আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

শীতকালে গুড় খেলে দূরে রাখা যায় বেশ কিছু রোগ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীতকালের গুড়ের স্বাদ আর গন্ধে মন বেশ ভাল হয়ে যায়। কিন্তু শরীরের উপর এর কী প্রভাব পড়ে? সে কথা জেনে রাখা জরুরি।

শীতকালে গুড় খেলে নানা ভাবে শরীরের যত্ন হয়। দূরে রাখা যায় বেশ কিছু রোগ।

১) খেজুরের গুড়ে থাকে নানা ধরনের খনিজ পদার্থ। সঙ্গে প্রোটিন আর ভিটামিনও থাকে। ফলে এই গুড় নিয়ম করে খেলে শীতকালে কাজের শক্তি বাড়ে। হজমের সমস্যা দূর হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

২) নিয়মিত গুড় খেলে কমতে পারে মা‌ইগ্রেনের সমস্যা।

৩) শীতের সময়ে অনেকেরই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা হয়। নিয়ম করে গুড় খাওয়া গেলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে।

 ৪) খেজুরের গুড়ে আছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। শীতে যখন শুষ্ক হয়ে যায় শরীর, তখন এই গুড় আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

 ৫) এ ছাড়াও গুড়ে থাকে পর্যাপ্ত পরিমাণ আয়রন। তা শরীরের হিমোগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তাল্পতা দূর করে।

নিউজ ট্যাগ: শীতকালে গুড়

আরও খবর
যেসব স্বাস্থ্যকর খাবার বাড়ায় ওজন

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




ক্রিকেটে এত বাজে পারফরম্যান্স গত ৮ বছরে দেখিনি: পাপন

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পারফরম্যান্সে চরম নাখোশ হয়েছেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এমন কি আসন্ন নিউজিল্যান্ড সিরিজ শেষেই হেড কোচ রাসেল ডমিঙ্গোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

শনিবার (৪ ডিসেম্বর) বিসিবি প্রাঙ্গণে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। তার মতে, গত ৮ বছরে বাংলাদেশ দলের এতো বাজে পারফরম্যান্স তিনি কখনও দেখেননি।

শুরুটা হয়েছিলো টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বাছাই পর্ব কোনো ভাবে পার হতে পারলেও মূলপর্বে ধরাশায়ী হয় টাইগাররা। বিশ্বমঞ্চে এত বাজে হারের পর ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে শুরু হয় নানা সমালোচনা।

বিশ্বকাপের পরপরই ঘরের মাঠে পাকিস্তানকে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্টের জন্য আতিথীয়তা দেয় বাংলাদেশ। তবে জায়গা বদল হলেও রূপ বদল হয়নি বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ম্যাচের টি-টোয়েন্টির সবগুলো ম্যাচেই হেরে যায় স্বাগতিকরা। এরপর দুই টেস্টের প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় মুমিনুল হকের দল।

শনিবার (৪ ডিসেম্বর) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টেও বাংলাদেশকে হুংকার দিচ্ছে সফরকারিরা। টাইগারদের নিয়মিত এত বাজে পারফরম্যান্সে হঠাৎ করেই ক্ষেপলেন বিসিবি সভাপতি।


আরও খবর
ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ

শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১




পতনের মধ্য দিয়ে শেষ হলো পুঁজিবাজারে লেনদেন

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের লেনদেন ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৮৫ পয়েন্টে।  এ ছাড়া অপর দুই সূচকের মধ্যে ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২৬৮৩ ও ১৪৭৫ পয়েন্টে।

এদিকে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩ পয়েন্ট। সূচকটি ২০ হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান করে।


আরও খবর



আবারো ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করবে টিসিবি

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রোববার থেকে চার পণ্য ভর্তুকি মূল্যে বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বাজারে পণ্যমূল্য স্থিতিশীল রাখতে সরকারি এই সংস্থার পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পণ্যগুলো হচ্ছে- চিনি, মশুর ডাল, সয়াবিন তেল ও পেঁয়াজ।

শনিবার টিসিবির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ষষ্ঠ কিস্তিতে সারা দেশে ৪০০-৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে এসব পণ্য বিক্রি হবে। করোনাকালে মানুষের সহায়তায় ২৮ ডিসেম্বর মঙ্গলবার পর্যন্ত এই বিক্রি কার্যক্রম চলবে। আর এই বিক্রি কার্যক্রম শুক্রবার ছাড়া সপ্তাহের ছয় দিন চলমান থাকবে।

সূত্র জানায়, ভ্রাম্যমাণ ট্রাক থেকে একজন ক্রেতা প্রতি কেজি চিনি ৫৫ টাকা করে সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। পাশাপাশি প্রতি কেজি মসুর ডাল ৫৬ টাকায় সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। এ ছাড়া সয়াবিন তেল ১১০ টাকা লিটারে একজন ক্রেতা সর্বোচ্চ দুই লিটার এবং পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকা দরে সর্বোচ্চ চার কেজি করে কিনতে পারবেন।

নিউজ ট্যাগ: টিসিবি

আরও খবর



আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো আরও একমাস

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো এক মাস। ৩১ ডিসেম্বর পর্যন্ত এ বছরের আয়কর রিটার্ন দেওয়া যাবে। মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মুমেন।

এদিকে এনবিআর থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৮৪জি - তে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড, মহামারি করোনা পরিস্থিতিতে সৃষ্ট অসুবিধার কথা বিবেচনায় নিয়ে ব্যক্তিশ্রেণির করদাতার ২০২১-২২ কর বছরের রিটার্ন দাখিলের সময় সীমা ৩০ নভেম্বর ২০২১ হতে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানো হলো।

এর আগে সন্ধ্যা সোয়া ৫টায় তিনি জানিয়েছিলেন, এ বছর আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ছে না। রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বরই থাকছে।

আয়কর রিটার্ন জমা দেওয়ার নির্ধারিত সময় আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) শেষ হওয়ার কথা ছিল। তাই জরিমানা এড়াতে হাজার হাজার আয়করদাতা তাদের রিটার্ন জমা দেন। রাজধানীর সব কর অঞ্চলে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

এর আগে ই-আইটিএনধারী করদাতাদের নির্ধারিত সময়ের মধ্যেই রিটার্ন দাখিলের আহ্বান জানান কর বিভাগের সংশ্লিষ্টরা।

করোনা মহামারি বিবেচনায় চলতি বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারাদেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়ার সুবিধা রাখা হয়। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ খোলা হয়।

মঙ্গলবার (৩০ নভেম্বর) পর্যন্ত দেশের ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন।

নিউজ ট্যাগ: আয়কর রিটার্ন

আরও খবর
আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




মালাইকার পোশাক বিভ্রাটের পুরোনো ছবি ভাইরাল

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শোবিজ অঙ্গনে তারকা অভিনেত্রীদের পোশাক বিভ্রাটের ঘটনা নতুন কিছু নয়। হলিউড থেকে বলিউড সব ইন্ডাস্ট্রির অভিনেত্রীরাই এমন বিব্রতকর অবস্থার মুখোমুখি হয়েছেন। বেশ আগে একটি ফ্যাশন শোয়ে বলিউড অভিনেত্রী মালাইকা আরোরাও এমন বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন। সেই ছবি আবারো অন্তর্জালে ভাইরাল হয়েছে।

মূল ঘটনা হলোএকটি ফ্যাশন শোয়ে অংশ নিয়েছিলেন মালাইকা। শোয়ের মাঝে পাপারাজ্জিরা ঘিরে ধরেন তাকে। এ সময় তার পরনে ছিল হলুদ রঙের হাফ অব শোল্ডার। ক্যামেরার সামনে পোজ দিতে গিয়ে মালাইকার বুকের অংশের পোশাক সরে যায়। তবে বিষয়টি বুঝতে পেরে কৌশলে তা সামলে নেওয়ার চেষ্টা করেন মালাইকা এবং দ্রুত গাড়িতে উঠে যান এই অভিনেত্রী।

সেই মুহূর্তটি ক্যামেরাবন্দি করেন পাপারাজ্জিরা। পুরোনো সেই ছবি নতুন করে ভাইরাল হওয়ায় সমালোচনার মুখে পড়েছেন মালাইকা। কেউ কেউ কটাক্ষ করে মন্তব্য করছেন। তাদের ভাষায়—‘এমন পোশাক পরার কী দরকার, যা সামলানো যায় না।

ব্যক্তিগত জীবনে অভিনেতা অর্জুন কাপুরের সঙ্গে প্রেমের সম্পর্কে রয়েছেন মালাইকা। ২০১৯ সালে সম্পর্কের কথা স্বীকার করেন তারা। এরপর প্রায়ই বিভিন্ন জায়গায় তাদের একসঙ্গে দেখা যায়। খুব শিগগির তারা বিয়ে করবেন বলেও গুঞ্জন শোনা যাচ্ছে।

নিউজ ট্যাগ: মালাইকা অরোরা

আরও খবর