আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

শিশু শান্তি পুরস্কার পেল ৩ কিশোরী

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

তখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউক্রেনের প্রায় বিধ্বস্ত অবস্থা। নিরাপত্তার জন্য শিশুদের পাঠিয়ে দেওয়া হচ্ছে জাপান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশেআশ্রয়ের জন্য। এ ঘটনায় ভীষণ মর্মাহত হয়েছিল ইউক্রেনের সোফিয়া তেরেশচেঙ্কো, আনাস্তাসিয়া ফেসকোভা ও আনাস্তাসিয়া ডেমচেঙ্কো নামে তিন কিশোরী। দেশ ছাড়তে বাধ্য হওয়া শিশুরা একটি অপরিচিত দেশে মা-বাবা ছাড়া কতটা অস্থিরতায় থাকতে পারে, সেটি ভেবে তারা খুব আহত হয়েছিল। তাই ইউক্রেনের বাতাস যখন বারুদের গন্ধে অস্থির, তখন এই তিন কিশোরী অনলাইনে নিজেদের মধ্যে যোগাযোগ করে তৈরি করেছিল দুটি মোবাইল ফোন অ্যাপ। তারা এই অ্যাপ দুটি তৈরি করেছিল মূলত শরণার্থী শিশুদের সাহায্য করার জন্য।

সোফিয়া, আনাস্তাসিয়া ও ডেমচেঙ্কোর তৈরি করা অ্যাপ দুটির একটির নাম রেফি, অন্যটি সুইত। প্রথমটি তৈরি করা হয়েছে ৪ থেকে ১১ বছর বয়সী শরণার্থী শিশুদের জন্য। এই অ্যাপে শিশুদের আশ্রয় দেওয়া বিভিন্ন দেশের তথ্য সংরক্ষণ করা হয়েছে যেন শিশুরা সেই সব দেশে যাওয়ার আগে বা পরে সে দেশটি সম্পর্কে জানতে পারে। এ ছাড়া এই অ্যাপে রয়েছে শরণার্থী শিশুদের জন্য যোগাযোগসংক্রান্ত পরামর্শ। এসব পরামর্শ মেনে তারা নিরাপত্তা, খাদ্য বা আশ্রয়ের যেকোনো সংকটে যথাযথ জায়গায় যোগাযোগ করতে পারে।

একটি নতুন দেশের ভাষা জানা না থাকলে সেখানে দিন কাটানোটা খুবই যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। এই সমস্যা দূর করতে তৈরি করা হয়েছিল সুইত নামের অ্যাপটি। এর সাহায্যে ভিন্ন ভাষাভাষী শিশুদের মধ্যে যোগাযোগ সহজ করে দেওয়া হয়েছে। অ্যাপটি তৈরি করা হয়েছে ১৬ বছর এবং এর বেশি বয়সী কিশোর-কিশোরীদের জন্য।

কিডস রাইটসের হিসাব অনুযায়ী, ২০২২ সালের শেষ পর্যন্ত প্রায় ৪৩ মিলিয়ন শিশুকে তাদের জন্মভূমি ত্যাগ করতে হয়েছে যুদ্ধবিগ্রহের কারণে। এই অশান্ত পৃথিবীতে শিশুদের নিরাপত্তা ও যোগাযোগের জন্য যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের তিন কিশোরী তৈরি করেছে দুটি অ্যাপ। এই বিশেষ কারণে ইন্টারন্যাশনাল কিডস রাইটস অর্গানাইজেশন এ বছরের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার তুলে দিয়েছে সোফিয়া, আনাস্তাসিয়া ও ডেমচেঙ্কোর হাতে। প্রতিষ্ঠানটি বিশ্বের ৩৫টি দেশ থেকে মনোনয়ন পাওয়া ১৪০ জন প্রতিযোগীর মধ্য থেকে তাদের বিজয়ী ঘোষণা করে।

পুরস্কার জয়ের মাধ্যমে ইউক্রেনীয় তিন কিশোরী একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মের সহায়তা পেল। এর মাধ্যমে তারা তাদের বার্তা আরও বড় পরিসরে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে পারবে। 


আরও খবর



মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলের আঘাতে বাংলাদেশে দুজনের মৃত্যু এবং সীমান্তে চলমান পরিস্থিতি নিয়ে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মুহাম্মদ মাইনুল কবির মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) তাকে এই প্রতিবাদ জানান।

এর আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়। পরে বেলা ১১টায় সেখানে আসেন রাষ্ট্রদূত।

সীমান্তের ওপারে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলছে। সীমান্তের ওপার থেকে মর্টারশেলের আঘাতে বাংলাদেশে দুজন নিহত হয়েছেন। নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউপির ৪ নম্বর ওয়ার্ডের জলপাইতলি এলাকায় এ ঘটনা ঘটে।

উদ্ভূত পরিস্থিতির মধ্যে মিয়ানমার সীমান্ত বাহিনীর ২২৯ জন সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তাদের নিরস্ত্র করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে নেওয়া হয়েছে। বান্দরবানে আশ্রয় নেওয়া ওই সীমান্তরক্ষীদের ফিরিয়ে নিতে মিয়ানমার এরই মধ্যে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ শুরু করেছে।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ তার দপ্তরে সাংবাদিকদের বলেন, ‌‌মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের নিরবচ্ছিন্ন যোগাযোগ আছে। মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ করেছেন। তারা তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাবেন। তাদের সীমান্তরক্ষীদেরও ফিরিয়ে নিয়ে যাবেন।

সীমান্ত পরিস্থিতি এবং পক্ষ বা জাতিসংঘের যুক্ততা নিয়ে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, আমাদের সীমান্ত যথেষ্ট সুরক্ষিত আছে। তারা পালিয়ে আসায় তাদের আশ্রয় দিয়েছি। যেহেতু দুই দেশের মধ্যে আলাপ-আলোচনা চলছে, সেহেতু তৃতীয় পক্ষকে এখানে জড়িত করার কোনো প্রশ্ন নেই।


আরও খবর



বাবা হারালেন চিত্রনায়িকা পপি

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা সাদিকা পারভিন পপির বাবা আমির হোসেন আর নেই। আজ সোমবার সকাল সাড়ে ৬টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তথ্যটি নিশ্চিত করেছে পপির পারিবারিক একাধিক ঘনিষ্টজন।

তারা জানান, আজ সকাল সাড়ে ৬টায় পপির বাবা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কিছুক্ষণের মধ্যেই তার মরদেহ ঢাকা থেকে খুলনায় নিয়ে যাওয়া হবে। জানাজা শেষে সেখানেই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

পপির বাবা আমির হোসেন দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। বেশ কয়েক মাস ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে ছিলেন।

এদিকে, একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা পপি দীর্ঘ তিন বছর ধরে আড়ালে আছেন। হঠাৎ করেই শোবিজ থেকে নিজেকে গুটিয়ে নেন এই অভিনেত্রী। প্রথম দিকে পপির এ অনুপস্থিতিকে স্বাভাবিক মনে করেছিলেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। কিন্তু সময় যতই এগোতে থাকে ততই তাকে ঘিরে ধোঁয়াশা তৈরি হয়।

জানা যায়, গোপনে সংসার পেতেছেন পপি। সেই সংসারে রয়েছে একটি সন্তানও। ২০২১ সালের অক্টোবরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দেন এই চিত্রনায়িকা। বর্তমানে স্বামী-সন্তান নিয়ে ধানমন্ডি বসবাস করছেন পপি।


আরও খবর



হাসপাতালে ভর্তি জাহিদ হাসান

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

হাসপাতালে ভর্তি হয়েছেন অভিনেতা ও প্রযোজক জাহিদ হাসান। শ্বাসকষ্ট নিয়ে চলতি সপ্তাহে রাজধানীর ধানমন্ডির একটি হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যাজমার সমস্যা প্রকট হওয়ায় তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালের সি-ব্লকের একটি কেবিনে তিনি ভর্তি আছেন। এখন সবকিছু নিয়ন্ত্রণে।

জানা যায়, শীতের কারণে এ অভিনেতা বেশ বেকায়দায় পড়েছিলেন। এতে তার অ্যাজমার সমস্যা বেড়ে যায়। শুরু হয় শ্বাসকষ্ট। এরপরই তাকে হাসপাতালে আনা হয়। হাসপাতালে দেখাশোনা করছেন তার স্ত্রী অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ ও দুই সন্তান।

প্রসঙ্গত, নব্বই দশকের জনপ্রিয় অভিনেতা জাহিদ এখনো মিডিয়ায় সরব। অভিনয়ের পাশাপাশি প্রযোজনাতে বেশ ব্যস্ত তিনি। গত কয়েক বছরে ঈদের টিভি আয়োজনে অন্যতম আকর্ষণ হিসেবে থাকত এ তারকার নাটক।

নিউজ ট্যাগ: জাহিদ হাসান

আরও খবর



পটুয়াখালীতে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
পটুয়াখালী প্রতিনিধি

Image

পটুয়াখালীর গলাচিপায় ইমরান পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই জন নিহত হয়েছেন। তারা হলেন রাহাত (২০) ও বেলাল (২২) । এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৫ জন। আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় দুজনকে উদ্ধার করে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটার দিকে পটুয়াখালী-গলাচিপা সড়কে বাদুরা বাজার সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত রাহাত ও বেলালের বাড়ি গলাচিপা উপজেলা গজালিয়া ইউনিয়নে বলে জানা গেছে।

গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আলম বলেন, দুজনের লাশ উদ্ধার করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে তিনটার দিকে ৩০-৩৫ জন যাত্রী নিয়ে ওই বাসটি গলাচিপার হরিদেবপুর ফেরিঘাট থেকে পটুয়াখালীর উদ্দেশে রওয়ানা দেয়। বাদুরা বাজার সংলগ্ন এলাকায় পৌঁছালে গ্রিন লাইন পরিবহনের একটি বাসকে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী খাদে পরে যায়। এতে ঘটনাস্থলেই দুজন যাত্রীর মৃত্যু হয়। ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা রেকার দিয়ে বাসটি উদ্ধারের চেষ্টা চালায়।


আরও খবর



শুটিং ও শো-এ অংশ নিতে যুক্তরাষ্ট্রে মৌসুমী

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রিয়দর্শিনী চিত্রনায়িকা মৌসুমী অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করে মুগ্ধ করেছেন ভক্তদের। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনাও করেছেন তিনি।

জনপ্রিয় এই অভিনেত্রী বর্তমানে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে। এর আগে আমেরিকায় গেলে দ্রুতই দেশে ফিরেছেন, কিন্তু এবার দীর্ঘ সময় সেখানে অবস্থান করছেন। সেখানে মৌসুমী মা-বোন ও দুই সন্তানের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি শুটিং ও শো-এ অংশ নিচ্ছেন।

এর আগে, নির্মাতা ও অভিনেতা হাসান জাহাঙ্গীরের পরিচালনায় কন্ট্রাক্ট বিয়ে নামে একটি সিরিজে অভিনয় করেন। এবার মৌসুমী অর্ধাঙ্গিনী নামে মিউজিক্যাল ফিল্মেরও শুটিং শেষ করেছেন বলে জানা গেছে। এটি নির্মাণ করছেন সৈয়দ আর ইমন।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে অর্ধাঙ্গিনীর একটি পোস্টার ও টিজার। তবে কবে মুক্তি পাচ্ছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি পরিচালক।

কাজটি নিয়ে সৈয়দ আর ইমন বলেন, মৌসুমীর মতো এত বড় মাপের একজন নায়িকা আমেরিকার শীতে অভ্যস্ত নন। সেই তিনি মাইনাস ১০-১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রচণ্ড ঠাণ্ডায় বরফের মধ্যেও কষ্ট করে শুটিংয়ে অংশ নিয়েছেন। কষ্ট হলেও মৌসুমী আপা পুরোপুরি ক্যারেক্টারের মধ্যেই ছিলেন। তার ডেডিকেশনে আমরা মুগ্ধ। আশা করি, কাজটি সবার ভালো লাগবে।

মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত আরেকটি সিনেমা সোনার চর। সিনেমাটির পরিচালক জাহিদ হোসেন জানিয়েছেন, মৌসুমী দেশে ফিরলেই সিনেমাটি মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কারণ, মৌসুমীকে নিয়েই সোনার চর মুক্তির প্রচারণা চালাতে চায় সিনেমাটির টিম। এতে মৌসুমী ছাড়াও অভিনয় করেছেন ওমর সানী, জায়েদ খানসহ আরও অনেকে।


আরও খবর