আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব গঠনের নির্দেশনা

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে পুষ্টি কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৩০ জুলাইর মধ্যে সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। এ কার্যক্রমের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

চিঠিতে বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণি থেকে ৬ জন করে মোট ৩০ জন এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ৪ থেকে ৫ জন করে মোট ৩০ জন শিক্ষার্থী নিয়ে কিশোর-কিশোরী ক্লাব গঠন করতে হবে। এক্ষেত্রে বিদ্যালয়টি কো-এডুকেশনাল হলে ৩০ জন সদস্যদের অর্ধেক মেয়ে এবং অর্ধেক ছেলে হতে হবে। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে সব ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবা প্রদান করা হবে। ক্লাব পরিচালনার জন্য স্টুডেন্ট ক্যাবিনেট সদস্যদের মধ্য থেকে সম্ভব হলে দুইজন (একজন মেয়ে ও একজন ছেলে) ক্লাব লিডার নির্বাচন করতে হবে।

চিঠিতে আরও জানানো হয়, স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবামূলক কার্যক্রম বাস্তবায়নে ক্লাবের সদস্যদের সহায়তার জন্য প্রধান শিক্ষক দুজন গাইড শিক্ষক একজন নারী ও একজন পুরুষ শিক্ষক নির্বাচন করবেন। দুজন গাইড শিক্ষক বিজ্ঞান/ কৃষি শিক্ষা/শরীরচর্চা/গার্হস্থ্য বিজ্ঞান শিক্ষকদের মধ্য থেকে নির্বাচন করা যেতে পারে। গাইড শিক্ষক ক্লাবের দেখভাল করবেন।

 


আরও খবর



নেপালে বিমান বিধ্বস্ত: ২১ মরদেহ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ মে ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নেপালে বিধ্বস্ত উড়োজাহাজটির ২২ আরোহীর মধ্যে একজনকে ছাড়া সবার মরদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে বলে এএফপির খবরে বলা হয়।

সোমবার মোসতাং জেলার পাহাড়ের ধারে ছড়িয়ে-ছিটিয়ে থাকা যাত্রীবাহী উড়োজাহাজটির ধ্বংসাবশেষ থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

রোববার সকালে নেপালের পশ্চিমাঞ্চলীয় পোখারা থেকে বেসরকারি সংস্থা তারা এয়ারের উড়োজাহাজটি জমসন শহরে যাচ্ছিল। এ যাত্রা ছিল ২০ মিনিটের। অবতরণের পাঁচ মিনিট আগে উড়োজাহাজটি নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়ে।

নেপালের সেনাবাহিনীর মুখপাত্র নারায়ণ শিলওয়াল এএফপিকে বলেন, ২১টি মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি একজনের মরদেহও উদ্ধারের চেষ্টা চলছে।

উড়োজাহাজের আরোহীদের মধ্যে চারজন ভারতীয় ও দুজন জার্মান ছিলেন। বাকিরা নেপালি। তাঁদের মধ্যে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার, তাঁর স্ত্রী ও তাঁদের দুই মেয়ে ছিলেন। তাঁরা কেবলই যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন।

প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে সেনাবাহিনী ও বেসরকারি প্রতিষ্ঠানের হেলিকপ্টার প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে রোববার দিনভর অনুসন্ধান চালায়। কয়েকটি দল পায়ে হেঁটে এই অনুসন্ধানের কাজে সহায়তা করে। কিন্তু রাত নামলে নিষ্ফল এই তল্লাশি অভিযান বন্ধ ঘোষণা করা হয়।

বিবিসির খবরে বলা হয় নেপাল সরকার এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে।

২০১৮ সালে ইউএস-বাংলার একটি ফ্লাইট ৭১ জন আরোহী নিয়ে কাঠমান্ডুতে অবতরণ করার সময় উড়োহাজাহটিতে আগুন ধরে যায়। এতে ৫১ জন নিহত হয়।

নেপালে উড়োজাহাজ দুর্ঘটনার রেকর্ড আছে। সেখানে আবহাওয়ার বেশ ঘন ঘন পরিবর্তন হয়। বিমানবন্দরগুলো পাহাড়ি এলাকায়, যেগুলোতে ওঠানামা করা বেশ কঠিন।


আরও খবর



‘গেম অব থ্রোনস’র নতুন সিজনে ফিরছে জন স্নো

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় হলিউড সিরিজ গেম অব থ্রোনস। এ সিরিজ দেখেনি এমন দর্শক খুবই কম পাওয়া যাবে। এবার আসছে গেম অব থ্রোনসের নতুন সিজন হাউজ অব দ্য ড্রাগন। এটি গেম অব থ্রোনস ভক্তদের জন্য সুখবর। ভক্তরা ভেবেই নিয়েছিলেন এ সিরিজটির নতুন সিজন আর হয়ত আসবে না। তবে সব জল্পনা কল্পনার অবসান হয়েছে। অগাস্ট মাসেই মুক্তি পাচ্ছে এ সিরিজের নতুন সিজন হাউজ অব দ্য ড্রাগন। এরইমধ্যে নির্মাতারা জানান, নতুন সিজনে ফিরে আসছে জন স্নো। গেম অব থ্রোনস এর সবচেয়ে জনপ্রিয় এ চরিত্রে অভিনয় করে কিট হ্যারিংটনও জনপ্রিয়তার শীর্ষে ছিলেন।

এর আগে ২০২১ সালে মুক্তি পেয়েছিল হাউজ অব দ্য ড্রাগনর ট্রেলার। জর্জ আরআর মার্টিনের বইয়ের ওপর ভিত্তি করে হিট ফ্যান্টাসি সিরিজ গেম অব থ্রোনসর একটি নতুন সিজন। এটি সিংহাসনের পতনের ২০০ বছর আগের গল্পকে তুলে ধরবে।


আরও খবর



করোনা: বিশ্বে একদিনে আক্রান্ত ৫ লক্ষাধিক

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় শুক্রবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৯ হাজার ৭৭৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ২৭২ জনের। এছাড়া এই দিন বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৮৪ হাজার ৪৭৬ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স সূত্রে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র, আর এ দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে তাইওয়ানে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯৩ হাজার ৮৬২ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২০৫ জনের।

একই দিন তাইওয়ানে কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ২১৩ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৮ হাজার ৩৪৭ জন।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ান ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার সংক্রম-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো জার্মানি (নতুন আক্রান্ত ৭৪ হাজার ৯০৮ জন, মৃত ১০৬ জন), ব্রাজিল (নতুন আক্রান্ত ৫৬ হাজার ৪৯১ জন, মৃত ১৫৮ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৩০ হাজার ১০ জন, মৃত ৩৮ জন), রাশিয়া (মৃত ৭০ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৬৭৮ জন), স্পেন (মৃত ৬৪ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ১৫২ জন) ও উত্তর কোরিয়া (নতুন আক্রান্ত ৪৫ হাজার ৫৪০, মৃত ০)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৮৯৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১০ লাখ ৩১ হাজার ১৯১ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৬ হাজার ৭০৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, মহামারির দুই বছরে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৩ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৮৪৬ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৬৬ লাখ ২৯ হাজার ৬৬০ জন।

এছাড়া এই সময়সীমার মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ৫১ কোটি ২২ লাখ ৯৪ হাজার ২৯২ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



বজ্রপাতে পাঁচ জেলায় শিশুসহ ১১ মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বজ্রপাতে শুক্রবার (১৭ জুন) দেশের পাঁচ জেলায় শিশুসহ ১১ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে কেবল ময়মনসিংহেই মারা গেছেন ছয়জন। এছাড়া সিরাজগঞ্জে দুইজন এবং বগুড়া, জামালপুর ও চুয়াডাঙ্গায় একজন করে মারা গেছেন।

ময়মনসিংহ:

ময়মনসিংহে মাছ ধরতে গিয়ে পৃথক বজ্রপাতের ঘটনায় তিন শিশুসহ ছয়জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭ জুন) সকাল থেকে দুপুরের দিকে জেলা সদর, নান্দাইল ও ধোবাউড়া উপজেলায় এসব ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সদর উপজেলার দড়ি কুষ্টিয়া ইউনিয়নের দড়ি কুষ্টিয়া গ্রামের কৃষক আবু বাক্কার (৪০) ও জাহাঙ্গীর আলম (৩০), নান্দাইল উপজেলার গাঙ্গাইল ইউনিয়নের কংকরহাটি গ্রামের শহীদুল্লাহর ছেলে সাঈদ মিয়া (১২), হাদিস মিয়ার ছেলে স্বাধীন মিয়া (১১) ও বিল্লাল হোসেনের ছেলে শাওন (৮) এবং ধোবাউড়া উপজেলার গোয়াতলা ইউনিয়নের মাটিখলা গ্রামের আবু সাইদ (৩২)।

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ বজ্রপাতে দুই কৃষক নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

অন্যদিকে গাঙ্গাইল ইউনিয়নের কংকরহাটি গ্রামের ইউপি সদস্য মো. গোলাপ হোসেন বলেন, বৃষ্টির সময় ওই তিন শিশু একসঙ্গে মাছ ধরতে যায়। দুপুর ২টার দিকে হঠাৎ বজ্রপাত হলে তারা গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে দুজনকে নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও একজনকে কিশোরগঞ্জ সদর হাসপাতালে নেন। কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এদিকে, ধোবাউড়ায় মাছ ধরতে গিয়ে বজ্রপাতে আবু সাইদ মারা যান। শুক্রবার সকালে উপজেলার গোয়াতলা ইউনিয়নের মাটিখলা গ্রামে এই ঘটনা ঘটে। নিহত আবু সাইদ ওই এলাকার মৃত আব্দুল গফুরের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, সকালের দিকে বাড়ির পাশে নৌকায় করে ছেলেকে নিয়ে কারেন্ট জাল দিয়ে মাছ ধরতে যান সাইদ। এসময় বজ্রপাত হলে নৌকা থেকে পড়ে যান তিনি। পরে ছেলের চিৎকারে স্থানীয়রা উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ধোবাউড়া থানার পরিদর্শক (তদন্ত) জালাল উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জে পৃথক স্থানে বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও দুজন। শুক্রবার (১৭ জুন) দুপুরে সিরাজগঞ্জ শহর থেকে নদীপথে নৌকাযোগে কাওয়াকোলা যাওয়ার সময় বজ্রপাতে আব্দুর রাজ্জাক মুন্সি (৪৫) নামে একজনের মৃত্যু হয়। এসময় আহত হন দুজন।

অপরদিকে, সয়দাবাদ ইউনিয়নের চলমান রেল সেতু প্রকল্পে কাজ করার সময় মো. নাসির (১৭) নামে একজনের মৃত্যু হয়েছে।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, সদর থানার দুটি স্থানে দুজন শ্রমিক বজ্রপাতে নিহত হয়েছে। আহত হয়েছে আরও দুজন। তাদের সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বগুড়া:

বগুড়ার আদমদীঘি উপজেলায় মরিচ ক্ষেত পরিচর্যা করতে গিয়ে বজ্রপাতে জহুরুল ইসলাম (২১) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। নিহত জহুরুল উপজেলার ছাতিয়ানগ্রাম ইউপির কোমারভোগ গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে।

শুক্রবার বেলা ১২টায় নিহতের বাড়ির পাশে ফসলি মাঠে ঘটনাটি ঘটে। আদমদিঘী থানার উপ-পরিদর্শক (এসআই) প্রদীপ কুমার বর্মণ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বেলা ১২টার দিকে জহুরুল বাড়ির পাশে মরিচ ও অন্যান্য সবজি ক্ষেত পরিচর্যা করছিলেন। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে।

জামালপুর:

জামালপুরের সরিষাবাড়ীতে বিলের পানিতে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে শাকিল (১৫) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৭ জুন) সকালে উপজেলার কামরাবাদ ইউনিয়নের শুয়াকৈর বিলে এ ঘটনা ঘটে। শাকিল উপজেলার শুয়াকৈর দক্ষিণ পাড়া গ্রামের আনোয়ারের ছেলে ও জমশের আলী উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র।

স্থানীয় সূত্র জানায়, বৃষ্টিতে শাকিল শুক্রবার সকালে শুয়াকৈর বিলে মাছ ধরতে যায়। এসময় হঠাৎ বজ্রপাতে বিলের পানিতে লুটিয়ে পড়ে সে। খবর পেয়ে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. দেবাশীষ রাজবংশী বলেন, আজ সকালে মৃত অবস্থায় ছেলেটিকে হাসপাতালে আনা হয়েছিল। বজ্রপাতে তার মৃত্যু হয়।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় রহিম উদ্দিন (৫৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। শুক্রবার (১৭ জুন) বিকেলে উপজেলার ফরিদপুর গ্রামের দোপের মাঠে বজ্রপাতের এ ঘটনা ঘটেছে। নিহত রহিম উদ্দিন ফরিদপুর গ্রামের বলো জোয়ার্দ্দারের ছেলে।

গ্রামবাসী জানায়, আজ বিকেলে রহিম উদ্দিন মাঠে কৃষি কাজ করছিলেন। এসময় ঝড়-বৃষ্টির সঙ্গে বজ্রপাতের ঘটনা ঘটে। বজ্রপাতে সে ঘটনাস্থলে নিহত হয়।

বিষয়টি নিশ্চিত করে আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: বজ্রপাতে মৃত্যু

আরও খবর



বন্যায় সহায়তা হিসেবে ‘২ লাখ ৪৪ হাজার ৬৪০ ডলার’ দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যাদুর্গত এলাকার মানুষের সহায়তা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) জরুরিভাবে ২ দশমিক ৩ কোটি (২ লাখ ৪৪ হাজার ৬৪০ ডলার) বাংলাদেশি টাকা দিয়েছে।

ওই অর্থ দিয়ে বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পরিবারকে ত্রাণ সরবরাহ করা হবে। বুধবার (২২ জুন) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানায়।

মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেছেন, এই অঞ্চলের কোনো কোনো এলাকায় ১২০ বছরেরও বেশি সময় ধরে এভাবে বন্যার পানি দেখা যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রতিকূল সময়ে বাংলাদেশের সরকার ও জনগণের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছ। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকার জনগণকে গুরুত্বপূর্ণ সহায়তা প্রদানে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

মার্কিন যুক্তরাষ্ট্র গত ৫০ বছরে বাংলাদেশকে ৮ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে। শুধুমাত্র গত বছরই ইউএসএআইডি ১২০ মিলিয়ন ডলারেরও বেশি মানবিক সহায়তা এবং অতিরিক্ত ২০০ মিলিয়ন ডলার দিয়েছে। বাংলাদেশের মানুষের জীবনযাত্রার উন্নতির লক্ষ্যে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রচার, পরিবেশ রক্ষা, এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রেখেছে।


আরও খবর