আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

সবজির দাম বেশি, কৃষকের মুখে হাসি

প্রকাশিত:শনিবার ২০ আগস্ট ২০22 | হালনাগাদ:শনিবার ২০ আগস্ট ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীতে উৎপাদিত সবজির চড়া মূল্যে চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে-ঘাটে সবজি ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। উৎপাদন আশানুরূপ হওয়ায় এবার দ্বিগুণ লাভের আশা করছেন তারা।

চাষিরা বলছেন, গ্রীষ্মকালীন পটল, বেগুন, ঢ্যাঁড়স, করলা, কাঁচা মরিচ, মিষ্টি কুমড়া, চিচিঙ্গা, ধুন্দল, ঝিঙা, পুঁইশাক ও পেঁপে আবাদ লাভজনক হলেও ঝুঁকিপূর্ণ। অন্যান্য বছর আবাদ করে উৎপাদন খরচ দিয়ে তেমন লাভ হতো না। তবে এবার সব সবজির দাম বেশি পাচ্ছেন তারা।

পবা উপজেলার সাইরপুকুর, দর্শনপাড়া বিল, বিল নেপালপাড়া, বিল ধর্মপুর, বাগধানী, বড়গাছী, পূর্ব পুঠিয়াপাড়াসহ বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, ধানের পাশাপাশি উঁচু জমিতে বিভিন্ন শাকসবজির আবাদ করেছেন চাষিরা। দাম ভালো পাওয়ায় অনেকে আগাম ফসল তুলছেন।

চাষিদের ভাষ্য, চলতি মৌসুমে যারা তুলনামূলক নিচু জমিতে মরিচসহ বিভিন্ন শাকসবজির আবাদ করেছেন, তারা শঙ্কায় ছিলেন। কারণ বৃষ্টি শুরু হলে আবাদ নষ্ট হয়ে যেতো। এবার তা হয়নি। ফলে বিঘাপ্রতি গড়ে ২৫ থেকে ৩০ মণ কাঁচা মরিচ ও শাকসবজি ঘরে তোলার প্রত্যাশা করছেন তারা।

চাষিরা বলছেন, মৌসুমের শুরুতে কাঁচা মরিচের মণ এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা পর্যন্ত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে একই মরিচের মণ আট হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এতে লাভবান হচ্ছেন চাষিরা। তবে হঠাৎ কেন দাম বেড়ে গেলো তা বলতে পারছেন না তারা।

তবে আমদানির খবরে কিছুটা কমেছে দাম। এরই মধ্যে বাজারে চাহিদার চেয়ে বেশি থাকায় বর্তমানে মরিচের মণ ছয় হাজার টাকায় নেমেছে। এই দাম স্থিতিশীল থাকলে দ্বিগুণের বেশি লাভ থাকবে বলে জানান চাষিরা।

মরিচের দাম বেশি পাওয়ায় দারুণ খুশি পবার হুজুরিপাড়া ইউনিয়নের সাইরপুকুর গ্রামের কৃষক ইসরাফিল ও তার স্ত্রী মিনা আক্তার। তারা জানান, বর্গা নিয়ে ১৮ শতক জমিতে জিয়া জাতের মরিচ আবাদ করেছেন। ফলনও ভালো হয়েছে। সার-কীটনাশকসহ অন্যান্য খরচ বাদ দিয়ে দ্বিগুণ লাভ থাকবে তাদের। মরিচের এমন দাম এর আগে দেখেননি তারা।

বড়গাছী ইউনিয়নের দাদপুর পূর্বপাড়া এলাকার চাষি মো. রবিন নওহাটা হাটে গত বৃহস্পতিবার এক মণ পটল ৭৫০ টাকায় বিক্রি করেছেন। তিনি বলেন, গত রবিবারের হাটে পটলের মণ ৯০০ টাকা বিক্রি করেছিলাম। গত বছর বৃষ্টির কারণে পটলের আবাদ ভালো হয়নি এবং বাজারেও দাম তেমন ছিল না। তাই লোকসান গুনতে হয়েছিল। কিন্তু চলতি মৌসুমে ফলন ভালো হয়েছে এবং বাজারে দামও বেশি পাচ্ছি। ফলে দ্বিগুণ লাভের আশা করছি।

মোহনপুর উপজেলার পটল ব্যবসায়ী সালাম বলেন, বৃহস্পতিবার বাজারে আমদানি বেশি হওয়ায় ৮০০ টাকায় কিনেছি পটলের মণ। এর আগের হাটে আরও বেশি ছিল দাম। কিছুটা কমেছে। এবার মাঠপর্যায়ে সবজির দাম বেশি।

নওহাটা হাঁটের পটল ব্যবসায়ী মোহম্মদ আলী বলেন, বৃহস্পতিবার ভালো মানের পটল ৮০০ থেকে ৯০০ টাকায় মণ কিনেছি। গত হাটে (রবিবার) আমদানি কম থাকায় এক হাজার ১০০ থেকে এক হাজার ২০০ টাকায় মণ কিনেছি। গত বছর এই সময়ে ৩০০ থেকে ৬০০ টাকা ছিল পটলের মণ। গত কয়েক বছরের তুলনায় এবার প্রত্যেক ফসলে অধিক দাম পাচ্ছেন কৃষকরা।

মৌমাছি ইউনিয়নের হরিহরপাড়া এলাকার কৃষক দুলাল হোসেন নওহাটা হাটে তিন মণ করলা বিক্রি করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার হাটে আমদানি বেশি থাকায় প্রতি মণ করলা ৭২০ টাকায় বিক্রি করেছি। গত রবিবার এক হাজার ৪০০ টাকায় বিক্রি করেছিলাম। এখন দাম কমে গেছে। তবু এই দাম পেয়ে আমরা খুশি। আশা করছি লাভ হবে এবার।

দাদপুর পূর্বপাড়া এলাকার চাষি মো. কামরুল ইসলাম দুই মণ পেঁপে বিক্রি করেছেন এক হাজার ৬০০ টাকায়। তিনি বলেন, এ বছর সব সবজির দাম বেশি। কিন্তু কেন বেশি তা আমরা জানি না। তবে আমরা লাভবান হচ্ছি।

নওহাটা হাটের সততা এন্টারপ্রাইজের ব্যবসায়ী আয়েন উদ্দিন বলেন, গত বৃহস্পতিবার ঢ্যাঁড়সের মণ কিনেছি এক হাজার ৪০০ টাকা। যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি। প্রতি মণ মুলা কিনেছি এক হাজার ৩০০ টাকা, বেগুনের মণ কিনেছি এক হাজার ৬০০ টাকা, কচুর মণ কিনেছি এক হাজার ৪০০ টাকা, কাঁকরোলের মণ কিনেছি ৫৬০ টাকা, আলুর মণ কিনেছি ৮৮০ টাকা। এর সঙ্গে পরিবহন ও শ্রমিক খরচ রয়েছে। সবমিলিয়ে খরচ ধরে আমাদের বিক্রি করতে হবে। তবে লাভ যা হওয়ার কৃষকদেরই হচ্ছে।

দেখা গেছে, বেগুনের কেজি ৫০ থেকে ৬০, আলুর কেজি ২৫ থেকে ৩০, কাঁচা মরিচের কেজি ১৫০ থেকে ১৬০, করলার কেজি ৫০ থেকে ৬০, পেঁপের কেজি ২৫ থেকে ৩০, লাউ প্রতি পিস ৪০, ঢ্যাঁড়সের কেজি ৩৫ থেকে ৪০, বরবটির কেজি ৩৫ থেকে ৪০, পটলের কেজি ২৫ থেকে ৩০, ঝিঙার কেজি ৪০, মিষ্টি কুমড়ার কেজি ৩০ থেকে ৩৫ ও চাল কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

পাশাপাশি পুঁইশাকের আঁটি ২৫, লাল শাক ও সবুজ শাকের আঁটি ১০ থেকে ১৫, কলমি শাকের আঁটি ২০, কাঁচাকলার হালি ২০ থেকে ২৫, লেবুর হালি ছয় থেকে আট, দেশি শসার কেজি ৮০, হাইব্রিড শসার কেজি ৬০ থেকে ৭০, মুলার কেজি ৪০, পেঁয়াজের কেজি ৫০, দেশি রসুনের কেজি ১৬০, ভারতীয় রসুনের কেজি ১০০ ও আদার কেজি ৮০ থেকে ৯০ টাকা বিক্রি হচ্ছে।

পবা উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে পবায় ২০০ হেক্টরে করলা, ১৮০ হেক্টরে ঢ্যাঁড়স, ১৭৫ হেক্টরে বেগুন এবং ৭০০ হেক্টর জমিতে মরিচ আবাদ হয়েছে। মরিচের পাশাপাশি শাকসবজি আবাদ করেছেন চাষিরা। বাজারে দাম ভালো পাওয়ায় খুশি তারা। কৃষকদের উৎপাদন বাড়াতে মাঠপর্যায়ে কাজ করছি আমরা। কৃষকদের প্রণোদনা দেওয়াসহ নানাভাবে সহযোগিতা করা হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. মোজদার হোসেন বলেন, চলতি মৌসুমে প্রায় এক হাজার হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। এর মধ্যে জেলায় দুই হাজার ২৫০ হেক্টর জমিতে কাঁচা মরিচ রয়েছে। পাশাপাশি ৬৪৮ হেক্টরে করলা, এক হাজার ৩৪ হেক্টরে পটল, এক হাজার ২৮৬ হেক্টরে বেগুন ও ৪৭৪ হেক্টর জমিতে ঢ্যাঁড়স আবাদ হয়েছে। এ বছর ফলন ও দাম ভালো পাওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা।


আরও খবর



ওমানে বন্যা: স্কুল শিক্ষার্থীসহ নিহত ১৬

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে বন্যার কবলে পড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬ জন মানুষ। কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতদের অনেকেই স্কুলগামী শিশু। মঙ্গলবার (১৬ এপ্রিল) এই তথ্য জানিয়েছে আল আরাবিয়া।

ওমান নিউজ এজেন্সি রবিবার প্রাথমিকভাবে জানিয়েছিল, বন্যার পানিতে গাড়ি ভেসে যাওয়ায় নয় জন স্কুলগামী শিশু ও তিনজন প্রাপ্তবয়স্ক মানুষ মারা গেছেন।

দেশের উত্তর-পূর্ব প্রান্তে আঘাত হানা এই বন্যায় আরও পাঁচ ব্যক্তি নিখোঁজ আছেন।

ওমান নিউজ এজেন্সি সোমবার জানায়, এক শিশু ও তিন ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।

রবিবার থেকেই দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পরেছে ওমানবাসীদের জীবন। দেশটির উত্তর ও পূর্বাঞ্চলের বেশ কিছু অংশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ওমানের সুলতানের মন্ত্রিসভার পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে শোক প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শারকিয়াহ প্রদেশে সম্প্রতি প্রাণ হারানো স্কুলগামী শিশুদের পরিবার ও আত্মীয় স্বজনের প্রতি মন্ত্রিসভা গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছে।

সোমবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় বন্যার কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বেশিরভাগ স্কুলের কার্যক্রম স্থগিত রেখেছে। বন্যার কারণে বেশ কিছু সড়কে পরিবহণ চলাচলও বন্ধ রয়েছে।

সড়কে ও অন্যান্য জায়গায় আটকে পড়া মানুষদের উদ্ধারের কাজে ওমানের বিমানবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

দিনের পরের অংশে উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশ, যেমন বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানতে পারে ঝড়।

এর আগে ফেব্রুয়ারিতে বন্যায় ওমানে তিন শিশু প্রাণ হারায়।


আরও খবর



তীব্র তাপপ্রবাহ চলবে আরও কয়েকদিন

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দেশের বেশিরভাগ জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। অসহনীয় গরমে নাকাল মানুষ। তাপমাত্রা কিছুটা কমবেশি হলেও বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি অনুভূত হচ্ছে বেশি। এ অবস্থা থেকে সহজে মুক্তিও মিলছে না। আগামী কয়েকদিনও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২১ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। তবে তা আগের দিন শনিবারের চেয়ে ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম। রাজধানী ঢাকার তাপমাত্রাও আজ কিছুটা কমেছে। আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সেখানে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। ঢাকায় আজ ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস।

এ আবহাওয়াবিদ বলেন, বাতাসের কারণে তাপমাত্রা কিছুটা কমেছে। কিন্তু হিটওয়েভ কমার কোনো সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, ফেনী, কক্সবাজার, চাঁদপুর ও রাঙ্গামাটি জেলাসহ বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

এছাড়া, আবাহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


আরও খবর



সাত বছরের বড় মডেলের সঙ্গে শাহরুখপুত্র আরিয়ানের প্রেমের গুঞ্জন

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

পাপারাৎজিদের এড়িয়েই চলেন বলিউড কিং খান শাহরুখ খানের বড় ছেলে আরিয়ান খান। তাও ক্যামেরা তার পিছু ছাড়ে না। কার সঙ্গে পার্টি করছেন, কাকে নিয়ে কনসার্টে যাচ্ছেন সবই ধরা পড়ে ক্যামেরায়। এবার প্রকাশ্যে এল নয়া তথ্য। আরিয়ান খানের প্রেমিকা কে, তা নিয়ে গুঞ্জনের শেষ নেই। অনন্যা পাণ্ডে একবার বলেছিলেন যে তিনি এবং আরও অনেকেই আরিয়ানকে পছন্দ করেন কিন্তু আরিয়ান তাদের এড়িয়েই চলেন। এবার সামনে এল আরিয়ানের প্রেমিকার খবর।

শোনা যাচ্ছে, নিজের চেয়ে সাত বছরের বড় এক ব্রাজিলিয় মডেল ও অভিনেত্রী লারিসা বনেসির প্রেমে পড়েছেন আরিয়ান। তার সঙ্গেই শাহরুখ খানের ছেলে আরিয়ান খানের রোমান্সের কানাঘুষা। এক ব্যক্তি লক্ষ্য করেছে যে, শাহরুখের ছেলে শুধু লারিসা নয়, লারিসার পুরো পরিবারকে ফলো করে এবং এর ব্রাজিলিয়ান সুন্দরীও ফলো করে পুরা খান ফ্যামিলিকে। উপরন্তু, আরিয়ান লারিসার মাকে তার জন্মদিনে একটি উপহার পাঠিয়েছে বলে জানা গেছে, যেমনটি তার ইনস্টাগ্রাম স্টোরিতে দেখা গেছে।

লারিসা পেশায় একজন অভিনেত্রী। তাকে গুরু রান্ধাওয়ার সুরমা সুরমা’ মিউজিক ভিডিও, স্টেবিন বেনের মিউজিক ভিডিও এবং এমনকি বিশাল মিশ্রের সঙ্গে একটি অ্যালবামেও দেখা গেছে। অক্ষয় কুমার এবং জন আব্রাহমের সঙ্গে ব্লকবাস্টার গান সুভা হোনে না দে’ দিয়ে বলিউডে কাজ শুরু করেছিলেন। টাইগার শ্রফ, সুরাজ পাঞ্চোলির সঙ্গেও কাজ করেছেন। সাইফ আলি খানের গো গোয়া গন’-এ পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে হিন্দি সিনেমায় লারিসার অভিষেক হয়।


আরও খবর
নতুন রেকর্ড গড়লেন টেইলর সুইফট

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সিরিয়ায় দুটি বড় মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলার ঘটনা ঘটেছে। ঘাঁটি দুটির নাম- আল ওমার তেলখনি ও খারাব আল জির। এগুলো সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। স্থানীয় সময় রবিবার রাতে এসব হামলার ঘটনা ঘটে।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, আল ওমার তেলখনির ওই মার্কিন ঘাঁটিতে চারটি মিসাইল হামলা চালানো হয়। আর খারাব আল জির ঘাঁটিতে তিন মিসাইল ও একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়।

তাৎক্ষণিকভাবে এসব হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ইরাকি নিরাপত্তা বাহিনীর দুটি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের নিনভেহ প্রদেশের উত্তরাঞ্চলীয় জুম্মার শহর থেকে এই হামলা চালানো হয়েছে।

এর আগে ফেব্রুয়ারির শুরুর দিকে ইরান-সমর্থিত ইরাকি গোষ্ঠী জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলা চালায়। এতে তিন মার্কিন সৈন্য নিহত হয়। আহত হয় আরও বেশ কয়েকজন।


আরও খবর



আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। কার্যনির্বাহী সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


আরও খবর
বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪