আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

শিশুদের কোলাহলে কাটলো বই মেলার শেষ শিশু প্রহর

প্রকাশিত:শনিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ক্ষুদে পাঠকদের কোলাহলে মুখর অমর একুশে বই মেলার শেষ শিশু প্রহর। শিশুতোষ বইয়ের পাশাপাশি গল্প উপন্যাস ও গবেষণা ধর্মী বইয়ের বিক্রি বেড়েছে বলে খুশি বিক্রেতারা।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বইমেলার শেষ ছুটির দিনে সকাল থেকে উৎসব মুখর ছিলো মেলা প্রাঙ্গণ। মায়ের কোলে, বাবার কাঁধে চড়ে শিশুদের আসতে দেখা গেছে প্রাণের মেলায়। অনেকে আবার ছোট্ট ছোট্ট পা ফেলে ঘুরে দেখেছে পুরো মেলা।

হালুম, ইকরিদের সঙ্গে বরাবরের মতো আনন্দে মেতে ওঠে তারা। পাশাপাশি শিশু চত্বরের থাকা স্টলগুলোতে ভিড় জমিয়েছে তারা। বিভিন্ন ছড়া, গল্পের বইয়ের পৃষ্ঠা উল্টিয়ে দেখছেন তারা। কখনো কখনো দৃশ্য কিংবা ছবি দেখে বই পছন্দ করে নিচ্ছে। অভিভাবকদের কাছে বায়না দিচ্ছে ভূতের কিংবা কার্টুনের বই নিতে।

শিশুপ্রহর উপলক্ষে মায়ের সঙ্গে মেলায় এসেছে রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণীর ছাত্র জিয়ান। কী কী বই কিনেছে জানতে চাইলে জিয়ান জানায়, মোল্লা নাসির উদ্দীনের গল্প আর বুদ্ধি খাটাও, ধাঁধার জবাব দাও বইগুলো সংগ্রহ করেছে সে।

শিশুপ্রহর হলেও শিশু কর্নার ছাড়াও মেলার অন্য স্টলগুলোতেও দর্শনার্থী ও বইপ্রেমীদের ভিড় ছিল। তাম্রলিপি, পার্ল পাবলিকেশন্স, ঐতিহ্য, জিনিয়াস পাবলিকেশন্সসহ জনপ্রিয় প্রকাশনীগুলোতে পছন্দের বই খুঁজছেন তারা। 

ঘাসফড়িং স্টলের বিক্রয়কর্মী চিত্রা রাণী দেব জানান, শিশুরা গল্পের বই বেশি কিনছে। আর একদম ছোটরা বর্ণমালা সম্পর্কিত বই নিচ্ছে। যেখানে ছবি আছে বেশি সেসব বইয়ে আকৃষ্ট হচ্ছে তারা।

শেষ শিশুপ্রহরে বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, বিক্রি অন্যদিনের চেয়ে ভালো হচ্ছে। মেলার শেষ সময়ের কারণে সবাই বই কিনছে।


আরও খবর



নুসরত বাদ, নতুন প্রার্থীর নাম ঘোষণা মমতার

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের সন্দেশখালি ইস্যু এখনো টাটকা মানুষের মনে। তারই মাঝে প্রার্থী তালিকা ঘোষণা করেছে মমতা ব্যানার্জির ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। বসিরহাটের তারকা এমপি চিত্রনায়িকা নুসরত জাহান আর পাননি টিকিট। তার বদলে এবারের লোকসভা নির্বাচনে ভূমিপুত্র হাজি নুরুল ইসলামের মতো দক্ষ সংগঠকের ওপর আস্থা রেখেছে ঘাসফুল শিবির।

শোনা যাচ্ছে, তার প্রতিপক্ষ হিসেবে বিজেপির সম্ভাব্য প্রার্থী ভারতীয় জাতীয় দলের ক্রিকেটার মোহম্মদ সামি। যদিও, বিষয়টি এখনো জল্পনার স্তরেই রয়েছে। কোনো তরফ থেকে জল্পনায় চূড়ান্ত বক্তব্য আসেনি।

২০০৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী ছিলেন হাজি নুরুল ইসলাম। বসিরহাট কেন্দ্রে ঘাসফুল ফুটিয়েছিলেন তিনি। তবে ২০১৪ লোকসভা নির্বাচনে বসিরহাট কেন্দ্র থেকে আর টিকিট পাননি। জঙ্গিপুর থেকে ভোটে লড়েছিলেন। সেখানে অবশ্য জিততে পারেননি। তার পরিবর্তে ইদ্রিস আলি ভোটে লড়ে জিতে যান। এর পর বিধানসভা ভোটে লড়েন। ২০১৬ এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনে হাড়োয়া থেকে জেতেন। হাড়োয়ার বিধায়ক হলেও বসিরহাট সাংগঠনিক জেলা তৃণমূলের প্রথমে চেয়ারম্যান ছিলেন। গত বছর নভেম্বরে বসিরহাট সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি হন। এবার তাকেই লোকসভার মুখ হিসাবে বেছে নিলো তৃণমূল।

গত লোকসভা নির্বাচনে তারকা প্রার্থী নুসরতেই আস্থা রেখেছিল তৃণমূল। এবার কেন দক্ষ সংগঠককেই তুরুপের তাস করল ঘাসফুল শিবির? রাজনৈতিক মহলের মতে, নুসরতকে নিয়ে জনমানসে ক্ষোভ ছিল। তারকা ইমেজে ভোটে জিতলেও কোনো দিন জনপ্রতিনিধি হয়ে উঠতে পারেননি নুসরত। সম্প্রতি সন্দেশখালি ঘটনার পর তারকা এমপির দেখা না মেলায় আরো হতাশ বসিরহাটের মানুষজন। সম্ভবত সে কারণে হাইভোল্টেজ কেন্দ্রেই দক্ষ সংগঠকেই আস্থা তৃণমূলের।

বসিরহাট উত্তর, বসিরহাট দক্ষিণ, বাদুড়িয়া, হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি ও হিঙ্গলগঞ্জ এই সাত বিধানসভা নিয়ে গঠিত বসিরহাট লোকসভায় সংখ্যালঘু ভোট বড় ফ্যাক্টর। এই লোকসভা কেন্দ্রে মুসলমান ভোটার ৪৯ শতাংশ। রাজনৈতিক মহলের কেউ কেউ মনে করছেন, সংখ্যালঘু ভোটকে টার্গেট করতে ফের হাজি নুরুল ইসলামকে প্রার্থী হিসাবে বেছে নিলো তৃণমূল। এরই মধ্যে আবার বসিরহাট লোকসভা আসন থেকে বিজেপির সম্ভাব‌্য প্রার্থীর নাম নিয়ে তুমুল জল্পনা রয়েছে।

শোনা যাচ্ছে, বসিরহাট লোকসভা থেকে এবার নিজেদের প্রার্থী দিতে চলেছে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট বা আইএসএফ। সেক্ষেত্রে তারাও যদি সংখ্যালঘু প্রার্থী ঘোষণা করে, তাহলে তা শাসকদল বা বিজেপি-দুইয়ের ক্ষেত্রেই মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে। সে কারণেও হাজি নুরুল ইসলামকে প্রার্থী হিসেবে তৃণমূল বাছতে পারে বলেও মনে করা হচ্ছে। তবে শেষ পর্যন্ত কে জেতেন, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।


আরও খবর



গুলশানে বিভিন্ন রেস্তোরাঁয় ডিএনসিসির অভিযান

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর গুলশান-২ এলাকার বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। বুধবার (০৬ মার্চ) সকাল সোয়া ১১টা থেকে ডিএনসিসির অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়নের নেতৃত্বে এ অভিযান শুরু হয়। এ ছাড়া অভিযানে রয়েছেন সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

মূলত বিভিন্ন রেস্তোরাঁয় অগ্নি নিরাপত্তা ব্যবস্থা রয়েছে কি না তা দেখতে অভিযান পরিচালনা করছে ডিএনসিসি।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটের দিকে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুন লাগে। খবর পেয়ে পর্যায়ক্রমে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। রাত ১১টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এ ঘটনায় ৪৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে।

ওই ঘটনার পর রাজধানীর বিভিন্ন ভবনে, বিশেষ করে যেগুলোতে রেস্টুরেন্ট রয়েছে, সেগুলোর অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিয়ে অভিযান শুরু করেছে বিভিন্ন সংস্থা।


আরও খবর



দীর্ঘ ৪ দিন পর ভেসে উঠল মরদেহ, সঙ্গে ৫ কেজি স্বর্ণ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
এম এ রহিম, বেনাপোল (যশোর)

Image

যশোরের শার্শার গোগা সীমান্তে ইছামতি নদীর খলিসাখালি খাল এলাকা থেকে বুধবার সকালে মশিয়ার রহমান নামে এক সোনা চোরাকারবারির মরদেহ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ।

মরদেহের শরীরে ৫ কেজি ২শ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বার বাঁধা ছিল।

নিহত মশিয়ার গোগা হরিশ্চন্দ্রপুর গ্রামের বুদো মড়লের ছেলে। খুলনা ২১ বিজিবির সিও লে. কর্নেল খুরসিদ আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয়রা জানায়, গত ১০মার্চ বিকেলে একটি স্বর্ণের চালান নিয়ে ইছামতি নদী দিয়ে ভারতের পিপলি সীমান্তে প্রবেশকালে নদীতে ডুবে যান মশিয়ার। গত ৩ দিন ধরে সীমান্তের ইছামতি নদীতে তাঁর মরদেহ উদ্ধারে বিজিবি, পুলিশ, ফায়ার সার্ভিসের ডুবুরিরা ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) চেষ্টা চালায়। তবে ভারত অংশে প্রবেশে বিএসএফ বাধা দেওয়ার ডুবুরিরা মরদেহ উদ্ধারে ব্যর্থ হয়। অবশেষে দীর্ঘ ৪ দিন পর আজ সকালে ঘটনাস্থল থেকে দেড় কিলোমিটার দূরে খলসিখাল এলাকায় মরদেহটি ভেসে ওঠে।

স্থানীয়রা দেখতে পেয়ে বিজিবি ও পুলিশকে খবর দেয়। এদিন দুপুরে বিজিবি সদস্যরা মরদেহটি উদ্ধার করে শার্শা থানা পুলিশের কাছে হস্তান্তর করে।

জামাল ও রহিম বক্স নামে দুজন চোরাকারবারি মশিয়ারকে বাড়ি থেকে ডেকে নিযে গিয়েছিল বলে জানায় স্বজনেরা। তাঁরা হত্যার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান তবিবর রহমান বলেন, নদীতে ভেসে থাকা মরদেহটি উদ্ধার করা হয়েছে। তবে প্রকৃত ঘটনা উদঘাটনে প্রশাসনের সহযোগিতা চাই।

শার্শা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান মনির বলেন, মরদেহটি ময়নাতদন্তের জন্য যশোর মর্গে পাঠানো হবে। ঘটনা উদঘাটনে পুলিশ ও যশোর ডিবি পুলিশ চেষ্টা করছে।

উদ্ধার স্বর্ণ যশোর ট্রেজারিতে জমা দেওয়া হবে জানান ওসি মনিরুজ্জামান।


আরও খবর



সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সোমবার (২৫ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি বেসরকারি টেলিভিশন এবং রেডিও স্টেশনগুলো তার এ ভাষণ একযোগে সম্প্রচার করবে।

আজ ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। বাঙালি জাতির জীবনে ১৯৭১ সালের এই দিন শেষে এক বিভীষিকাময় ভয়াল কালরাত নেমে এসেছিল।

ওই দিন মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্বপরিকল্পিত অপারেশন সার্চ লাইট-এর নীলনকশা অনুযায়ী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র বাঙালির ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।

বাঙালির স্বাধীনতার আকাঙ্ক্ষা মুছে দেওয়ার চেষ্টায় ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরু করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। তারপর নয় মাসের সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে এসেছিল বাংলাদেশের স্বাধীনতা। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে ব্যাপক গণহত্যা চালিয়ে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানের সামরিক বাহিনী যে সশস্ত্র অভিযান পরিচালনা করে, তারই নাম দেওয়া হয়েছিল অপারেশন সার্চলাইট।


আরও খবর



ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ২০

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

কৃষ্ণ সাগর তীরবর্তী ইউক্রেনের শহর ওডেসায় রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭৫ জনেরও বেশি। শুক্রবার (১৫ মার্চ) ইউক্রেনের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, চলতি মাসে প্রায় প্রতিদিনই রুশ ড্রোন বা ক্ষেপণাস্ত্র দ্বারা হামলার শিকার শহরটিতে নিষ্ঠুর’ হামলার জন্য রাশিয়া ইউক্রেনের বাহিনীর কাছ থেকে ন্যায্য জবাব’ পাবে।

রাশিয়ার কয়েক সপ্তাহের হামলাগুলোর মধ্যে শুক্রবারের বেসামরিক অবকাঠামোতে চালানো হামলাটিই ছিল সবচেয়ে মারাত্মক।

ইউক্রেনের জাতীয় টেলিভিশনে আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার জানান, মস্কো অধিকৃত ক্রিমিয়ার উপদ্বীপ থেকে ছোড়া দুটি রাশিয়ান ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র শুক্রবার ওডেসার একটি আবাসিক এলাকায় আঘাত হেনেছে। ধর্মঘটের ফলে কিছু বাসিন্দা গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধের সম্মুখীন হয়েছে।

কিপার বলেন, বিস্ফোরণগুলো খুবই শক্তিশালী ছিল। বিশেষ করে দ্বিতীয় বিস্ফোরণটি... এটি খুবই শক্তিশালী ক্ষেপণাস্ত্র যা রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া থেকে মাত্র কয়েক মিনিটের মাথায় এখানে উড়ে এসেছে। প্রথম ক্ষেপণাস্ত্র হামলার পর আহতদের চিকিৎসা দিতে ঘটনাস্থলে ছুটে আসা একজন চিকিৎসক ও একজন উদ্ধারকর্মী দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের হামলায় নিহত হন। একই সঙ্গে ১০ জন গুরুতর আহত হন।’

স্থানীয় বাসিন্দারা ঘটনাটি ঘটার পরে আহতদের রক্ত দান করার জন্য চিকিৎসা কেন্দ্রগুলোতে লাইন ধরেন। এ ঘটনায় শনিবার (১৬ মার্চ) স্থানীয়ভাবে শোক দিবস ঘোষণা দেওয়া হয়।

দেশটির দক্ষিণাঞ্চলের সামরিক কমান্ডার জানিয়েছেন, হামলায় একটি তিনতলা বিনোদনকেন্দ্র ও ১০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

সামাজিক মাধ্যম টেলিগ্রামে জেলেনস্কি বলেছেন, রুশ হত্যাকারীরা যাতে এ হামলায় আমাদের ন্যায্য প্রতিক্রিয়া অনুভব করতে পারে তা নিশ্চিত করতে আমাদের প্রতিরক্ষা বাহিনী অবশ্যই সবকিছু করবে।


আরও খবর