আজঃ মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

শিশুর ফিডার পরিষ্কার করবেন যেভাবে

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

শিশুর যত্নে মা-বাবা ছাড় দিতে চান না একচুলও। এরপরেও অনেক সময় অজান্তেই কিছু ভুল হয়ে যেতে পারে। ভালো করতে গিয়ে হতে পারে মন্দ। এর ফলস্বরূপ শিশু হতে পারে অসুস্থ। বিশেষজ্ঞদের মতে, শিশুর দুধ খাওয়ার বোতল বা ফিডার সঠিকভাবে ধোয়া এবং জীবাণুমুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নয়তো শিশু ভুগতে পারে মারাত্মক সব অসুখে।

বিশেষজ্ঞদের মতে, শিশুর বয়স এক বছর না হওয়া পর্যন্ত যতবার তাকে ফিডারে দুধ খাওয়ানো হবে ঠিক ততবারই টিট এবং স্ক্রু ক্যাপ পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে হবে। এর বড় কারণ হলো শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বড়দের সমান নয়। তারা অনেক ধরণের সংক্রমণের সঙ্গে লড়াই করতে পারে না। অপরদিকে দুধ এমন একটি খাবার যাতে ব্যাকটেরিয়া খুব দ্রুত স্থান করে নেয়। আপনার শিশুকে যদি ফিডারে দুধ খাওয়ান তাহলে সেটি সঠিকভাবে পরিষ্কার করতে হবে।

কীভাবে পরিষ্কার করবেন: শিশুর দুধ খাওয়ার ফিডার পরিষ্কার করার জন্য প্রথমে গরম পানি নিন। এরপর বোতলের ভেতরের অংশ ব্রাশ দিয়ে ভালোভাবে পরিষ্কার করুন। মনে রাখবেন ব্রিস্টল যেন শক্ত হয়। টুথ ব্রাশ দিয়ে গর্ত থেকে জমে থাকা দুধ পরিষ্কার করুন। এবার তাতে গরম পানি এবং লেবুর রস দিয়ে দিন। নেড়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

ফুটন্ত পদ্ধতি ব্যবহার: এই পদ্ধতি ব্যবহারের জন্য পানি দিয়ে একটি বড় হাঁড়িতে, টিটি এবং বোতলের সমস্ত অংশ দিন। পানি ফুটতে দিন। এভাবে ৫ মিনিট ফুটিয়ে নিন। বের করার আগে ফিডারের সব অংশ হাঁড়ির ভেতরেই ঠান্ডা হতে দিন। এরপর একটি পরিষ্কার পাত্রে রাখুন এবং ফ্রিজে রেখে দিন ২৪ ঘণ্টা।

জীবাণুমুক্ত করুন: ফিডার কেবল ধুয়ে নিলেই হবে না, এটি করতে হবে জীবাণুমুক্তও। এই পদ্ধতিতে ফিডার পরিষ্কার করে সমস্ত অংশ জীবাণুমুক্ত করুন। নির্দেশ অনুযায়ী পানি যোগ করুন। আপনি যদি মাইক্রোওয়েভ স্টেরিলাইজার ব্যবহার করেন তবে জীবাণুনাশক মাইক্রোওয়েভে রাখুন এবং এটি চালু করুন। এবার সমস্ত জীবাণুমুক্ত অংশ একটি পরিষ্কার, ঢাকনাযুক্ত পাত্রে রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

নিউজ ট্যাগ: শিশুর ফিডার

আরও খবর
নারিকেলের সাদা নাড়ু তৈরির রেসিপি

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

শারদীয় দুর্গাৎসবের উল্লাসে

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২