আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

শেরপুরে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল কৃষকের

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ডিসেম্বর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ডিসেম্বর 20২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেরপুরের ঝিনাইগাতীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে লেবিসন চিরান (৩৩) নামে এক আদিবাসী কৃষকের মৃত্যু হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) বিকেলের দিকে উপজেলার নলকুড়া ইউনিয়নের বারুয়ামারী গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত লেবিসন চিরান একই গ্রামের মৃত উকিন্দ্র মারাকের ছেলে।

জানা গেছে, বিকেলে লেবিসন চিরান নিজ বাড়ির পাশের সবজি ক্ষেতে বৈদ্যুতিক মোটর দিয়ে পানি দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হন। পরিবারের লোকজন তাকে উদ্ধার করলে কিছু সময়ের মধ্যে তার মৃত্যু হয়।

ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল আলম ভূঁইয়া জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে নিহতের সুরতহাল রিপোর্ট তৈরি করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর



শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল হুতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ভয়ঙ্কর হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহী গোষ্ঠী। ধারণা করা হচ্ছে, এই ক্ষেপণাস্ত্র লোহিত সাগর, এডেন উপসাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারে ইরান সমর্থিত গোষ্ঠীটি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ। এর আগে, ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এডেন উপসাগরে একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল। তবে ওই উৎক্ষেপণের ফলে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে গত বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে এডেন উপসাগরে চলাচলকৃত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেই এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

এদিকে, গত মঙ্গলবার মার্কিন যুদ্ধজাহাজে খুব কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে হুতিরা। সিএনএনের খবর অনুসারে, সেদিন হুতিরা ইয়েমেন থেকে লোহিত সাগরে ইউএসএস ল্যাবুন লক্ষ্য করে খুব কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।


আরও খবর



করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ৪৯

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে দুজন করোনা রোগীর মৃত্যু হলো। ফলে চলতি বছরের ৩ মাসে মারা যাওয়া রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) দেশে ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে শনাক্ত হয়েছেন ৪৬ জন।

এ সময় ৭৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগী শনাক্তের হার ৬ দশমিক ৪৬।

দেশে এখন পর্যন্ত ২০ লাখ ৪৮ হাজার ৮৪৭ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৫ জনসহ সুস্থ হয়েছেন ২০ লাখ ১৫ হাজার ৮২০ জন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪৯২ জন।


আরও খবর



পদত্যাগ করলেন পেরুর প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্ষমতার অপব্যবহারের অভিযোগ নিয়ে পদত্যাগ করেছেন পেরুর প্রধানমন্ত্রী অ্যালবার্তো ওটারোলা। ক্ষমতার অপব্যবহার করে এক নারীকে অন্যায্য সুবিধা দিয়েছেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী এবং পিনাডো নামে ওই নারীর কথোপকথনের এক ক্লিপ প্রকাশ করে স্থানীয় সম্প্রচারমাধ্যম প্যানারোমা টিভি। এরপরই তার বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। অডিও ক্লিপে ওটারোলাকে ওই নারীর প্রতি তার ভালোবাসার কথা ঘোষণা করতে শোনা যায় এবং তাকে তার সিভি পাঠাতে বলতে শোনা যায়।

যদিও প্যানোরামার রিপোর্ট অনুসারে কোনও অবৈধ কাজ করার কথা অস্বীকার করেছেন ওটারোলা। তিনি বলেন, মাত্র একবার বৈঠকে পিনেডোর সাথে দেখা করেন। মঙ্গলবার পেরু সম্প্রচারমাধ্যম ক্যানাল এনকে তিনি বলেন, এর আগেও তার সঙ্গে তার খুব অল্প সময়ের সম্পর্ক ছিল।

দুজনই বলেছেন, অডিও রেকর্ডিংগুলো ২০২১ সালে ওটারোলা মন্ত্রী হওয়ার আগের। এক্স এ দেওয়া এক পোস্টে ওটারোলা দাবি করেন, 'আমি জনগণের কাছ থেকে এক পয়সাও চুরি করিনি। আমার প্রশাসনে কোনো অনিয়মিত চুক্তি হয়নি।


আরও খবর



বঙ্গবন্ধুর জন্মদিনে আ.লীগের কর্মসূচি

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচির কথা জানানো হয়।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আগামীকাল রোববার সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং সারা দেশে সংগঠনের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন।

এদিন সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় নেতারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। একইসঙ্গে মিলাদ ও দোয়া মাহফিল এবং শিশু সমাবেশে অংশগ্রহণ করবেন তারা।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির অংশ হিসেবে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া সন্ধ্যা ৬টায় মিরপুর ব্যাপ্টিস্ট চার্চ (৩/৭-এ সেনপাড়া, পবর্তা, মিরপুর-১০)-এ খ্রিস্টান সম্প্রদায়, সকাল ১০টায় সবুজবাগ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার ও সন্ধ্যা ৬টায় রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং বেলা সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনা সভার আয়োজন করেছে।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আগামী সোমবার সকালে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে দলের পক্ষ থেকে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে সারা দেশে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপনের জন্য আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।


আরও খবর



প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপের (খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ) মৌখিক পরীক্ষা বৃহস্পতিবার (১৪ মার্চ) থেকে শুরু হয়ে চলবে ২২ এপ্রিল পর্যন্ত।

বুধবার (১৩ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২০ ফেব্রুয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের (খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ) লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে ২০ হাজার ৬৪৭ জন উত্তীর্ণ হয়েছেন। এরাই এবার মৌখিক পরীক্ষায় অংশ নেবেন।

এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগওয়ারি নিয়োগ দেয়া হচ্ছে।

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। তাতে ২ হাজার ৪৯৭ প্রার্থী সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন।

নতুন ঘোষণা অনুযায়ী, আগামী ২৯ মার্চ তৃতীয় ধাপের নিয়োগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ধাপে ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের নিয়োগপ্রার্থীরা অংশ নেবেন।


আরও খবর