয় স্বার্থ নিশ্চয়তা পাবে। যখন বিএনপির আন্দোলনের কোনো ইস্যু থাকে না তখন ভারত তাদের ইস্যু হয়ে দাঁড়ায়।

বিএনপি কোন পথে চলছে তা নিজেরাই জানে না এমন মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, বিএনপির এক নেতা গণতন্ত্র উদ্ধারে ভারতের সাহায্য চাইছে। অন্য নেতা সেদেশের পণ্য বয়কটের ডাক দিচ্ছে। বক্তব্যে আগামী ২৫ মার্চ বঙ্গবন্ধু এভিনিউতে মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে গণহত্যা দিবসের সমাবেশ করার ঘোষণাও দেন তিনি।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



নিরাপদ খাদ্যের সাথে গবেষণার সম্পৃক্ততা থাকতে হবে: শারফুদ্দীন আহমেদ

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
প্রেস বিজ্ঞপ্তি

Image

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিভেনটিভ এন্ড সোশাল মেডিসিন অনুষদের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মোঃ শারফুদ্দীন আহমেদ বলেন, নিরাপদ খাদ্য যদি করতে চাই, তার সাথে গবেষণার একটা সম্পৃক্ততা থাকতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রীর স্বপ্ন হলো দেশের মানুষ সুখে থাক, নিরাপদ থাক। নিরাপদ থাকতে হলে খাদ্যের উপর এক নম্বর জোর দিতে হবে।

বিকেল তিনটায় শুরু হওয়া এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে তিনি বলেন, "সবাই বলে, সুস্থতা আল্লাহর রহমত। সুস্থতার ক্ষেত্রে নিরাপদ খাদ্যের বিরাট অবদান।"

আজকের সমঝোতা স্মারক একদিন মহীরূপে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ আব্দুল কাইউম সরকার। তিনি বলেন, নিরাপদ খাদ্য একটি বিজ্ঞানভিত্তিক প্রক্রিয়া। সুতারাং বিজ্ঞানভিত্তিক সিদ্ধান্তের জন্য দরকার সুনির্দিষ্ট তথ্য ও বিশ্বাসযোগ্য গবেষণা। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় গবেষণা, তথ্য ও জ্ঞান এসব বিষয়ে সমন্বয়ের সাহায্যে একসাথে কাজ করার মাধ্যমে জনগণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদানকালে বিএফএসএ সদস্য আবু নূর মোঃ শামসুজ্জামান বলেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে নিরাপদ খাদ্য সম্পর্কিত তথ্য ও গবেষণা বিনিময়ের মাধ্যমে নতুন নতুন ক্ষেত্র প্রস্তুত হবে।

উল্লেখ্য যে, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে নিরাপদ খাদ্য সম্পর্কিত তথ্য বিনিময়, গবেষণা পরিচালনা, পর্যবেক্ষণ সংক্রান্ত কার্যক্রম, নিরাপদ খাদ্য সম্পর্কিত মান নির্ধারণ, জনস্বাস্থ্য ও পুষ্টি সম্পর্কিত বিষয়াবলি এবং পরামর্শ প্রদান সংক্রান্ত কার্যাবলি ইত্যাদি বিষয়ে উভয় প্রতিষ্ঠান একসাথে কাজ করতে সম্মত হয়।

এতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে কর্তৃপক্ষের সচিব আব্দুন নাসের খান এবং বিএমএমএমইউ'র প্রিভেনটিভ ও সোশাল মেডিসিন অনুষদের ডিন ডাঃ মোঃ আতিকুল হক স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বিএসএমএমইউ ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।   

নিউজ ট্যাগ: বিএসএমএমইউ

আরও খবর



রোজায় স্কুল খোলা নাকি বন্ধ, আপিল বিভাগের সিদ্ধান্তের অপেক্ষা

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে কি না, এ বিষয়ে আপিল বিভাগ আজ চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। মঙ্গলবার (১২ মার্চ) বেলা ১১টা ৩০ মিনিটে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগে এ বিষয়ে শুনানি হবে।

এর আগে সোমবার (১১ মার্চ) রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ রাখতে হাইকোর্টের আদেশ স্থগিত না করে বিষয়টি আপিল বিভাগে শুনানির জন্য পাঠিয়ে দেন চেম্বার আদালত। আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ।

শুনানিতে এ কে এম ফয়েজ বলেন, রমজান মাস পবিত্র মাস। করোনার সময় দুই বছর সব প্রতিষ্ঠান বন্ধ ছিল। রমজানে ১০-১৫ দিন স্কুল বন্ধ রাখলে পড়ালেখার কোনো ক্ষতি হবে না। বরং খোলা রাখলে যানজটের সৃষ্টি হবে, অভিভাবকরা সমস্যায় পড়বেন। এ ছাড়া স্কুল বন্ধ রাখতে অভিভাবকরা বিভিন্ন জায়গায় মানববন্ধন করে যাচ্ছেন।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, স্কুল খোলা রাখা সরকারের পলিসির বিষয়। হাইকোর্ট এখানে হস্তক্ষেপ করতে পারে না।

সোমবার সকালে রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

তার আগে রোববার (১০ মার্চ) রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাহমুদা খানম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান।

গত ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে রমজানে ১৫ দিন মাধ্যমিক পর্যায়ের স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালায়ও জানায়, রমজানে ১০ দিন ক্লাস চলবে। তাদের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন এক শিক্ষার্থীর অভিভাবক।


আরও খবর



সারাদেশে নতুন কর্মসূচি দিলো বিএনপি

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুৎ-গ্যাস ও জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ৯ মার্চ সারাদেশে লিফলেট বিতরণ ও জনসংযোগ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

বুধবার (৬ মার্চ) বিকেলে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

সরকারের সমালোচনা করে রিজভী বলেন, বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি ও সুপেয় পানি সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। ক্ষমতায় যাওয়ার পর জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগ আনতে পারেনি।

তিনি আরও বলেন, দুর্নীতি ঢাকতে জ্বালানি খাতে ইনডেমনিটি জারি করা হয়েছে। নিজেদের পকেটে ঢোকানোর জন্য কুইক রেন্টালের মাধ্যমে ক্যাপাসিটি চার্জের নামে টাকা লোপাট করা হচ্ছে। জ্বালানি আমদানির নামে বিদেশে টাকা পাচার করা হচ্ছে। রমজানের সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপণের দাম বাড়ানো হচ্ছে।

রিজভী বলেন, বরই দিয়ে ইফতার করার পরামর্শ মুসলমানদের সঙ্গে রসিকতা। সরকারের মন্ত্রীরা সাধারণ মানুষের সঙ্গে তুচ্ছতাচ্ছিল্য ব্যবহার করছেন।


আরও খবর